যানজট নিরসনে ভ্রাম্যমাণ আদালত গাড়ি রাখার জায়গা তালাবদ্ধ করে রাস্তায় গাড়ি পার্কিং, জরিমানা

রাজধানীর পান্থপথের হেলথ অ্যান্ড হোপ হাসপাতাল ও মেডালিয়ান ফার্নিচার দোকানের সামনের রাস্তায় গতকাল বৃহস্পতিবার দুপুরে বেশ কয়েকটি গাড়ি অবৈধভাবে পার্ক করে রাখা ছিল। কিছু গাড়ি একেবারে রাস্তার মোড়ে রাখা। ঠিকভাবে পারাপার হতে পারছিল না যানবাহন। ফলে সেখানে যানজট লেগেই থাকে।
ঢাকার জেলা প্রশাসকের কার্যালয়ের ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন খঁোজ নিয়ে দেখেন, দুটি ভবনেই গাড়ি রাখার জায়গা আছে। কিন্তু তা তালাবদ্ধ করে রাখা। আদালত পার্কিংয়ের জায়গা তালাবদ্ধ করে রাখার দায়ে ওই দুটি ভবনের মালিককে তিন হাজার টাকা করে জরিমানা করেন। পাশাপাশি অবৈধ পার্কিংয়ের দায়ে বেশ কিছু গাড়ির মালিককেও জরিমানা করা হয়। ম্যাজিস্ট্রেট প্রথম আলোকে জানান, জরিমানা করার পর পুনরায় ওই ভবন দুটিতে গিয়ে দেখেন আবারও পার্কিংয়ের জায়গা তালাবদ্ধ। তবে এবার আর জরিমানা না করে ভবন মালিককে সুযোগ দিয়ে তালা খোলার ব্যবস্থা করেন।
জসিম উদ্দিন বলেন, তঁার সঙ্গে মাত্র চারজন পুলিশ দেওয়া হয়েছে। বেশি পুলিশ পেলে আরও বড় অভিযান চালানো যেত।
পান্থপথ এলাকায় গতকাল অবৈধ গাড়ি পার্কিংয়ের দায়ে ২৫টি যানবাহনের বিরুদ্ধে মামলা হয়। জরিমানা আদায় হয় ১৫ হাজার ৩০০ টাকা।
রাজধানীতে যানজট কমিয়ে আনতে গতকাল নয়জন ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে অভিযান চালায় ঢাকার জেলা প্রশাসন। গুলিস্তান, মতিঝিল, মগবাজার, পান্থপথ, নিউমার্কেট, শাহবাগ ও ফার্মগেট এলাকায় এসব অভিযান চলে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) দুজন ম্যাজিস্ট্রেটও রাজধানীতে দুটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসব অভিযানে যানবাহনের চালক-মালিকদের কাছ থেকে প্রায় ৭৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় দুটি গাড়ি জব্দ করা হয়।
জানা গেছে, ভ্রাম্যমাণ আদালত মোটর যান আইনের ১৩৮, ১৩৯, ১৫২ ও ১৫৭ ধারায় যেসব অপরাধের কথা বলা হয়েছে, সেগুলো বন্ধে কাজ করছেন। এই ধারাগুলোতে প্রয়োজনীয় কাগজপত্রবিহীন গাড়ি চালানো, অবৈধ গাড়ি পার্কিং, লাইসেন্সবিহীন গাড়ি চালানো ও গাড়ি থেকে কালো ধঁোয়া বের হলে কী শাসি্ত হবে তা উলে্লখ রয়েছে। তবে এসব ধারায় প্রথমবার অপরাধের জন্য সর্বোচ্চ শাসি্ত ১০০ টাকা থেকে দুই হাজার টাকার মধ্যে।
মতিঝিল শাপলা চত্বরকে ঘিরে ওঠা বাস টার্মিনাল ও রিকশাস্ট্যান্ড উচ্ছেদ করতে গিয়ে একটি আদালত যানবাহন মালিকদের নয় হাজার ৩০০ টাকা জরিমানা করেন। ওই সময় ফুটপাত থেকে হকারও উচ্ছেদ করা হয়। মালিবাগ-মেৌচাক-মগবাজার এলাকায় মামলা হয় ১০টি এবং জরিমানা আদায় করা হয় চার হাজার ২০০ টাকা।
পান্থপথের রতনস ডেন্টালের সামনে ঢাকা মেট্রো-১১-৬৩৩৯ নম্বরের একটি গাড়ি ফুটপাত দখল করে পার্কিং করলে ভ্রাম্যমাণ আদালত গাড়ির মালিককে দুই হাজার টাকা জরিমানা করেন।

No comments

Powered by Blogger.