উদ্বেগ নিরসনে অবস্থান ব্যাখ্যা করবে সরকার, পরিস্থিতি দেখতে জাপানি প্রতিনিধিদল আসছে আজ

বারিধারা ডিপ্লোম্যাটিক জোনে বাড়ানো হয়েছে নিরাপত্তা
নিজ দেশের নাগরিক হত্যায় উদ্বিগ্ন জাপান। দেশটির তরফে গতকাল দ্বিতীয় দফায় তার নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ ও অবস্থানে সতর্কতার নোটিশ জারি করা হয়েছে। ঘটনার বিষয়ে খোঁজ নেয়াসহ সার্বিক অবস্থা খতিয়ে দেখতে টোকিওর একটি প্রতিনিধিদল ঢাকা আসছে। প্রাথমিকভাবে পাওয়া তথ্য মতে, ৩ সদস্যের প্রতিনিধিদলটি আজই ঢাকায় পৌঁছাবে। ওই প্রতিনিধিদলে কোন লেভেলের কর্মকর্তারা আসছেন, কূটনৈতিক না আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দলটিতে রয়েছেন সে সম্পর্কে জানতে পররাষ্ট্র দপ্তরের দায়িত্বশীল এক কর্মকর্তার সঙ্গে গত রাতে যোগাযোগ করা হলে তিনি ‘বিস্তারিত’ এখনও জানা যায়নি বলে দাবি করেন। এদিকে জাপানসহ উদ্বিগ্ন বিদেশী নাগরিকদের আশ্বস্থ করার উদ্যোগ নিয়েছে সরকার। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের তরফে বারবার আশ্বস্থ করার পর উদ্বেগ নিরসনে আগামীকাল কূটনৈতিক ব্রিফিং আয়োজন করছে সরকার। প্রাথমিকভাবে ব্রিফিংটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে এটি করার চিন্তা-ভাবনা থাকলেও শেষ পর্যন্ত স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগেই ব্রিফিংটি হচ্ছে। সেখানে ঘটনা পরবর্তী সরকারি অ্যাকশনগুলো তুলে ধরার পাশাপশি সরকারের অবস্থানও ব্যাখ্যা করা হবে। প্রধানমন্ত্রীর এক বা একাধিক উপদেষ্টা সেই আয়োজনে থাকতে পারেন বলে জানা গেছে। ব্রিফিংয়ে ঢাকাস্থ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ছাড়াও জাতিসংঘের প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হতে পারে। উল্লেখ্য, গত ২৮শে সেপ্টেম্বর কূটনৈতিক জোন গুলশানে ইতালির নাগরিক তাভেলা সিজারকে গুলি করে হত্যার পর বাংলাদেশে কূটনৈতিক কোরের ডিন বৃটিশ হাইকমিশনার রবার্ট গিবসন সরকারের অবস্থান জানাতে কূটনৈতিক ব্রিফিং চেয়েছিলেন। সে সময় ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের সঙ্গে এ নিয়ে কয়েক দফা তার আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রণালয়ের এক দায়িত্বশীল কর্মকর্তা মানবজমিনকে বলেন, সেই সময়ে মন্ত্রী, প্রতিমন্ত্রী সচিব প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে নিউ ইয়র্কে জাতিসংঘ অধিবেশনে ব্যস্ত ছিলেন। তারা দেশে ফেরার পর দ্রুততম সময়ের মধ্যে ব্রিফিংটি আয়োজন করা হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।
জাপানের বাড়তি সতর্কতা: ইতালির নাগরিক খুনের ৫ দিনের মাথায় জাপানি নাগরিক কুনিও হোশিকে গুলি করে হত্যার ঘটনায় আতঙ্কিত জাপান তার নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে বাড়ি সতর্র্কতা অবলম্বনের পরমর্শ দিয়ে নতুন করে নিরাপত্তা বার্তা দিয়েছে। হত্যার পরপর এক বার্তায় বাংলাদেশে চলাফেরার ক্ষেত্রে জাপানি নাগরিকদের সতর্ক করেছিল ঢাকাস্থ দেশটির দূতাবাস। অপ্রয়োজনীয় কাজে বাইরে না যাওয়ার পরামর্শ দেয়ার পাশাপাশি হোটেল, সম্মেলনকেন্দ্রসহ বিদেশীরা জড়ো হওয়ার স্থান ও অনুষ্ঠান এড়িয়ে চলতে বলা হয়েছিল। জাপান দূতাবাসের ফেসবুক পেজে সতর্কবার্তাটি প্রচার করা হয়েছিল। বার্তায় কোথাও সন্দেহজনক কিছু চোখে পড়লে দ্রুত স্থান ত্যাগ করা এবং অস্বাভাবিক পরিস্থিতিতে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে নাগরিকদের বিশেষ নির্দেশনা দেয়া হয়েছিল। গতকাল সেই বার্তার সঙ্গে আরও কিছু ‘বাড়তি নির্দেশনা’ জাপানি ভাষায় প্রচার করা হয়েছে বলে দূতাবাসের কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে।
‘নৃশংস হত্যা’ বলে নিন্দা করেছে ইইউ: এদিকে পরপর দুই বিদেশী নাগরিককে গুলি করে হত্যার ঘটনাকে ‘নৃশংস হত্যা’ বলে নিন্দা করেছেন ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপের ২৮ রাষ্ট্রের জোট (ইইউ)’র ঢাকায় নিযুক্ত ডেলিগেশন প্রধান পিয়েরে মায়েদুনের দপ্তর থেকে পাঠানো এক খুদেবার্তায় এ তথ্য জানানো হয়। ‘সমপ্রতিক কিলিংয়ে ইইউ প্রতিক্রিয়া’ শিরোনামে পাঠানো ওই বার্তায় বলা হয়, এমন ‘নৃশংস হত্যা’দ্বয়ের নিন্দা জানায় ইইউ। ওই ঘটনা দুটির পেছনে থাকা দুর্বৃত্তদের বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী পাকড়াও করতে পারবে এবং বিচারের আওতায় নিয়ে আসতে পারবে এমন ‘আস্থা’ প্রকাশ করে ইইউ তরফে ভিকটিমদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানানো হয়।

No comments

Powered by Blogger.