রাশিয়া ব্যর্থ হলে মধ্যপ্রাচ্য ধ্বংস হয়ে যাবে : আসাদ

সিরিয়ার চার বছরের গৃহযুদ্ধ বন্ধে ও জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট দমনে রাশিয়ার সামরিক পদক্ষেপ ব্যর্থ হলে পুরো মধ্যপ্রাচ্য ধ্বংস হয়ে যাবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। দেশটিতে আসাদবিরোধী ও আইএস লক্ষ্যবস্তুতে অব্যাহতভাবে বিমান হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। রোববার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে আসাদ বলেন, ‘রাশিয়া-সিরিয়া-ইরাক-ইরান জোটকে অবশ্যই সফল হতে হবে। এই জোট ব্যর্থ হলে পুরো মধ্যপ্রাচ্য ধ্বংস হয়ে যাবে।’ গত বুধবার থেকে সিরিয়ায় বিমান হামলা শুরু করে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন এ হামলাকে আইএসবিরোধী যুদ্ধ বলে অভিহিত করেছেন। কিন্তু যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের অভিযোগ, পুতিন আসাদ সরকারের বিরোধী বিদ্রোহী গ্রুপের ওপর হামলা করছে। অন্যদিকে,
আইএসের বিরুদ্ধে গত বছরের সেপ্টেম্বর থেকে বিমান হামলা চালিয়ে আসছে মার্কিন নেতৃত্বাধীন ইউরোপীয় ও উপসাগরীয় জোট। পশ্চিমা জোটকে উদ্দেশ করে আসাদ বলেন, এরা যদি সত্যিই সন্ত্রাসীদের বিনাশ চাইতো, কিংবা কমপক্ষে তাদের সমর্থন না করতো, তবে আমরা তাড়াতাড়িই সফল হতাম। তিনি বলেন, ‘সিরীয় জোট ব্যর্থ হলে তার চরম মূল্য দিতে হবে।’ তবে যুক্তরাষ্ট্রসহ উপসাগরীয় রাষ্ট্রগুলোর দাবি, সংকট নিরসনে আসাদকে অবশ্যই ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে। সিরিয়ায় সামরিক পদক্ষেপ প্রয়োজন : মার্কেল : সিরীয় সংকট নিরসনে সামরিক পদক্ষেপের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তবে সব পক্ষের মধ্যে আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষেও মত দেন তিনি। মার্কেল বলেন, সিরিয়ায় সামরিক পদক্ষেপ দরকার। তবে সামরিক প্রচেষ্টাই শুধু সমাধান আনবে না। রাজনৈতিক সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে। তবে তা কঠিন হয়ে উঠেছে বলেও হতাশা প্রকাশ করেন তিনি।
চরম ভুল করছে রাশিয়া : এরদোগান
সিরিয়ায় রাশিয়া চরম ভুল করছে বলে সতর্ক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। রোববার তিনি বলেন, সিরিয়া সরকারকে ভ্লাদিমির পুতিনের সমর্থন ইতিহাস বিচার করবে। রাশিয়ার বিমান হামলা তুরস্কের কাছে একেবারেই অগ্রহণযোগ্য। দুর্ভাগ্যজনকভাবে রাশিয়া চরম ভুল করছে। আরও ১০ আইএস টার্গেটে রুশ বিমান হামলা : রাশিয়ার সামরিক বাহিনী রোববার বলেছে, তারা গত ২৪ ঘণ্টায় সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপের ১০টি টার্গেটে হামলা চালিয়েছে। রুশ সামরিক বাহিনী সিরিয়ায় বোমা হামলা বাড়াচ্ছে উল্লেখ করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আইএসকে দস্যু গ্রুপ অভিহিত করে বলেছে, ‘গত ২৪ ঘণ্টায় এসইউ ৩৪, এসইউ ২৪ এম ও এসইউ ২৫ যুদ্ধবিমান ২০টি ঝটিকা হামলা চালিয়েছে। দস্যু গ্র“প আইএসআইএলের ১০টি অবকাঠামোয় আঘাত হানা হয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.