বিপদে পড়ে গেছে নিউজিল্যান্ড

ম্যাড়মেড়ে প্রথম দিনের পর কলম্বো টেস্টের দ্বিতীয় দিন ছিল অনেক প্রাণবন্ত। ম্যাচের নিয়ন্ত্রণ হাতবদল হয়েছে বেশ কয়েকবার। তবে শেষ পর্যন্ত পরিবর্তন হয়নি নিউজিল্যান্ডের ভাগ্যের। শ্রীলঙ্কাকে ৪১৬ রানে থামিয়ে দেওয়ার পর ব্যাটসম্যানদের ব্যর্থতায় দ্বিতীয় দিন শেষেই পিঠ দেয়ালে ঠেকে গেছে তাদের। ফলোঅন এড়াতে এখনো প্রয়োজন ৫৮ রান, হাতে আছে ৫ উইকেট।
তিলকারত্নে দিলশানকে দিয়ে বোলিংয়ের সূচনা করে চমক দেখিয়েছিলেন সাঙ্গাকারা। তবে চমক সীমাবদ্ধ ছিল মাত্র এক ওভারেই। দিলশানের জায়গায় বোলিংয়ে এসে প্রথম বলেই টিম ম্যাকিন্টসকে এলবিডব্লু করে দেন আট মাস পর টেস্ট খেলতে নামা ধাম্মিকা প্রসাদ। গত বছরের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে মিরপুরে সর্বশেষ টেস্ট খেলেছিলেন শ্রীলঙ্কার অন্যতম দ্রুততম পেসার। গত কিছুদিনের ধারাবাহিকতা বজায় রেখে এরপর উইকেট শিকারে যোগ দেন থিলান তুষারা। দুর্দান্ত এক আউট সুইঙ্গারে ড্যানিয়েল ফ্লিনকে উইকেটকিপারের ক্যাচ বানানোর পর দারুণ খেলতে থাকা মার্টিন গাপটিলকে স্কয়ার লেগে ক্যাচ বানিয়েছেন বাউন্সারে। কিউইদের সেরা দুই তরুণ ব্যাটসম্যান রস টেলর ও জেসি রাইডার এর পর খেলছিলেন আস্থা নিয়েই। দুই মারমুখী ব্যাটসম্যান পরিস্থিতি বুঝে খেলেছেন অনেক সতর্কতার সঙ্গে। তঁাদের ৮৫ রানের জুটিটি ভেঙেছে রাইডারের দৃষ্টিকটু আউটে। রঙ্গনা হেরাথের অফ স্টাম্পের অনেক বাইরের একটি বলে সিলি মিডঅনে ক্যাচ দিয়ে শেষ হয়েছে এই বঁাহাতির ৭৩ বলের ইনিংস। নাইটওয়াচম্যান জিতান প্যাটেলের আউট নিউজিল্যান্ডকে ঠেলে দেয় আরও বিপদে। কিউইদের আশা হয়ে উইকেটে ছিলেন রস টেলর (৭০)।
এর আগে শ্রীলঙ্কার ইনিংস ৪০০ পেরিয়েছে থিলান সামারাবীরার সেৌজন্যে। ক্যারিয়ারের ১১তম ও এই বছরে চতুর্থ টেস্ট সেঞ্চুরি পেয়েছেন দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটসম্যান। সে সঙ্গে চলতি বছর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পেরিয়েছেন এক হাজার রানের মাইলফলক। ১০৫৮ রান নিয়ে তিনি আছেন কেবল ইংলিশ অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউসের পেছনে (১০৭১)। সামারাবীরা পারলেও অল্পের জন্য একটি মাইলফলক মিস করেছেন মাহেলা জয়াবর্ধনে। আর মাত্র ৮টি রান করতে পারলেই এক মাঠে ১০ সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান হতেন তিনি। তবে এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ডটিকে নিয়ে গেছেন আরও ধরাছঁোয়ার বাইরে, এই মাঠে ২২ টেস্টে তঁার রান এখন ২৩৭১। জয়াবর্ধনের সঙ্গে ১৮০ রানের জুটির পর কাপুগেদারার সঙ্গে ৭২ রানের জুটি হয় সামারাবীরার। তবে ২৭ রানের ব্যবধানে শেষ ৫ উইকেট হারালে শ্রীলঙ্কা থেমে যায় ৪১৬ রানেই। ৮ টেস্টের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৪ উইকেট নিয়েছেন জিতান প্যাটেল।

No comments

Powered by Blogger.