তুরস্কে গণতন্ত্র বিজয়ী হয়েছে

১৫ জুলাই রাতে তুরস্কে সামরিক বাহিনীর একটি অংশ দেশে সামরিক শাসন জারি করে নির্বাচিত সরকারকে হটাতে সচেষ্ট হয়। ক্যু’তে অংশগ্রহণকারীরা রাস্তায় ট্যাংক নামায়, নাগরিকদের ভীতি প্রদর্শন করে, হেলিকপ্টারও দেখায়। এতে তুরস্কের নির্বাচিত সরকার হোঁচট খেলেও শেষ পর্যন্ত ঘুরে দাঁড়াতে সক্ষম হয়। দেশের তাবৎ রাজনৈতিক দল ও সামারিক বাহিনীর সিনিয়র পদের কমান্ডাররা সামরিক আইন জারির বিষয়টি মেনে নিতে অস্বীকার করেন। সমর্থন তো দূরের কথা, তারা সুষ্ঠু ও অবাধ নির্বাচনের মাধ্যমে ক্ষমতাসীন দলকে ভিন্ন পথে সরানোর এ উদ্যোগকে চ্যালেঞ্জ করে। এতে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হলেও বিজয়ী হয়েছে। ক্যু’তে অংশগ্রহণকারীরা এখন আত্মসমর্পণ করছে বিভিন্ন স্থানে। ট্যাংক থেকে নেমে তারা গণজোয়ারের মুখে কামানের অসহায় অবস্থা অবলোকন করছে। বস্তুত ট্যাংক ও ভারি যান ফেলে তারা এখন পলায়নরত। ক্যু-এর পরপরই রাষ্ট্রপতি এরদোগান নিরাপদ আশ্রয়ে চলে যান।
এরপর তার দলসহ অন্যদের সঙ্গে যোগাযোগ করেন। সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা, বিশেষ করে নেভি ও এয়ারফোর্সের সমর্থন নিশ্চিতের পর ইস্তান্বুলে সাংবাদিকদের মুখোমুখি হন। প্রত্যয়ের সঙ্গে তিনি ঘোষণা করেন- ক্যু’তে অংশগ্রহণকারী ক্ষুদ্র দলটিকে অবশ্যই এর দায়ভার নিতে হবে। এরই মধ্যে রাষ্ট্রপতি এরদোগান সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদল করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার ব্যবস্থা নিয়েছেন। নেভি ও এয়ারফোর্স ক্যু’তে অংশগ্রহণকারীদের ওপর ট্যাংক হামলা ও গুলিবর্ষণ করে পরিস্থিতি পাল্টে দিয়েছে। যে দেশটিতে সামরিক বাহিনী যা চাইতো তাই হয়ে যেত, সেই দেশে গণতান্ত্রিক শক্তির প্রয়োগ ঘটিয়ে এরদোগান পরিস্থিতি অনেকটা সামলে উঠেছেন। অবশ্য তিনি বলেছেন, পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনতে আরও কিছুটা সময় লাগবে। বিদ্রোহী সেনারা এখনও কিছু কিছু স্থানে সরকার উৎখাতে সচেষ্ট আছে। তবে তা উল্লেখ করার মতো কিছু নয়।
বিশ্বের তাবৎ নেতা গণতান্ত্রিক শাসনের প্রতি সমর্থন ও ক্যু’তে অংশগ্রহণকারীদের প্রতি ঘৃণা প্রকাশ করেছেন। এরই মধ্যে তুরস্কের চিফ অব স্টাফ জেনারেল হুলুসি আকবারকে ক্যুতে অংশগ্রহণকারীদের কবল থেকে উদ্ধার করা হয়েছে। তাকে আংকারায় বিমানবাহিনীর একটি বেসে নেয়া হয়েছে। উল্লেখ্য, তুরস্কের জেনারেল স্টাফ সদরেই কু’তে অংশগ্রহণকারী ও ক্যু-এর বিরুদ্ধবাদীরা নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল। বর্তমানে জেনারেল স্টাফ সদর দফতর (যা তিন বাহিনীর প্রধানের সদর দফতর) সরকার সমর্থকদের সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। প্রসঙ্গত বলা প্রয়োজন, আংকারার তিন বাহিনীর প্রধানের সদর দফতর ছাড়াও আলাদাভাবে সেনা, নৌ ও বিমানবাহিনীর সদর দফতর রয়েছে। দেখা যাচ্ছে, এ চারটি বড় দফতরই তুরস্কের গণতান্ত্রিক সরকারের অনুগত রয়েছে।
তুরস্কের ঘটনায় এ পর্যন্ত ৬০ জন মারা গেছে। হাজার খানেক মানুষকে চিকিৎসার জন্য দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। ৩০ জন সিনিয়র পদবির সামরিক বাহিনীর অফিসারকে সাসপেন্ড করা হয়েছে। আর অন্তরীণ করা হয়েছে ৭৫৪ জনকে। পেছনে তাকালে আমরা দেখতে পাব, তুরস্কের সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতাসীন একেপি পার্টির দ্বন্দ্ব অনেকদিন ধরে চলে আসছিল। সামরিক বাহিনী আতাতুর্কের আদর্শ, ধর্মনিরপেক্ষতা ও লুক-ওয়েস্ট নীতি বাস্তবায়নের কথা বলে ধর্মীয় স্বাধীনতা সীমিত রাখার কথা বলেছে। এতে মতবিরোধ এমন পর্যায়ে পৌঁছে যে, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের শক্তিধর সদস্য সিজিএস, সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধান- এই চারজন কামাল আতাতুর্কের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে একযোগে পদত্যাগ করেন। কিন্তু তারা সামরিক শাসনের অকার্যকারিতা বুঝেই সসম্মানে নিরাপদে সরে দাঁড়িয়েছিলেন। তখন এরদোগান ছিলেন প্রধানমন্ত্রী ও আবদুল্লাহ গুল ছিলেন প্রেসিডেন্ট। এরদোগান সে অবস্থা থেকে উত্তরণও ঘটিয়েছিলেন। এরপর তিন বাহিনীর পদোন্নতি ও উচ্চপদে নিয়োগ নিয়েও মতবিরোধ হয়েছিল।
এরদোগান তাও সামাল দিয়েছেন। ইতিমধ্যে এরদোগান দেশের উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্য প্রসারেও সফল হয়েছেন। তবে রাষ্ট্রপতি এরদোগানের সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলের ওপর নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা তাকে প্রশ্নবিদ্ধ করেছে। কিন্তু তাই বলে তার বিপুল ভোটে বিজয়ী হওয়ার কথা অস্বীকার করার উপায় নেই। তার জনপ্রিয়তা ও সর্বশেষ নির্বাচনেও তার দলের ওপর জনগণের আস্থা কম নয়। ১৫ জুলাই রাতের ক্যু’ ব্যর্থ হওয়ার পেছনে তিনটি কারণ রয়েছে বলে উল্লেখ করেছে তুরস্কের সংবাদপত্রগুলো। এগুলো হল : ১. অল্পসংখ্যক সৈন্যের ক্যু’তে অংশগ্রহণ; ২. সিনিয়র কমান্ডারদের প্রকাশ্যে এ ক্যু’র বিরোধিতা এবং ৩. জনগণ এ ক্যু’র বিরোধিতা করে রাস্তায় নেমে এসেছে। ঢাকায় একটি রেস্তোরাঁয় ও শোলাকিয়া ঈদগাহ মাঠে সন্ত্রাসীদের হামলা, ১৪ জুলাই ফ্রান্সের বাস্তিল দুর্গ পতনের স্মৃতিবিজড়িত অনুষ্ঠানে সন্ত্রাসী হামলা ইত্যাদি মিলিয়ে এমনিতেই আমাদের মন খারাপ হয়ে আছে। এর মধ্যে তুরস্কের এ দুর্যোগ মোটেই কাম্য ছিল না। তবুও ভালো শুভবুদ্ধির উদয় হয়েছে। হঠকারিতা পরাজিত হয়েছে। গণতন্ত্র জয়ী হয়েছে।
ব্রিগেডিয়ার জেনারেল জাহাঙ্গীর আলম, পিএসসি (অব.) : তুরস্কে দায়িত্ব পালনকারী সাবেক সামরিক অ্যাটাসে
jahangir010754@gmail.com

No comments

Powered by Blogger.