তালেবান ও আফগান বাহিনীর ঐক্যবদ্ধ ঈদ উদযাপন, জনমনে উচ্ছ্বাস

আফগানিস্তানে সে দেশের সেনাবাহিনী ও তালেবান যোদ্ধারা ঐক্যবদ্ধভাবে ঈদুল ফিতর উদযাপন করেছেন। ঈদ উপলক্ষে দুই পক্ষের ঘোষিত যুদ্ধবিরতির মধ্যে বিরল এই ঘটনার দেখা মেলে। বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যমের খবর ও সোশ্যাল মিডিয়ার ছবি থেকে থেকে দেখা গেছে, পরস্পরকে জড়িয়ে ধরে, শুভেচ্ছা জানিয়ে ঈদ উদযাপন করছে আফগানিস্তানের সেনাবাহিনী ও তালেবান যোদ্ধারা। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বেসামরিক নাগরিকরা অভূতপূর্ব এ দৃশ্যে নিজেদের বিস্ময় ও সন্তোষ প্রকাশ করেছেন।
গত ৭ জুন (বৃহস্পতিবার) আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি  আগামী ২০ জুন পর্যন্ত তালেবানের সঙ্গে অস্ত্রবিরতি কার্যকরের ঘোষণা দেন। দুই দিন পর ৯ জুন (শনিবার) তালেবানের পক্ষ থেকে জানানো হয়,  ঈদের ছুটির দিনগুলোতে (৩ দিন) তারা তাদের কার্যক্রম বন্ধ রাখবে। অস্ত্রবিরতি চলাকালে সেনাবাহিনী ও তালেবান যোদ্ধাদের ঐক্যবদ্ধ ঈদ উদযাপনের বেশ কিছু ভিডিও ও ছবি প্রকাশ করেছে স্থানীয় সংবাদমাধ্যম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সেই স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে দুই বাহিনীর সদস্যদের কোলাকুলির খবর দিয়েছে। বিভিন্ন শহরে জনতা চিৎকার করে ও শিস দিয়ে আফগান যোদ্ধাদের স্বাগত জানিয়েছে বলে জানিয়েছে আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স। জালালাবাদে তারা ফল ও মিষ্টি দিয়ে তালেবান যোদ্ধাদের বরণ করে নিয়েছে।
কুন্দুজের বাসিন্দা মোহাম্মদ আমির বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “আমি আমার চোখকে বিশ্বাস করতে পারছি না। আমি দেখলাম তালেবান এবং পুলিশ পাশপাশি দাঁড়িয়ে সেলফি তুলছে।” অন্য একজন বলেন, “এটা সবচেয়ে শান্তিপূর্ণ ঈদ। এই প্রথম আমরা নিরাপদ বোধ করছি। এ আনন্দ ভাষায় প্রকাশ করা কঠিন।” রাজধানী কাবুলে স্বরাষ্ট্রমন্ত্রী ওয়াইস বারমাকের সঙ্গে তালেবান নেতাদের সাক্ষাতের ছবিও প্রকাশ পেয়েছে।
সিএনএন আফগান নিরাপত্তা সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, মাত্র কয়েকদিন আগেও যুদ্ধরত তালেবানরা শনিবার কাবুলের নিরাপত্তা চেকপোস্টগুলোতে নিজেদের অস্ত্র জমা দিয়ে শহরে ঢোকেন। একজন স্বাধীন সংবাদকর্মীর বরাতে তারা জানায়, তালেবান যোদ্ধাদের সঙ্গে আফগান সেনারা কোলাকুলি করছে এমন দৃশ্য দেখে আফগান জনতার ভেতরে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে। এমন দৃশ্য শুধু রাজধানীতেই সীমাবদ্ধ ছিল না।রাজধানীর বাইরে দেশটির অন্যান্য শহরের আফগান সেনারাও তালেবানদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করার ছবি ও ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে ফেসবুক ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।
এদিকে দেশটির পশ্চিমাঞ্চলের হেরাত প্রদেশে লিফলেট বিতরণ করেছে তালেবান সদস্যরা এবং সেখানকার লোকজনও এই বিদ্রোহী যোদ্ধাদের সাহসিকতার প্রশংসা করে। বৃহস্পতিবার রাতে হেরাতের রাস্তায় তরুণরা ‘যুদ্ধবিরতি! যুদ্ধবিরতি!’ বলে নাচানাচি করে। হেরাতে অবস্থানরত ইজ্জতুল্লাহ নামের এক তালেবান সদস্য বলেন, জনগণ কীভাবে এই যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছে তা আমরা দেখেছি। তাই ঈদের পর এটা বাড়ানো যায় কিনা তা নিয়ে আমাদের নেতারা আলোচনা করবে।

No comments

Powered by Blogger.