প্রবাসীদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর মতবিনিময় by মোস্তফা ইমরান

আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে আসা বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে মতবিনিময় করেছেন প্রবাসী বাংলাদেশিরা। ৬ আগস্ট বৃহস্পতিবার রাজধানী কুয়ালালামপুরের হোটেল ইস্তানায় এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের মালয়েশিয়া শাখার যুগ্ম আহ্বায়ক মকবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে সস্ত্রীক উপস্থিত ছিলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম। শফিউর রহমানের কোরআন তিলাওয়াতের মাধ্যমে সভা শুরু হয়।
এ এইচ মাহমুদ আলী তার বক্তব্যে শোকাবহ এই মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবকে হারিয়ে বাঙালি জাতির কি ক্ষতি হয়েছে তা তুলে ধরে বলেন, পাকিস্তানের দোসররাই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালির ইতিহাসের বেদনাবিধুর ও কলঙ্কিত অধ্যায়। সেদিন বাঙালির স্বাধীনতার মহান স্থপতির বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছিল শ্যামল বাংলার মাটি। জাতির জনকের সঙ্গে সেদিন মুক্তিযুদ্ধের মহান আদর্শ ও চেতনাও একাত্তরের পরাজিত শত্রুদের কূট ষড়যন্ত্র আর হামলার শিকার হয়েছিল। পরাজিত শত্রুরা এখনো থেমে নেই, তারা বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত। বর্তমান সরকারের নানা সফলতার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে।
সভায় এ এইচ মাহমুদ আলী জানান, ডায়ালগ পার্টনার হতে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আসিয়ানের কাছে আগ্রহ জানিয়েছে। আসিয়ানভুক্ত দেশগুলো বিশেষ করে মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়া এমনকি মিয়ানমারের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। তিনি বিদেশে আসতে ইচ্ছুক সবাইকে বৈধভাবে বিদেশে আসার অনুরোধ জানান এবং অবৈধভাবে আসা কোনো বাংলাদেশির সন্ধান পেলে কিংবা বাংলাদেশি বলে শনাক্ত হলে দেশে ফিরিয়ে নেওয়ার জন্য সরকারের তরফ থেকে সহযোগিতা করা হবে। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর ছায়েদুর রহমান, প্রথম সচিব (রাজনৈতিক) রইস হাসান সরোয়ার, এস কে শাহিন, মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক ওহিদুর রহমান, রাশির বাদল, আবদুল করিম, আক্তার হোসেন, মিনহাজ উদ্দিন, তাজকীর আহমেদ, বিজন মজুমদার, রেজাউল হক, সোহেল বিন রানা, নাজমুল ইসলাম, আবুল হোসেন, শাহ আলম হাওলাদার, জাকির হোসেন, মাজহারুল ইসলাম, বি এম বাবুল, তরিকুজ্জামান ও হুমায়ুন কবির প্রমুখ।
সভা সঞ্চালনা করেন মোস্তফা তালুকদার ও কামাল চৌধুরী।

No comments

Powered by Blogger.