ডিসি বিপ্লবের রেকর্ড

ঢাকা মেট্রোপলিটন পুলিশে এ পর্যন্ত ২০ বার শ্রেষ্ঠ ডিসি মনোনীত হয়েছেন তেজগাঁও বিভাগের বিপ্লব কুমার সরকার। এ ছাড়া রাষ্ট্রীয় স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে পিপিএম ও ২০১৬ বিপিএম পদক পেয়েছেন। ২০১৯ সালে আবারো বিপিএম পদক পেতে যাচ্ছেন এ চৌকস পুলিশ কর্মকর্তা। ৪ঠা ফেব্রুয়ারি শুরু হওয়া পুলিশ সপ্তাহে তাকে এ পদক দেয়া হবে। পেশাগত মর্যাদার কারণে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তাদের মধ্যে তাকে বলা হয় সেরাদের সেরা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) আটটি বিভাগে বিভক্ত। এরমধ্যে নানা কারণেই অধিকতর গুরুত্বপূর্ণ বিভাগ তেজগাঁও। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে অত্যন্ত সফলতার পরিচয় দিয়ে তেজগাঁও বিভাগ পুলিশকে নেতৃত্ব দিচ্ছেন বিপ্লব কুমার সরকার।
তিনি মনে করেন, যেকোনো সেক্টরই হোক না কেন ঐকান্তিক প্রচেষ্টা থাকলে সফলতা আসবেই। কেউই একা সব কাজ করতে পারেন না। এজন্য দরকার টিমওয়ার্কিং, অদম্য চ্যালেঞ্জিং মানসিকতা ও ধৈর্য। তবে সর্বোপরি সমন্বয় করে কাজে সফলতা অর্জনই একজন পুলিশ অফিসারের আসল যোগ্যতা। ডিসি বিপ্লব কুমার সরকার ২০১৩ সালের ৭ই এপ্রিল থেকে দক্ষতার সঙ্গে নিজের দায়িত্ব পালন করে চলেছেন।
ডিএমপিতে এ পর্যন্ত ২০বার শ্রেষ্ঠ ডিসির পুরস্কার ও পিপিএম ও বিপিএম পদক পেয়েও সন্তুষ্ট নন নিজের সফলতা নিয়ে। তিনি চান আরো সফলতা। তেজগাঁও এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ডিসি হিসেবে সন্তুষ্ট কিনা এমন প্রশ্নের জবাবে ডিসি বিপ্লব বলেন, তেজগাঁও এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তুষ্টির সুযোগ নেই। ভালো অবস্থানে রয়েছি কিন্তু আত্মতৃপ্তিতে নেই। কারণ সফলতার শেষ নেই, আরো ভালো কিছু করার সুযোগ আমার রয়েছে।
আর আমি সে চেষ্টাটাই অব্যাহত রেখেছি। যতক্ষণ পর্যন্ত অপরাধমুক্ত করতে না পারবো ততক্ষণ চেষ্টা অব্যাহত থাকবে। নতুন করে আবারো বিপিএম পদক পেতে যাচ্ছেন। আপনার অনুভূতি কি? তিনি বলেন, বিপিএম ও পিপিএম পদক পুলিশ সদস্য হিসেবে এক বড় অর্জন ও প্রাপ্তি। ২০১৪ সালে আমি প্রথম পিপিএম পদক পাই। এরপর ২০১৬ সালে বিপিএম পদক অর্জন করি। এবার আবারো বিপিএম পদক পেতে যাচ্ছি। যতদূর জেনেছি ফাইলটি বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আছে। মূলত এক বছরের সফলতা ও ব্যর্থতার সার্বিক মূল্যায়ন করেই এই পদক দেয়া হয়। আবার নির্দিষ্ট কাজের ক্ষেত্রে ব্যাপক সফলতার কারণে দেয়া হয়ে থাকে। যেকোনো স্বীকৃতি কাজের আগ্রহ ও গতি বাড়িয়ে দেয়। পুলিশের সর্বোচ্চ এসব পদক আমাকে আনন্দিত করে।

No comments

Powered by Blogger.