কিংবদন্তী কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের পারিবারিক কিছু অদেখা মুহূর্ত

তিনি আজ কেবলই অতীত। আর তাই এই কথাসাহিত্যিকের পরিবারের সাথে কাটানো কিছু অদেখা ছবি, প্রিয়.কম থেকে।
তিনি আজ কেবলই অতীত। তার লেখা পড়ে হাজার পাঠকের মনে কখনো আনন্দ আবার কখনো বেদনা ঘনীভূত হয়েছে। সাবলীল লেখনভঙ্গি দিয়ে নতুন প্রজন্মের কাছে খুব অল্প সময়েই পেয়েছিলেন জনপ্রিয়তা। রহস্যময়তার আবডালে বাঁধতে পেরেছিলেন পাঠকদের। তাই তো তার না থাকা আজ তার ভক্তদের পীড়া দেয়। হঠাৎ করেই তার এই চলে যাওয়া বাংলা সাহিত্য জগতে এক বিপর্যয় ডেকে আনে। কথা হচ্ছে কালজয়ী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিয়ে। না ফেরার দেশে পারি জমানো কিংবদন্তী কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের গতকাল ছিল ৬৬ তম জন্মবার্ষিকী। আর তাই এই কথাসাহিত্যিকের পরিবারের সাথে কাটানো কিছু অদেখা ছবি তার পাঠকদের জন্য তুলে ধরা হল।
১৯৪৮ সালের ১৩ নভেম্বর বাংলা সাহিত্যের রাজপুত্র, কিংবদন্তি লেখক, জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ পৃথিবীতে এসেছিলেন। তাঁর পিতা ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা আখতার খাতুন।
হুমায়ূন ভক্তরা কি জানতেন, ছোটকালে হুমায়ূন আহমেদের নাম রাখা হয়েছিল শামসুর রহমান; ডাকনাম কাজল। তাঁর পিতা নিজের নাম ফয়জুর রহমানের সাথে মিল রেখে ছেলের নাম রাখেন শামসুর রহমান। পরবর্তীতে তিনি নিজেই নাম পরিবর্তন করে হুমায়ূন আহমেদ রাখেন।
১৯৬২-৬৪ সালে চট্টগ্রামে থাকাকালে হুমায়ুন আহমেদের নাম ছিল বাচ্চু। তাঁর ছোট ভাই মুহম্মদ জাফর ইকবালের নাম আগে ছিল বাবুল এবং ছোটবোন সুফিয়ার নাম ছিল শেফালি।
দেখুন ছোট ভাই আহসান হাবিব এবং ছোটবোন সুফিয়ার নাম ছিল শেফালির সাথে হুমায়ূন আহমেদের একটি ছবি।
ছবিটি দেখে মনে হচ্ছে পারিবারিক কোন অনুষ্ঠানে এসেছিলেন হুমায়ূন আহমেদ। ছবির ঠিক বাম পাশে সাদা পাঞ্জাবি পরিহিত ব্যক্তিটি হুমায়ুন আহমেদ। দেখুন ছবিতে হুমায়ূনের মা এবং জাফর ইকবালের স্ত্রীও আছেন।
বাড়ির ছাদে ভাইবোনদের সাথে হুমায়ূন দম্পতি। দেখুন ছবির ঠিক বাম দিকে প্রথম স্ত্রী গুলতেকিনের সাথে হুমায়ূন আহেমদ।
দেখুন দুই স্ত্রীর সাথে হুমায়ূন আহমেদের ছবি।
দেখুন তিন মেয়ের সাথে হুমায়ন আহমেদ। তিন মেয়ের মধ্যে শিলার সাথে হুমায়ূন আহমেদের সম্পর্কটি অত্যন্ত মধুর ছিল।
দ্বিতীয় স্ত্রী শাওন পুত্র সন্তানের সাথে হুমায়ূন আহমেদ।

No comments

Powered by Blogger.