এ নির্বাচন নানা প্রশ্নের জন্ম দেবে by এমাজউদ্দীন আহমদ

উৎসবমুখর পরিবেশে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে, এটাই ছিল আমাদের প্রত্যাশা। কিন্তু বুধবার সারা দেশে যেভাবে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, এতে আমাদের ওই প্রত্যাশা পূরণ হয়নি। নির্বাচন বিষয়ক সারা দেশের বিভিন্ন খবর শুনে আমি হতাশ হয়েছি। আমাদের দেশের রাজনৈতিক নেতৃবৃন্দ সম্পর্কে আমি উচ্চ ধারণা পোষণ করতাম। বুধবার সারা দেশের নির্বাচন বিষয়ক বিভিন্ন খবর শুনে আমি এতটাই হতাশ যে, আমার ওই ধারণায় পরিবর্তন এসেছে। পত্রিকায় দেখেছি নির্বাচন শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই কোনো কোনো কেন্দ্রে নির্বাচন শেষ হয় গেছে। এছাড়া শুনেছি কোনো কোনো কেন্দ্রে বিকাল চারটায় শতভাগ ভোট প্রদান সম্পন্ন হয়েছে। এসব খবর শুনে পৌরসভা নির্বাচন বিষয়ে মানুষের হতাশা বাড়বে। প্রযুক্তির কল্যাণে এসব খবরাখবর বিদেশীরাও জেনে যাবে। পৌরসভা নির্বাচন বিষয়ক বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে বিদেশীরা আমাদের সম্পর্কে কী ধারণা পাবে? যে কোনো নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে, শান্তিপূর্ণ প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর হবে, দেশের মানুষ এটাই দেখতে চায়। বুধবার সারা দেশে যেভাবে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, এতে মানুষের মনে নানা ধরনের প্রশ্নের সৃষ্টি হবে, এটাই স্বাভাবিক।
দেশে কোন দলের আনুমানিক কত শতাংশ সমর্থক আছে, এ বিষয়ে আমাদের একটা ধারণা আছে। কিন্তু বুধবার অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থীরা যে পরিমাণ ভোট পেয়েছেন, তার সঙ্গে আমাদের ধারণার ব্যবধান অনেক বেশি। ইতিমধ্যে আমরা জানতে পেরেছি, কোনো কোনো কেন্দ্রে বিএনপি প্রার্থীর কোনো এজেন্ট ছিল না। আমার ধারণা, যেসব কেন্দ্রে বিএনপি প্রার্থীর এজেন্ট ছিল না, সেখানে হয়তো তাদের থাকার পরিবেশই ছিল না।
বর্তমান সময়ে আমরা চেষ্টা করলেও সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকতে পারব না। আমাদের কর্মকাণ্ড বিদেশীরাও দেখছে, জানার চেষ্টা করছে। দেশে গণতন্ত্রের অগ্রযাত্রা অক্ষুণ্ণ রাখতে নির্বাচন কমিশন যথাযথ ব্যবস্থা নেবে এটাই আমাদের প্রত্যাশা।
প্রফেসর এমাজউদ্দীন আহমদ : সাবেক উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.