ইউরোপের পক্ষ থেকে চালু করা ‘ইনসটেক্স’কে স্বাগত জানাল ইরান

ইনসটেক্স চালু করার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করছেন তিন ইউরোপীয় পররাষ্ট্রমন্ত্রী
ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো তেহরানের সঙ্গে আর্থিক লেনদেনের যে বিশেষ চ্যানেল চূড়ান্ত করেছে তাকে স্বাগত জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বলেছেন, পরস্পরের প্রতি সম্মান প্রদর্শন ও সমতার ভিত্তিতে সহযোগিতার ক্ষেত্র প্রস্তুত হলে ইউরোপের সঙ্গে সহযোগিতা শুরু করতে তেহরানের আপত্তি নেই।
জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ গতকাল (বৃহস্পতিবার) রুমানিয়ার রাজধানী বুখারেস্টে অনুষ্ঠিত এক বৈঠক থেকে ঘোষণা করেন, ইরানের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের আর্থিক লেনদেনের জন্য বিশেষ চ্যানেল চালু করা হয়েছে।
তিন পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে জানান, বিশেষ এই ব্যবস্থার নাম দ্যা ইনস্ট্রুমেন্ট ইন সাপোর্ট অব ট্রেড এক্সচেঞ্জেস বা ইনসটেক্স। এই আর্থিক চ্যানেল ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে পরিচালিত হবে এবং জার্মান ব্যাংকিং বিশেষজ্ঞরা তা পরিচালনা করবে। এ ছাড়া, ব্রিটেন এই বিশেষ ব্যবস্থা তদারকির দায়িত্ব পালন করবে।
প্রাথমিকভাবে এই ব্যবস্থাটি ইরানে খাদ্য, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম বিক্রির কাজে ব্যবহার করা হবে এবং ভবিষ্যতে এর পরিধি বাড়বে।
ইউরোপীয় পররাষ্ট্রমন্ত্রীদের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটার বার্তায় লিখেছেন, “আমেরিকা অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরানের স্বার্থ রক্ষার মাধ্যমে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার প্রাথমিক পদক্ষেপ হিসেবে তিন ইউরোপীয় দেশ ইনসটেক্স নামক যে বিশেষ আর্থিক চ্যানেল চালু করেছে তাকে ইরান স্বাগত জানায়।”

No comments

Powered by Blogger.