সিরিয়া হামলায় রুশ-তুর্কি সম্পর্কে ফাটল ধরে নি: আংকারা

তুরস্কের উপ প্রধানমন্ত্রী বাকির বোজদাগ
সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা ক্ষেপণাস্ত্র হামলার কারণে রাশিয়া ও তুরস্কের সম্পর্কে ফাটল ধরেছে বলে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন যে মন্তব্য করেছেন তার নিন্দা ও সমালোচনা করেছেন তুরস্কের উপ প্রধানমন্ত্রী বাকির বোজদাগ।
তিনি আজ (সোমবার) বলেছেন, সিরিয়া নিয়ে তুরস্ক একইপক্ষে থাকার নীতি গ্রহণ করে নি আবার কোনো দেশের বিরোধিতা করতে হবে তাও মনে করে না। সিরিয়া ইস্যুতে তুরস্কের নীতি অপরিবর্তনীয় রয়েছে। সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ে সিরিয়াকে সমর্থনকারী ইরান ও রাশিয়ার সঙ্গে তুরস্কের মতপার্থক্য রয়েছে; এমনকি সিরিয়া পরিস্থিতিতে আমেরিকার সঙ্গেও মতের ভিন্নতা রয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু
বাকির বোজদাগ কাতারে সাংবাদিকদের বলেন, ইরান ও রাশিয়া সম্পর্কে তুরস্ক ভিন্ন নীতি অনুসরণ করে এবং এখন পর্যন্ত সে নীতিতে পরিবর্তন আসে নি বলে তিনি দাবি করেন।    
এদিকে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, রাশিয়ার সঙ্গে তুরস্কের সম্পর্ক অনেক শক্তিশালী এবং ফ্রান্সের প্রেসিডেন্টের কারণে তা ভেঙে যাবে না। তিনি বলেন, “আমরা ভিন্ন ভিন্নভাবে ভারতে পারি কিন্তু রুশ-তুর্কি সম্পর্ক এত দুর্বল নয় যে, ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যে তা ভেঙে যাবে।” তিনি অবশ্য এ সম্পর্ককে ন্যাটো বা অন্য মিত্রদের বিকল্প নয় বলে মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.