এক যৌনদাসীর বয়ান

জঙ্গি গোষ্ঠী আইসিস যৌনদাসী হিসেবে বন্দি রেখেছিল নাদিয়া মুরাদ (২১)কে। লন্ডনের কেন্দ্রীয় অঞ্চলে ট্রেড ইউনিয়ন কংগ্রেস হাউজে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি খুলে বললেন দুঃষহ জীবনের সেই দিনগুলোর কথা। ইরাকের যুবতী নাদিয়াকে তিন মাস যৌনদাসী হিসেবে আটকে রেখেছিল আইসিস। সেখান থেকে কোনমতে জীবন নিয়ে পালিয়েছেন। এখন ইরাক সহিংসতার শিকার মানুষদের প্রতি সংহতি প্রকাশের জন্য এবং আইসিসের বিরুদ্ধে বিশ্বকে একত্রিত করার জন্য প্রচারণা চালাচ্ছেন তিনি। লন্ডনের ওই অনুষ্ঠানে তিনি বর্ণনা করেছেন কিভাবে আইসিস তার ৬ ভাই ও মাকে হত্যা করেছে। তিনি বলেন, যখন আমি কথা বলি তা শুধু আমার নিজের জন্য বলি না। আমি কথা বলি যুদ্ধকবলিত প্রতিটি এলাকার সব নারী ও শিশুদের জন্য। উল্লেখ্য, নাদিয়া মুরাদ ইরাকের ইয়াজিদি সম্প্রদায়ের। তিনি বলেন, দু’মাস ধরে আমি প্রচারণা চালিয়ে যাচ্ছি। লোকজন আমাকে খুব ভালবাসে নিচ্ছে। কিন্তু ইয়াজিদিরা সেভাবে নিচ্ছে না। ইসলামিক স্টেটের হাতে বন্দি আছেন প্রায় ৫ হাজার ৮০০ ইয়াজিদি নারী ও শিশু। আইএস ইরাক, সিরিয়ায় অসংখ্য মানুষকে হত্যা করেছে। বাস্তুচ্যুত করেছে লাখ লাখ মানুষকে। ইয়াজিদি সম্প্রদায়ে তারা হামলা করে পুরুষদের হত্যা করে। তারপর নারী ও শিশুদের বন্দি করে নিয়ে যায়। তারা এসব মানুষকে হত্যা করে। ধর্ষণ করে। অনেকেই মনে করতে পারেন আমার এ কাহিনী বিশ্বাস করার জন্য খুব জটিল। কিন্তু বাস্তবে এর চেয়েও করুণ কাহিনী আছে। আইসিস আমার ৬ ভাইকে হত্যা করেছে। কিন্তু এমনও পরিবার আছে যেখানে ১০ ভাইকেও হত্যা করা হয়েছে। নাদিয়া মুরাদ বলেন, এখনও আইসিসের হাতে বন্দি আছেন প্রায় ৩ হাজার ৪০০ নারী। অনেক নারীকে অপহরণ করে যৌনদাসী হিসেবে বিক্রি করে দেয়া হচ্ছে। আমার নিজ শহর সিনজারে এমন অনেক গণকবর পাওয়া গেছে যেখানে প্রতিটিতে শতাধিক নারীর মৃতদেহ রয়েছে। তার ভাষায়, ইয়াজিদি সম্প্রদায়ের বিরুদ্ধে গণহত্যা চলছে প্রায় আড়াই বছর। প্রতিদিনই তারা মারা যাচ্ছে। কিন্তু বিশ্ব শুধু তাকিয়ে তাকিয়ে তা দেখছে। আমার মায়ের সামনে আমার ভাইদের হত্যা করা হয়েছে। তারপর তারা আমার মাকে নিয়ে গিয়ে হত্যা করেছে। আমার পিতা বেঁচে নেই। তাই আমি এতিম হয়ে পড়ি। এ অবস্থায় আইসিস সদস্যরা আমাকে নিয়ে যায় মসুলে। সেখানে আমাকে ধর্ষণ করা হয়। তারা নারীদের সঙ্গে এত নৃশংস আচরণ করে যে দুনিয়ার সমস্ত কষ্টের চেয়ে সেই কষ্ট বেশি হয়ে দেখা দেয়। কল্পনা করুন একজন যুবতীকে ধরে নিয়ে যৌনদাসী হিসেবে বিক্রি করে দেয়া হয়েছে। তার কাছে অনুভূতিটা কেমন হতে পারে!

No comments

Powered by Blogger.