রাজধানীর পানি সরবরাহ ব্যবস্থা উন্নয়নে এডিবি’র সঙ্গে ঋণ চুক্তি

রাজধানীর পানি সরবরাহ ব্যবস্থা উন্নয়নে সহযোগিতা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এজন্য ২৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোববার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবি’র আবাসিক প্রধান কাজুহিকো হিগুচি। অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি ঢাকা মহানগরীতে ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে শহর অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠীকে নিরাপদ পানি সুবিধার আওতায় এনে আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে অবদান রাখবে। বর্তমানে ঢাকা ওয়াসার সার্ভিস ডেলিভারি এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এডিবির অর্থায়নে দুটি প্রকল্প, ঢাকা ওয়াটার সাপ্লাই সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং ঢাকা ইনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্ট চলমান রয়েছে।
এ দুটি প্রকল্পের অধীনে যথাক্রমে ৪৭টি ও ১৫টি ডিজাস্টার মিটারিং এরিয়া প্রতিষ্ঠা করা হবে। প্রকল্প দুটির কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখে ভবিষ্যতের জন্য টেকসই ও নির্ভরযোগ্য পানি সরবরাহ নিশ্চিত করা হবে।  চুক্তি স্বাক্ষর শেষে মেজবাহউদ্দিন জানান, সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে দেশে মোট ৩৪০ কোটি মার্কিন ডলার বৈদেশিক সহায়তা এসেছে। ঋণ প্রসঙ্গে তিনি বলেন, সার্বক্ষণিক (২৪/৭) প্রেসারাইজড সিস্টেমে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করার জন্য ওয়াটার কোয়ালিটি মনিটরিং সিস্টেমের মাধ্যমে ঢাকা ওয়াসার সেবা প্রদানে সক্ষমতা বৃদ্ধি করা হবে। পানির অপচয় লক্ষণীয় পর্যায়ে হ্রাসকরণ, সব গ্রাহক সংযোগ মিটার ভিত্তিকরণ এবং জাতীয় পর্যায়ে পানি সাশ্রয়ের লক্ষ্যে ঢাকা ওয়াসার ৭টি জোনে পানি সরবরাহ নেটওয়ার্ক শক্তিশালীকরণ ও ৮২টি নতুন ডিস্ট্রিক্ট মিটারিং এরিয়া প্রতিষ্ঠা করা হবে। এছাড়া নন রিভিনিউ ওয়াটার রিডাকশন প্লান প্রস্তুতকরণ এবং প্রতিষ্ঠিত ডিএমএসমূহে লাগসই প্রযুক্তি সুপারভিসরি কন্ট্রোল অ্যান্ড ডাটা ইকুইজিশন সিস্টেম অন্তর্ভুক্তির মাধ্যমে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা ও কারিগরি দক্ষতা বৃদ্ধিকরণ করা হবে।
এডিবির কাজু হিকো হিগুচি বলেন, এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭৩ সালে এর সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে প্রদান করে আসছে। এডিবি এ পর্যন্ত বাংলাদেশকে ১৬ বিলিয়ন মার্কিন ডলারের অধিক ঋণ সহায়তা প্রদান করেছে। এডিবির নতুন ঋণে নেয়া প্রকল্প চলতি বছর থেকে ২০২১ সালের অক্টোবরের মধ্যে বাস্তবায়ন সমাপ্ত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এডিবির ঋণের সঙ্গে কাউন্টারপার্ট হিসেবে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলার ব্যয় করা হবে। এ ঋণের সুদের হার হবে লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট (লাইবর) ভিত্তিক। ৫ বছরের রেয়াতি মেয়াদসহ ২০ বছরে পরিশোধ করতে হবে। এর আগে, এডিবির বোর্ড নতুন এই ঋণ অনুমোদন করেছে। এ সময় বলা হয় এই অর্থে দ্রুত বর্ধনশীল জনসংখ্যার এই শহরে পানি সরবরাহ সংক্রান্ত প্রকল্পগুলোর সম্প্রসারণে ব্যয় করা হবে।

No comments

Powered by Blogger.