আসাদের প্রতি সমর্থন ঘোষণায় ইসরায়েলি দ্রুজদের আনুষ্ঠানিক আয়োজন

ইসরায়েলের গোলান মালভূমিতে বসবাসরত দ্রুজ জনগোষ্ঠী এক আনুষ্ঠানিক আয়োজনের মধ্যে দিয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের প্রতি আনুগত্য প্রকাশ করেছেন। সিরিয়া সীমান্তের কাছে জড়ো হয়ে তারা সিরীয় গৃহযুদ্ধে বাসার আল আসাদের সফলতা কামনায় দিয়েছেন নানান স্লোগান। এসময় তারা সিরিয়ার পতাকাও ওড়ান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে, গোলান মালভূমি এক সময় সিরিয়ার অংশ ছিল, সেই সঙ্গে এই দ্রুজরাও।
অনুষ্ঠানে উপস্থিত দ্রুজরা ঐতিহ্যবাহী কালো পোশাক ও সাদা টুপি পরিহিত ছিলেন। যে স্থানে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল তার তা একদম সিরীয় সীমান্তের কাছে। দ্রুজরা শিয়াদের ইসমাইলি সম্প্রদায় দ্বারা প্রভাবিত, যদিও মুসলমানদের অনেকেই তাদেরকে মুসলমান হিসেবে স্বীকার করেন না। তাদের যে অংশ সিরিয়ায় বসবাস করছেন, তারা দীর্ঘ সময় ধরে বাসার আল আসাদের পরিবারের প্রতি অনুগত। অনুষ্ঠানে উপস্থিত দ্রুজরা ইসরায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে বসবাস করেন। ইসরায়েলি সেনাবাহিনী ও বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারে দ্রুজদের প্রভাব রয়েছে। এরা ইসরায়েলকে অনুরোধও করেছিলেন, সীমান্ত পার হয়ে যুদ্ধে জড়াতে।
গোলান মালভূমি ১৯৬৭ সালের যুদ্ধের আগ পর্যন্ত সিরিয়ার অংশ ছিল। ১৯৮১ সালে তা ইসরায়েলের সাথে যুক্ত করা হয়। ইসরায়েলের এই সিদ্ধান্ত আন্তর্জাতিক সমর্থন পায়নি। ইসরায়েল এক সময় গোলান মালভূমি সিরিয়াকে ফিরিয়ে দিতে ইচ্ছুক ছিল। কিন্তু সিরিয়ায় ইরানি সেনা বহরের উপস্থিতির কারণ দেখিয়ে সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটি।

No comments

Powered by Blogger.