খালেদা-মার্কিন কংগ্রেসম্যান বৈঠক- গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সংলাপের তাগিদ

আগামীতে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করার তাগিদ দিয়েছেন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় পররাষ্ট্রবিষয়ক সাব-কমিটির চেয়ারম্যান ও মার্কিন কংগ্রেম্যান স্টিভ শ্যাবট।
আজ সন্ধ্যায় বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের বাসভবনে দীর্ঘ পৌনে এক ঘণ্টা বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বৈঠকটি সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয়ে চলে সোয়া ৭টা পর্যন্ত চলে। বৈঠক শেষে শ্যাবট বলেন, আমি দ্বিতীয়বার বাংলাদেশ সফরে এসেছি। এর আগে ২০০৬ সালে খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাবস্থায় বাংলাদেশ সফরে এসেছিলাম। বিরোধী নেতা খালেদা জিয়ার সঙ্গে অর্থবহ একটি বৈঠক হয়েছে। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের পারস্পরিক সম্পর্কের কথা উল্লেখ করে মার্কিন এ কংগ্রেসম্যান বলেন, বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের পারস্পরিক ও সহযোগিতামূলক সম্পর্ক রয়েছে। আশা করি ভবিষ্যতেও এই সম্পর্ক বজায় থাকবে এবং আরও জোরদার হবে। রাজনৈতিক দলগুলোকে সংলাপের তাগিদ দিয়ে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করবে এবং অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য একটা সমাধানের পথ খুঁজে বের করবে। শ্যাবট বলেন, আমেরিকা সরকার চায় না বাংলাদেশে সহিংসতা হোক, রাজনৈতিক সংঘাত চলুক এবং মানুষ মারা যাক। রাজনৈতিক দলগুলোকে সহিংসতা বন্ধের আহ্বান জানান তিনি। এদিকে বিএনপির পক্ষ থেকে দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, বিরোধী নেতা খালেদা জিয়ার সঙ্গে মার্কিন কংগ্রেসম্যান স্টিভ শ্যাবটের সঙ্গে দীর্ঘ ৪৮ মিনিট আলোচনা হয়েছে। মার্কিন কংগ্রেসম্যান আগামীতে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোকে আলাপ-আলোচনার মাধ্যমে একটি সমাধানের পথ বের করার আহ্বান জানিয়েছেন। এছাড়া বাংলাদেশের সমস্যা এদেশের জনগণকেই সমাধান করতে হবে। বিরোধী নেতাও মার্কিন প্রতিনিধির কাছে বিএনপির অবস্থান তুলে ধরেছেন। খালেদা জিয়া বলেছেন, আগামীতে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকারের পক্ষ থেকে যখনই আলোচনার আহ্বান জানানো হবে বিএনপি সাড়া দিতে প্রস্তুত রয়েছে। যুদ্ধাপরাধের বিচার নিয়ে কোন আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে শমসের মবিন বলেন,  যুদ্ধাপরাধের বিচার নিয়ে মার্কিন কংগ্রেসম্যান বলেছেন, যুক্তরাষ্ট্র সরকার চায় এই বিচার প্রক্রিয়াটি স্বচ্ছ ও আন্তর্জাতিক মানের হোক। তবে তিনি বাংলাদেশে চলমান আন্তর্জাতিক যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানান বিএনপির সিনিয়র নেতা। বৈঠকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন ডেপুটি রাষ্ট্রদূত জন ড্যানিয়েল লুইস, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ ও ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক এমএ কাইয়ুম অংশ নেন।

জামায়াতের সঙ্গে মার্কিন কংগ্রেসম্যানের বৈঠক
এদিকে খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের পর মার্কিন প্রতিনিধি দল জামায়াতের আইনজীবীদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জামায়াতের পক্ষে দলের সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক, এডভোকেট তাজুল ইসলাম, ব্যারিস্টার আরমান আলী অংশ নেন। বৈঠক সূত্র জানায়, মানবাধিকার অপরাধ, দলীয় নেতাকর্মীদের দমন-পীড়ন ও চলমান রাজনৈতিক সঙ্কটময় পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

No comments

Powered by Blogger.