পরমাণু বোমা নিয়ে পাক-ভারত ও ব্রিটেনের বিরুদ্ধে মামলা

পাকিস্তান, ভারত এবং ব্রিটেনের বিরুদ্ধে জাতিসংঘ সর্বোচ্চ আদালত আন্তর্জাতিক বিচারালয় বা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস বা আইসিজে’তে মামলা দায়ের করেছে প্রশান্ত মহাসাগরের ক্ষুদ্র দেশ মার্শাল আইল্যান্ডস । পরমাণু অস্ত্র প্রতিযোগিতা বন্ধে ব্যর্থ হওয়ায় এ তিন দেশের বিরুদ্ধে মামলা করা হয়। ৫৫ লাখ মানুষের দেশ মার্শাল আইল্যান্ডসের রাজধানীর নাম মাজুরো।
বিভিন্ন দেশের মধ্যে আইনগত বিবাদ নিষ্পত্তির লক্ষ্যে ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত হয়েছে আইসিজে। এ তিন মামলা গ্রহণ করতে পারবে কিনা সে বিষয়ে মার্চের ৭ থেকে ১৬ তারিখ পর্যন্ত হেগে অবস্থিত আইসিজে’তে শুনানি হবে।
পরমাণু অস্ত্র প্রতিযোগিতা এবং পারমাণবিক নিরস্ত্রীকরণ মানতে ব্যর্থ হওয়ায় ২০১৪ সালে নয় দেশের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে মার্শাল আইল্যান্ডস। এ নয়টি দেশ হলো, চীন, ব্রিটেন, ফ্রান্স, ভারত, উত্তর কোরিয়া, পাকিস্তান রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এ ছাড়া একই অভিযোগ আনা হয় ইহুদিবাদী ইসরাইল’এর বিরুদ্ধেও।
কিন্তু আইসিজে কেবলমাত্র তিনটি দেশের বিরুদ্ধে আনা অভিযোগ গ্রহণ করেছে। এ তিনটি দেশ হলো পাকিস্তান, ভারত এবং ব্রিটেন। আর এর কারণ হলো, এই তিন দেশই কেবল আইসিজের কর্তৃত্বকে স্বীকৃতি দিয়েছে। এ ছাড়া আটটি দেশের পরমাণু বোমা আছে বলে আনুষ্ঠানিক ভাবে স্বীকার করেছে। কিন্তু ইহুদিবাদী ইসরাইল কখনোই পরমাণু বোমার মজুদ থাকার কথা স্বীকার করে নি। অবশ্য পর্যবেক্ষকরা মনে করে মধ্যপ্রাচ্যে একমাত্র ইহুদিবাদী ইসরাইলের কাছেই পরমাণু বোমা রয়েছে।

No comments

Powered by Blogger.