বিরোধী দলের চিফ হুইপ রাঙ্গা: শক্তিশালী বিরোধী দল হতে চায় জাপা -জিএম কাদের

একাদশ সংসদে প্রধান বিরোধী দলের নেতা, উপ-নেতার পর এবার চিফ হুইপের নাম ঘোষণা করলেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। জাপা মহাসচিব ও দশম সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা মশিউর রহমান রাঙ্গাকে বিরোধী দলের চিফ হুইপ হিসেবে মনোনীত করলেন এরশাদ। শুক্রবার রাতে ‘বিরোধী দলীয় চিফ হুইপ মনোনয়ন প্রসঙ্গে’ শিরোনামে সংসদের স্পিকার বরাবর লেখা চিঠিতে এরশাদ বলেন, একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করবে। পদাধিকার বলে জাতীয় পার্টির পার্লামেন্টারি দলের সভাপতি হিসেবে আমি প্রধান বিরোধী দলীয় নেতা এবং পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন ও পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গাকে জাতীয় পার্টির বিরোধীদলীয় চীফ হুইপ হিসেবে মনোনীত করা হলো।
এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্পিকারকে অনুরোধ করা হয় ওই চিঠিতে। অপরদিকে স্পিকার বরাবর পৃথক এক চিঠিতে এরশাদ নিজেকে বিরোধীদলীয় নেতা এবং উপনেতা হিসেবে জাপা কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে নিয়োগ এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেন।
জাপা কো-চেয়ারম্যান সংসদে বিরোধী দলের উপ-নেতা জিএম কাদের বলেছেন, বিরোধী দলের সহিংসতা নয়, দেশ ও জনগণের কথা বলতেই সংসদে শক্তিশালী বিরোধী দল হতে চায়। সংসদ পরিচালনায় যেন কোনো ঘাটতি না থাকে, সে কথা বিবেচনা করেই জাপা আলাপ-আলোচনার মাধ্যমে প্রধান বিরোধী দলের ভূমিকা রাখবে। গতকাল দুপুরে এক সংবাদ ব্রিফিংয়ে জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, মন্ত্রিপরিষদে জাপার কোনো সদস্য থাকবে না।
দেশের স্বার্থে যেকোনো সংস্কার ও সংশোধনে জাপা ইতিবাচক ভূমিকা রাখবে। তিনি বলেন, জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ভালো আছেন, স্পিকারের সঙ্গে সময় নির্ধারণ করে হুসেইন মুহম্মদ এরশাদ শিগগির সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন। এসময় উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, সুনীল শুভরায়, চেয়ারম্যানের উপদেষ্টা রেজাউল ইসলাম ভূঁইয়া, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট ফায়েকুজ্জামান ফিরোজ, সোলায়মান সামি, রেজাউল করিম, আবু নাসের বাদল, জেসমিন নূর প্রিয়াংকা, আবদুস সাত্তার প্রমুখ।
সংসদ নেতা ও স্পিকারকে এরশাদের অভিনন্দন: আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা চতুর্থবারের মতো সংসদনেতা এবং একাদশ সংসদে বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পুনরায় নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন বিরোদীদলীয় নেতা ও জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গতকাল পৃথক অভিনন্দনবার্তায় এরশাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে লিখেন, দেশের একাদশ জাতীয় সংসদ তথা বাংলাদেশের ইতিহাসে চতুর্থবারের মতো সংসদনেতা নির্বাচিত হওয়ায় আপনাকে আন্তরিকভাবে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। আপনার এই অসাধারণ কৃতিত্ব শুধু বাংলাদেশের ইতিহাসেই নয়, গণতান্ত্রিক বিশ্বে বিরল। আপনার এই সম্মান বাংলাদেশের গণতন্ত্রকে সম্মানিত করছে।
আমি আশা করি, আপনার নেতৃত্বে দেশের উন্নয়নের ধারা আরো বেগবান হবে। আমরা প্রধান বিরোধী দল হিসেবে বিগত সময়ের মতো এবারও দেশ ও জাতির কল্যাণে আপনাকে সহযোগিতা করে যাবো। সর্বশেষে লিখেন, আপনার সর্বাঙ্গীন সমৃদ্ধি, উত্তরোত্তর সাফল্য এবং সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। আর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর উদ্দেশ্যে এরশাদ লিখেন, একাদশ জাতীয় সংসদে আপনি মাননীয় স্পিকারের দায়িত্ব গ্রহণ করায় আমি আপনাকে আন্তরিকভাবে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। আমি আশা করি, বিগত আমলে আপনি যে অসাধারণ দক্ষতার সঙ্গে এবং নিরপেক্ষভাবে সংসদ পরিচালনা করে এসেছেন তার ধারাবাহিকতা এবারও রক্ষা করবেন। আমরা প্রধান বিরোধী দল হিসেবে আপনাকে সর্বাত্মক সহযোগিতা করে যাবো। পরিশেষে আপনার সর্বাঙ্গীন সাফল্য, সমৃদ্ধি, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।
রসিক মেয়র মোস্তফাকে জাপার প্রেসিডিয়াম সদস্য নিয়োগ
রংপুর সিটি করপোরেশনের মেয়র ও জাপার ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান মোস্তফাকে জাপার প্রেসিডিয়াম সদস্য পদে নিয়োগ দিয়েছেন পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। শুক্রবারে রসিক মেয়রের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে এরশাদ বলেন, আপনাকে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য নিয়োগ করা হয়েছে। আপনার এই নিয়োগ জানুয়ারি-২০১৯ থেকে কার্যকর হবে। পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যা অবিলম্বে কার্যকর হবে।

No comments

Powered by Blogger.