আর্জেন্টিনাকে ধাক্কা পর্তুগালের নেইমারের জন্য দুয়োধ্বনি

দুই বছর আগে বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে চূর্ণ হওয়ার দুঃস্মৃতি আজও তাড়া করে ব্রাজিলীয়দের। এবার ঘরের মাঠের অলিম্পিকে অধরা স্বর্ণপদকই শুধু পারে সেই দুঃস্বপ্ন ভুলিয়ে দিতে। কিন্তু অলিম্পিক ফুটবলে ব্রাজিলের সোনার স্বপ্নে শুরুতেই দুঃস্বপ্নের হানা। শাপমোচনের মঞ্চে জয়োধ্বনির বদলে উল্টো দুয়োধ্বনি শুনতে হল ব্রাজিলের সোনার ছেলে নেইমারকে! অলিম্পিক ফুটবলে অধরা সোনা জয়ের মিশনের শুরুতেই হোঁচট খেয়েছে স্বাগতিকরা। বৃহস্পতিবার গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে তুলনামূলক সহজ প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার সঙ্গে গোলশূন্য ড্র করেছে ব্রাজিল। দ্বিতীয়ার্ধে দক্ষিণ আফ্রিকা ১০ জনের দলে পরিণত হওয়ার পরও জ্বলে উঠতে পারেননি নেইমাররা। প্রচণ্ড হতাশায় ঘরের ছেলেদের দুয়োধ্বনি দিতে বাধ্য হওয়া ব্রাজিলীয় দর্শকদের যা একটু তৃপ্তি দিয়েছে আর্জেন্টিনা! চিরশত্রুদের হার দেখে নিজেদের জ্বালা জুড়িয়েছে তারা। অলিম্পিক অভিযানের শুরুতে ব্রাজিলের চেয়েও বড় ধাক্কা খেয়েছে আর্জেন্টিনা। হেরে গেছে পর্তুগালের কাছে। রোনাল্ডোর উত্তরসূরিদের কাছে ২-০ গোলে হেরেছে মেসির উত্তরসূরিরা। ছেলেদের ফুটবলের প্রথমদিনে কোনো পরাশক্তিই হাসিমুখে মাঠ ছাড়তে পারেনি।
গতবারের অলিম্পিক চ্যাম্পিয়ন মেক্সিকো ২-২ গোলে ড্র করেছে জার্মানির সঙ্গে। ধারে-ভারে এবারের আসরের সবচেয়ে শক্তিশালী দল ব্রাজিল। আক্রমণভাগে অধিনায়ক নেইমারের সঙ্গে রয়েছেন দুই উঠতি তারকা গ্যাব্রিয়েল বারবোসা ও গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু ব্রাজিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে ব্রাজিলের আগুনে ত্রিফলা কার্যত কোনো ত্রাস ছড়াতে পারেনি। গোলের সবচেয়ে সহজ সুযোগটি পেয়েছিলেন জেসুস। কিন্তু তার শট পোস্টে লেগে ফিরে আসে। নেইমারও দুটি সহজ সুযোগ নষ্ট করেছেন। ভাগ্য সহায় হলে শুরুতে উল্টো দক্ষিণ আফ্রিকাই এগিয়ে যেতে পারত। ৫৯ মিনিটে ডিফেন্ডার মোথোবি এমভালা দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ালে ১০ জনের দলে পরিণত হয় দক্ষিণ আফ্রিকা। কিন্তু বাকি সময় একজন বেশি নিয়ে খেলেও কাক্সিক্ষত গোল করতে পারেনি ব্রাজিল। এ-গ্রুপের অন্য ম্যাচে ইরাক ও ডেনমার্কও গোলশূন্য ড্র করেছে। ফলে চার দলেরই পয়েন্ট সমান। বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টায় দ্বিতীয় ম্যাচে ইরাকের মুখোমুখি হবে ব্রাজিল। অন্যদিকে রোববার রাত ৩টায় আলজেরিয়ার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। এই ম্যাচে হারলে গ্রুপপর্ব থেকেই বিদায় ঘণ্টা বেজে যেতে পারে তাদের। ডি-গ্রুপের প্রথম ম্যাচে আর্জেন্টিনার মতো আলজেরিয়াও ৩-২ গোলে হেরেছে হন্ডুরাসের কাছে। আপতত গ্রুপের তলানিতে রয়েছে দু’বারের অলিম্পিক চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।
পর্তুগালের বিপক্ষে প্রথম ম্যাচে আর্জেন্টিনাই ছিল ফেভারিট। ইউরোজয়ী দলের কোনো খেলোয়াড় নেই পর্তুগালের অলিম্পিক দলে। প্রথমার্ধে লড়াইটা সমানে সমান হলেও দ্বিতীয়ার্ধে মেসির উত্তরসূরিদের চমকে দেয় রোনাল্ডোর উত্তরসূরিরা। আর্জেন্টিনার একটি আক্রমণ ক্রসবারে প্রতিহত হওয়ার পর দু’গোল করে বসে পর্তুগাল। ৬৬ মিনিটে পাচিয়েনসিয়ার লক্ষ্যভেদের পর ৮৪ মিনিটে দ্বিতীয় গোলটি করেন পিতে। গোলকিপার রুল্লির হাস্যকর ভুলই ডুবিয়েছে আর্জেন্টিনাকে। সি-গ্রুপে দারুণ উপভোগ্য একটি ম্যাচ উপহার দিয়েছে মেক্সিকো ও জার্মানি। ড্র ম্যাচের চারটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। প্রথম তিনটি আবার ১০ মিনিটের মধ্যে! তবে সত্যিকারের গোল উৎসব হয়েছে সি-গ্রুপের আরেক ম্যাচে। রাইয়ুর হ্যাটট্রিকে পুঁচকে ফিজিকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া। বি-গ্রুপে নয় গোলের এক রোমাঞ্চকর ম্যাচে এতেবোর হ্যাটট্রিকে জাপানকে ৫-৪ ব্যবধানে হারিয়েছে নাইজেরিয়া। এছাড়া সুইডেনের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে কলম্বিয়া। এএফপি/ওয়েবসাইট।
একনজরে ফল
গ্রুপ-এ
ব্রাজিল ০ : ০ দক্ষিণ আফ্রিকা
ইরাক ০ : ০ ডেনমার্ক
গ্রুপ-বি
সুইডেন ২ : ২ কলম্বিয়া
নাইজেরিয়া ৫ : ৪ জাপান
গ্রুপ-সি
মেক্সিকো ২ : ২ জার্মানি
দক্ষিণ কোরিয়া ৮ : ০ ফিজি
গ্রুপ-ডি
পর্তুগাল ২ - ০ আর্জেন্টিনা
হন্ডুরাস ৩ - ২ আলজেরিয়া
পরের ম্যাচ
আর্জেন্টিনা ও আলজেরিয়া
(রোববার রাত ৩টা)
ব্রাজিল ও ইরাক
(সোমবার সকাল ৭টা)

No comments

Powered by Blogger.