শুধু ভুটানেই সম্ভব: ইনিই প্রধানমন্ত্রী লোটে শেরিং যিনি তার হাত ময়লা করছেন

আমরা প্রায়ই দেখি বিলাসবহুল গাড়িতে চড়ে রাজনীতিকরা আসেন। আর পরিচ্ছন্নতা কাজে অংশ নেয়ার নামে লোকদেখানো ভাবভঙ্গী করেন। কিন্তু ছবির মতো সাজানো হিমালয়ান রাজ্য ভুটানের প্রধানমন্ত্রী সততার এমন এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন যা সবার অনুসরণ করা উচিত।

সামাজিক গণমাধ্যমে ঘুরে বেড়ানো কিছু হৃদয় জয় করা ছবিতে দেখা যায়, প্রধানমন্ত্রী লোটে শেরিং তার হাত ময়লা করছেন, আক্ষরিকভাবেই, নিজের চারপাশ পরিচ্ছন্ন রাখতে তিনি কাজটি করছেন। ছবিগুলো মনকাড়া, এবং অবশ্যই তা হওয়া উচিত।

এমন একটি ছবিতে দেখা যায় প্রধানমন্ত্রী ডোবা থেকে গাছের ডালপালা পরিষ্কার করছেন। আরেক ছবিতে দেখা যায় তিনি পাহাড়ের পাদদেশে ঝড়ে ভেঙ্গে পড়া গাছ ও ডালপালা সরাচ্ছেন।

এই পরিচ্ছন্নতা অভিযানে আরো অনেকের সঙ্গে লোটে শেরিং যোগ দিয়েছেন। মাটিতে নেমে এসে শ্রমের মর্যাদা প্রতিষ্ঠিত করার জন্য এমন কাজ তিনি এবারই প্রথম করেননি।

চলতি বছরের গোড়ার দিকে তাকে স্টেডিয়ামের সাধারণ দর্শকের সারিতে বসে ভুটানি দলের ফুটবল খেলা দেখে উল্লাস প্রকাশ করতে দেখা যায়। সাধারণ বেশে প্রধানমন্ত্রীর উপস্থিতি তার দলকে বিপুলভাবে অনুপ্রাণীত করে। এই ছবি নেটিজেনদের বিপুল প্রশংসা কুড়ায়।

সাধারণ কাজ করার জন্য প্রায়ই খবরের শিরোনাম হন লোটে শেরিং। প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর সপ্তাহান্তের দিনটি তিনি বরাদ্দ রেখেছেন নিজের মূল পেশাগত দায়িত্ব পালনের জন্য। প্রতি শনিবারে তাকে ডাক্তারের সাদা এপ্রোন পরে হাসপাতালে রোগীদের ব্যবস্থাপত্র দিতে দেখা যায়।

হিমালয়ান রাজ্যের এই প্রধানমন্ত্রী সত্যিকার অর্থেই সরলতা ও নম্রতার এক অনন্য প্রতীক হয়ে উঠেছেন।

No comments

Powered by Blogger.