অজিত ডোভাল কাশ্মীর থেকে ফিরতেই জম্মু ও কাশ্মীরে বাড়তি সেনা মোতায়েন কেন্দ্রের

জঙ্গি হানা রোধে নিরাপত্তা ব্যবস্থা আরও কড়া করতে জম্মু ও কাশ্মীরে ১০,০০০ আধা সামরিক সেনা পাঠাল কেন্দ্র। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল দু’দিনের কাশ্মীর সফর থেকে ফেরার পরেই এই সেনা পাঠানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। সূত্রানুসারে জানা যাচ্ছে তিনি সিনিয়র আধিকারিকদের সঙ্গে দেখা করেন এবং রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। জম্মু ও কাশ্মীরের পুলিশ অধিকর্তা দিলবাগ সিংহ জানিয়ে দেন, তাঁরা এরই মধ্যে উত্তর কাশ্মীরের জন্য ওই পরিমাণ সেনার জন্য অনুরোধ জানিয়েছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রকের একটি নির্দেশে বলা হয়, অতিরিক্ত সেনা মোতায়েন করা হল রাষ্ট্রদ্রোহিতা রোধের শক্তি বাড়াতে কাশ্মীরের আইন শৃঙ্খলা বজায় রাখতে।

দিলবাগ সিংহ বলেন, ‘‘উত্তর কাশ্মীরে সেনা কম থাকায় আমাদের প্রয়োজন ছিল অতিরিক্ত সেনার। ১০০ কোম্পানি সেনা উড়ানে পাঠানো হয়েছে এবং আমরা সেটাই চেয়েছিলাম।”

সম্প্রতি ৪০,০০০ অতিরিক্ত কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী অমরনাথ যাত্রার নিরাপত্তা বাড়াতে মোতায়েন করা হয়েছিল।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি প্রায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী কাশ্মীরে মোতায়েন করা হয়েছিল। সরকার জানিয়েছিল, এপ্রিল ও মে মাসের নির্বাচনের জন্য ওই সেনা মোতায়েন করা হল। এরপরই জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ করা হয় এবং সেই গোষ্ঠীর চাঁই ও সঙ্গীসাথীদের ধরতে প্রচুর ধরপাকড় চালানো হয়।

দিলবাগ সিংহ জানান, এবারে অতিরিক্ত সেনা মোতায়েনের পিছনে অন্য কারণ নিয়ে কথা উঠলে তা নেহাতই জল্পনা।

No comments

Powered by Blogger.