রাজশাহীর পদ্মায় ইলিশের রুপালি চমক

দীর্ঘদিন পর এখানে পদ্মায় গত কয়েকদিন ধরে সুস্বাদু জাতের ইলিশ মাছ ধরা পড়ায় জেলেদের পাশাপাশি অঞ্চলের ভোক্তারাও বেজায় খুশি। পদ্মায় ইলিশ আসায় রাজশাহী ও চাঁপাই নবাবগঞ্জের জেলেরা মাছ ধরা ও বিক্রিতে ব্যস্ত হয়ে পড়েছে। ফলে, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে বিপুল ব্যবসায়ী ইলিশ মাছ কিনতে এখানে ছুটে আসছেন।
সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, সংরক্ষণ প্রচেষ্টার ফলে বঙ্গোপসাগরে ইলিশের প্রজনন বৃদ্ধি পাওয়ায় বিপুল ইলিশ রাজশাহী অঞ্চলের পদ্মায় চলে এসেছে।
প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞার ইতিবাচক ফল হিসেবে এলাকায় এবার প্রচুর পরিমাণ ইলিশ মাছ পাওয়া যাচ্ছে।
গোদাগাড়ি উপজেলার মাটিকাটা গ্রামের জেলে নঈমুদ্দিন জানান, ইলিশ মাছ ধরে আমি প্রতিদিন ২ থেকে ৩ হাজার টাকা আয় করছি।
রাজশাহী সরকারি মহিলা কলেজের প্রাণীবিদ্যার সহকারি অধ্যাপক ড. সরোয়ার জাহান বলেন, ‘আমি আমার চোখকে বিশ্বাস করতে পারিনি। আমি পদ্মায় বিপুল পরিমান ইলিশ মাছ দেখেছি। আমি কোন চিন্তা না করেই এক ডজনেরও বেশি ইলিশ কিনে নিলাম।’
তিনি জানান, ১৯৯০ দশকের শুরু থেকেই রাজশাহী অঞ্চলের পদ্মায় ইলিশের বিচরণ হ্রাস পায়।
জেলা মৎস কর্মকর্তা গোলাম রাব্বানী বাসসকে জানান, ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ১৫ দিন ইলিশ মাছ ধরা ওপর নিষেধাজ্ঞার ফলে ইলিশ প্রজননে সাফল্য দেখা গেছে।
তিনি জানান, গত ১০ অক্টোবর থেকে প্রায় ২ হাজার জেলে প্রতিদিন ২০ থেকে ২৫ মণের বেশী ইলিশ মাছ ধরছে।
সূত্র : বাসস

No comments

Powered by Blogger.