রাউলের ৭ চান রোনালদো

ম্যানচেস্টার ইউনাইটেডে গিয়ে শুরুতে ৭ নম্বর জার্সিটা গায়েই তুলতে চাননি। পরে সম্ভাবনাময় তরুণ থেকে খ্যাতির চূড়ায় ওঠেন ওই জার্সি গায়েই। এবার বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদেও ৭ নম্বর জার্সিটা চাইছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ১৪ বছর ধরেই রিয়ালের ৭ নম্বর জার্সিটা রাউল গঞ্জালেসের সম্পত্তি। কিন্তু রিয়ালের সঙ্গে রাউলের ১৬ বছরের বন্ধন শেষ হতে যাচ্ছে এ মৌসুমে। রিয়ালের হয়ে প্রথম মৌসুমেই যা পারফরম্যান্স, তাতে রোনালদোর চাওয়া পূরণ হওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ।
২০০৩ সালে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং থেকে রোনালদোকে ওল্ড ট্রাফোর্ডে নিয়ে আসেন স্যার অ্যালেক্স ফার্গুসন। ১৮ বছরের তরুণের গায়ে চাপিয়ে দেন জর্জ বেস্ট, এরিক ক্যান্টোনা, ডেভিড বেকহামদের ৭ নম্বর জার্সি। জার্সিটার ওজনের কথা ভেবেই রোনালদো চেয়েছিলেন ২৮ নম্বর জার্সি, ফার্গুসন একরকম জোর করেই জার্সিটা চাপিয়ে দেন তাঁর গায়ে। পরে এই জার্সি গায়েই জিতে নেন ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা পুরস্কার। রিয়ালে এই জার্সি পাওয়ার সুযোগ ছিল না, ক্লাবের ঘরের ছেলে রাউলের সম্পত্তি ছিল সেটি। রোনালদোকে দেওয়া হয় ৯ নম্বর জার্সি, ‘সি আর ৯’ জার্সির লাখ লাখ কপিও বিক্রি করেছে রিয়াল।
তবে ঘরের ছেলের পর হয়ে যাওয়াটা এখন প্রায় নিশ্চিত। এখনো আনুষ্ঠানিকভাবে জানানো না হলেও ৩৩ বছর বয়সী রাউলের সঙ্গে জার্মান ক্লাব সালকে জিরো ফোর-এর দুই বছরের চুক্তি নাকি নিশ্চিত হয়ে গেছে। ১৯৯৪ সালে ক্লাবের ‘সি’ দলে অভিষেক, এরপর ‘বি’ দল হয়ে ওই মৌসুমেই মূল দলে অভিষেক হয়ে যায় ক্লাবের ইতিহাসে সবচেয়ে কম বয়সী হিসেবে। ধীরে ধীরে রাউল হয়ে উঠেছেন রিয়ালেরই সমার্থক। ক্লাবের হয়ে জিতেছেন ছয়টি লা লিগা ও তিনটি চ্যাম্পিয়নস লিগ। বছর সাতেক ধরে দলের অধিনায়কও তিনি। তবে বয়সের ভারে ধার অনেকটাই হারিয়ে ফেলেছেন, হারিয়ে ফেলেছেন সেরা একাদশে জায়গাটাও। গত মৌসুমে ৩০ ম্যাচে গোল করেছেন মোটে সাতটি।
ক্রীড়া পত্রিকা এএস জানিয়েছে, ক্লাবের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার বিদায়টা স্মরণীয় করে রাখার আয়োজন করছে রিয়াল। ২৪ আগস্ট বার্নাব্যুতে একটি প্রদর্শনী ম্যাচের আয়োজন করা হচ্ছে, যেটায় রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ হতে পারে রাউলের নতুন ক্লাব সালকে জিরো ফোর অথবা বিশ্ব একাদশ। দুই অর্ধে দুদলের হয়ে খেলবেন রাউল। ম্যাচটি খেলার জন্য আমন্ত্রণ জানানো হবে লিওনেল মেসি, ডিয়েগো ফোরলান, বাস্তিয়ান শোয়েনস্টাইগার, আরিয়েন রোবেন, ওয়েসলি স্নাইডার, কার্লোস পুয়োল ও আন্দ্রেস ইনিয়েস্তাকে।
স্পেনের আরেক ক্রীড়া দৈনিক মার্কা জানিয়েছে, এই ম্যাচেই আনুষ্ঠানিক বিদায় জানানো হতে পারে ক্লাবের আরেক ঘরের ছেলে গুতিকেও। রাউলের সঙ্গেই রিয়াল ক্যারিয়ার শুরু করা গুতির ১৪ নম্বর জার্সিটা আবার পেতে চান জাবি আলোনসো। স্পেন জাতীয় দলে ১৪ নম্বরই পরেন আলোনসো, পরতেন সাবেক ক্লাব লিভারপুলেও। গুতির জন্য রিয়ালে তাঁকে পরতে হচ্ছে ২২ নম্বর।

No comments

Powered by Blogger.