কায়রোয় কেরি

মাত্র কয়েক ঘণ্টার সফরে মিসরে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। মোহাম্মদ মুরসির ক্ষমতাচ্যুতির পর এটিই তার প্রথম মিসর সফর। মিসরের পৌঁছে সাংবাদিকদের দেয়া সাক্ষাৎকারে কেরি বলেন, আমরা অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে বদ্ধপরিকর। ওয়াশিংটন সহযোগিতা অব্যাহত রাখবে তবে সবার অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়াটা জরুরি।
তিনি মিসরের জনগণের উদ্দেশ্যে বলেন, যুক্তরাষ্ট্র মিসরের ভালো বন্ধু; একে অপরের অংশীদার। দেড় বিলিয়ন অর্থ সহায়তা স্থগিত সম্পর্কে প্রশ্নের উত্তরে তিনি বলেন, মিসর-যুক্তরাষ্ট্র সম্পর্ক সাহায্যর ওপর স্থাপিত নয়। সূত্র জানায়, মিসর সফরকালে তিনি সেখানকার সমাজের বিভিন্ন প্রতিনিধিত্বশীল গোষ্ঠীর সঙ্গে কথা বলবেন বলে জানা গেছে। মোহাম্মদ মুরসির ক্ষমতাচ্যুতির পর দ্বিমুখী নীতি অবলম্বন করে আমেরিকা। এতে করে মিসরীয় সেনাবাহিনীর আস্থা হারায় আমেরিকা। আমেরিকাও গণতান্ত্রিক ব্যবস্থায় হস্তক্ষেপ করায় যোগাযোগ কমিয়ে দেয় তাদের দীর্ঘদিনের মিত্র মিসরের সেনাবাহিনীকে। এর আগে মিসরের সেনবাহিনীকে ট্যাংক, হেলিকপ্টার, যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র সরবরাহ করার কথা থাকলেও গত মাসের ৯ তারিখে তা বন্ধ করে দেয় ওবামা প্রশাসন। এছাড়া ২৬০ মিলিয়ন মার্কিন ডলারের একটি সাহায্যও আটকে দিয়েছে ওবামা প্রশাসন।
উল্লেখ্য, ১২ দিনের সফরে মধ্যপ্রাচ্যে এসেছেন জন কেরি। মিসর ছাড়াও তিনি সৌদি আরব, জর্ডান, জেরুজালেম ও সংযুক্ত আরব আমিরাত আলজেরিয়া এবং মরোক্কাতেও সফর করবেন। মধ্যপ্রাচ্যের অন্যতম বন্ধু সৌদি আরবের সঙ্গেও আমেরিকার সম্পর্কটা ইদানীং ভালো যাচ্ছে না। সূত্র: আলজাজিরা।

No comments

Powered by Blogger.