ভারতের সংস্পর্শে শ্রীলংকার ভবিষ্যৎ উজ্জ্বল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সফরে শুক্রবার শ্রীলংকা পৌঁছেছেন। গত তিন দশকের মধ্যে ভারতের কোনো প্রধানমন্ত্রীর এটাই প্রথম শ্রীলংকা সফর। মরিশাসের পোর্ট লুই থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে শুক্রবার ভোর ৫টার দিকে কলম্বো পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী।
রাজধানীতে মোদিকে আনুষ্ঠানিক সংবর্ধনা জানানো হয়। পরে শ্রীলংকার প্রেসিডেন্ট মাই থ্রিপালা সিরিসেনার সঙ্গে বৈঠক করেন মোদি। দু’জনার একান্ত বৈঠক শেষে শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের চীনাবান্ধব সরকারের সময় আন্তর্জাতিক ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত সম্পর্ক পুনরুদ্ধার করার অঙ্গীকার করেছেন সিরিসেনা।
বৈঠকে দু’দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর আলোচনা ফলপ্রসু এবং গঠনমূলক বলে বিবৃতি দিয়েছেন মোদি। বৈঠক শেষে দেয়া সংবাদ সম্মেলনে মোদি আরও বলেন, সিরিসেনা খুবই দূরদৃষ্টিসম্পন্ন নেতা। তার প্রতি আমার আস্থা আরও বেড়ে গেছে। এসময় মোদি তার শ্রীলংকা সফরের উদ্দেশ্য সম্পর্কে বলেন, শ্রীলংকাকে চীন থেকে দূরে রাখাই তার প্রধান উদ্দেশ্য। পরে শ্রীলংকার পার্লামেন্টে ভাষণ দেন মোদি।
বক্তৃতা দিতে উঠেই সবার আগে শ্রীলংকার প্রেসিডেন্ট মাই থ্রিপালা সিরিসেনাকে ধন্যবাদ জানান তিনি। মোদি বলেন, শ্রীলংকায় পদার্পণের সুযোগ পেয়ে আমি ধন্য। শ্রীলংকার চারিদিকে ছড়িয়ে রয়েছে সৌন্দর্য, সংস্কৃতি ও বন্ধুত্বের সুবাস।
পার্লামেন্টে বক্তৃতা দেয়ার সুযোগ দিয়ে আমাকে সম্মানিত করা হয়েছে। আমি ভারতের ভবিষ্যৎ নিয়ে যে স্বপ্ন দেখি, শ্রীলংকার ভবিষ্যৎও যেন তেমন হয়। এটাই আমার শুভেচ্ছা। আজ ভারত ও শ্রীলংকা স্বাধীন ও স্বতন্ত্র রাষ্ট্র হিসেবে দাঁড়িয়ে রয়েছে।
মোদি আরও বলেন, আমাদের দুই দেশের ধমনীতে একই সংস্কৃতির ধারা বহমান। আমাদের ইতিহাসও পরস্পরের সঙ্গে সম্পৃক্ত। আজ আমরা উভয় দেশই স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র হিসেবে মাথা তুলে দাঁড়িয়েছি। শ্রীলংকার সাফল্য আমাদের কাছেও গর্বের বিষয়। আমাদের সহযোগিতা, সমর্থন ও শুভেচ্ছা সব সময়ই শ্রীলংকার সঙ্গে থাকবে। ভারতের সঙ্গে ঐক্য, স্বচ্ছতা, শান্তি ও সম্প্রীতির মেলবন্ধনেই উজ্জ্বল হয়ে উঠবে শ্রীলংকার ভবিষ্যৎ।
এদিকে, দুই দিনের এ সফরের প্রথম দিনেই দুই দেশের মধ্যে চারটি চুক্তি হয়েছে। শনিবার (আজ) তামিল অধ্যুষিত জাফনা দ্বীপে সফর করবেন মোদি। ১৯৮৭ সালের পর প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে মোদি এ সফর করছেন।

No comments

Powered by Blogger.