অধিকাংশ মার্কিন চিকিত্সক ওবামার স্বাস্থ্যনীতির পক্ষে

প্রেসিডেন্ট বারাক ওবামার প্রস্তাবিত স্বাস্থ্যনীতির পক্ষে সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের অধিকাংশ চিকিত্সক। একটি শীর্ষস্থানীয় সাময়িকীর জরিপে এ তথ্য প্রকাশিত হয়। গত সোমবার ওই জরিপের ফলাফল প্রকাশ করা হয়।
নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন (এনইজেএম) নামের এ সাময়িকীর জরিপে দেখা গেছে, জরিপে অংশ নেওয়া চিকিত্সকদের মধ্যে ৬২ দশমিক ৯ শতাংশ বেসরকারি স্বাস্থ্যবীমার পাশাপাশি সরকারি স্বাস্থ্যবীমার পক্ষে। আর এ নীতির প্রতি অসমর্থন জানিয়েছেন ২৭ দশমিক ৩ শতাংশ চিকিত্সক। তাঁদের মতে, স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে কেবল বেসরকারি বীমাই চালু থাকা উচিত। এ ছাড়া ৯ দশমিক ৬ শতাংশ চিকিত্সক শুধু সরকারি স্বাস্থ্যবীমার পক্ষে মত দিয়েছেন।
সাময়িকীটি বলেছে, জরিপ থেকে এটাই স্পষ্ট হয়েছে যে যুক্তরাষ্ট্রের অধিকাংশ চিকিত্সক সব নাগরিককে স্বাস্থ্যসুবিধার আওতায় আনার পক্ষে এবং এ জন্য তাঁরা সরকারি ও বেসরকারি—উভয় স্বাস্থ্যবীমারই ব্যবস্থা চান। জরিপে অংশ নেওয়া ৫২ থেকে ৬৯ শতাংশ চিকিত্সক বেসরকারি স্বাস্থ্যবীমার পাশাপাশি সরকারি স্বাস্থ্যবীমার সুবিধা চান।
এ বছরের শেষ নাগাদ ওবামা তাঁর স্বাস্থ্যনীতি সংস্কারের পক্ষে একটি আইন চূড়ান্ত করতে পারেন। এ আইন পাস হলে যুক্তরাষ্ট্রের সাড়ে চার কোটি নাগরিক সরকারিভাবে স্বাস্থ্যসেবার আওতায় আসবেন।
কিন্তু ওবামার এ স্বাস্থ্যনীতি তীব্র বাধার মুখে পড়েছে। বিশেষ করে বিরোধী শিবির রিপাবলিকান দলের সদস্যরা এর তীব্র সমালোচনা করছেন।
এনইজেএম বলেছে, ৫৮ দশমিক ৩ শতাংশ চিকিত্সক স্বাস্থ্যসুবিধা বাড়ানোর পক্ষে। তাঁরা চাইছেন, ৬৫ বছর ঊর্ধ্বের লোকজন যেন সরকারি স্বাস্থ্যবীমার সুবিধা পান।
সরকারি এবং বেসরকারি হাসপাতালে কাজ করেন, এমন দুই হাজার ১৩০ জন চিকিত্সকের ওপর জরিপ চালিয়ে এনইজেএম এ তথ্য পেয়েছে।
এদিকে ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ পরিচালিত অপর এক জরিপে দেখা গেছে, মার্কিনিরা স্বাস্থ্যনীতি সংস্কার ইস্যু নিয়ে এখনো দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন। সেখানে দেখা গেছে, জরিপে অংশ নেওয়া মার্কিনিদের ৪৬ শতাংশ প্রস্তাবিত স্বাস্থ্যনীতি সংস্কারের পক্ষে এবং ৪৮ শতাংশ এর বিপক্ষে।

No comments

Powered by Blogger.