আর্জেন্টিনায় সাবেক জেনারেলের যাবজ্জীবন কারাদণ্ড

আর্জেন্টিনার এক সাবেক জেনারেলকে গত বুধবার সে দেশের আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। দেশটিতে সেনাশাসন চলাকালে পিটিয়ে মানুষ হত্যা করার পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁকে এ সাজা দেওয়া হয়েছে। খবর এএফপির।
আর্জেন্টিনায় ১৯৭৬ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ‘ডার্টি ওয়ার’ চলার সময় সাবেক জেনারেল সান্তিয়াগো ওমর রিভেরস (৮৬) একটি কুখ্যাত বন্দিশিবিরের প্রধানের দায়িত্ব পালন করেন। তখন ‘ক্যাম্পো ডি মেও’ নামের ওই বন্দিশিবিরে বহু মানুষকে আটকে রেখে নির্যাতন করা হয়। ১৯৭৬ সালে রিভেরস ১৫ বছর বয়সী কমিউনিস্টপন্থী তরুণ ফ্লোরিয়েল অ্যাভেলানিদাকে পিটিয়ে হত্যা করেন। তাঁর বিরুদ্ধে আনা এ অভিযোগ সত্য প্রমাণিত হয়েছে। ওই তরুণের মা ইরিস পেরেইরাকেও সেনারা তখন বন্দিশিবিরে ধরে নিয়ে যায়। তিনি আদালতকে জানান, তখন তাঁর বাহু ও বিভিন্ন স্পর্শকাতর স্থানে বৈদ্যুতিক শক দেওয়া হয়। তাঁকে তিন বছর আটক রাখার পর ছেড়ে দেওয়া হয়। এ সময় অন্তত ৩০ হাজার মানুষ নিখোঁজ হয়।
নির্যাতন ও হত্যার দায়ে রিভেরসের সাবেক গোয়েন্দাপ্রধান ফারনান্দো ভেরপ্লাতেসেনকে ২৫ বছর এবং অন্য চার সেনা কর্মকর্তাকে আট থেকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.