ওবামার ‘আদর্শ’ মহাত্মা গান্ধী

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যদি সুযোগ দেওয়া হয় তাহলে তিনি তাঁর ‘আদর্শ’ মহাত্মা গান্ধীর সঙ্গে একবেলা খাবার খেতে চাইবেন। যদিও ভারতের অহিংস আন্দোলনের এই নেতা বেশি খাবার খেতেন না। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আর্লিংটনে ওয়েকফিল্ড হাইস্কুলের নবম গ্রেডের শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
ওবামাকে প্রশ্ন করা হয়েছিল, যদি জীবিত অথবা মৃত কারও সঙ্গে তিনি খাবার খেতে চান, তাহলে তিনি কে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জীবিত অথবা মৃত কারও সঙ্গে খাবার? তোমরা জানো, মৃত ও জীবিত মানুষের তালিকা অনেক দীর্ঘ।’ এরপর ওবামা বলেন, ‘আমার মনে হয়, তিনি হতে পারেন গান্ধী, তিনিই আমার আদর্শ।’ তিনি বলেন, তবে সেই খাবার হতে পারে খুবই সামান্য। কারণ গান্ধী খুবই অল্প পরিমাণে খেতেন।
শিক্ষার্থীদের উদ্দেশে ওবামা বলেন, তিনি গান্ধীর কাছ থেকে অনেক অনুপ্রেরণা পেয়েছেন। তিনি বলেন, গান্ধী এমন একজন মানুষ, যিনি গত কয়েক প্রজন্ম ধরে গোটা বিশ্বের মানুষকে অনুপ্রেরণা জুগিয়ে যাচ্ছেন। তিনি মার্টিন লুথার কিংকে অনুপ্রাণিত করেছেন। ভারতে যদি অহিংস আন্দোলন না হতো, তাহলে নাগরিক অধিকারের জন্য যুক্তরাষ্ট্রে হয়তো একই ধরনের অহিংস আন্দোলন হতো না।
মার্কিন প্রেসিডেন্ট বলেন, মহাত্মা গান্ধী শুধু তাঁর নৈতিকতার শক্তিতে পৃথিবীতে পরিবর্তন এনেছেন। তিনি বলেন, ‘আমি সব সময় সেসব মানুষের ব্যাপারে আগ্রহী, যারা সহিংসতা কিংবা অর্থের জোরে নয়, নিজেদের ব্যক্তিত্ব, নীতি এবং নৈতিক অবস্থানের শক্তিতে পরিবর্তন আনতে সক্ষম। এ ধরনের ব্যক্তিত্বের সঙ্গে বসতে, কথা বলতে ও খাবার খেতে পছন্দ করব আমি।

No comments

Powered by Blogger.