তামিলদের সমমর্যাদা চান মোদি

শ্রীলংকার তামিলদের সমমর্যাদা, শান্তি ও সমৃদ্ধ জীবন প্রত্যাশা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার তামিলদের প্রাণ কেন্দ্র জাফনা সফরে পাবলিক লাইব্রেরিতে তামিলদের উদ্দেশে এক ভাষণ দেন তিনি। এ সময় জাফনা সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠা ও সংঘর্ষ বিধ্বস্ত এ অঞ্চলের ৫০ হাজার পরিবারকে বাড়ির দলিল তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী। টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারতের কোনো প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি প্রথমবারের মতো জাফনা সফর করেন।
সঙ্গে ছিলেন শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এই সফরে জাফনার তামিলদের জন্য সমমর্যাদা, উন্নয়ন ও সব নাগরিকের সমৃদ্ধ জীবন গঠনের আহ্বান জানান তিনি। এলটিটিই ও সেনাবাহিনীর দীর্ঘকালের সংঘাত সংঘর্ষের পর একটি নতুন জীবনধারা গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেন মোদি। এর আগে শুক্রবার সংখ্যালঘু তামিলদের আরও স্বায়ত্তশাসন দিতে শ্রীলংকার নতুন নেতৃত্বকে আহ্বান জানান মোদি। বিশ্বনেতাদের মধ্যে দ্বিতীয় ব্যক্তি হিসেবে তামিল অঞ্চল জাফনায় গেলেন নরেন্দ্র মোদি। এর আগে ২০১৩ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সেখানে সফরে যান। শনিবার জাফনায় একটি বৃহৎ সংস্কৃতি কেন্দ্রের উদ্বোধন করেন নরেন্দ্র মোদি। ২০ কোটি টাকা ব্যয়ে এই সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়। এ সময় মোদি বলেন, জাফনা আজ একটি মাইলফলক স্পর্শ করল। সারা বিশ্বের প্রতি শান্তির বার্তা ছড়াবে জাফনা। আন্তর্জাতিকমানের এ সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠার সুযোগ পেয়ে ভারত নিজেকে গর্বিত মনে করছে। জাফনা পাবলিক লাইব্রেরিতে গণবক্তৃতায় মোদি বলেন, যখন একটি লাইব্রেরি প্রতিষ্ঠিত হয়, সেখানে অগণিত বই পাওয়া যায়। এই বইগুলো প্রজন্মকে ঐক্যবদ্ধ করে। এদিকে কয়েক দশকের গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্ত ৫০ হাজার তামিল পরিবারের বাড়ির কাগজ হস্তান্তর করেন মোদি। শ্রীলংকার জাতীয় সংহতি প্রচেষ্টায় সহযোগিতার অংশ হিসেবে ভারতের অনুদানে এসব ঘরবাড়ি নির্মিত হয়েছে। গৃহযুদ্ধকালে যারা ক্ষতির শিকার হয়েছিলেন তারাই এ বাড়ির মালিক হয়েছেন।
এছাড়া সিরিসেনাকে সঙ্গে নিয়ে তালাইমানার ১৬৫০ পিয়ার রেলওয়ে স্টেশনের উদ্বোধন করেন নরেন্দ্র মোদি। ভারতের সবচেয়ে কাছাকাছি জায়গায় তালাইমানার অবস্থিত। এর ফলে শ্রীলংকার উত্তরাঞ্চলীয় রেল যোগাযোগ আবার চালু হবে। বৌদ্ধমন্দির মহাবোধিতে মোদির প্রার্থনা : শ্রীলংকার বৌদ্ধমন্দিরে প্রার্থনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির প্রাচীন রাজধানী পবিত্র স্থান অনুরাধাপুরায় অবস্থিত মহাবোধি মন্দিরে বেশ কিছুক্ষণ সময় কাটান? সেই সময় তার সঙ্গী ছিলেন শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা? ভারতীয় সংস্কৃতির ঐতিহ্য হিসেবে কুর্তা-পায়জামা পরিধান করেছিলেন মোদি। খবর দ্য হিন্দুর। বিশ্বের বৌদ্ধধর্মাবলম্বী জনগণের কাছে মহাবোধি মন্দির পবিত্রতম স্থান। ভারতের অবস্থিত বোধগয়ার সঙ্গে মহাবোধি মন্দিরের এক গভীর সংযোগ রয়েছে। বৌদ্ধ সিংহলি জাতীয়তাবাদীদের খুশি করতেই শনিবার বৌদ্ধ ঐতিহ্যের শহর অনুরাধাপুরায় যান তিনি। প্রায় আধঘণ্টা এখানে সময় কাটান নরেন্দ্র মোদি। সেখানে দাঁড়িয়ে মোদি জানিয়েছেন, দক্ষিণ শ্রীলংকার সিংহলি অধ্যুষিত মাতারা জেলায় রবীন্দ্রনাথ ঠাকুরের নামাঙ্কিত প্রেক্ষাগৃহ তৈরি করবে ভারত। অনুরাধাপুরায় গার্ড অব অনার দিয়ে সম্মানও জানানো হয় তাকে।

No comments

Powered by Blogger.