আলোচনায় বসে সমাধানে আসুন

পাকিস্তানে চলমান সরকারবিরোধী বিক্ষোভের মুখে অবশেষে মুখ খুলেছে সে দেশের সেনাবাহিনী। তারা দেশের সরকার ও বিরোধী দলগুলোকে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধানের আহ্বান জানিয়েছে। এছাড়া রেড জোনের সরকারি ভবনগুলোকে রক্ষা করারও অঙ্গীকার করেছে তারা। সাবেক তারকা ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন দেশটির পার্লামেন্টের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও পাকিস্তান আওয়ামী তেহরিক (পিএটি) নওয়াজের পদত্যাগের দাবিতে মঙ্গলবার রাতে ইসলামাবাদের রেড জোন এলাকায় প্রবেশ করে। ওই এলাকাটিতে পাকিস্তানের প্রায় সব সরকারি ভবন ও বিদেশী দূতাবাসগুলো অবস্থিত। বুধবার জিও নিউজে প্রকাশিত খবরে বলা হয়, ‘পাকিস্তানের ইন্টার সার্ভিস রিলেসন্সের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিম বাজওয়া বলেছেন, ‘রেড জোনের সরকারি ভবনগুলো রাষ্ট্রীয় প্রতীক এবং সেনাবাহিনী সেগুলোকে রক্ষা করবে।’ এছাড়া দেশের বর্তমান রাজনৈতিক সংকট সমাধানে সরকার ও বিরোধী দলকে আলোচনায় বসারও আহ্বান জানিয়ে তিনি বলেন, পারস্পরিক রেষারেষি ভুলে আলোচনায় বসেন। একটা শান্তিপূর্ণ সমাধানে আসুন।
ক্ষমতা ছাড়তেই হবে : ইমরান
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ক্ষমতা ছাড়তেই হবে বলে হুশিয়ারি দিলেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। দেশটির রাজধানী ইসলামাবাদে সরকার পতনের দাবিতে আজাদি আন্দোলনের সমাবেশে বুধবার তিনি এ কথা বলেন।
ইমরানের পিটিআই’র সঙ্গে যৌথ আন্দোলন করছেন আধ্যাত্মিক নেতা তাহির-উল কাদরির পাকিস্তান আওয়ামী তেহরিক পার্টি (পিএটি)। দল দুটি মঙ্গলবার বিকাল থেকে রাজধানী ইসলামাবাদের ‘রেড জোনে’ আলাদা সমাবেশ করছে। যদিও সেনাবাহিনী ও পুলিশের পক্ষ থেকে রেড জোনে প্রবেশ করতে ইমরানকে অনুরোধ জানানো হয়েছিল।
চাপের মুখে ক্ষমতা ছাড়ব না : নওয়াজ
চাপের মুখে পদত্যাগ করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন নওয়াজ শরিফ । প্রধানমন্ত্রীর বাসভবনে উচ্চ পর্যায়ের এক বৈঠকে সভাপতিত্ব করেন নওয়াজ। এ সময় তিনি বলেন, চাপের মুখে ক্ষমতা ছাড়ব না, আলোচনার জন্য দরজা খোলা রাখা হবে। কিন্তু প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াব না। বৈঠকে রাজনৈতিক শক্তিগুলোর সঙ্গে দ্রুত যোগাযোগ স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।
ইমরানের পিটিআই’র সঙ্গে যৌথভাবে আন্দোলন করছেন ধর্মীয় তাহির-উল কাদরির পাকিস্তান আওয়ামী তেহরিক পার্টি (পিএটি)। দল দুটি মঙ্গলবার বিকাল থেকে রাজধানী ইসলামাবাদের ‘রেড জোনে’ আলাদা সমাবেশ করছে।
ইমরান-কাদরিকে সুপ্রিমকোর্টে তলব
পাকিস্তানের সুপ্রিমকোর্ট ক্রিকেটার কাম রাজনীতিক ইমরান খান ও ধর্মীয় নেতা তাহির-উল কাদরিকে তলব করেছে। নির্বাচিত সরকারকে উৎখাতে সম্ভাব্য অসাংবিধানিক পদক্ষেপ নেয়ায় বৃহস্পতিবার তাদের আদালতে হাজির হতে নির্দেশ দেয়া হয়েছে। পাকিস্তানের প্রধান বিচারপতি নাসির-উল-মুলকের নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ বুধবার এই সমন জারি করে। লাহোর হাইকোর্টের মুলতান বারের একজন আইনজীবী তাদের বিরুদ্ধে রিটটি দায়ের করেন।
শুনানি শেষে সুপ্রিমকোর্ট পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান ও পাকিস্তান আওয়ামী তেহরিক দলের প্রধান তাহির-উল কাদরির বিরুদ্ধে সমন জারি করে।
অভ্যুত্থান হবে না : সেনাবাহিনী
পাকিস্তানের এই রাজনৈতিক সংকটে সেনাবাহিনীর হস্তক্ষেপ করবে কিনা তা নিয়ে জল্পনাকল্পনা চলছে। নওয়াজ শরিফকে সেনাবাহিনী আশ্বস্ত করেছে যে তারা কোনো অভ্যুত্থানের পরিকল্পনা করছে না। তবে এর বিনিময়ে সরকারকে সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে হবে।
গত সপ্তাহে নওয়াজ শরিফ সেনাপ্রধানের কাছে দুটি প্রতিনিধি দল পাঠান। তাদের সেনাপ্রধান তার বাহিনীর ওই মনোভাবের কথা জানিয়ে দিয়েছেন।
পাকিস্তান সরকারের আশংকা সেনাবাহিনীর মদদেই ইমরান খান ও তাহির-উল কাদরি মাত্র ১৫ মাস আগে বিপুল জনসমর্থন নিয়ে আসা সরকারকে ক্ষমতাচ্যুত করার ঘোষণা দিয়েছে।

No comments

Powered by Blogger.