‘ঢাকা আইসিইউ’র রোগীর মতো’

‘নগর ঢাকায় যানজট: উত্তরণের উপায়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় খোদ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মেগা এই সিটিকে আইসিইউ রোগীর সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, বর্তমানে ঢাকা শহরের অবস্থা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে) থাকা রোগীর মতো। এর ডাক্তার হচ্ছেন মেয়র, যিনি কখনও ডাক্তারি পড়েননি।
গতকাল শরতের বর্ষণসিক্ত সকালে নগরীর রাস্তাগুলো যখন তলিয়ে ছিল, যানজটে আটকা পড়েছিল হাজার হাজার গাড়ি, ঠিক তখন বনানীর হোটেল সেরিনায় ‘নগর ঢাকায় যানজট: উত্তরণের উপায়’ শীর্ষক এই গোলটেবিল বৈঠক চলছিল। বৈঠকে  প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আলোচনায় অংশ নেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, ঢাকার দুই মেয়র আনিসুল হক এবং মো. সাঈদ খোকন, মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার গোলাম ফারুক এবং চার নগর বিশেষজ্ঞ। 
বৈঠকে মেয়র আনিসুল হক বলেন, রোগীকে বাঁচাতে হবে। রোগী মরে যাচ্ছে, আমরা শুধু গবেষণা করছি, তা হবে না। ঢাকাকে বাঁচাতে জরুরি কিছু পদক্ষেপ নিতে হবে। সমস্যার ৪০ থেকে ৫০ শতাংশ কমাতে হবে। তিনি বলেন, সবাই বলে ফুটপাথ থেকে হকার তুলে দেন। রাস্তা দখলমুক্ত করেন। কিন্তু বলা যত সহজ, করা  তত সহজ নয়। কারণ তারা টাকা দিয়ে বসেছেন। তাদের পেছনে অনেক শক্ত হাত আছে। উত্তর সিটি মেয়র বলেন, সমস্যার মধ্যেই আমরা কাজ শুরু করেছি। নগরীর বিত্তবানরাও আমাদের ডাকে সাড়া দিচ্ছেন। তারা বলছেন, উদ্যোগ নিতে, ফান্ডের  সমস্যা হবে না। এ সময় তিনি বিভিন্ন সড়কে ইউলুপ নির্মাণ করার জন্য কিছু জমি চান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কাছে। সেতুমন্ত্রী তৎক্ষণাৎ জমি দেয়ার আশ্বাসও দেন। যানজট ও জলজটকে রাজধানীর প্রধান দুই সমস্যা হিসেবে চিহ্নিত করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, এ সব নিয়ে আমরা প্রায়ই আলোচনা করি। এখন অ্যাকশন দেখাতে চাই। কিছু কাজ দেখাতে  চাই। তিনি বলেন, যানজট নিরসনের দায়িত্ব ডিএমপি’র। তবে সিটি করপোরেশন এতে নেতৃত্ব দিতে চায়, ভূমিকা রাখতে চায়।
ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার  গোলাম ফারুক বলেন, অপরিকল্পিত রাস্তা নির্মাণ, রাস্তা ভাঙা, উন্নয়নকাজে রাস্তা বন্ধ থাকা, বিপরীত থেকে আসা গাড়ির কারণে যানজট কমছে না। আলোচনায় অংশ নিয়ে ঢাকার দুই মেয়রের উদ্দেশে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এক ঝুড়িতে এত ডিম রাখলে হবে না। আপনারা আগে ছোট পরিকল্পনা নিন, বাস্তবায়ন করেন। রাস্তা দখলমুক্ত করেন। সবাই ভালো ভালো কথা বলে। কিন্তু অ্যাকশন নেই। বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ, বাংলাদেশ প্ল্যানার্স ইনস্টিটিউটের সহযোগিতায় ঢাকা উত্তর সিটি করপোরেশন গোলটেবিল আলোচনার আয়োজন করে।  এতে যানজট সমস্যা  সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা  তুলে চারটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রদর্শনীতে ঢাকার যানজটের কারণ, উত্তরণের উপায়, ভবিষ্যৎ পরিকল্পনার বিভিন্ন বিষয় উঠে আসে। তথ্যচিত্রে জানানো হয়, ২০১৩ সালে মোট যানবাহনের মধ্যে ঢাকায় চলাচলকারী মানুষের মাত্র ছয় শতাংশ ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন। অথচ এই গাড়িগুলো সড়কের ৮০ শতাংশ জায়গা জুড়ে থাকে। বৈঠকে নগর বিশেষজ্ঞ ড. শামসুল আলম, তানভীর নেওয়াজ, অধ্যাপক মোয়াজ্জেম হোসেন, স্থপতি ইকবাল হাবীব, উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হক বক্তব্য রাখেন।

No comments

Powered by Blogger.