প্রথমবারের মতো চাঁদের অন্ধকার অংশে চীনের রোবটযান

প্রথমবারের মতো চাঁদের অন্ধকার অংশে সফলভাবে অবতরণ করেছে চীনের একটি রোবটযান। বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর জানিয়েছে। চীনের রোবটিক চেঞ্জ-৪ নামের ওই রোবটযানটি পৃথিবী থেকে চাঁদের সবচেয়ে দূরবর্তী স্থানে প্রথমবারের মতো সফলভাবে অবতরণ করেছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ২৬ মিনিটে মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরু-এটকেইন বেসিনে অবতরণ করে বলে নিশ্চিত করেছে চীন।
রোবটযানটি চাঁদে বহন করে নিয়ে গেছে ভূতাত্ত্বিক অঞ্চল চিহ্নিতকরণের জন্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র। একইসঙ্গে তাতে জৈবিক গবেষণার উপকরণও রয়েছে। গত ৮ই ডিসেম্বর চীনের সিচুয়ান প্রদেশ থেকে মহাকাশযানটিকে উৎক্ষেপণ করা হয় ও ১২ই ডিসেম্বর এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করার ২২ দিন পর চাঁদের দূরবর্তী অন্ধকার অংশে অবতরণ করতে সক্ষম হয়। রোবটযানটি পৃথিবী থেকে পরিচালনা করছিল চীনের জাতীয় মহাকাশ কর্তৃপক্ষ। চাঁদে নেমে এটি ‘কারমান’ নামে পরিচিত একটি বিশাল গর্তে অনুসন্ধান চালাবে বলে জানা গেছে।
চাঁদের সৃষ্টির শুরুর দিকে বড় ধরনের কোনো মহাজাগতিক প্রভাবের বিষয়ে নিশ্চিত হতেই এ অভিযান। বিজ্ঞানীরা জানিয়েছেন, চাঁদের বুকে কারমান নামের এই বিশালাকৃতির গর্তের ব্যাস প্রায় ২ হাজার ৫শ’ কিলোমিটার ও গভীরতা প্রায় ১৩ কিলোমিটার। এ ছাড়াও চাঁদের এ অংশ থেকে ধুলা ও পাথরের নমুনা সংগ্রহ করা হবে। এতে করে ভবিষ্যতে চন্দ্র গবেষণার পথ অনেকাংশে সহজ হয়ে যাবে।

No comments

Powered by Blogger.