জনপ্রিয়তা বেড়েছে আ. লীগেরও, কমেছে জাপা ও জামায়াতের- জনসমর্থনে বিএনপি এগিয়ে

দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির প্রতি মানুষের সমর্থন আগের চেয়ে বেড়েছে। তবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের চেয়ে প্রধান বিরোধী দল বিএনপির জনপ্রিয়তা বেড়েছে বেশি।

এ মুহূর্তে নির্বাচন হলে দেশের অর্ধেক মানুষ (৫০ দশমিক ৩ শতাংশ) বিএনপিকে ভোট দিতে চান। আর আওয়ামী লীগকে ভোট দিতে চান ৩৬ দশমিক ৫ শতাংশ মানুষ। জনসমর্থন হারিয়েছে জাতীয় পার্টি (এরশাদ) ও জামায়াতে ইসলামী। প্রথম আলোর উদ্যোগে পেশাদার জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান ওআরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেড পরিচালিত সাম্প্রতিক জরিপে এ ফলাফল উঠে এসেছে।
এ নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের আমলে প্রথম আলোর উদ্যোগে ষষ্ঠবারের মতো জনমত জরিপ করা হলো। এ জরিপের মাঠপর্যায়ের কাজ চলে গত সেপ্টেম্বর মাসে। বর্তমান সরকারের বর্ষপূর্তিকে কেন্দ্র করে প্রথম আলো প্রতিবছরের শেষে এ জরিপ করে আসছে। এ বছরের এপ্রিলে চলমান গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে অতিরিক্ত একটি বিশেষ জরিপও করা হয়েছিল।
সরকারের চার বছর পূর্তি উপলক্ষে ২০১২ সালের নভেম্বরে পরিচালিত জরিপে বিএনপির প্রতি জনসমর্থন পাওয়া গিয়েছিল ৪৩ দশমিক ৭ শতাংশ। গত ১০ মাসে তা সাড়ে ৬ পয়েন্ট বেড়ে ৫০ দশমিক ৩ শতাংশ হয়েছে। পক্ষান্তরে একই সময়ে আওয়ামী লীগের জনসমর্থন বেড়েছে প্রায় ২ পয়েন্ট। আওয়ামী লীগ এককভাবে সমর্থন আদায় করেছে প্রায় ৩৬ দশমিক ৫ শতাংশ মানুষের। ১০ মাস আগে আওয়ামী লীগের জনসমর্থন ছিল ৩৪ দশমিক ৮ শতাংশ। তবে বিগত বছরগুলোতে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে জনসমর্থনের ব্যবধান ক্রমাগত বেড়েছে।

সাম্প্রতিক কয়েক মাসে জাতীয় পার্টি (এরশাদ) যথেষ্ট পরিমাণে জনসমর্থন হারিয়েছে। ২০১২ সালের নভেম্বরে জাতীয় পার্টির প্রতি জনসমর্থন ছিল ১১ দশমিক ৮ শতাংশ, এখন নেমে এসেছে ৭ শতাংশে। তাদের হারিয়ে যাওয়া নিজস্ব জনসমর্থন প্রায় ৪১ শতাংশ। ধর্মভিত্তিক রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর সমর্থকদের গোঁড়া ও একনিষ্ঠ বলে ধারণা করা হলেও তাদের জনসমর্থনও ৩ দশমিক ২ শতাংশ থেকে ২ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। এতে তারা নিজস্ব জনসমর্থন হারিয়েছে প্রায় ২৩ শতাংশ। এবারের জরিপে এ দুই দলের ভোট আওয়ামী লীগ ও বিএনপির কাছে চলে যাওয়ার প্রবণতা লক্ষ করা গেছে।

জরিপে দেখা যাচ্ছে, আওয়ামী লীগের সমর্থক বিভিন্ন বিভাগের মধ্যে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে অপেক্ষাকৃত বেশি। বিএনপির সমর্থক বেশি বরিশাল ও রাজশাহীতে। জাতীয় পার্টি রংপুরেই বেশি জনপ্রিয়। জামায়াতের শক্ত ঘাঁটি খুলনা।

আওয়ামী লীগ ও বিএনপি উভয়েরই সমর্থক শহরাঞ্চলের তুলনায় গ্রামে বেশি। আওয়ামী লীগের পুরুষ সমর্থক বেশি, বিএনপির বেশি নারী সমর্থক। নিজ সমর্থকদের ভেতরে আওয়ামী লীগ বেশি জনপ্রিয় চল্লিশোর্ধ্বদের মধ্যে। বিএনপির জনপ্রিয়তা তার সমর্থকদের ভেতরে ৪০ বছরের কম বয়সীদের মধ্যে বেশি।

ক্ষমতাসীন মহাজোট সরকার বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিলেও ৫১ শতাংশ মানুষ মনে করেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের সক্ষমতা তাদের নেই। তবে ৪৮ শতাংশ মানুষ বর্তমান নির্বাচন কমিশনের ওপর আস্থা রেখেছেন। দেশের ৯৩ শতাংশ মানুষ মনে করেন, প্রধান বিরোধী দল বিএনপি ছাড়া আগামী সাধারণ নির্বাচন গ্রহণযোগ্য হবে না। এমনকি আওয়ামী লীগকে ভোট দিতে ইচ্ছুকদের মধ্যেও ৮৩ শতাংশ উত্তরদাতা বিএনপিকে ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না বলে মনে করেন।

সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সশস্ত্র বাহিনীর সহায়তা প্রয়োজন হবে বলে মত দিয়েছেন ৮৮ শতাংশ মানুষ।

জরিপে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের মাটিতে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারকে প্রতি দশজনের মধ্যে অন্তত আটজন (৮০ শতাংশ) মানুষ সমর্থন জানিয়েছিলেন। তবে বিচার-প্রক্রিয়া নিয়ে মানুষের মনোভাব মিশ্র। ৫৯ শতাংশ মানুষ মনে করেন, বিচার যথাযথ প্রক্রিয়ায় সম্পন্ন হচ্ছে না। যুদ্ধাপরাধের বিচারের রায় প্রশ্নে বিএনপির নীরবতা নিয়ে মানুষের মতামত প্রায় দ্বিধাবিভক্ত। অর্ধেকের সামান্য কিছু বেশি উত্তরদাতা তাদের নীরবতা সমর্থন করেননি। অর্ধেকের সামান্য কম উত্তরদাতা বলেছেন, এ নীরবতা যথাযথ।

দেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর রাজনীতি নিয়ে জনমত বেশ জটিল। এবারের জরিপে জামায়াতের জনসমর্থন ৩ শতাংশের নিচে নেমে গেলেও তাদের রাজনীতি নিষিদ্ধ করার বিপক্ষে মত দিয়েছেন ৭০ শতাংশ মানুষ। এমনকি আওয়ামী লীগকে যাঁরা ভোট দিতে চেয়েছেন, তাঁদের মধ্যেও ৩৯ শতাংশ উত্তরদাতা জামায়াতকে নিষিদ্ধ করার পক্ষে মত দেননি।

ক্ষমতাসীন সরকারের মেয়াদের শেষ প্রান্তে ও আগামী জাতীয় সংসদ নির্বাচন মাথায় রেখে পরিচালিত এ জরিপের ফলাফলের সঙ্গে গত চারটি জরিপের ফলাফলের তুলনা করলে দেখা যায়, দায়িত্ব নেওয়ার পর প্রথম দুই বছর ছিল এ সরকারের সেরা সময়। দেশবাসীর বিপুল প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু করে প্রথম দুটি বছর সরকার জনসমর্থন উপভোগ করে। তৃতীয় বছরে এসে তাদের জনপ্রিয়তা ক্রমেই কমতে শুরু করে। বহু ক্ষেত্রে তাদের জনসমর্থনের হার গত তিন বছরে আর ওপরে উঠে আসেনি।

এবারের জরিপে ৫৭ শতাংশ মানুষ সামগ্রিকভাবে সরকার পরিচালনায় অসন্তোষ প্রকাশ করেছেন। প্রায় ৬০ শতাংশ মানুষ মনে করছেন, দেশ ঠিক পথে এগোচ্ছে না।

দেশের ৬৯ শতাংশ মানুষ নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ ব্যাংককে নিয়ে সরকারের ভূমিকা সমর্থন করেননি।

নির্বাচনকালীন সরকার নিয়ে প্রধান দুই দলের সমঝোতার ব্যাপারে মানুষের আশাবাদ লক্ষণীয়ভাবে বেড়েছে। ৪৫ শতাংশ মানুষ প্রত্যাশা করছেন, আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সমঝোতা হবে। তাদের মধ্যে সমঝোতা না হলে দেশে নৈরাজ্য শুরু হবে, এমন শঙ্কা প্রকাশ করেছেন ৭৩ শতাংশ মানুষ।
-------------------

প্রথম আলো পাঠকের ৫৩৯ মন্তব্যসহ...

  • ২২৪
    ১৪৯
    প্রথম আলোর রিপোর্টসমূহ ও লাইক-ডিসলাইক দেখলে বোঝা যায় বিএনপি জামায়াতের জয় সুনিশ্চিত।
    • ১৬২
      ৭৪
      কিছু হিপনোটাইজ ম্যান বলে বসবে প্রথম আলো পয়সা খাইছে। মানুষের সাথে যাদের উঠা বসা আছে এবং যারা মানুষের মনের কথা জানতে চায়......... তারা সবাই বলে........ fফ্রি-ফেয়ার ইলেকশনের জন্য "মানুষ" চায় কেয়ার টেকার সরকার..... আর সংবিধান নিয়ে আওয়ামি লিগ যা যা কিছু করেছে সব কিছুই করেছে তাদের পদ কে ধরে রাখার জন্য...... এখানে জনগন মুখ্য ছিল না কখনই। এখন সময় আছে যদি সরকার দেশকে এবং দেশের মানুষকে ভাল বাসে তা হোলে অবশ্যেই কেয়ার টেকার সরকারের মাধ্যমে ইলেকশন দিবে।
    • ৮১
      ১১৩
      And we also understand watching your comment that you are duplicate professor...
    • ১০৪
      ১৫৯
      আমার হয় জরিপটি ছিল সাকার রায়ের পর মির্জা ফখরুলের দেয়া সাফাই বক্তব্যের আগের, মাদ্রাসায় বোমা ফাটানোর আগের! এখনকার জরিপের ফল হয়তো ভিন্ন কথা বলতে পার... :)
    • ৫৫
      ১১৫
      @Professor , BNP-Jamat made several team for online newspaper feedback with the help of freelancing. That is why we are seeing such comments and like/dislike.
    • ৭৯
      ১৭২
      এই জরীপ ঠিক নয়। আমরা ও সব পেশার লোকের মাঝে জরীপ করেছি। যা নির্বাচনে দেখা যাবে।
    • ১০৪
      ১৩
      কে ক্ষমতায় আসবে আর আসবে না বা কার জনপ্রিয়তা বেশি আর কম তা জানতে জরিপ করতে হয় !?
    • ৬২
      ১০৭
      I don't know the surveys acceptability but I dislike BNP-Jamat activities.
    • ৯৯
      ৩৬
      এবারের জরিপে জামায়াতের জনসমর্থন ৩ শতাংশের নিচে নেমে গেলেও তাদের রাজনীতি নিষিদ্ধ করার বিপক্ষে মত দিয়েছেন ৭০ শতাংশ মানুষ। এমনকি আওয়ামী লীগকে যাঁরা ভোট দিতে চেয়েছেন, তাঁদের মধ্যেও ৩৯ শতাংশ উত্তরদাতা জামায়াতকে নিষিদ্ধ করার পক্ষে মত দেননি।
    • ১০৩
      ৭৬
      আমরা চাইনা দেখতে রাজাকরদের গাড়ি-বাড়িতে আমাদের প্রিয় লাল-সবুজ পতাকা, আমরা চাইনা নির্বাচন-পরবর্তী সহিংসতা, আমরা চাইনা রাস্তায়, সিনেমা হলে, মার্কেটে বোমা-গ্রেনেড মেরে মানুষ হত্যা, আমরা চাইনা বোমা বানাতে যেয়ে আবার ও কারো মৃত্যু।
    • ৩৩
      ১৫
      Right u r.
    • ৫২
      ৭৫
      জামাত ক্ষমতার যাওয়ার স্বপ্ন বাদ দাও। অবস্থা কিন্তু ভাল হবে না।
    • ৬১
      ৮৪
      তারমানে সামনে যুদ্ধপরাধীদের সুদিন। ভালোতো ভাল না!
    • ৩৫
      ৭০
      This survey conducted only 5000 people. How it is possible whereas 15 crore people living country.
    • ১০৩
      ১৪
      আমার মনে হয় আ্বামিলিগ এখন নিরপেক্ষ নির্বাচন দিলে ,, আ্বামিলিগ ভালই আসন পাবে কিন্তু যদি দলিয় ভাবে নির্বাচন দেয় তাহলে নৈরাজ্য হানাহানি হবে ,,জনসমর্থন হারাবে ।
    • ৭৩
      ১৮
      @ ALL সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সশস্ত্র বাহিনীর সহায়তা প্রয়োজন হবে বলে মত দিয়েছেন ৮৮ শতাংশ মানুষ ------- প্রসংগ, নির্বাচনে সেনা মোতায়েনঃ ২০০১ সনের ১নং অধ্যাদেশমূলে ল’ এনফোর্সিং এজেন্সির সংজ্ঞায় ডিফেন্স সার্ভিস অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু ২০০৯ সনের ১৩ নং আইনে তা বাদ দেয়া হয়। কেউ আমাকে বুঝিয়ে বলবেন কি এই আইন বাতিল করার কারণ কি?
    • ২৪
      ১২
      All are trying to make votes for BNP by creating Anti-Government images …. Anyway, take a challenge, by next year we people as well as The Daily Prothom Alo will realize…. What they have done, RIGHT or WRONG…..
    • ২৩
      ৫২
      বাহ ,বাহ , বিএনপি কে নির্বাচনে অানার জন্য এই মহতি উদ্যোগটা একবারে ধন্বতরী হিসাবে কাজ করবে । কারন ৫ সিটিতে জয় হবার পরও এদের জোস অাসছে না । এটাতে ভাল কাজ হবে ।
    • ৩৩
      ৬৩
      জরিপ টা মনে হচ্ছে প্রথম আলোর বি,এন,পি ঘরানার লোকদের ভোটের একটা অংশ।
    • ৩৯
      ১৩
      রকার দেশকে এবং দেশের মানুষকে ভাল বাসে তা হোলে অবশ্যেই কেয়ার টেকার সরকারের মাধ্যমে ইলেকশন দিবে
    • ৫৫
      ২৩
      হাহাহহা। আওয়ামীলিগ ভয় পাইছে !! এরা খালি Prothom Alo রেই ভয় পায় !!! ডেখতে ভালই লাগে !!
    • ২৭
      ৪৫
      হ্যা হ্যা বিএনপি জামাতের জয় সুনিশ্চিত । জনমত বলছে বিএনপি যুদ্ধাপরাধির সাথে জোট বেধে ভালো করেছে । যুদ্ধাপরাধের বিচার নিয়ে এখন একটা স্বতন্ত্র জরীপ চাই ।
    • ২৩
      ১৪
      সরকার এই দিকে অবশ্যই নজর দিবেন এবং সিদ্ধান্ত নিবেন যে, নির্বাচনের দরকার নাই, এমনি এমনিই ভালো। জনগণ তো ম্যান্ডেট দিয়েই দিয়েছে সংবিধান পরিবর্তন করার।সুতরাং দেশের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার জন্য ২০২১ সাল পর্যন্ত বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনা করে যাবে। এই সিদ্ধান্তের বিরোধিতাকারীদের সরকার কঠোর হস্তে দমন করবে। এই হলো AL এর চিন্তা চেতনা আর বঙ্গবন্ধুর স্বপ্ন।
    • ৫২
      ১৮
      জামাতের ভোট কমেছে বলেইত বিএনপির ভোট বেরেছে । জামাত তো আর আওয়ামিলীগকে ভোট দেবে না ।
    • ১৭
      ৪৯
      তাহা হইলে বিএনপি এই সব ধানে পানাই না করিয়া নির্বাচনে আসিলে হইয়া গেল। দেখা যাক আমাদের প্রথম আল্লার জরিফ কত সটিক?ঐটা হারিকেন আনারসের নির্বাচন নয় নৌকা আর ধানের শিষের নির্বাচন।
    • ১২
      দেশে যখন নির্বাচন নিয়ে এতো অনিশ্চয়তা, সে সময়ে প্রথম আলোর এই জরিপ সমস্যা সমাধনে অবদান রাখবে। পএিকাটি তার পাঠক তথা নাগরিকদের প্রতি দ্বায়িত্ব কর্তব্যবোধ থেকে এই জরিপ করেছে। একই ভাবে অন্যান্য শীর্ষ পএিকা গুলো এই উদাহরন অনুসরন করলে তা বিবাদমান দল দুটোর উপর একটি নৈতিক চাপ প্রয়োগ করবে। সরকার অহেতুক এই জরিপ নিয়ে বিতর্ক করলে, প্রকৃত জনমতের উপর অসণ্মান করা হবে, যার ফল আওয়ামিলীগের জন্য ভাল হবেনা। তাছারা এই জরিপে দেখা যায় আওয়ামিলীগের সমর্থন বেড়েছে। প্রথম আলোকে ধন্যবাদ।
    • @ আলাদিন, রেজাউল, মামুন, দেলোয়ার চার বিখ্যাত /////// আলাদিন, রেজাউল মামুন আর দেলোয়ার
    • ৩৩
      এত বড় করে প্রথম আলোর এ জরিপটি প্রকাশের উদ্দেশ্যটা কি? বিএনপিকে আওয়ামী লীগের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে অংশ নিতে প্ররোচিত করা? জরিপানুসারে ১০০% জনসমর্থন থাকলেও বিএনপির উচিত হবেনা আওয়ামী লীগের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে অংশ নেয়া।
    • ১৬
      তানভীর সাহেব জরিপ বা লাইক -ডিজলাইক নিয়ে খুব বেশী গুরুত্ব দেওয়া উচিত কাজ হবে না । একটু খেয়াল করুনঃ ১ ) ২০০১ সালের নির্বাচনে আওয়ামী লীগ ভোট পায়ঃ ৪০দশমিক ০২ শতাংশ এবং আসন সংখ্যাঃ ৬২ টি , ২০০১ সালের নির্বাচনে বি এন পি ভোট পায়ঃ ৪১ দশমিক ৪০ শতাংশ এবং আসন সংখ্যাঃ ১৯৩ টি । ২ ) ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ ভোট পায়ঃ ৪৯ দশমিক ০০ শতাংশ এবং আসন সংখ্যাঃ ২৩০ টি , ২০০৮ সালের নির্বাচনে বি এন পি ভোট পায়ঃ ৩৩ দশমিক ২০ শতাংশ এবং আসন সংখ্যাঃ ৩০ টি । অর্থ্যাৎ ( ৪৯ - ৪০*০২ )% = ৮*৯৮% দোদুল্যমান বা সুইং ভোটার ৯ % এর কাছাকাছি ।এরাই ভোটের ফলাফল নিয়ণএনকারী । ২০০৮ সালে জোটগতভাবে যে নির্বাচন হয় তাতে মহাজোট ও তার শরীক দলগুলো পায় ( ৪৯ + ৭ +০*৬+ 0* ৩ + ০*২ )% = ৫৭*১ % ভোট । অপরদিকে বি এন পি সমর্থিত ৪ দলীয় জোট পায় ( ৩৩*২ + ৪*৬ +০* ১ ) % = ৩৭*৯ % ভোট । বি এন পি যদি দোদুল্যমান বা সুইং ভোটের ৯ % সবটুকু পায় তাহলেও তাদের মোট ৪৬* ৯ % ভোট পেতে পারেন । যা অবশ্যই নির্বাচনে জয়ের জন্য গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে পারে । অনেক হয়তো ৫ টি সিটি কর্পোরেশন বি এন পি জয়লাভে এই জরিপে আসথা রাখতে বা সঠিক মনে করতে পারেন । কিন্তু সিটি কর্পোরেশন নির্বাচনে একটি গুরুত্বপুর্ন বিষয় আমাদের দৃষটি এড়িয়ে গেছে তা হলো প্রদত্ব ভোটাধিকার প্রয়োগকারী মোট সংখ্যা বা শতকরা হিসাব । আমাদের জাতীয় নির্বাচনে ভোটাধিকার প্রয়োগকারী সংখ্যা ৭০-থেকে ৮০ শতাংশের কাছাকাছি । সেখানে সিটি কর্পোরেশনে এই হার ৬০ % এর কাছাকাছি । বিরোধী জোটের সমর্থকদের মধ্যে মোটামুটি সবাই তাদের পচ্ছনদের ক্যানডিডেটকে নিজেদের অসথিত্বের স্বার্থে ভোট দিয়েছেন । অনেক আওয়ামী সমর্থক নানা কারনে দল বা ক্যানডিডেটের উপর রাগ -অনুরাগ থেকে ভোট দেয় নাই । আওয়ামী লীগ যদি তার সর্মথকদের মোটামুটি সকলকে ভোট প্রয়োগ হাজির করতে পারেন তাহলে যারা বলেন আওয়ামী লীগ ২০-৩০ টি আসন পেতে পারে তাদের হিসাব এলোমেলো হয়ে যেতে পারে । ল্যাংডা ঘোড়া বাজিমাত করতে পারে ।সে সমভাবনা একেবারে হেলাফেলা করার মত নয় ।
    • ২১
      ১২
      আরে ভাই ৪২ বছর এতোকিছুর পরও যে আওয়ামীলীগ টিকে আছে, তাতে কম কী। টিকে না থাকলে তো যুদ্ধাপরাধী বিচারটাও করা হতো না। বিএনপির জনপ্রিয়তা বেড়েছে সফল বিরোধীদলের ভূমিকা রাখার জন্য নয়, আওয়ামীলীগের শেষের কিছু ভুলের জন্য যা বিএনপি তত্বাবধায়ক সরকার থেকে সরে এসে সর্বোচ্চ ছাড় দিয়ে নির্বাচনে গিয়ে ক্ষমতাসীন হবার স্বপ্নে বিভোর করে দিয়েছে।
    • ৩১
      তত্ত্বাবধায়ক সরকার দিলে আওয়ামীলীগের জনপ্রিয়তা কতো বেড়ে যেতো। আওয়ামীলীগ এখন অন্ধ। সুযোগটা নিচ্ছে বিএনপি।
    • ১২
      please not BNP. we will go backward as a country. all those we achieved will be lost.
    • ১৪
      ২২
      বেগম খালেদা জিয়া । তিনি সাপকে বিশ্বাস করতে রাজী আছেন কিন্তু আওয়ামীলীগকে নয়! তিনি ত্রিশ লক্ষ শহীদের রক্তস্নাত বাংলায় রাজাকার নিয়ে বসবাসের স্বপ্ন দেখেন, তাই তিনি হাসিনামুক্ত বাংলাদেশ চান ! খালেদা জিয়া ভালো করেই জানেন, বাংলাদেশের মানুষ সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করে না, আওয়ামীলীগের কিছু ব্যার্থতা আছে তাই বলে বিএনপি জামাতের এমন কোন অর্জন নেই যে, দেশের মানুষ আবার বিএনপি জামাতের সেই অন্ধকার যুগে ফিরে যেতে চাইবে । দেশের মানুষ তারেক, হওয়া ভবন, খোয়াব ভবন, বাংলা ভাইদের জগতে ফিরে যেতে চায় না। দেশের মানুষ এখন মেলা, ঈদ,পুজা- পার্বনে জঙ্গিদের বোমা আতঙ্কে থাকতে চায় না । দিন বদল হয়েছে, এখন বর্বর খুনী-ঘাতকদের বিচার হচ্ছে, দেশ এগিয়ে যাচ্ছে । অনেকেই পাঁচ বছর আগের বাংলাদেশের সাথে এখনকার বাংলাদেশকে মিলাতে পারছে না । ঢাকা এখন সার্থক মেগা সিটি । গ্রাম গঞ্জের চেহারা বদলে গেছে। আগে বিদেশিরা আমাদের বন্যা, পানি আর মিস্কিন দেশর মানুষ বলে তাছিল্ল্য করতো, এখন আমরা গর্ব করে নিজের পরিচয় দিতে পারি। কিছুদিন আগে খোদ ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশকে নিয়ে ভবিষ্যৎ বাণী করেছেন যে, একদিন বাংলাদেশ আমেরিকার মতো হবে !বিরোধীদলীয় নেত্রী যদি ঘাতকদের ছেড়ে সরকারকে সহযোগিতা করতেন, তাহলে দেশ আজ অনেকদুর এগিয়ে যেতো। অবাক হওয়ার মতো ব্যাপার হচ্ছে, গত ৪ বছর ৮ মাসে বেগম খালেদা মাত্র ৯ কার্য দিবস সংসদে উপস্থিত থেকেছেন অথচ বিরোধী দলীয় নেতা হিসাবে সরকার থেকে সব ধরনের ভাতা, এমনকি বিদেশে চিকিৎসা ভাতাসহ সব কিছু রাষ্ট্রের তহবিল থেকে নিয়েছেন । ওই ৯ দিনের একদিনও তিনি আগামী নির্বাচন পদ্ধতি নিয়ে জাতীয় সংসদে কোন কথা বলেননি । এখন শেষ সময়ে এসে দেশে অরাজকতা করে যদি কোন একটা কিছু ঘটানো যায় সেই লক্ষ্যেই তিনি এগোচ্ছেন কিন্তু তার সেই স্বপ্ন কখনো পূরণ হবে না । দেশের মানুষ ও বন্ধুপ্রতীম বিদেশী রাষ্ট্র এবং উন্নয়ন সহযোগীরাও সেই আস্থা রাখে, এবার জাতিসংঘ সফরে তেমনটিই মনে হয়েছে ।যারা আগামী নির্বাচন নিয়ে দুশ্চিন্তায় ঘুমাতে পারছে না, ক্যান দুই নেত্রীর সংলাপ হচ্ছে না বলে মিডিয়ার ঝড় তুলছেন তারা কি মনে করেন, এই সমস্ত ধমকের পরে সংলাপ সম্ভব । যিনি নির্বাচনে হেরেই বলেছিলেন, ‘এই সরকারকে এক দিনের জন্যও শান্তিতে থাকতে দিবো না’, তিনি সেই পথ পরিহার করেননি বরং একটার পর একটা ষড়যন্ত্র করেই যাচ্ছেন। তার কথাতেই তিনি অনড় আছেন।
    • @লুবাবা রহমান অাপনি যদি বিএনপি জামাত হেফাজত হোন , তাহলে সে ধরনের লোকের সাথেই অাপনার উঠাবসা,অামি যদি অাওয়ামী লীগ হই, সে ধরনের লোকের সাথেই অামার উঠাবসা হবে । তাই না,তা হলে কী বুঝলেন ? মানুষের মত তো সেটাই । জরীপও তাই, তাই নয় কী ? সত্য জিনিষ টা কেমন ,সেটা প্রথমে থাকে অারোপিত অবস্থায় , যখন তা প্রয়োগ সিদ্ধ হয় , তখনই তা সত্য বলে স্বীকৃতি পায় । অাপনি প্রথম অালোকে বুকে টেনে এনে একটু প্রীত হতে বা করতে চাচ্ছেন , কিন্তু নিজের কাছে প্রশ্ন করুন , প্রথম অালোতে এম কেউ কী অাছে যে যুদ্ধাপরাধিকে সমর্থন করে, সেটা সিনসিয়ারলি ভাবে ভাবলে অাপনি দপ করে নিভে যাবেন । কেউ বলবে না প্রথম অালো পয়সা খাইছে, সেটা অাপনার স্বঅরোপিত ।
    • ক্লান্ত পথিক(লন্ডন) জরিপ হয়ে যাবে এখন সরকারের আরো এক মাথা বেদনার কারণ !
    • মন্তব্য লেখার জন্য সাইনইন কর‍ার চেষ্টা করতে করতে দিন শেষ হয়ে গেল। এদিকে পাতা ভরে গেল, আমার আর লেখা হলনা। কষ্ট পাইলাম ! সাইন-ইন করা এত জটিল কেন, প্রথম আলো ? তুমি কি জানো না যে, তোমার প্রতিবেদনগুলোতে মন্তব্য না লিখলে শান্তি লাগে না ! সো প্রিজ টেক ইট টু বি ইজি।
    • প্রথম আলো’র জরিপ অনুযায়ী এ মুহূর্তে ৫০.৩ শতাংশ মানুষ বিএনপির পক্ষে। আওয়ামী লীগের পক্ষে ৩৬.৫ শতাংশ। জরিপ নিয়ে কোনো সন্দেহ করছি না, বা প্রশ্নও তুলছি না। কিন্তু একটা বিষয়ে পরিষ্কার হতে চাই। নির্বাচনকে সামনে রেখে এই যে জরিপ, এটা যদি প্রেসিডেন্সিয়াল নির্বাচন হতো তাহলে চোখ বন্ধ করে বুঝতে পারতাম ৫০ ভাগেরও বেশি ভোট পেয়ে খালেদা জিয়া প্রেসিডেন্ট হচ্ছেন। কিন্তু নির্বাচনটা যেহেতু সংসদীয়, তাই এখানে আমরা কোনটা বুঝবো? জরিপটা যদি পুরো বাংলাদেশের জনমতের প্রতিফলন হয় তাহলে সব জায়গাতেই ৫০ শতাংশের বেশি ভোট পেলে ৩০০ আসনেই বিএনপির জয়ী হওয়ার কথা। আওয়ামী লীগ বা অন্যদের পাওয়ার কথা শূন্য আসন। কিন্তু বাস্তবতা কি বলে? এমনকি গত নির্বাচনে ৫৬ শতাংশ ভোট পেয়ে মহাজোট ২৬০+ আসন পেয়েছে, ৩০ শতাংশ ভোট পেয়ে বিএনপি পেয়েছে ২৮ আসন। আর যদি সমর্থনের হিসাব অনুযায়ী আসন ভাগাভাগি হয় তাহলে ৫০.৩ শতাংশ সমর্থনে বিএনপির পাওয়ার কথা ১৫১টি সিট। এই হিসাবে আওয়ামী লীগের ১০৯টি, জাতীয় পার্টির ২১ এবং জামায়াতের ৯টি আসন পাওয়া উচিত। কিন্তু ২০০১ এর নির্বাচনে আওয়ামী লীগ ৩৬ শতাংশ ভোট পেয়েও ৬০টির কম আসন পেয়েছিলো। সামগ্রিক জনমতের গড় হিসাব কি তাহলে সংসদীয় নির্বাচনের ফলাফলকে ইঙ্গিত করে?"
    • ১০
      ফুরকান ভাই, আপনাদের জরিপ লাগবে না.. আপনাদের আছে তথ্য...
    • ১০
      দেশের ৮০% মানুষ যুদ্ধাপরাধীর বিচার চায় আবার ৫০% মানুষ বিএনপি কে ভোট দিবে ।জামাতের জনপ্রিয়তা কমছে আবার বিএনপির বাড়ছে ।স্ববিরোধী ব্যাপার গুলো বিশ্লেষণ করলে জরিপের বিশ্বাসযোগ্যতা থাকে না ।
    • ১১
      ১৯
      আমার মন্তব্যে এত লাইক দেখে আবেগোপ্লুত হয়ে পড়লাম। প্রথম আলোর ইতিহাসে পুস্পিতা ছাড়া কেউ এত লাইক পায় নি। কি বলে যে সবাইকে ধন্যবাদ দেই।
    • ১৫
      ১১
      বিএনপিকে ভোট দেবার কারন- ১. আমরা আর ফারাক্কার মত রামপাল চাই না। ২. গণহত্যা, ঘুম-খুন, দলীয়করণ, টেন্ডারবাজী, সন্ত্রাস চাই না। ৩. পদ্মা সেতু, সোনালী, জনতা, ব্যাচিক এবং শেয়ার মার্কেট থেকে ৮৫ হাজার কোট টাকা লুট চাই না ৪. স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের পরষ্ট্রনীতি চাই, নতজানু পরষ্ট্রনীতি চাই না। ৫. দুর্নীতিতে বাংলাদেশ ১ম চ্যাম্পিয়ন এই আওয়ামীলীগের আমলেই ২০০১। তা আর চাই না। ৬. হলমার্ক,ডেসটিনি, ইউনিপেটু ইত্যাদি ও কালো বিড়াল,ঝাকানি তত্ত্ব, না।
    • জনগন যা বুঝে সরকার যে কেন তা বুঝে না, এটাই বড় বিচিত্র! সরকার প্রতিনিয়ত তাদের উন্নয়নের ফিরিস্তি দিয়েই যাচ্ছে। বিএনপি জামাত জোট ক্ষমতায় আসলে দেশ জঞ্জীবাদে ভরে যাবে, তাদের সকল উন্নয়ন মুচে ফেলা হবে ইত্যাদি হাজারো সংকার কথা বলেও মানুষকে নিজেদের সমর্থনে নিতে পারছেনা। আসলে জনগন কি চায়, এই বিষয়টি সরকার তাদের শেষ দিন পর্যন্তও বুঝবে বলে মনে হয় না। কথায় আছে না,.......না শোনে ধর্মের কাহিনী।
    • এমতাবস্তায় সরকার নির্বাচন করবে কি ভাবে ? জনগনের নিরঙ্কুস সমর্থন নিয়েইতো সরকার সংবিধান সংশোধন করে দেশ চালাচ্ছেন । এভাবে যুদ্ধ অপরাধিদের শাস্তি কার্যকর করে ৬টি মাস পরে নির্বাচন করলে ক্ষতি কি ? যুদ্ধ অপরাধিদের জীবনী ভিডিও করে এই প্রজন্মকে না দেখালে এই সরকারের পক্ষে তরুণ প্রজন্ম কথা বলবে কি ভাবে?
    • পক্ষ্যে না গেলেই জরিপ ঠিক না।৫-০ দেখেও শিক্ষা হয়নি।
  • ৭০
    ১২৮
    জনপ্রিয়তা বেড়েছে আওয়ামী লীগেরও, GOOD
    • ১০৮
      ৩৯
      একটি সেটেল্ট ইস্যুকে (কেয়ার টেকার সরকার) ধ্বংস করে দিয়ে জাতিকে চরম অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়ে আওয়ামি লীগ পরেছে চরম বেকায়দায় .....আওয়া মি লীগের বোধদয় হউক।
    • ৪৭
      ৩৬
      Awami league means failure and corruption and BNP Means hope 2014 and beyond
    • ২৪
      ২৩
      Nazmul . AL mean corruption its true but BNP mean corruption, crime, terrorism, grenade, bomb .
    • ২১
      ১০
      জরিপে দেখা গেছে জাতীয় পারটির ভোট কমে আওয়ামিলীগে বেড়েছে। নিরবাচনের আগে এরশাদ সাহেব বলবেন চলুন বি এন পিতে যোগ দি, সাথে সাথে আওয়ামিলীগের ১০% ভোট কমে যাবে।
    • @মনিরুজ্জামান, আপনার ছবি দেখে মনে হয়না দেশের উন্নয়ন আওয়া মি লীগ করতে পেরেছে ।
  • ১০৫
    ১৬৫
    বিএনপিকে ভোট দেয়ার পক্ষে কেউ ১টি কারণ দেখাতে পারবেন?
    • ১৫৩
      ৭৬
      আ - লীগ কে ভোট দেয়ার পক্ষে আপনি ১ টি কারন দেখান।
    • ১১০
      ৪১
      বিএনপি হচ্ছে খারাপের ভালো। এই একই কারনে গত পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচন এ বিএনপির জয় হয়েছে । ভোটার রা বিএনপি কে ভোট দেয় নি । আওয়ামীলীগ এর বিপক্ষে ভোট দিয়েছে। জাতীয় নির্বাচনেও এর প্রভাব থাকবে।
    • ৫৯
      ৮৫
      হালুম, বিএনপির আছে রাজাকার, হেফাজত, জংগী, আর তাদের আছে গ্রেনেড ও বোমা, ভোট দিতেই হবে, নইলে কিন্তু ............ একদম,
    • ৭৬
      ২৯
      নাম প্রকাশে অনিচ্ছুক ভাই, একটা কারণ হলো- আপনার মন্তব্যর ডিসলাইক দেখে বুঝে নেন।
    • ৭৩
      ৮৭
      @ নাম পরকাশে অনিচ্চুক, আমিলিগে ভোট দেবার ১০১ টা কারণ দেখাতে পারি। তবে এত কারণ দেখানোর দরকার নাই, স্রেফ সন্ত্রাস জঙ্গি দমন আর সামগ্রিক ভাবে দেশের উন্নন ই যথেষ্ট আওমিলিগ কে ভোট দেবার জন্যে। কারণ দেশের মানুষ শান্তি চায় উন্নন চায়। বি এন পি কে না বলার বড় কারণ তারা সন্ত্রাস আর জংগীদের লালনপালনকারী, তারা রাজাকারদের স্বাধীনতার বিরোধীদের দলে। আর যে দলের প্রধান টাকা সাদা করে আর তার ছেলেরা বিদেশে টাকা পাচার করে জেল জরিমানা ভোগ করে আর যাই হোক তাদের দ্বারা দেশের উন্নন আর শান্তি সম্ভব নি. বি এন পি জামাত ১০ বছর সরকারে ছিল, জনগণ তাদের সব কর্মকান্ড সম্পর্কে সজাগ। সোটা হেফাজতি আবেগ আর মিথ্যাচার দিয়ে তো পার পাওয়া যাবে না ভাই
    • ৯৩
      বিএনপি এবং আওয়ামীলীগ উভয়কেই ভোট না দেবার মতো হাজার কারন আমরা সবাই জানি। কিন্তু দুঃখের কথা- আমরা এদেরকেই ভোট দেবো। এটাই আমাদের কপালের লিখন।
    • ৫৩
      ৮৬
      আওয়ামীলিগকে ভোট দেবার কারন,১ম জংগী দমন। ২য়, যোদ্বপরাধের বিচার। ৩য়, সবল সরকার পরিচালনা। ৪র্থ, সারাদেশে অন্য সব সরকারের আমলের চাইতে শান্তি, দূর্নীতি বর্তমান সরকারের উননয়নমুলক কাজের তুলনায় অনেক কম। আগামীতে আরো কমে যাবে,এবং উননয়ন কাজ বেড়ে যাবে। শিক্কাংগনে সর্বকালের সেরা উননয়ন হয়েছে। সুতারাং আওয়ামীলীগকে ভোট দেবার আরো হাজার কারন আছে।
    • ৩৯
      ৫১
      If remember 2001 to 2007 then no body will vote to BNP so, there is no reason to VOTE BNP.
    • ৮৫
      ৩৮
      বিএনপিকে ভোট দেয়ার পক্ষে কেউ ১টি কারণ দেখাতে না পারলেও , আ - লীগ কে ভোট না দেয়ার পক্ষে ১০০ টি কারন দেখান যা্য় ।
    • ৮১
      ১৬
      হ্যা আপনি ঠিকই ধরেছেন একটি মাত্রই কারন আছে বিএনপি কে ভোট দেওয়ার তা হচ্ছে আ-লীগ!!!!!!!!!!
    • ৪১
      ৫৬
      উন্নয়নের কথা সব বাদ দিলাম। আপনাকে সাম্প্রতিক সময়ের কিঞ্চিৎ ছোট একটা কারন বলি, যদি কুরবানির গরু কিনে থাকেন তাহলে নিশ্চয়ই অতিরিক্ত দাম দিয়ে গরু কিনতে হয়নি ? আর যদি কিনে না থাকেন তাহলে হাটে গিয়ে দেখেন পর্যাপ্ত পরিমাণ গরু হাটে আছে, খুব ভালো দামে ভালো গরু কিনতে পারবেন । খুব সহনীয় মূল্যে গরু পাওয়া যাচ্ছে । বিএনপি ক্ষমতায় থাকলে এটা সম্ভব হতনা, হাটে গরুর পরিমাণ থাকতো কম, দাম হতো খুব চড়া, অনেকে প্রথম দিকে খুব বেশি দাম দিয়ে গরু কিনলেও, পরে অনেকেই কিনার জন্য গরু পেতো না, পেলেও ত্রিশ হাজার টাকার গরু কিনতে হতো ষাট হাজার টাকায় । ( অনেকে কথার কথায় বলে বাজারে গরুর রশিও পাওয়া যায় নাই )
    • ৬০
      ১৮
      আ.লিগকে ভোট দিবে না এটাই কারণ ।
    • ৪৪
      ৬৯
      যা ভেবেছিলাম, বিএনপিকে ভোট দেয়ার জন্য কেউ ১টা যৌক্তিক কারণও দেখাতে পারবে না। তবে কারণ ১টা ঠিকই আছে, তাহলো যুদ্ধাপরাধীর পিঠ বাঁচানো। লাইক-ডিসলাইক গুনে বিভ্রান্ত হওয়ার কিছু নেই। অনলাইনে জামায়াতের ৫০০০ পেইড নিক অ্যাকটিভ।
    • ১৩
      আমি কারন দেখতে পারব। তার আগে উল্লেখ করে নেই, আমি '৯১, '৯৬ এর পর আর ভোট দিয়ে যাই নাই, ধারনা করছি, বিকল্প তৈরি না হওয়ায় এবারও ভোট দিতে যাচ্ছি না। তবে আমি না গেলেও এদেশের লক্ষ কোটি ভোটার বরাবরের মত এবারো উৎসবের আমেজে ভোট দিতে যাবে( যখন সকল প্রধান দলের অংশগ্রহণে একটি কাঙ্ক্ষিত নির্বাচন অনুষ্ঠিত হবে)। তো, তারা গিয়ে যে ভোট দিবে তা চোর বদমাশের আর রাজাকারের সমর্থকের দল বি এন পি কে ভোট দিবে না; ভোট দিবে ডাকাত- লুটেরার দল আওয়ামীলীগের বিরুদ্ধে। আর ভোটাররা যখন এই কাজটি করবে তখনই আগেরবারের জঙ্গি লুটেরার দল বি এন পি যেরকমভাবে আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছিলো, এমনিভাবে বর্তমান গোয়ারের দলও আস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে।
    • Peoples are not like both AL and BNP but peoples want to protect AL while option is here to VOTE BNP
    • ২৬
      ১৩
      আওয়ামীলীগ সরকার কথা দিয়ে কথা রাখেনি। দুর্নীতি দূর হওয়া দূরের কথা , সরকারের আশকারা পেয়ে সব ক্ষেত্রে দুর্নীতি জাঁকিয়ে বসেছে। দেশের সব ক্ষেত্র দলীয়করণে বিষাক্ত।সরকার স্বয়ং জনগণের মধ্যে প্রতিহিংসা বিষবাষ্প ছড়াচ্ছে। কোটা প্রথার প্রবর্তন মেধাবীদের স্বপ্ন চুরমার করে ফেলেছে। শেয়রবাজার ধ্বস , হলমার্ক কেলেঙ্কারি, পদ্মাসেতুর দুর্নীতির যথাযথ ব্যবস্থা নিতে গড়িমসি করছে সরকার। ক্ষমতার বরপুত্রদের দৌরাত্ব সকল কালের রেকর্ড ভঙ্গ করেছে।সর্বোপরি সরকার দলীয় নেতাকর্মীদের স্নেহের আঁচল দিয়ে ছায়া দিয়ে চলেছে। তাদের শত কুকর্মের জন্যও কোন আইনের বাঁধনে বাধা যায় না।
    • Everybody measuring the political party activities when it is in power. I think It should be measured also by the performance of the political party as a opposition party. I think the intension of BNP was superb as a opposition party for last 6 years if you compare the performance of AL at 1990-1995 & 2001-2006. Day by day development will come more because money inflow is increasing for BD. But you have to count the Govt. Attitude/ approach. I think this govt. approach to public is very much wrong, always tried to make us fool. This is the most negative thing for any Govt. I think BNP is moderate political party, suited for all types of People. You should not think to vanish fundamental people, because each and every society having those types of people. You have to control over them by your mutual/ neutral activities. BNP trying their level best to practice this thought. But sometimes they failed to maintain it only due to Vote politics. So please don't blame BNP for violence of Jamat, Hefajot. Even in Logy-Boitha protest, BNP was absent..In that case I can not pardon BNP for 21 August, but think again about Pill Khana, that is totally AL responsibilities.. We are supporting BNP only for lowest violence activities by the top authority compare to AL. Please don't count as negative for their less violent capability.
    • ১৪
      ২২
      no name , AL will get my vote for Rajaker issue ,
    • নাম প্রকাশে অনিচ্ছুক ভাই, একটা কারণ হলো- আপনার মন্তব্যর ডিসলাইক দেখে বুঝে নেন।
    • As per this survey, easily BNP can kick out Jamat/ Rajakar/ Juddhaoporadhi from their side but they will not do so… Bcoz….. Then many of us will VOTE for AL even there are lot of issues not to support them!
    • ১৫
      ১৯
      ভাই যে দলের প্রধান কালো টাকা সাদা করেন মানুষ যদি সেই দলকে চায়; আর বর্তমান সরকারের হাজার টা দুর্বলতা সত্ত্বেও যুগান্তকারী উন্নয়ন জনগনের চোখে না পড়ে তাহলে মূল্য তো জনগনকে দিতেই হবে।
    • ১৭
      ৩২
      অাওয়ামী লীগকে ভোট দেবার পক্ষে মৌলিক কারন গুলো এরকম @নাম প্রকাশে অনিচ্ছুক : ১ গত পাচ বছরে অনেক অনেক ক্ষেত্রে ভালো অগ্রগতি (শিক্ষা কৃষি,বিদ্যূত, অবকাঠামো,বৈদেশীক মুদ্রা অায় ) ২ যুদ্ধাপরাধীর বিচার এবং স্বাধীনতার চেতনাকে সমুন্নত রাখা ৩ দেশের ভাবমূর্তি উজ্জল রাখা ৪ বিশ্বব্যাপী ক্রইসিসের মাঝেও দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে সন্তোষজনক রাখা এখন বলুন বিএনপিকে ভোট দেবার জন্য মৌলিক কারন গুলো কি কি ?
    • ৩৬
      ২১
      শেয়ার মার্কেট।
    • ২৬
      ভাই, বিএনপি কে ভোট দেয়ার কোন কারন নেই। মানুষ বিএনপি কে পছন্দ করে ভোট দিচ্ছে এটা ঠিক না। তারা দিচ্ছে আওয়ামী লিগের কর্মকান্ডের প্রতি বিতশ্রত হয়ে।
    • ১৯
      ১৭
      আওয়ামী লিগ সরকার আমাদের শেয়ারবাজার থেকে কোটি কোটি টাকা লুট-পাট করে আমাদের পথের ফকির বানিয়েছে, আমরা বিএনপি, হেফাজত, জাপা, জামায়াত, এমনকি বিএনএফ - কেও ভোট দিব কিন্ত আওয়ামী লিগেকে না।
    • ১৭
      ১৯
      এখন পর্যন্ত কেউ বিএনপিকে ভোট দেয়ার ১টি যৌক্তিক কারণ দেখাতে পারেন নি। যারা চেষ্টা করেছেন, তাদের সবার অভিযোগ আওয়ামী লীগ খারাপ। তাই বিএনপি। অতীতে তাকান, বিএনপি আগেও ক্ষমতায় ছিলো। দুর্নীতি, সন্ত্রাস এগুলো বিএনপির সময়ও ছিলো, এখনকার চেয়ে বেশি ছাড়া কম মাত্রায় ছিলো না। তাহলে তাদেরকে ভোট দিলে তো সন্ত্রাস, দুর্নীতির সমাধান হচ্ছে না। আওয়ামী লীগের সময়কার উন্নয়নমূলক কাজকে আপনি না মেনে নিলেও চিন্তা করেন মাঝখানে যুদ্ধাপরাধীরা ছাড়া পেয়ে যাবে। ৪০০ সুটকেস আবার সৌদিতে যাবে। মাথা খাটান, মাথা খাটিয়ে সিদ্ধান্ত নিন আপনি কি চান।
    • @Md Mainul Islam Equalisation with evil force ? Good very good. BNP will transform them or they will transform BNP? Who is powerful ? So, they are having a popular mission ? Buy two get one free. Buy BNP Jamat,get Hefazot free. Get their 13 point free. Hello my dear country man,hear ...
    • ১৭
      ১৫
      আওয়ামিলীগের করা শেয়ার বাজার লুটপাট, ব্যাংকের হাজার কোটি টাকা ডাকাতি, পদমাসেতুর দুরনিতি, বি ডি আর হত্যা, দেশজুড়ে খুনখারাবি এই সবের বিচারের জন্য বি এন পিকে ভোট দিয়ে বিজয়ী করা দরকার। কি বলেন সবাই?
    • বিএনপিকে ভোট দেয়ার পক্ষে কেউ ১টি কারণ দেখাতে পারবেন? কে্‌উ যদি পারেন দুএকটি করান দেখান ...
    • ৩৩
      ৪২
      দেখে নিন মিলিয়ে নিন ভালোভাবে পরে নিন ; চিন্তা করে সিদ্ধান্ত নিন ভবিষ্যতের : *** হাতিরঝিল প্রকল্ *** মিরপুর-এয়ারপোর্ট ফ্লাইওভার *** বনানীর ফ্লাইওভার *** কুড়িল ফ্লাইওভার *** যাত্রাবাড়ি-গুলিস্তান ফ্লাইওভার (৩১ ডিসেম্বরের মধ্যে চালুর সম্ভাবনা) *** যোগাযোগ ব্যবস্থা (ডেমু ট্রেন + ঢাকা থেকে সব রুটে বি.আর.টি.সি. বাস সার্ভিস) আওয়ামীলীগ বনাম বিম্পি : *প্রবৃদ্ধি অর্জন। বি,এন,পি ২০০৬ = ৫.৭% আওয়ামীলীগ ২০১৩ = ৬.৭% *মাথাপিছু গড় আয় বি,এন,পি ২০০৬ = ৪২৭ র্মাকিন ডলার আওয়ামীলীগ ২০১৩ = ৯১৪ র্মাকিন ডলার *স্বাক্ষরতার হার। বি,এন,পি২০০৬ = ৫১.৯০% আওয়ামীলীগ ২০১৩ = ৬৫.০৪% *রেমিটেন্স প্রবাহ। বি,এন,পি ২০০৬ = ১৩ বিলিয়ন র্মাকিন ডলার আওয়ামীলীগ ২০১৩ = ৪৮ বিলিয়ন র্মাকিন ডলার *দারিদ্র হার বি,এন,পি ২০০৬ = ৪১.৫১% আওয়ামীলীগ ২০১৩ = ২৯.০৩% *কর্মসংস্থান। বি,এন,পি ২০০৬ = ২৪ লক্ষ আওয়ামীলীগ ২০১৩ = ৭৫ লক্ষ *বৈদেশিক বিনিয়োগ। বি,এন,পি ২০০৬ = ১৮৭ কোটি র্মাকিন ডলার আওয়ামীলীগ ২০১৩ = ৩৮২ কোটি র্মাকিন ডলার। *মাতৃত্বকালীন ছুটি। বি,এন,পি ২০০৬ = ৪মাস। আওয়ামীলীগ ২০১৩ = ৬ মাস। *ইন্টার নেট গ্রাহক সংখ্যা। বি,এন,পি ২০০৬ = ৫৭ লক্ষ আওয়ামীলীগ ২০১৩ = ৪ কোটি *জনশক্তি রপ্তানি। বি,এন,পি ২০০৬ = ৯ লক্ষ ৮ হাজার আওয়ামীলীগ ২০১৩ = ২০ লক্ষ ৪০ হাজার *শিশু মৃত্যুর হার। বি,এন,পি ২০০৬ = ৬.১০% আওয়ামীলীগ ২০১৩ = ৩.৯৯% *পোষাক রপ্তানিতে বিশ্বের অবস্থান। বি,এন,পি ২০০৬ = চর্তুথ। আওয়ামীলীগ ২০১৩ = দ্বিতীয়। *খাদ্য নিরাপত্তা পরিস্থিতি। বি,এন,পি ২০০৬ = ৩০ লক্ষ মেট্রিক টন খাদ্য (ঘাটতি) আওয়ামীলীগ ২০১৩ = ২৩ লক্ষ মেট্রিক টন খাদ্য ( উদ্বৃত) *স্বাস্থ সেবা। বি,এন,পি ২০০৬ = অসম্মতি আওয়ামীলীগ ২০১৩ = ১৫ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্টা *সর্বোচ্চ বিদ্যুত উৎপাদন ক্ষমতা। বি,এন,পি ২০০৬ = ৩১০০ মেগাওয়াট। আওয়ামীলীগ ২০১৩ = ৮৫২৫ মেগাওয়াট। *জ্বালানী তেলের মুল্য বৃদ্ধি গড়। বি,এন,পি ২০০৬ = ১৩৬% আওয়ামীলীগ ২০১৩ = ৩৮% *সমুদ্র সীমা জয়। বি,এন,পি ২০০৬ = নিস্ক্রিয় আওয়ামীলীগ২০১৩ = ১১১৬৩১ বর্গ কি, মি, *শ্রমিকদের নুন্যতম মজুরি। বি,এন,পি ২০০৬ = ১৬৬২ টাকা। আওয়ামীলীগ ২০১৩ = ৩০০০ টাকা। • রপ্তানি আয়। বি,এন,পি ২০০৬ = ১.০৩ বিলিয়ন র্মাকিন ডলার। আওয়ামীলীগ ২০১৩ = ২.৪৩ বিলিয়ন র্মাকিন ডলার। • হাসপাতালের সংখ্যা। বি,এন,পি ২০০৬ = ১৬৮৩ টি। আওয়ামীলীগ ২০১৩ = ২৫০১ টি। *পবিত্র হজ্ব পালন। বি,এন,পি ২০০৬ = ৪০ হাজার যাত্রী ( সার্বোচ্চ) আওয়ামীলীগ২০১৩ = ১ লক্ষ ১০ হাজার যাত্রী ( সর্বোচ্চ) *জেলেদেরকে খাদ্য সহায়তা। বি,এন,পি ২০০৬ = ৬৫০০ মেট্রিক টন। আওয়ামীলীগ ২০১৩ = ৫৬২০০ মেট্রিক টন। *দৈনিক গ্যাস উত্তোলন। বি,এন,পি ২০০৬ = ১৫৩১ মিলিয়ন ঘনফুট । আওয়ামীলীগ ২০১৩ = ২২৫০ মিলিয়ন ঘনফুট। *বৈদেশিক মুদ্রার রিজার্ভ বি,এন,পি ২০০৬ = ৩.৮৮ বিলিয়ন র্মাকিন ডলার আওয়ামীলীগ২০১৩ = ১6.১১ বিলিয়ন র্মাকিন ডলার (সার্ক ভূক্ত দেশগুলোর মধ্যে ২য়!!)।
    • ১৫
      আ - লীগ েয সব রাজাকার আেছ তােদর ফািস হবে ।
    • ২৩
      ৩২
      রেজাউল, শেয়ার মার্কেট কেলেংকারীর অন্যতম হোতা বাদল, ফালু আপনাদেরই লোক।
    • Unfair Cotta system is not acceptable. So general students will not support AL।
    • বাংলাদেশের এই দুই রাজনীতিক দল আওয়ামী লীগ বা বিএনপি কে ভোট দেওয়ার পেছনে যুক্তি সংগত কোন কারনই সত্যিকার অর্থে নেই। কিন্তু বিকল্প কোন ভাল রাজনৈতিক দল না থাকায় তাদের মানুষ ভোট দেয়। আর এবারের নির্বাচনে আওয়ামীলীগে সরকারের কর্মকান্ডের কারনেই বিকল্প হিসেবে বিএনপিকে মানুষ বেছে নেবে।
    • বিএনপি আমলে দুরনিতির যত মামলা হয়েছে এখন পরযনত কোন প্রমান করতে পারেনি , তাই তারা দুরনিতি বাজ ছিলনা । দেশের উননতি চাইলে , ভারতি দালালদের হাত থেকে এনে বিএনপির হাতে দিতে হবে । আর যাই হুক নিজ দেশের উপর কে উ মাতাববরি করতে পারেনি ।
    • @মনিরুজ্জামান, ১৯৭৪রে বাসন্তীর পরনের কাপড় ছিল না ২০১৩তে আপনার নাই।
    • ১১
      ১। আওয়ামীলীগ সীমাহীন ব্যর্থ। ২। সোনার ছেলেদের সীমাহীন সন্ত্রাসী কার্যকলাপ। ৩। শেয়ার বাজার কেলেঙ্কারী। ৪। হলমার্ক কেলেঙ্কারী। ৫। পদ্মাসেতু দুর্নীতি। ৬। আমি হিন্দু, আমি কোন রাজনীতি করিনা। এটা বলার পরও বিশ্বজিৎকে হত্যা। আরও শুনবেন? এতদিন মনে হয় চোখ-কান বন্ধ করেছিলেন? তবে ওভাবেই থাকুন। অযথা মটকা গরম করবেন না।
    • কেউ মানেন বা না মানেন; তুলনামুলক আওয়ামী লীগ ও বিএনপি'র চিত্র : দু'দলেরই তৃণমূল শতভাগ ভাল। দল দুটি এ জন্যেই টিকে আছে। দু'দলেরই মধ্য ভাগ শতভাগ খারাপ - চান্দাবাজি-ধান্দাবাজিতে কেউ কাহারে নাহি ছাড়ে সমানে সমান। হাইকমান্ড বিএনপির চেয়ে আওয়ামী লীগ তুলনামুলক ভাল বলেই আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশ ভাল 'কিছু' (শতভাগ নয়) অর্জন করে কিন্তু বিএনপি 'র বেলায় অর্জনের ভাগ প্রায় শুন্য।
    • বিএনপিকে ভোট দেবার কারন নাই। তবে আ লীগকে যুদ্ধপরাধীদের বিচার সম্পন্ন করতে ভোট দেয়া যায়।
    • একটাই তাহলে বলি - শামীম ওসমান দুর হবে
    • একটি কারন তারেক রহমানকে হাওয়া ভবনের সাথে জড়িয়ে কোটি কোটি টাকা চুরির কথা বলা হলেও এখন পর্যন্ত এক টাকা চুরি করার কথাও প্রমান করতে পারেনি বরং নিজেরা হাজার হাজার কোটি টাকা চুরি করেছে।
  • ২৪
    ৮১
    রামপাল প্রজেক্ট আর ভারতীয় ট্রানজিট ইস্যু দুইটা বাতিল করলে আওয়ামীলিগ-ই আগামীতে আসত। কিন্তু দেশকে ভারতীয়দের কাছে বেচে দেয়ার কারণেই আজকে আওয়ামীলিগের এই পতন। না হলে হেফাজতীদের সাথে চক্রান্ত করার কারণে অনেকেই বিএনপি-কে আর সমর্থন করত না। যে কারণে জাতীয় পার্টির পতন হয়েছে। ব্যাপারটা হল - বিএনপি আর আওয়ামীলিগ দুই দলই আদর্শ এবং নীতিহীন। তফাৎ কেবল আওয়ামীলিগ যুদ্ধাপরাধিদের বিচার চায়, আর বিএনপি চায় না। এখন এই এক ইস্যুকে সামনে আনার সাথে সাথে বিএনপি'কে যে কারণে আমরা সমর্থন করি (এন্টি ভারতীয়) সেই নীতি যদি আওয়ামীলিগ নিতে পারত, তাহলে অবশ্যই তারা জয়ী হত।
    • ৩৩
      ৩১
      আপনি কি জানেন ট্রানজিট এর মত একই সুবিধা ভারত ১৯৬০সাল থেকে পেয়ে আসছে। শুধুমাত্র ১৯৬৫ এর পাক- ভারত যুদ্ধ ও ১৯৭১ সালের যুদ্ধের সময় বন্ধ ছিল। এই সরকার শুধুমাত্র একটা চুক্তিতে বাস্তবায়িত করেছে। আগে ট্রানজিটের পরিবহন থেকে শুধুমাত্র টোল আদায় করা হত, যেখানে টাকার পরিমাণটা খুবিই নগণ্য আর এই টাকা যেত অর্থমন্ত্রালয়ে, সেই টাকা দিয়ে ইনফ্রাস্টাকচার কস্ট বা আমাদের রাস্তার ক্ষতির দায় দায়িত্ব শুধুমাত্র আমাদের ছিল। এখন চুক্তির ভিত্তিতে ট্রানজিট দেওয়ার কারণে আমরা ইনফ্রাস্টাকচার কস্ট, ব্যবহারে টাকাটা চুক্তির হিসাবে পাব। কথা হচ্ছে বাংলাদেশের ৪৩ বছরের ইতিহাসেতো বিএনপি- জাতীয়পার্টিরাও সরকার পরিচালনা করেছে, তারাও তো ভারতের পরিবহন বাংলাদেশের মধ্যে দিয়ে যাতায়াত করতে দিছে শুধু অল্প কিছু টোলের বিনিময়ে, সেই সময়ে রাস্তার যে ক্ষতি হয়েছে সেই মেরামতের টাকা ওই সরকারের সময় কোথা থেকে সেটা কি বলতে পারবেন। এখন কিছু না বুঝেই যে আওয়ামীলীগের দোষ দিচ্ছেন, বিএনপি এসে ভারতের সাথে সেই একই কাজই করবে। শুধু আপনাদের মত মানুষের ভোট পাওয়ার জন্যে উপরে উপরে এন্টি ভারতীয় একটা চেহারা দেখায়।
    • ৪৮
      ১৮
      শেয়ারবাজার / ডেসটিনি দিয়ে যে সাধারন মানুষকে ফকির বানিয়ে ছাড়লো সেইটার কোন সমাধান না হলে আপনি কি মনে করেন এই লোকগুলো আর কোন দিন আওয়ামিলীগ কে ভোট দেবে . ?? । আওয়ামিলীগ মনে করছে শেখ মুজিবকে সাইনবোড হিসাবে ব্যাবহার করে আজীবন খমতার স্বাদ ভোগ করবে। কিন্তু বাংলার মানুষ এখন অনেক সচেতন তারা বুঝে গেছে এই আওয়ামিলীগ জাতির জনক শেখ মুজিব এর আওয়ামিলীগ না। এখন মানুষের কাছে দলের থেকে নিজের সম্পদের মুল্য ওনেক বেশি তাই শেয়ার বাজার থেকে যে সব লোকের টাকা লুটপাট করে নেয়া হইছে তারা কেন তাদের পরবতী পজন্মও আর আওয়ামিলীগকে ভোট দেবে না।
    • ত আপনি অন্য দলকে ভোট দিবেন ভারত ইস্যু এর জন্য ! খুব ভাল ।তা ঐ দলের ভারত থেকে অরজন কি ? আমাদের পওড়া কপাল একদল ঘুরতে গিয়ে আমাদের অধিকারের কথা ভুলে যায় আর আরেক দল দানছতএ খুলে দিয়ে বসে ।
    • ১৪
      ১৪
      @ md. nazmul haque সাহেব বুঝলাম শেয়ারবাজারের কেলেঙ্কারিটা আওয়ামীলীগের সরকারের ব্যার্থতা, এবং তার জন্যে তাদের মাশুল গুনতে হবে, তারমানে এই না যে সব দোষ আওয়ামীলীগের আর আওয়ামীলীগকে ক্ষমতা থেকে সরায়ে বিএনপিকে ক্ষমতায় বসালেই আপনার শেয়ারবাজার, রামপাল নিয়ে আপনারা না চাচ্ছেন তাই পেয়ে যাবেন। আপনারা এইসবের সমাধানের জন্যে বিএনপিকে সঠিক মনে করছেন, দেখাযাক বিএনপি আপনাদের কি দেয়? আপনি বিগত বিএনপি সরকারের নীতিগত সিদ্ধান্তগুলো পর্যালোচনা করে দেখেন যে- তারা কখনোই বাংলাদেশের দেশের সার্থে বড় কোন চুক্তি বা সিদ্ধান্ত নিয়ে থাকে না। যারা একটাও বড় কোন কাজ করে না তাদের কিছু না করাটাকে সাপোর্ট করাটা কিভাবে সঠিক বলে মনে হয়? আসলে ১০০% পরিশুদ্ধ সরকার বাংলাদেশে কেউই করতে পারবে না। আর ডেসটিনির কেলেঙ্কারী কিন্তু আওয়ামী সরকারের ব্যার্থতা নয়, দীর্ঘ ১১ বছর ব্যবসা করে এই সরকারের আমলে ডেসটিনিরা দূর্নীতির দায়ে ধরা খেয়েছে- এটাকে কোনভাবেই আওয়ামীলীগের ঘারে বর্তায় না। এখন চোর ধরলে যদি নিজেরাই চোর হয়ে যায়, তাহলে কিন্তু সভ্য মানুষের বলার কিছুই থাকে না।
    • ১৮
      শুভ ভাই, আমি জানি না আপনি ভারতীয়দের ট্রানজিট দেয়ার ব্যাপারটা সম্পর্কে কতটুকু জানেন। কিন্তু কথা পড়ে মনে হল না জেনেই এটাকে একটা ভাল সমাধান বলে মনে করছেন। প্রথমত, ভারত রাস্তা বানাতে বাংলাদেশকে কোন টাকা দেয়নি। যেটা দিয়েছে সেটা হল লোন। সেই লোনের সুদ এত যে পৃথিবীর আর কোন রাষ্ট্রপ্রধান এই জাতীয় ডিল সাইন করত কি-না তা নিয়ে আমার সন্ধেহ আছে। ব্যাপারটা একটু খতিয়ে দেখবেন। তার থেকেও বড় কথা, এই চুক্তির একটা বড় শর্ত হল - ভারত থেকে আমাদের কাচামাল ও ইঞ্জিনিয়ার নিয়ে আসতে হবে। আগে রাস্তা বানালেও তা দেশি কাচামাল ব্যাবহার করে বানানো হত। এই চুক্তির ফলে সেটা আর সম্ভব না। ব্যাপারটা এরকম - আমি আপনাকে আপনার উঠানে রাস্তা বানাবার টাকা দিলাম যেন আমি কাদাতে না হাটি। সেই টাকা আপনাকে আবার ফেরত দিতে হবে চড়া সুদে, এবং সেই রাস্তা বানাবার কাচামাল কিনতে হবে আমার ফেক্টরি থেকে। আশা করি বুঝতে পারছেন এখন? জ্যান্ত একটা নদীকে কেটে দুই ভাগ করে বাংলাদেশি জেলেদের পেটে লাথি মারার ব্যাপারটা না হয় বাদই দিলাম। কিন্তু, একটা ব্যাপার আপনাকে বুঝতে হবে, আগের থেকে এখন এই চুক্তির মাধ্যমে কিছুই পরিবর্তন হয়নি। কারণ, ধরলাম চুক্তির টাকায় চড়া সুদে আমরা ভারতের জন্য রাস্তা বানিয়ে দিলাম। কিন্তু পরের বছর যখন বন্যায় সেই রাস্তা ভেসে যাবে, সেটা বানাতে কি ভারত আবার টাকা দিবে সুদ ছাড়া? আমার তো মনে হয় না! এর মানে হল আওয়ামীলিগের এই জাতীয় চুক্তির বোঝা বাংলাদেশকে টানতে হবে অনন্তকাল! আমি নাজমূল ভাইয়ের সাথে একমত। আমাদের বুঝতে হবে এই আওয়ামীলিগ আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের দল না। এটা অনেক পরিবর্তীত দল। ভারতীয় সেনাবাহীনিকে আমাদের জাতির পিতা তিন মাসের মাঝে বাংলাদেশ ছাড়া করেছিলেন। কারণ ভারতীয়দের ফারাক্কা বাধ নিয়ে করা কুটনীতি দেখে তিনি বুঝতে পেরেছিলেন বাংলাদেশকে তারা কি চোখে দেখে। কিন্তু দুঃখের ব্যাপার আমাদের এই কালের আওয়ামীলিগ হাই-কমান্ড ব্যাপারটা বুঝতে পারে না! আর তাই আজকে কাটাতারে ঝুলে ফালানি'র মত খেটে খাওয়া বাংলাদেশিরা।
    • ১৯
      @নাজমুল ভাইঃ শেয়ার বাজার, ডেস্টিনি'র কারণে আওয়ামীলিগের পতন হত বলে আমি মনে করি না। কারণ বাংলাদেশের ৬৫% মানুষের শেয়ার বাজারে টাকা খাটানো্র মত মুরুদ নেই। কিন্তু জ্যান্ত নদীকে কেটে দুই ভাগ করলে, নদী দখল করলে জেলেদের,, ারতীদের সুবিধা দেবার কারণে দেশি ডিমের বাজার শেষ করে দিলে তাদের পেটে লাথি পড়ে। সাধারণ মানুষ এই সব কারণেই আওয়ামীলিগকে ভোট দেবে না।
    • ১৮
      এতেই অাওয়ামী লীগের পতন হয়ে গেল ? তাহলে তো এখন ক্ষমতাটা বিএনপির জামাত হেফাজতের হাতে দিয়ে দিলেই হয়, তাই না ? ভোটের ডামাডোল থেকে অামরা রেহাই পাই । কী বলেন ? ধন্য ধন্য ও বলি কারে ,বেধেছে এমন ঘর ....
    • প্রদীপ, সমস্যা তো সেখানেই রে ভাই। বাংলাদেশ বাচাতে হলে আওয়ামীলিগ মাস্ট গো। কিন্তু যুদ্ধাপরাধিদের বিচার দেখতে চাইলে আওয়ামীলিগকে লাগবেই। এখন ব্যাপারটা এমন যে আওয়ামীলিগ যদি কথা দিত যে দেশের উন্নয়ন তারা আর করবে না (এখন যা যা করছে উন্নয়নের নামে) খালি ক্ষমতায় এসে চুপ করে বসে থাকবে যুদ্ধাপরাধিদের বিচার শেষ হওয়া পর্যন্ত তাহলেই কেবল শান্তি মনে তাদের ভোট দেয়া যেত। আমি ব্যাক্তিগতভাবে চাই আওয়ামীলিগ আসুক। কিন্তু দেশের কথা চিন্তা করে সেটা চেইতেও খারাপ লাগছে। কারণ আগামীতে আওয়ামীলিগ আসলে রামপাল আর ট্রানজিট প্রকল্প থামিয়ে রাখা যাবে না। বাংলাদেশের বৈ্দেশিক বানিজ্যের দিকও ধসে পড়বে।
    • ফাহিম ভাই এত পন্ডিতি করে যে আওয়ামীলিগকে দুষলেন কিন্তু বিএনপি কে ভোট দেওয়ার তো কোন কারণ নাই। তারা বিদ্যুৎ উৎপাদনের ধারেকাছে থাকে না, কোনও ফ্লাইওভার দরকার নাই। তাছাড়া যেগুলো মূল বিষয় যেমন- শিক্ষা, অর্থনীতি, বৈদেশিক মুদ্রা অর্জন,বিদ্যুৎ, জনশক্তি রপ্তানি, সমুদ্র সীমা জয়, কর্মসংস্থান সৃষ্টি সবকিছুতে আওয়ামীলিগ বিএনপি থেকে অনেক বেশি সফল। বিএনপি থেকে আওয়ামীলিগ তো তুলনামুলক অনেক ভালো। আপনি বললেন-“বাংলাদেশ বাচাতে হলে আওয়ামীলিগ মাস্ট গো।“- তো আওয়ামীলিগ গেলে আসবে বিএনপি। তারা দেশ বাচাবে? - যারা দেশের জন্য ন্যূনতম কোন ভাল কাজ করে নাই
  • ১০২
    ২৮
    আওয়ামীলীগ অবশ্যই তার কৃতকর্মের ফল আগামী নির্বাচনে পবে (যদি নিজের অধীনে নির্বাচন করে সেটা ভিন্ন কথা)।
    • ৩৬
      ১০
      true
    • কথা সঠিক
    • সত্য কথা
  • ৫৯
    ২২
    বিএনপি যদি জঙ্গী সম্পর্কে নিজ অবস্থান করে স্পষ্ট! জিতবে তাঁরাই যদি দেশে এবারের নির্বাচন হয় সুষ্ঠ!
    • ১৬
      ২৩
      বিএনপি জঙ্গী সম্পর্কে নিজ অবস্থান স্পষ্ট করে নাই ??????? আর কি কি করলে অবস্থান বুঝতে আপনাদের কষ্ট হবে না????????? জেগে ঘুমের ভান করলে কেউ জাগাতে পারবে না !
    • ১১
      @এস,এম, আপেল মাহমুদ পত্রিকা ও মন্ত্রীদের ভাষ্য নিয়ে করি গবেষনা! লাইক পেতে হলে প্রয়োজন আরো পড়াশুনা?
    • উদীচী নাট্য গোষ্ঠীর উপরে কবে হামলা হয়েছিল মনে পরে? যদি মনে থাকে তবে আপনি বলতে পারবেন জঙ্গির উত্থান কাদের আমলে হয়েছিল।
    • বাংলা ভাই এর ফাসি কিন্তু বি এন পি এর আমলে ই হয়েছিল
  • ৪৫
    ১৪
    Very true survey....
  • ৯৬
    ৫০
    এই জরিপ আর গত ৫ সিটি নির্বাচন এইটাই প্রমাণ করে সুষ্ঠ‌ নির্বাচন হলে বিএনপিই সরকার গঠন করতে যাচ্ছে।
    • ২৫
      শেষ দুইটার কথা ভুলে গেলেন???? সেটা কি প্রমান করে?????? ............দল কানা যেন কাকে বলে????
    • ১৮
      Not BNP , you can say Rajakers will be in power again , and if Grenade or bomb blast next to you , you will know what mistake you did , grenade, bomb, bullet dont know who AL or who BNP .
    • ২১
      গত ৫ টি সংসদের উপনির্বাচনে এইটাই প্রমাণ করে সুষ্ঠ‌ নির্বাচন হলে একমাত্র আওয়ামীলীগই সরকার গঠন করতে যাচ্ছে। ভাই ক্রিকেট খেলা আর ফুটবল খেলা এক না।
    • ২৯
      শেষ ৫টি উপনির্বাচনে আওয়ামী-লিগ খালি মাঠে গোল করেছিল।
    • ২৫
      ১১
      যদি আ-লিগকে সরকর গঠন করতে হয়, তাহলে তাদেরকে নিজেরাই রেফারি হয়ে নিজেরাই নিজেদের খালি মাঠে গোল করতে হবে।
    • ভাই রুপম। সুষ্ঠু নির্বাচনের চাই নিরপেক্ষ রেপারী। খেলেয়াড় খেলাও খেলবেন আবার রেফারীরও দায়িত্ব পালন করবেন। এটি আবার কোন দেশি কোন খেলা।
  • ৬৪
    ২২
    কামরুল ইসলাম, হাসান মাহমুদ,মোহাম্মদ নাছিম, এখন বলা শুরু করবেন প্রথম আলোর এই জরিপের কোন বিত্তি নেই,সব ষড়যন্ত্র সব চক্রান্ত। আমাদের প্রধান মন্ত্রী বলতে শুরু করবেন এ সব মিথ্যা গনতন্ত্রকে বাধাগ্রস্ত করার জন্য ঐ জঙ্গি জামাত বিএবপিকে ঐ স্বাধীনতা বিরুধি শক্তিকে ক্ষমতায় বসানোর জন্য চক্রান্ত করা হচ্ছে , ঐ যুদ্দাপরাধিদের বাঁচানোর জন্য এ সব জরিপ করা হচ্ছে ,পক্রিত সত্য হল এই জরিপ আওয়ামীলীগের কলিজায় কাপন দরিয়ে দেবে,কারন যারা আওয়ামীলীগকে ভোট দেবে তাদের মদ্দ্যে ৮৩ শতাংশ মানুষ মনে করে এক দলিয় নির্বাচন গ্রহন যুজ্ঞ্য হবেনা ।
    • ৪৩
      ১৭
      @ zaman- সরকারের মন্ত্রী, এমপি এবং মহাজোটের নেতাকর্মীরা এখন বলবে- যুদ্ধাপরাধীদের বিচার বানচালের জন্য এই জরিপ।
    • হ্যাঁ ঠিকই বলছেন, আপনি যাদের নাম উল্লেখ করলেন আর যারা অনবরত জনগণের কণ্ঠস্বর বলে দাবীদার একটি দৈনিকে নিয়মিত একই গীত গেয়ে যাচ্ছেন, তারা এখান থেকে সত্যকে উদ্ধার করার চেষ্টা না করে; বাস্তবতাকে বুঝার চেষ্টা না করে কেবল ষড়যন্ত্র ষড়যন্ত্র বলে চিৎকার করতে থাকবেন, যেমনটি এরা আগেও করেছেন,; এবং আগের সরকারের মাথাওয়ালারাও করেছেন।
    • zaman@ এতে খুশি হবার কোন কারন দেখছি না কারন বিএনপি এখনো জয়ী হয়নি, এটা স্রেফ একটা জরীপ,পৃথিবীর অন্যান্য দেশের জরীপ গুলোর খোজ নেন ,দেখেন তা কতটুকু প্রেডিকটেবল হয়েছিল । সরকারী দলের যে সব নেতা এটা নিয়ে বলা শুরু করবে বলে অাপনি বললেন , তারা দুর্বল চিত্ত, তাদের কলিজাই নেই, কিন্তু অাম জনতা এতো পুটি মাছ না । এমন দেশটি কোথাও খুজে পাবে নাকো তুমি , যারা জরীপ নিয়ে এতো হৈহুল্লোড় করে ? অাপনি করতে পারেন , প্রথম অালো যুদ্দাপরাধীকে সার্পোট করবে ? সার্পোট করবে তাদের কোলাবোরেটরদের ? কী বলেন ? তা হলে বুঝেন, যাদের নিয়ে অাপনাদের এতো অানন্দাশ্রুর বন্যা, তারা কোন অবস্থানে ?
    • আমাদের প্রানপ্রিয় কামরুল ভাই এই জরিপের মাধমে আদালত অবমাননাও খুঁজে পেতে পারেন ।
  • ১৮
    ১৩
    I had a high hope when Awami Leauge won the Last Election. But one after incidents and the mismanagement of the Country made my hope Evaporated. Even though I don't like BNP 100% I honestly believe they are the best choice at this critical time. People's right to pick their own candidate is the most Important thing in Democracy with a fair Election.
  • ৪৭
    ১৫
    আশা করি সরকারের বোধোদয় হবে।
    • ৩০
      ১১
      হবেনা ভাই, কারন তারা কাকের মত চোখ বনদ করে রাখতে পছনদ করে
    • ১০
      আমি আশা করি না, কারন, তারা এখানে ষড়যন্ত্রের গন্ধ খুঁজবে এবং এর সূত্র ধরে চাপাবাজি আর গলাবাজি দ্ব্বিগুণ বাড়িয়ে দিবে।
  • ৮৫
    ৩১
    এই জরিপের পর আওয়ামী-লিগ মনে হয় না আর নির্বাচন দিবে।
    • ২৫
      I think so......
    • ১০
      ২৭
      আওয়ামীলীগ নির্বাচন দিলেও আপনাদের সাহস হবে না নির্বাচনে অংশগ্রহন করার। কারন নির্বাচনতো আপনাদের রাস্তা নয়......
  • ১৬
    ২৭
    I Think the public support would be increased every day. Thats why AL will be power. And THEY will formed THE NEW GOVERNMENT of BANGLADESH positively.
    • ১২
      If BNP will come with Rajaker and hefajot Bangladesh will be on the way Afghanistan and we cant come out frome there again , we will make death ground for our children ,
  • ৬৬
    ২১
    আমার মনে হয় জরিপ টি আমাদের সকলের কাছই গ্রহনযোগ্যতা পাবে ।
    • ৩২
      ১২
      রাইট ১০০ %
    • ১৮
      আমাদের সকলের কাছই গ্রহনযোগ্যতা পাবে, এটা ঠিক । কিন্তু আওয়ামীলীগ বলবে, এই জরিপ একটা ষড়যন্ত্র।
  • ৭৬
    ২১
    আমি মনে করি প্রথম আলোর এই জরিপ ১০০ % সঠিক কিন্তু শেখ হাসিনার কাছে গ্রহনযোগ্য হবেনা ।
    • ১৯
      ৩৭
      দেশের অর্ধেকের বেশি জনগন অশিক্ষিত সেখানে এ জরিপ কতটুকু গ্রহনযোগ্য তা নিয়ে আমার প্রশ্ন আছে? কতজন লোকের উপর কোন ধরনের লোকের উপর জরিপ পরিচালনা করা হয়েছে তা উল্লেখ নেই ৷ জরিপে বলা হয়েছে চল্লিশ বছরের বেশি জনগন আওয়ামীলীগকে সমর্থন করে তার কারন তারা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে ৷ চল্লিশ বছরের নিচে যারা তারা বিএনপির ইতিহাস বৃক্রিতির শিকার ৷
    • ১০
      নাম প্রকাশে অনিচ্ছুক @ কারন বোকা বিএনপিকে অারো বোকা বানানোর জন্য এটা কাজে অাসবে ।ছাগল তো পানিতে নামতেই চায় না ,তাকে ঠেলে নামাতে হয় । জরিপ কারীরা যাইই মনে করুক না কেন
    • ২০০৮ সালে দেশের সব জনগন শিক্কিত ছিল ??? এখন আবার মুর্খ হয়ে গেছে।। আজীব!!!!
  • ৫৯
    ১১
    ''দেশের ৯৩ শতাংশ মানুষ মনে করেন, প্রধান বিরোধী দল বিএনপি ছাড়া আগামী সাধারণ নির্বাচন গ্রহণযোগ্য হবে না। এমনকি আওয়ামী লীগকে ভোট দিতে ইচ্ছুকদের মধ্যেও ৮৩ শতাংশ উত্তরদাতা বিএনপিকে ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না বলে মনে করেন।'' জনগনের সরকার এই দিকে নজর দিবেন কি? নাকি জনগনের মতের তোয়াক্কা না করে মন যা চায় তাই করবেন। প্রথম আলোকে অনেক ধন্যবাদ।
  • ২৯
    ৪৯
    বোমাবাজ, রাজাকার আর ধর্ম ভিত্তিক দলদের পাশে থাকলে বিএনপির জন সমর্থনের কি অবস্থা দাড়ায় সেটা সময়ই বলে দিবে!
    • @ Mahbub দয়া করে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানদের কে মৌলবাদী , জঙ্গী আখ্যা দিয়ে নিজেদের হীন রাজনৈতিক উদ্দেশ্য সাধনের চেষ্টা করবেন না , তাদের বিরুদ্ধে ঘৃনা ছড়াবেননা । এতে নিরীহ শান্তিপ্রিয় মানুষেরা ও মনে প্রানে জঙ্গী হয়ে যাবে । অন্যের মতামত তা ধর্মীয় , রাজনৈতিক বা সামাজিক দৃষ্টিভঙ্গি সর্ম্পকিত হউক না কেন তা নিজের সাথে না মিললে তাকে চরম শত্র“ মনে করলে তো আপনি ও জঙ্গী হয়ে গেলেন ।
  • ৩১
    ১৮
    সব দল যার যার মতো একক ভাবে নির্বাচন করুক দেখব কে জিতে। এখন আপনি যদি একজন হেফাজতি কে প্রশ্ন করেন, বিএনপি চাও নাকি আওয়ামিলীগ চাও, সে তো বলবেই বিএনপি চাই। জামাত+হেফাজত+জোয়ারে গাঁ ভাসানো পাবলিক = বিএনপির জনসমর্থন।
    • ১৩
      ১৭
      ১০০ %
    • ১০০% হক কথা।
    • ১০
      ১৯৯১ ইলেকশনে বোঝা গেছে কে জনপ্রিয়! ১০ বছর ক্ষমতার বাইরে থেকেও জনগন বিএনপিকে ভোট দিতে ভুলে নাই! "জামাত+হেফাজত+রাজাকার" এইসব বলে লাভ নেই! ১০০ বিএনপির সাপোর্টার এর মধ্যে হয়ত আপনি ১০ জনকে দেখে বুঝতে পারবেন যে উনি বিএনপি করে, আর ১০০ আওয়ামী সাপোর্টার এর মধ্যে, আপনি ৯৯ জনকে দেখে বুঝতে পারবেন যে উনি আওয়ামী সাপোর্টার করে! এখানেই বোঝার ভুল।
  • ৬৪
    ১৭
    ''জনসমর্থনে বিএনপি এগিয়ে''.........ভয়ে আওয়ামীলীগ এমনিতেই ''কাহিল''। প্লীজ', আর ভয় ঢোকাবেন না ......।
    • ১৭
      এই জরীপ B.N.P কে খুশী করার জন্য।
  • ২০
    The popularity of BNPis increasing progressively. It is expected that their popularity will exceed 70% that Awami league had at the begining of their government formation. This is democracy.
  • ২৪
    ৩৩
    একক ভাবে নির্বাচন হলে AL এর সাথে bnp ইহজনমে জিততে পারবেনা । তার কারন তখন ধর্মান্ধরা দোটানায় পরে জামাতকেই বেছে নেবে।
    • ২৮
      চিন্তার কিছু নেই, আওয়ামীলীগই জিতবে যদি দলীয় সরকারের অধীনে নির্বাচন হয়।
    • ১১
      bulbul , they will give vote AL who want Rajaker free Bangladesh , who know 1971 history , AL win or fail this election will show the road where Bangladesh will go .
  • ১৩
    The polls taken by Prothom Alo is a great yard stick for the current situation. All parties, especially AL can be benefitted if they try to mend their ways immediately. The surveys with 55% and above scores must me taken seriously and AL govt. should implement the changes to reflect people's demand. For example, people said, re-instate CTG process, ICT tribunal process not transparent, using armed forces in the election needed, election without BNP will not be acceptable, not banning Jamat and not satisfied with AL govt. These are facts and only AL blind supporters won't recognize these. That is why we need free and fair election so people can speak thru ballot and if Hasina does not have anything to fear, she would accept the challenges. Will she?
  • ৪৯
    এটা জনসমথন নয়। এটা আওয়ামীলীগের বাড়াবাড়ি থেকে মুক্তির জন্য বিনপির কথা ভাবছে জনগন..
    • ১০
      আমাদের কি আর কোন অপশন আছে এই দুই দল ছাড়া . . just like toss of coin..
    • অবশ্যই আছে। ব্যক্তি কে ভোট দিন, দল কে নয়। এই দুই দলের বাহিরে অনেক প্রাথি থাকে যারা বিনপি আওয়ামিলীগের চেয়ে অনেক যোগ্য এবং সৎ...
    • সুপরিকল্পিতভাবে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনে অংশ নেয়া দুরুহ করে ফেলা হয়েছে।
  • ১৭
    ২২
    HASINA is the most dynamic & good efficient PM all over the south ASIEAN region. SO, THE PEOPLE of BANGLADESH should be very careful to support HER due to Interest of Bangladesh Developement.
  • ১৭
    This survey shows BNP has got more popularity than other parties, it doesn't mean that BNP achieved it! As a government AL didn't fulfil people's need. That's why people are looking at BNP. It's a chain process....
  • ১৩
    ২৪
    জরিপে কতজন অংশ গ্রহন করেছেন সেটা তো দেখতে হবে। সব পরিসংখান উল্লেখ করলেন কিন্তু কতজনের উপর জরিপ পরিচালনা করা হয়েছে তা বললেন না !!!!!!!!!!!!
    • ১৫
      This is the problem of the reader, never read the article properly just put a comment. Please read the related topics of this news in prothom alo, then you could get your answer.
    • ১০
      জরিপে অংশগ্রহণকারীর সংখ্যা ৫০০০(কেন জরিপ, কিভাবে জরিপ), যেখানে আমেরিকার মত দেশে ( যেখানে জনসংখ্যা ৩৪ কোটি) নমুনা জরিপ ১১০০ থেকে ১২০০ নিলেই জরিপ কর্মকে গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। আর একটি বিষয়, মনে রাখতে হবে যে, জরিপ কখনই আদমশুমারি হয় না আর জরিপের ফলাফলও শতভাগ ফলবে এটা কেউ দাবি করেনা। বরং এটা সমাজের একটা আপাতওঃ চিত্র দিবে- এটাই মুল কথা।
    • This is not the problem of reader.. this is the problem of someone who doesn't understand statistics. It is significant to see the total number of population (not the %%) has been included in the study. Where did you see the number of population e.g. 5,000 people were asked about this questions? last time they did their survey on only 1000 people which did not reflect the comments of 160 million people !!!!!! that was criticized by the PM !!!
    • ৫০০০ জন
  • ১৭
    How fool the Awami League leadership. They are ignoring the majority of peoples demand of national election under a non-partisan / neutral/ caretaker government. so, they are anti people. How a democratic party behaves like this? Awami league is also ignoring the centiment of more than 50% people by taking attempt to run a one party election keeping BNP out of election. Are peoples of Bangladesh and international community will recognise Awami league as the ruler of Bangladesh ?
  • ২৭
    ১৪
    তার মানে আগামি নিরবাচনে আওয়ামিলিগ ১৮% ভোটার উপসথিত করার নিশচ্যতা পেল। আর মাএ ৩৩% ওটা আওয়ামিলিগের পেটুয়া বাহিনি ছএলিগ যুবলিগ আর সরকারের পুলিশলিগ এনে দিবে। হয়ে গেল সিলেকশন।আন্তরযাতিক ভাবেও গিরহিত হয়ে যাবে।
  • ২১
    ৩৭
    এটাতো ভাল লক্ষণ না। বিএনপির সমর্থন বাড়া মানে জামাত-হেফাজতের সমর্থন বাড়া। যুদ্ধাপরাধী আংকেলরা এক হাতে V চিহ্ন, অপর হাতে কাচকলা দেখিয়ে হাসতে হাসতে বের হয়ে আসবে। উৎসবের দিন ঘরে ঘরে ফুটবে আইপিএস/ইউপিএস, বোরখা হাউজ একচেটিয়া ব্যাবসা শুরু করে দেবে।
  • After 6 months of election people will realize we have again elected another democratic dictator. We don't want election based democracy............
  • ১৯
    পৃথিবীর প্রায় সব দেশেই নির্বাচিত সরকারের জনপ্রিয়তা কমতে থাকে. আওয়ামী লীগ তুলনামূলকভাবে বিএনপি সরকারের চেয়ে ভালো কাজ করেও জনপ্রিয়তা হারিয়েছে তাদের কিছু নেতার একগুয়েমি আর অতিকথন এর কারণে. অবাধ নির্বাচন হলে খুব সম্ভবত আওয়ামী লীগ হেরে যাবে, আর এ জন্য দায়ী থাকবে তাদের নেতত্রিত্তের চরম বার্থতা.
  • ২১
    ১৬
    আওয়ামীলীগের জনসমর্থন কিছুটা বেড়েছে, আর বি এন পির বেশি । পক্ষান্তরে জাতীয়পার্টি ও জামাতের কমেছে । এতে একটা কথা পরিষ্কার বাংলাদেশের মানুষ আওয়ামীলীগ-বি এন পির রাষ্ট্রপরিচালনার ব্যর্থতা মেনে নিলেও রাজাকার আর স্বৈরাচারকে ক্ষমা করবে না । হটাও রাজাকার স্বৈরাচার বাচাও বাংলাদেশ ।
  • ১৮
    প্রথম আলোর এই জনমত জরিপ বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে উৎসাহিত করতে পারে। দেশের মানুষও চায় বিএনপি নির্বাচনমুখী হোক।
    • ২১
      বিএনপি বরাবরই নির্বাচনমুখী দল। কিন্তু আওয়ামীলিগের অধীনে নির্বাচন হলে এই জরিপ বিএনপির কোন কাজে আসবেনা, বিএনপি সেটা ভাল করেই জানে। তাই আওয়ামীলিগের অধীনে বিএনপি নির্বাচনে যাবেনা।
    • বিএনপি কি বলেছে তারা নির্বাচনমুখী নয় ? নির্বাচন হতে হবে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে।
  • I am afraid,the opinion survey have more than many caveat and I find no reason to accept. How on earth opinion polls very much vary from dot to dot ?
  • ১০
    ৪৪
    এই জনমত জরিপে আমরা প্রথম আলোর পাঠকরা কেন অংশ নিতে পারলাম না ?এখন আওয়ামি লীগের বিএনপি বিহীন নির্বাচন করা ছাড়া আর কি উপায় আছে ? আকবর আলী খান বলেছেন: ৯৬ সালে যেমন একদলীয় নির্বাচন গ্রহণযোগ্য হয় নাই, এবারও যে নির্বাচন গ্রহণযোগ্য হবে না- তেমনটি নাও হতে পারে। আরো আশার কথা এই জরিপে প্রায় ৬০ শতাংশ মানুষ মনে করছেন, দেশ ঠিক পথে এগোচ্ছে না।
    • ২৮
      @Chowdhury, লাইক - ডিসলাইক কি জনমত জরিপ নয় ? লাইক-ডিসলাইক দেখেই তো নিজেই জরিপ করতে পারেন আবার আলাদা জরিপে অংশ নিতে হবে কেন ?
    • ১২
      আপনাদের অন্ধত্ব কি কোনোদিন ঘুচবে না? যারা অনলাইন পত্রিকা পড়ে তাঁদের চোখ তো এতদিনে খুলে যাওয়া উচিত।
  • ১৩
    ৪৪
    আমি মনেকরি এই জনমত জরিপের জন্য ছাত্রদল ও যুবদলকে দায়িত্ব দেয়া হয়েছিল তাই তারা বিনপির বাইরের কারো মতামত সংযোগ করেনি। ছাত্রলীগ ও যুবলীগ কে দায়িত্ব দিলে ফলাফল আওয়ামিলীগের পক্ষে ৯০% হত। জরিপের প্রশ্নগুলা যদি উপরের রিপোর্টে উল্লেখ থাকতো তবে আলোচনা করতে শুভিদা হত। যদি এরকম প্রশ্ন হত যে " আওয়ামীলীগের তত্ত্বাবধানে নিরপেক্ষ নির্বাচন হলে আপনি ভোট দিতে যাবেন কি " ৮৯% উত্তর হত " হা " সূচক। জরিপকারী আমার নিকট থেকে কোন মতামত নেয়নি। আপনার নিকট থেকে কি কোন মতামত নিয়েছে?
    • "৮৯% উত্তর হত " হা " সূচক।"" আপনি জরিপটা কখন করলেন ?
  • ১৯
    একদম ১০০ % বাসতব
  • ২৯
    বাংলাদেশের মানুষ বহু দলীয় উদার গণতন্ত্রে বিশ্বাসী এই জরিপে সেই সত্যটিই সুস্পষ্ট হল । স্বাভাবিক ভাবেই এক নায়ক ও এক দলিয় ব্যবস্থার বিরুদ্ধে বহু দলিয় গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার প্রবক্তা্ ও পথিকৃৎ হিসেবে বি এন পি আওয়ামীলীগ এর চেয়ে ব্যাপক জনপ্রিয় এক্তি রাজনৈতিক সংগঠন ।
    • ১৬
      বাংলাদেশ বহুদলীয় গণতন্ত্রের যোগ্য না। এদেশে টানা ৫০ বছরের জন্য একদলীয় সু-শাসন জরুরী । আর তা কোনভাবেই আওয়ামীলীগ /বি এন পি দ্বারা সম্ভব না। একটা যুগান্তকারী পরিবর্তন এই মুহুর্তে জরুরী হয়ে পড়েছে । কিন্তু সমস্যা হল মানুষ বড়ই স্বার্থপর । সেরকম একজন মাহাথেরী মোহাম্মাদের মত মহাপ্রাণ কেউই দায়িত্ব নিতে এল না।
  • ২৫
    ৩৭
    আমি বুঝি না, বিএনপির জনপ্রিয়তা বাড়ে কি করে? গত পাঁচ বছরে বিএনপি সরকারের কোন কর্মকান্ডের বিরুদ্ধে সংঘবদ্ধ আন্দোলন করতে পারে নাই। দলের আন্দোলন বা আল্টিমেটামে কোন ধরনের জোরালো অগ্রগতি দেখাতে পারে নাই। দুই ঈদ আগে বলেছিল, " ঈদের পর সরকার পতনের আন্দোলন করবে" , ঈদ গেল নতুন ঈদ এলো, এই দলটা সরকারের বিরুদ্ধে একটা হরতালের ঢাক পর্যন্ত দিতে পারলো না? সরকার তাদের উন্নয়নমূলক কাজ গুলো জনগনের সামনে তুলে ধরার জন্য নানান ধরনের প্রচারনার আয়োজন করেছে। বিলবোর্ড, এসএমএস, পোস্টারিং এর মাধ্যমে সরকার চেষ্টার অন্ত রাখে নাই, জনগনের কাছে পৌছানোর। তার বিপরীতে বিএনপি শুধুমাত্র হেফাজতের সমাবেশে ১০ জন নিহতকে ২৫০০ বলে মিথ্যা প্রচারনা ছাড়া আর কি কোন সৃজনশীল প্রতিবাদ করতে পেরেছে? তার উপর সারাদেশে এই দলের যত কমিটি আছে সবগুলোতে কোন্দল। খালেদা জিয়ার প্রতিটা সমাবেশে , দলীয় হাই কমান্ডের সামনেই তাদের নেতা কর্মীরা খুবই সামান্য বিষয় নিয়ে মারামারিতে লিপ্ত ছিল। এই যদি হয় বিএনপি'র অবস্থা, যারা নিজের দলের কর্মীদের নিয়ন্ত্রনে রাখতে পারে না। তারা সামনে ক্ষমতায় আসলে কিভাবে এতবড় দেশ চালাবে?? বলা হয়, " আওয়ামী লীগ বিরোধী দলে থাকলেও, সরকারের অংশ হয়ে যায়! " কারন তারা নিয়মিত একটা সঠিক প্রক্রিয়ায় সরকারের অপশাসনের প্রতিবাদ করে! সরকারকে সুশাসনে ফেরাতে বাদ্ধ করে। বিএনপি সরকারকে বাদ্ধ করাতো দূরে থাক, ভালমত প্রতিবাদও করতে পারলো না। আমেরিকার বিরোধী দলের কারনে , আমেরিকায় তীব্র অচলাবস্থার সৃষ্টি হয়েছে। সেদেশের বিরোধীদল কতটা শক্তিশালী হতে পারে তাহলে? আর বিএনপি বিরোধী দলে থাকতেই যাদের দলে, দলের বাইরে কোন কিছুরই ঠিক নাই। তারা ক্ষমতায় আসলে কি করে দেশ চালাবে? আমি শঙ্কিত!
    • ১৪
      ১০০ % সহমত । বি এন পির উচিত এখন আওয়ামীলীগ যা করে, তা সুবোধ বালকের মত চুপ চাপ মেনে চলা । তাতে আমরা জনগন যতই যাতাপেষা খাই না কেন ।
    • ১২
      Please don;t ask hartal . without hartal think another option , we should not support hartal .
    • Dear Tamim- do not take personally . But there is a one problem- BNP's the method of politics is far developed than AL. Try to look in the survey - it say +40 (means we called older pep) are so called AL ( the problem is here, they are simply blind to be AL- there mind is so narrow to think positive or negative) any how - bro try to understand when circumstance come , pep will give there right decision. And plz do not give an example of US,
    • ১৪
      বিএনপির জনপ্রিয়তা বাড়ার কারন দেখা যাবে না, কারন তারা সরকার পরিচালনা করছেনা। সরকার পরিচালনা যারা করছে তাদের অক্ষমতা, অপব্যাবহার, দুর্নিতি, স্বজনপ্রীতি, লাগাম হীন বক্তৃতা বিবৃতি তাদের জনপ্রিয়তা কমিয়েছে। তাই বিএনপির জনপ্রিয়তা বেড়েছে। এই যে আন্দোলন করে নাই, কিনবা করতে দেয়া হয় নাই, কিনবা করতে পারে নাই সেই কারনেই বিএনপির জনপ্রিয়তা বেড়েছ। জনগন অবশ্যই আন্দোলনের নামে অহেতুক গাড়ি ভাঙ্গা পছন্দ করে না। বিজ্ঞাপন আজ কাল আর কেউ বিশ্বাস করে না। যে তেল ব্যাবহার করে চুল পড়ে যাচ্ছে সে তেলের বিজ্ঞাপন যত চটকদার ই হোক কেউ কিনবে না।
    • ১০
      আপনি সঠিকই বলেছেন, বি এন পির জনপ্রিয়তা বাড়ার মত কোন কাজই তো গত ৫ বছরে বি এন পি করতে পারেনি, তারপরও কী করে তাদের জনপ্রিয়তা এত বাড়লও? কারন, এ জনপ্রিয়তা আওয়ামীলীগ তার অপকর্ম দিয়ে বাড়িয়ে দিয়েছে। আর হ্যাঁ, বি এন পি ক্ষমতায় আসলে দেশ কিভাবে চালাবে তা নিয়ে আমিও আপনার মত শঙ্কিত।
    • ১১
      বিএনপির এমন কোন অতীতের ইতিবাচক সূচক নেই যে তারা মানুষের কাছে এখন ভোট চাইতে পারছে । তাই নেত্রী এখন ভবিষ্যতে কী কি করবে তার কোন রূপরেখাই দিতে পারছে না বরং এমন এমন এজেন্ডা বা বিষয় এর অবতারনা করছে তার সিনিয়ার নেতারাও প্রপারলি এটেন্ড করতে পাছে না । যেমন 'নতুন ধারা ' ,এর কোন হদিশ নেই এখন , ড: ইউনূস ইস্যূ যার সাথে তাদের নিজস্ব অারদ্ধ কর্মসূচীর কোনই সাজুয্য থাকতে পারে না । সবচেয়ে মজার ব্যাপার হলো খালেদা জিয়া এখন প্রকাশ্যে স্বাধীনতা বিরোধি এবং যুদ্ধাপরাধীদের বিচারে ,নিজের অবস্থান স্পষ্ট করলেন এবং জনসভায় এদের নাম ধরে ধরে মুক্তি চাইলেন । যে এজেন্ডায় গতবার লীগকে মানুষ জয়ী করলো সেই এজেন্ডার বিরুদ্ধে এখন চলে গেল মানুষ , কোন অমৃতে ? এতেই কি জনগন কনভিন্সড হয়ে গেল ? সরকারে বিরুদ্ধে কথা বলা ছাড়া এযাত বিএনপি কী কোনও বাস্তবোচিত এজেন্ডা তুলে ধরতে পেরেছে ? অতীতের পাহাড় প্রমান অপকর্মগুলো কি তাহলে মানুষ ভুলে গেছে ? দেশের উন্নয়ন,সুশাসন করার জন্য যে ক্লিন এবং নবগঠিত ফোর্স দরকার হয় , বিএনপির মাঝে তা কি বিরাজ করছে নাকি সেই পুরনো মানুষগুলো , যাদের রয়েছে কিংবদন্তি সম দুর্নাম ? উপরন্ত যারা গত পাচ বছরে কোনও একটি অান্দোলন কে সফলতার দড়জায নিয়ে যেতে পারেনি একমাত্র সন্ত্রাসী কর্মকান্ড ছাড়া,তাদের প্রতি জনমতের এমন অাকুলতা ?
    • Prodip@ এখনও আপনার বোধোদয় হয়নি ? জনগন কোন এজেন্ডা দেখে লীগকে ভোট দেয়নি। বিএনপির উপর বিরক্ত হয়ে মানুষ লীগকে ভোট দিয়েছিল । এবারও তেমনি লীগের উপর বিরক্ত হয়ে মানুষ বিএনপিকে ভোট দিবে। যেহেতু জনগনের কাছে অন্য কোন বিকল্প নেই।
  • ১৩
    ৩২
    এ জরিপের সুএ কি ? কারা এ জরিপে অংশ নিয়েছে ?কাদের মতামপত নেয়া হয়েছে ?? এ সব ব্যাপার গুরুত্বপুরনো । এটা যদি অনলাইন জরিপ হয় তবে তা সঠিক ফল দিবে না কারন অনলাইন পাঠকদের অনেকেই দেশের বাইরে। আমি জানি না আমার শহরে কবে এ জরিপ করা হয়েছে আর কে করেছে, আমার শহরে আশে পাশে পাড়া পড়শি , বনধু কেউ জানা না, তাই এ জরিপের ফলাফল এর গরহনযোগ্যতা নিয়ে যথেসট সনদেহের অবকাশ আছে
    • মনিরুজ্জামান, এখন আপনি কি বলতে চাচ্ছেন ? আপনি একজন একথা বলছেন, কিন্তু বেশির ভাগ জনগণ যেখানে মতামত দিয়েছেন সেটাও তো দেখতে হবে। আর জনমত কিভাবে করতে হয় তা যদি আপনার জানা থাকে তা হলে যারা জনমত জরিপ করেছেন তাদেরকে বলুন এভাবে নয় ওভাবে করবেন !
  • ১৮
    জরিপ চালানো ও প্রকাশ করার জন্যে প্রথম আলো কে ধন্যবাদ । অধীর আগ্রহে অপেক্কায় থাকব আওয়ামী মনা বন্দুদের মতামত পড়ার জন্যে।কারণ সরকার বিরুধী যে কুন সংবাদের শেষে উনারা যে ভাবে মতামতের সুনামি তুলেন তাতে আমাদের মত সাদারণ মানুসের কুনও মতামত ই কারো চুখে পরে না। আর এই জরিপের উপর আমার মতামত তো এই জরিপের ফলাফলেই বৃহত জনগুস্তির মতামতের সাথে মিশে আছে।
  • ১৩
    ৩১
    এটি জরিপ অবশ্যই ভুয়া। আওয়ামী লীগ যেখানে ভোট পায় ৪০% কিংবা উপরে সেখানে মাত্র ৩৬%। আর বিএনপির জনসমর্থন আছে যেখানে মাত্র ১০% বিএনপির প্রাপ্ত বাকি ২৫% যে কেউ আওয়ামী লীগ বিরোধী পেতে পারে। সেখানে দেখানো হলো ৫০% এর ও বেশী। এখানে ১৮% নিরপেক্ষ ভোটারকে বিবেচনাই করা হয়নি। এই নিরপেক্ষ ভোটের ৫-৬% পেলেই আওয়ামী লীগের আগামীতে ক্ষমতায় আসা নিশ্চিত।
    • জরিপটি যে পক্ষপাত দুষ্ট তাতে কোন সন্দেহ নাই। বিএনপির জনসমর্থন আছে যেখানে মাত্র ১০-২০% সেখানে ৫০% পেলেন কথায় ? যদি ফলাফল টাকে বিছলেশন করা হয় তবে দেখা যাচ্ছে (৫0,৩%, + ৩৬,৫% + ৭% + ২,৯ %= ৯৬,৭ %) । দেশের নিরপেক্ষ ভোটার নাই জরিপ কি তাই বলছে না??? গত ২৫ বৎসরের পর্যবেক্ষণে দেখতে পাই ৩০% নিরপেক্ষ ভোটার যাহারা শুধুমাত্র প্রাথী ও নিজস্ব এলাকার লাভ ক্ষতি বিবেচণা করে ভোট দেয় । তাই এবার নিজেরাই ভাবুন জরিপ কতটা নিরপেক্ষ?????
    • ঠিক আছে জরিপতত্ত্ব, সব তত্ব ভুল। আপনারাই জনসমর্থনে এগিয়ে। এবার আপনার ম্যাডামকে বলুন 'নিরপেক্ষ রেফারীর' অধীনে নির্বাচন দিতে।
  • ২৭
    প্রথম আলোর এই জরিপ ভোটারদের উপর প্রভাব বিস্তার করবে................
  • ৩৩
    ১৩
    মতামত পড়ে যা বুঝলাম আওমিলীগের অবস্থা।এক কথায় রফা দফা শেষ।
  • ৩০
    জরিপ সমর্থন করলাম।
  • How come this survey report published by prothom Alo?
  • ৩৪
    ১২
    যে দেশের ৮২% মানুষ তত্বাবধায়ক চায়।সরকার তা না দিলে বাংলার মানুষকে অসম্মান করা হবে।
    • ১২
      সামনে তাইলে ঘরে ঘরে গ্রেনেডের চাষ হবে
    • আগে নাকি ৯০ ছিলো ?%
    • যাক ভাই তাও তো ৮% কমছে। এখন থেকে নিশ্চয় আর ৯০% লিখবেন না।
  • ১৯
    ৪০
    আপনাদের জনমত জরীপ কেমন যেন একপেশে। এখানেই জরীপ হোক, লাইক বি,এন,পি। ডিসলাইক আওয়ামীলীগ।
    • ১৫
      কি বুদ্ধিরে বাবা ! লাইক বিএনপি, ডিসলাইক আওয়ামীলীগ ?!!!
    • ১০
      ১০০% হক কথা। সহজ কথায় প্রথম আলোর অনলাইন লগইন ধারী দের মধ্যে আওয়ামীলীগ বিরুধী সংখ্যা বেশী, তাই ফলাফল এরকম হয়।
    • I dont think so Bangali will bring Rajaker and terrorist in power .
    • ফরকান ভাই এর তো ব্যাপক বুদ্ধি, সিস্টেমটা ধরতে পারছেন। উনি খুব ভাল করেই জানেন ওনার কমেন্ট মানেই ডিস্লাইকের বন্যা। Anyway আমি একচোখা ব্যাক্তি ফোরকান ভাই এর কমেন্ট ও tricks কে ডিজলাইক দিয়েছি, আওয়ামীলীগ কে সাপোর্ট দেইনি
  • ১৪
    ৩৭
    এই জরিপ বিশ্বাসযোগ্য নয়।
  • ২৩
    আওয়ামীলীগের জন্য চ্যালেঞ্জ।
    • মুটেই না।
  • ২২
    আমি মনে করি যে বিএনপির এই জনপ্রিয়তা আওয়ামীলীগের ব্যাপক দুর্নীতি অনৈতিক কর্যকলাপ এসবের জন্যই এদের আজ এত জনসমর্থন পেয়েছে ! তবুও আওয়ামীলীগ দেশ পরিচালনার ক্ষেত্রে বিএনপির চাইতেও বেশি অভিজ্ঞ। আশা করি সরকার জনগনের ইচ্ছা ও আকাঙ্খাকে সন্মান দিয়ে ও সব অংশ গ্রহণে একটি সুষ্ট নির্বাচন জাতিকে উপহার দিবেন। এখন সবাই বুঝে গেছেন যে দলীয় সরকারের অধীনে নির্বাচন দিলে বিরোধী দলগুলিকে ভোট কারচুপির মাধ্যমে হারানো হবে ! তাই, এখন আর বর্তমান রাজনৈতিক অবস্তার পরিপ্রেক্ষিতে কোনভাবেই দলীয় সরকারের অধীনে একটি সুষ্ট নির্বাচন আশা করা যায় না ! আশা করি সরকার তাদের ভুল বুঝতে পারবেন ও গনতান্ত্রিক ধারাকে অব্যাহত রাখাতে যথেষ্ট অবদান রাখবেন। আর এতে সরকারী দলেরই সুনাম বাড়বে এবং ভোটের অংক ও বাড়বে।
  • ৪৩
    ১০
    অনেকেই মেনে নিতে না চাইলেও , এই জরীপ বিশ্বাস যোগ্য বলে আমি মনে করি। আমি খুবই সাধারন লোক , লোকাল বাসের যাত্রী । বাসের ভিতর কান পাতলে , ফুটপাতের দেয়ালের পাশে ধরে হাঁটার সময়, কোন দলের জনপ্রিয়তা বেশী তা বুঝা যায়। কারন আমার মত সাধারন লোকই বেশী তারাই ভোট কেন্দ্রে যেয়ে পরিবর্তনের সূচনা করে ।
    • এই দেশের মানুষ পরিবর্তনের সূচনা করতে জানে ? আবেগপ্রবন, বেহুদা মানুষ । দুই দলের কাছে গত ৩৫ বছর ধরে এত কানমলা/যাতাপেষা খাইল, তারপরও এই জাতির হুস হইল না ? কি হইবে এই জনপ্রিয়তা দিয়ে ? খালেদাকে ভোট দিলে কি পরিবর্তন আশা করি আমরা ? সেইতো ফের কানমলা , যাতাপেষা খাইব আমরাই ।
    • আপনার কথা ঠিক, কিন্তু মানুষের মত পাল্টাতে ১ মিনিট ও লাগে না,
  • ২৪
    36.5% vs 50.3%. No problem, AWL will make that 36.5% into 99% if election happens under their government.
    • ১৩
      History say AL never steal our vote .
    • ঠিক বলেছেন ভাই ..।
  • ২৬
    ১০
    এ মুহূর্তে নির্বাচন হলে দেশের অর্ধেক মানুষ (৫০ দশমিক ৩ শতাংশ) বিএনপিকে ভোট দিতে চান। নির্বাচন যত ঘনিয়ে আসবে বিএনপি'র জনপ্রিয়তা আরো বাড়বে। অনান্য ছোট দলের ভোটও বিএনপি'র পক্ষে যাবে! যার অর্থ দাড়াচ্ছে আওয়ামীলীগের অভূতপূর্ব ভরাডুবি আগামী নির্বাচনে! দেশে যত নতুন ভোটার তৈরী হবে, আওয়ামীলীগ ততই অস্তিত্ব সংকটে পড়বে!
    • ১৩
      ২৮
      বি এন পির জনপ্রিয়তা কমছে, তাদের রাজাকারের প্রীতি আর হেফাজতের সত্য বের হবার কারণে। আগে অনেকে ই বি এন পির মিথ্যাচার যে হেফাজতে ৩০০০ মানুষ মারা গেছে বিশ্বাস করত, কিন্তু আসতে আসতে মানুষ ভুল বুজতে পারছে, ভোট ও কমছে, আমার মা ও বিশ্বাস করত ৩০০০ মানুষ মারা গেছে, কিন্তু একন উনি বি এন পি কে ঘৃনা করে. মহিলারা বি এন পি কে বেশি সমর্থন করে কারণ মেয়েরা আবেগী অতি সহজেই মিথ্যাচারে বিশ্বাস করে. ৪০ বছরের বেশি লোকজন আওমিলিগ কে পছন্দ করে কারণ এ বয়সে মানুষ অনেক বেশি দ্বায়িত্বশীল সব কিছুতে।
    • ১৭
      আপনার কথা ঠিক না। যে ভাল কাজ করবে তার প্রতিই মানুষের সমর্থন থাকবে।
    • যত নতুন তরুন ভোটার ততই আওয়ামীলীগ এর ভোট বেশী হবে। কারন বিএনপি ত তরুন ভোটারের পছন্দ প্রযুক্তি বিরুধি দল।
    • MMKhan , new vote dont know Bangladesh freedom fight history like you .
  • ২৫
    সরকার যখন অনড় , বাড়বে না কেন জনপ্রিয়তা বিরোধী দলের।
  • ২২
    জরিপের চুম্বক অংশ.. এ মুহূর্তে নির্বাচন হলে দেশের ৫০ দশমিক ৩ শতাংশ বিএনপিকে ভোট দিবে এ মুহূর্তে নির্বাচন হলে দেশের ৩৬ দশমিক ৫ শতাংশ আওয়ামী লীগকে ভোট দিবে দেশের ৯৩ শতাংশ মানুষ মনে করেন, প্রধান বিরোধী দল বিএনপি ছাড়া আগামী সাধারণ নির্বাচন গ্রহণযোগ্য হবে না মানবতাবিরোধী অপরাধের বিচার-প্রক্রিয়া ৫৯ শতাংশ মানুষ মনে করেন, বিচার যথাযথ প্রক্রিয়ায় সম্পন্ন হচ্ছে না নির্দলীয় সরকারের পক্ষে ৮২% জামায়াত নিষিদ্ধের বিপক্ষে ৭০% মানুষ ৫৭ শতাংশ মানুষ সামগ্রিকভাবে সরকার পরিচালনায় অসন্তোষ প্রকাশ করেছেন প্রায় ৬০ শতাংশ মানুষ মনে করছেন, দেশ ঠিক পথে এগোচ্ছে না
  • ১৮
    আওয়ামিলীগের উচিত হবে কেয়ারটেকার সরকার দাবি তাড়াতাড়ি মেনে নেয়া না হলে তাদের সমরথন কমবে ছাড়া বাড়বেনা | আর যদি পানি ঘোলা করে দাবি মানে তাহলে এতে তাদেরই খতি |
  • ১২
    ১৮
    স্বাধীন বাংলাদেশে আদালতের রায়ে অপরাধী সনাক্ত হওয়া রাজাকারদের বাচানোর জন্য সরাসরি মাঠে নামার পরেও যদি বি এন পির জনসমর্থন বেড়েই থাকে তাহলে বুঝতে হবে আমাদের কপালে দু:খই আছে। কারণ দেশ শাসনে খারাপের মধ্যেও আওয়ামীলীগ বি এন পির চেয়ে বেশ কিছুটা এগিয়েই আছে। তবুও যদি মানুষ পরিবর্তন চায় , তা চাইতেই পারে । অবশ্যই এটা জনগণের অধিকার। স্বাধীনতা বিরোধী আর তাদের সারাসরি দোসরগণ দেশ পরিচালনা করবে।ভালো না? ভালোতো।
    • ১১
      ১৪
      স্বাধীনতা তুমি ফরহাদ মাযহার এর কবিতা, বেবি নাজনিন এর অবিনাশী গান। স্বাধীনতা তুমি ময়ূরী এর শরীর দোলানো উল্লাসে কাঁপা- স্বাধীনতা তুমি শহীদ মিনার ভেংগে গুড়িয়ে দেয়ার নাম স্বাধীনতা তুমি পতাকার গায়ে আগুন দেয়ার অহংকার স্বাধীনতা তুমি ১০% এর হাওয়া ভবন ফুলে ফেঁপে ওঠা স্বাধীনতা তুমি যাকে ইচ্ছা তাকে নাস্তিক বলার নাম
    • স্বাধীনতা তুমি কি , একজন উন্মাদের যেমন ইচ্ছে তেমন লিখে যাওয়া মন্তব্যের পাতা ??????
  • ২৬
    গত সিটি নিরবাচনের ফলাফল পরজালোচনা করলে, বুঝা যায়, এই জরিপ ঠিক।
  • ১৩
    ২৪
    প্রথম আলোর উদ্যোগ দেখে মনে হচ্ছে তারা এখুনি বি.এন.পি তথা জামাত জোট সরকারকে ক্ষমতায় বসাতে খুবই আগ্রহী...
    • ঠিক বলছেন
  • ৩২
    বিএনপি ৫০ দশমিক ৩ শতাংশ আওয়ামী লীগ ৩৬ দশমিক ৫ শতাংশ জাতীয় পার্টি ৭ শতাংশ জামায়াতে ইসলামী ২ দশমিক ৯ শতাংশ
  • ১৪
    মনজুরুল হক ভাই, আপনি আপাতত কিছুদিন আত্নগোপন করে থাকুন। কারন নেতরি কখনই এটা মেনে নিতে চাইবেননা। পরে আপনার অবসথা আদিলুর সাহেবের মত হবে।
    • ১০
      Adilur was try to make fundamentalist war .
    • super dislike
    • আমাগো নেত্রীর খাইয়া দাইয়া আর কোন কাজ নাই, আপনাগো এই ফালতু মন্তব্য নিয়া সময় নষ্ট করবো
  • ২২
    আমার মনে হয় নিবার্চন হলে এই জরিপের মত ফলাফল হবে।
    • ১১
      এর আগের জরিপের তুলনায় এইবার সরকারের সমর্থন বেড়েছে । আর তিন মাস পর চিত্র আরও পরিবর্তন হবে ।
  • ২০
    ১৬
    কলেজ বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা থেকে বলছি - শান্ত অথচ মেধাবী এবং নীতিবান ছাত্ররাই বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলকে সমর্থন করত। সুতারাং বিনপিই এদেশের সবচেয়ে জনপ্রিয় গণতান্ত্রিক দল।
  • ১৬
    দেশের অর্ধেক মানুষ (৫০ দশমিক ৩ শতাংশ) বিএনপিকে ভোট দিতে চান। আর আওয়ামী লীগকে ভোট দিতে চান ৩৬ দশমিক ৫ শতাংশ মানুষ।
    • ১০
      সামনে তাইলে ঘরে ঘরে গ্রেনেডের চাষ হবে
  • ১৬
    ৪৬
    পরিচালিত জরিপের প্রশ্নাবলী প্রকাশ করা উচিৎ। এটি সত্য যে প্রথম আলোর বিগত জরিপের প্রশ্নাবলী নির্বাচন পদ্দ্বতি নিয়েই বড় প্রশ্ন ছিল। তাই প্রশ্নাবলীর reliability পরীক্ষা করে দেখা দরকার। শুধু তাই না, অন্যান্য ইন্ডিপেন্ডেন্ট ভ্যারিয়াবলস(নারী, পুরুষ, বিভাগ, জেলা) গুলি reliability পরীক্ষা করে দেখা দরকার। তাই আপনাদের বিভিন্ন মেজারস গুলি প্রকাশ করা অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাবে।
    • ৩৩
      ১৩
      দাদার মনে হয় কষ্ট লাগছে? ২০ আসনে মনে হয় এইবার খুশি থাকতে হবে দাদাদের।
    • ৩৯
      বিজন বাবু, আপনার নামের সাবটইটেল দেখে একটু খটকা লাগল মনে। "জঙ্গি জামাত শিবির নিপাক যাক" বুঝলাম এবং মানলাম। কিন্তু "বাংলাদেশ মুক্তি পাক"" এই কথাটার মানে বুঝলামনা। বাংলাদেশ কি এখন কারো হাতে বনদি ?? খমতায় তো এখন মুক্তিযুদধের চেতনার ধারক ও বাহক আওয়ামী লীগ সরকার। তবে কি আওয়ামী লীগ সরকারই ৫ বছর ধরে বাংলাদেশটাকে বনদি করে রেখেছে ??
    • ১৫
      ১ কোটি ৮৮ লক্ষ ভুয়া ভোটার আর হইবো না আর আগামী ৫০ বছরেও বিএনপি ক্ষমাতায় আসতে পারবে না।
    • ১১
      আপনাদের অন্ধত্ব কি কোনোদিন ঘুচবে না? যারা অনলাইন পত্রিকা পড়ে তাঁদের চোখ তো এতদিনে খুলে যাওয়া উচিত।
    • ১০
      Open your sun glass please!
    • Mirage you cant understand now , you will understand when BNP/Jamat?hefajot will come power and bomb or Grenade will Blast next to you .
    • ১১
      @ bijon sakar দয়া করে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানদের কে মৌলবাদী , জঙ্গী আখ্যা দিয়ে নিজেদের হীন রাজনৈতিক উদ্দেশ্য সাধনের চেষ্টা করবেন না , তাদের বিরুদ্ধে ঘৃনা ছড়াবেননা । এতে নিরীহ শান্তিপ্রিয় মানুষেরা ও মনে প্রানে জঙ্গী হয়ে যাবে । অন্যের মতামত তা ধর্মীয় , রাজনৈতিক বা সামাজিক দৃষ্টিভঙ্গি সর্ম্পকিত হউক না কেন তা নিজের সাথে না মিললে তাকে চরম শত্র“ মনে করলে তো আপনি ও জঙ্গী হয়ে গেলেন ।
    • Akhter hossain, I am not writing here to slave for jamat & Hefajot. I just made a question to Mr. Bijon Sarkar what he wanted to mean by বাংলাদেশ মুক্তি পাক। Is bangladesh under someone's dependence?? then what is our government doing to become independent???
    • দাদা আপনার কাল চশমাটা খুলুন, তা হলে সবই দেখতে পাবেন, I want to say Please take off your sun glass open your eyes look around you hope you will see the reality. thanks dada
    • ঠিক আছে জরিপতত্ত্ব, সব তত্ব ভুল। আপনারাই জনসমর্থনে এগিয়ে। এবার আপনার ম্যাডামকে বলুন 'নিরপেক্ষ রেফারীর' অধীনে নির্বাচন দিতে।
    • এইটা আবার কোন Abdullah Al Mamun??? তবে আপনার কথা ঠিক।
    • এত জরীপ টরীপ লাগবে না, ইলেকশনের পারই আসল জরীপ পাওয়া যাবে ( যদি ইলেকশন ঠিক মত হয় )
  • ১৭
    ২৬
    রাজাকার জামাত এবং শেরাচার এরশাদের যদি জনসমর্থন কমে তাহলে বিএনপির কিভাবে বাড়ে? এই দুইয়ের মিলনেইত বিনপির জমম।
  • ২২
    তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে সরাসরি কোন প্রশ্ন বা উত্তর দেখলাম না । যাই হোক , যেহেতু ৯৩% উত্তরদাতা মনে করেন বিএনপি কে ছাড়া গ্রহণযোগ্য নির্বাচন হবে না, আশা করি আওয়ামীলীগ এই জরীপ থেকে শিক্ষা নেবে ।
  • ২২
    ভাই যে যা বলেন BNP যদি এককভাবে নির্বাচন করে তাহলে আমি BNP কে ভোট দিব এটা ২০০% নিশ্চিত। আবার যদি জামাতের সাথে তারা জোট করে তাহলে আওয়ামিলিগকে ভোট দিব ১০০%। কারণ আমার বিবেক এখনও জিবিত।
  • ১৮
    একটি অসাধারন জরিপ, অামাদের অনেকগুলো প্রশ্নের উওর উঠে এসেছে । অনেকে জরিপের ফলাফরে খুশি হতে পারবেনা এটা সত্য কিন্তু বাস্তবতার নিরিখে এই জরিপ ১০০ % ভাগ গ্রহনযোগ্য । অাশা করি সরকার প্রথম অালোর এই জরিপ অবহেলা করবে না বা তাদের উপর প্রতিহিংসা চরিতার্খ করবেনা । এখনো ৩৬ % শতাংশ মানুষের অাস্থা ধরে রাখতে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক দিয়ে নিজেদের বাকী গ্রহনযোগ্যতাটুকু ধরে রাখবে এই প্রত্যাশা রইল । অার প্রথম অালোকে ধন্যবাদ দেশের সার্বিক চিত্র তুলে ধরার জন্য ।
  • ২২
    বিএনপি ৫০ দশমিক ৩ শতাংশ আওয়ামী লীগ ৩৬ দশমিক ৫ শতাংশ জাতীয় পার্টি ৭ শতাংশ জামায়াতে ইসলামী ২ দশমিক ৯ শতাংশ এবারের বেশ কয়েকটি নির্বাচন ফলাফল বলছে, জামাতের সমর্থন জাতীয় পার্তি থেকে বহু বেশি। ১৮ দলের ভোট ও ৫৩ % এর মত। এরশাদ মিলিয়েও ১৪ দলের অবস্থান বেশ নীচে ৪২% হবে।
    • আপনিত জামাত .
    • ibne mizan@ তাহলে এই জরিপ কি ভুয়া ?
  • ১১
    ১৯
    This is BNP election manifesto on behalf of Prothom alo?
  • ১১
    It is nice information.
  • জরিপ এ যে তথ্য আসুক না কেন । আশলে নাই মামার চেয়ে কানা মামা ভাল।
  • ১৮
    ২২
    কোন জরিপ নহে....এগুলা নির্বাচনের আগে আওয়ামীলীগকে কোন প্রভাবই দেবে না | আওয়ামীলীগ জরিপে বিশ্বাসী নয় | ইনশাআল্লাহ, লীগই ক্ষমতায় আসবে পুনরায় | জয় বাংলা, জয় বঙ্গবন্ধু |
    • জরিপে বিশ্বাস করার কোন প্রয়োজন নেই; শুধু জনগণের মন বুঝার চেষ্টা করুন তবেই পারবেন জামায়াত শিবিরের হাত থেকে দেশকে রক্ষা করতে ।
  • ১১
    ১২
    It is a politically motivated and a biased survey.
  • ২৩
    আওয়ামীলীগ কে শিক্ষা নওয়া উচিত।
    • জীবনেও নেবে না তারা, আর যে-ই নিক ।
  • ১৭
    জরিপে এর ফলাফলে কিছু যায় আশে না , নির্বাচনত নিরপেক্ষ হবে না, এটা হবে দলিয় নির্বাচন
  • ১৮
    জনসমর্থনে বিএনপি এগিয়ে ! জনপ্রিয়তা বেড়েছে আওয়ামী লীগেরও ? হায়রে অভাগা দেশ ! সেই যে বৃটিশ আমলে ঘুমিয়ে ছিল যে জাতি, আজো তারা সেই বিছানাতেই নাক ডেকে ঘুমুচ্ছে । এক ইঞ্চিও এগুতে পারল না, এটাই জাতির দুর্ভাগ্য ।
  • Now see how the political parties take this message.
  • ভালো। হয়তো দেশের মানুষের সার্বিক মনোভাবও তাই। জরিপের ওপর ভিত্তি করে রচিত প্রতিবেদনটি প্রথমবার পড়ে প্রধান যে সীমাবদ্ধতাটি চোখে লেগেছে তা হলো জরিপটির কী কী সীমাবদ্ধতা রয়েছে প্রতিবেদনে তার উল্লেখ করা হয়নি । সাধারণত জরিপের ফলাফলে সীমাবদ্ধতার বিষয়গুলো উল্লেখ করা থাকে (জরিপের মূল ফলাফলটা এখনও পড়া হয়নি, আশা করি সেখানে এটা পাব)। দ্বিতীয়ত: উত্তরদাতাদের বয়স কাঠামো উল্লেখ করা হয়নি। সংবাদ প্রতিবেদনে 'দেশের ...শতাংশ মানুষ মনে করে' এরকম করে জরিপের ফলাফল বর্ণনা করা যুক্তিসঙ্গত মনে হয়নি - কারণ হাজার পাঁচেক মানুষের মতামত পুরো দেশের মানুষের বা নয় কোটির বেশি ভোটারদের মতামতের প্রতিনিধিত্ব করে এটা আমরা দাবি করতে পারি না। জরিপটি উত্তরদাতাদের 'রাজনৈতিক বিশ্বাস' সংক্রান্ত কোনো প্রশ্নের উত্তর খোঁজেনি। আমার মনে হয় জরিপে বিষয়টি অন্তর্ভুক্ত থাকলে ফলাফলে গ্রহণযোগ্যতা আরও বাড়ত।
  • @ প্র. তানভীর আলাদীন সরব, দেশের মানুষ কি শুধু প্রথম আলোই পড়ে? অন্য কোন পত্রিকা পড়ে না?
    • মনে হয় তাই, কারণ আপনি নিজেই তার প্রমান।
  • ১৯
    ২৭
    প্রথমআলোকে ধন্যবাদ এরকম একটা বাস্তব সম্মত জরিপ প্রকাশ করার জন্য যাতে দেশের বাস্তব চিএ ফুটে উঠেছে।আর একটা কথা না লিখলেই নয় তা হলো আ্ওয়ামিলিগ জাতিও পার্টিকে এবং বিএনপি জামাতকে পরিত্যাগ করতে পারলেই দেশে সুষ্ট গনতন্ত্রের বিকাশ ঘটবে ।
    • আপনার প্রথম অংশের সাথে সহমত, দিতীয় অংশের সাথে সহমতনা
    • আপনার প্রথম অংশের সাথে সহমত, দিতীয় অংশে অসম্ভব
    • হামিদা-তৈরী হোন স্বপ্ন ভংগের জন্য ,বিএনপির দিন শেষ, সেটা এখন জামাতের বিএনপি শাখা । জামাত এদেরকে দুই তৃতীয়াংশ ট্রান্সফর্ম করে ফেলেছে । বাকি একাংশ সময়ের ব্যাপার মাত্র । চোখ থাকতে অন্ধ হলে কী প্রলয় বন্ধ থাকবে সিষ্টার ?
  • ১৭
    এই জরিপের অনুসন্ধানের ফলাফল সত্যই অবিশ্বাস্য, কারণ বিএনপির নিজের দলও মনে করে না যে আগামী নির্বাচনে ৫০ শতাংশ ভোট পাবে। জরিপটা নির্ভর করে কি ধরনের মানুষের মধ্যে কি ধরনের প্রশ্নের ভিত্তিতে করা হচ্ছে। জনমত জরিপে সমসাময়িক বিষয়ের উপর মানুষের তাৎক্ষণিক প্রতিক্রিয়া সবচেয়ে বেশি প্রতিফলিত হয়, সেই হিসাবে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের বিচার প্রক্রিয়া নিয়ে জরিপে বিএনপির নিরাবতা নিয়ে প্রশ্ন থাকলেও এই বিচারের দাবির বাস্তবায়ন নিয়ে বর্তমান সরকারের উপর কোন প্রশ্ন ও ফলাফল জরিপে দেখা যাচ্ছে না। আর জামায়েতকে বাতিল করার বিষয়ে বলা হয়েছে "ধর্মভিত্তিক রাজনৈতিক দল" আরেকটি বিষয় এর সাথে যোগ করা উচিত ছিল, সেটা হল ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধে সম্প্রিকত থাকার অপরাধে তাদের দল দোষী সাব্যস্ত হয়েছে- অতএব মানুষকে শুধু ধর্মভিত্তিক রাজনৈতিক দল বললে তাদের মধ্যে ভিন্ন মতবাদ থাকতেই পারে। জামায়েতকে বাতিল করার প্রধান দাবী হচ্ছে তারা ধর্মভিত্তিক রাজনৈতিক দল-এই কারণে না (কারণ জামায়েত তাদের দলের সংবিধান ইতিমধ্যে পরিবর্তন করেছে), কারণ তারা মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত হয়েছে। আসলে জরিপের ফলাফল নির্ভর করে আপনি কেমন প্রশ্ন করছেন তার উপর। তাই জরিপের ফলাফলের পাশাপাশি কেমন প্রশ্ন করা হয়েছে সেটাও তুলে ধরা উচিত।
  • ১৭
    ৩৬
    বিএনপির জন সমর্থন বাড়েনি, বিভিন্ন দলে বিভিন্ন ভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভোট গুলি এক জায়গায় হয়েছে।আগের নির্বাচনে আওয়ামীলীগ একক ভাবে ৩৩ % ভোট পেয়েছিল সুতরাং অ্যান্টি আওয়ামীলীগ ভোট ছিল ৬৭ % ।যতদিন সাধারণ মানুষের ভেতর শিক্ষার আলো পূর্ন ভাবে পৌছাবেনা ততদিন অ্যান্টি আওয়ামীলীগ ভোট ব্যাংকের কোন পরিবর্তন হবেনা ।
    • ১১
      আহা ! কী আজব আজব বিষয় দিয়ে বিষয়ের অবতারণা ! কই তত্বাবধায়ক সরকার আর কই পৃথিবীর আকার !!! বিজন কে হার মানালেন ভাই আপনি ।
    • ঠিক বলেছেন।
  • ৩২
    ১০
    ৫০ শতাংশের চেয়েও বেশি ভোট পাবে বিএনপি। তবে তারা এমন কোন তীর মারেনাই যার কারণে ভোট বেড়েছে, জনগণ আওয়ামী লীগের অপশাসনের জবাব দিতে মুখিয়ে আছে।
    • alternative কি BNP??
  • ২৩
    এটি জরিপ অবশ্যই ভুয়া। আওয়ামী লীগ যেখানে ভোট পায় ৪০% কিংবা উপরে সেখানে মাত্র ৩৬%। আর বিএনপির জনসমর্থন আছে যেখানে মাত্র ১০% বিএনপির প্রাপ্ত বাকি ২৫% যে কেউ আওয়ামী লীগ বিরোধী পেতে পারে। সেখানে দেখানো হলো ৫০% এর ও বেশী। এখানে ১৮% নিরপেক্ষ ভোটারকে বিবেচনাই করা হয়নি। এই নিরপেক্ষ ভোটের ৫-৬% পেলেই আওয়ামী লীগের আগামীতে ক্ষমতায় আসা নিশ্চিত।
  • ২৫
    এই বিষয় টি আওয়ামিলীগ জানে বলেই নির্বাচন নিয়ে এত টালবাহানা। তারা এখন ২৪ জানুয়ারি পর্যন্ত সংসদ বহাল রাখবে।
  • ১৪
    দেশের জনগন বুঝে গেছে কি হবে কিন্তূ জরিপ টি এখন পরকাস না করলে হতো ........
  • ২৩
    ২৩
    ফুটবে নতুন আশার আলো সোনালী ধানের শীষে!
    • গত ১১ বৎসরে বিএনপি সমর্থিত সোনালী ধানের শীষ মাজরা পোকায় খেয়ে চিটায় পরিনত হয়েছ।
    • bomb and grenade will blast also .
    • @Rupom, আওয়ামীলীগের নৌকা যে দলীয় দুর্নীতিবাজ , সন্ত্রাসী আর সোনার ছেলেরা বিরাট ছিদ্র করে ফেলেছে , সেটা সারানোর কি যাবে ?
  • ১৯
    জরিপ তো পরিসংখ্যানের বিষয়। সরকারী দলের জনপ্রিয়তা ৩৬ শতাংশ অনেক বেশি মনে হচ্ছে। পথা ঘাটে চলার পথে অনেক মানুষের সঙ্গে কথা বলি। এতে মনে হয় ৯০ শতাংশ মানুষ সরকারের উপর ক্ষোভ প্রকাশ করে। সরকারী দলের নীতি নির্ধারকদের বিশ্বাস তাদের জনসমর্থন এই জরিপের ফলাফলের চাইতে অনেক খারাপ। যে কারনে তত্ত্বাবধায়ক সরকার ব্যাবস্থার মাধ্যমে নির্বাচন করতে চাইছে না। তবে যাই হোক কোন অবস্থাতেই একতরফা নির্বাচন হতে দেয়া উচিত না। কোন ন্যুনতম বিবেক সম্পন্ন মানুষ একতরফা নির্বাচন চাইতে পারে না।
    • সরকারের গোয়েন্দা সংস্থার লোক মনে করে অনেকেই জরিপকারীদের কাছে সরকারের বিপক্ষে বলতে চায় না। অন্যথায় আওয়ামীলীগের সমর্থন আরো কমবে।
  • ৩২
    BNP -র জনপ্রিয়তা বেড়েছে কিনা সেটা বোঝার জন্য হয়ত জরিপ লাগে কিন্তু অাওয়ামীলীগের জনপ্রিয়তা যে ব্যাপকভাকে কমেছে সেটা প্রধান মন্ত্রী থেকে শুরু করে দলের অন্যান্য নেতা নেত্রীদের বক্তৃতা বিবৃতি শুনলেই বোঝা যায় তার জন্য জরিপ লাগেনা ।
    • ওয়েল সেইড বস !
  • ২৯
    নিজে যারে বড় বলে বড় সে নয়।লোকে জারে বড় বলে বড় সে হয়।
  • ১৩
    প্রায় সময় দেখি বিভিন্ন সংগঠন বিভিন্ন প্রকার জরিপ করছে, কিন্তু আমি আজ পর্যন্ত কোন জরিপ কারীর দেখা পেলামনা। Very Sad!!!!!
  • ৩১
    আওয়ামী নেতা-মন্ত্রীদের অতি কথন-ই আওয়ামীলিগের জনপ্রিয়তা কমার জন্য মূল দায়ী ।
    • ২০
      সেই সাথে + করুন ১. জোট ভাংগার কেৌশল ২. শেয়ারজাবার থেকে জনগনের টাকা চুরি করে পাচার করার সুযোগ করে দেয়া, ৩. ড: ইউনুসের লেজে পাড়া দেয়া ৪. পদ্মা সেতুকে গোরস্থানে প্রেরণ ।
  • ১৮
    এই জরিপতো আওয়ামীলীগের মনে আরো কাপুনি ধরিয়ে দিবে। এখন তো নির্বাচন নিয়ে আরো বেশি গড়িমসি করবে। তবু আশা করব গনতন্ত্র রক্ষায় সরকারের শুভবুদ্ধির উদয় হবে।
  • ২২
    প্রথম আলোর জরিপের উপর আমার বিশ্বাস আছে ............
  • ১৫
    এটা জানা কথা । জোর করে ক্ষমতায় থাকা যায় না।
  • ১৮
    প্রথম আলো এত দিন পরে একটা ভালো খবর ছাপালো। ধন্যবাদ প্রথম আলো তোমাকে।
  • ১৮
    আওয়ামীলীগ ভাল করেই জানে নিরদলীয় সরকারের অধীনে নির্বাচন হলে তাদের কোন সম্ভাবনা নাই । তাই নিজেদের অধীনে নির্বাচন করতে মরিয়া ।
  • AL never give election even if it is under their own management and supervision after see this statistics , most probable result emergency.
  • ২৪
    দেশের কিছু কিছু মানুষ আছেন যাঁরা কোন জনমতকে মানতে নারাজ। এটা হচ্ছে গোড়ামী ও অন্ধতা। আমাদের অনেক রাজনৈতিক দলও আছেন তারাও এমন। তাঁদের এসব গোড়ামী দেখে সেসব দলের সমর্থকেরাও বিব্রত ও লজ্জাবোধ করেন। কিন্তু সে রাজনৈকিত নেতারা লজ্জা পান না!! বরং তাঁরা বলতে থাকেন- এ জরিপ উদ্দেশ্যমূলক, এ জরিপ আমাদের হেয় করার জন্যে.. ইত্যাদি। নিজেদের কৃতকর্মের ভালো ও মন্দ তাঁরা বিবেচনা প্রায়ই করেন না। ওই যে সুলতানা কামাল বলেছেন - সরকার মনে করে রাষ্ট্র শুধু তার!! আমি বলি - সরকার মনে করে রাষ্ট্র শুধু তার ও তার দলের। আমি মনে করি, যে কোন বিষয়ে ১০ জনের ১ জন দ্বিমত পোষন করলেও তার মতমতকেও বিবেচনায় আনা দরকার বা আলোচনায় আনা দরকার।, ধন্যবাদ প্রথম আলোকে।
    • আমাদের দেশের রাজনীতিবিদরা শুধু ক্ষমতায় যাওয়ার জন্য নির্বাচনের সময় জনগণকে ব্যবহার করে। ক্ষমতায় যাওয়ার পর জনমতকে ছুড়ে ফেলে দেয়।
    • ভালো বলেছেন। কিন্তু এসব কথা আওয়ামী লীগাররা বুঝবেনা কোনদিন ।
  • ১২
    ২৪ তারিখের পরে বাংলাদেশে কারো খমতা থাকবেনা তাই জণগণ বরতমান খমতাশিনদের কথা কেউ শুনবেনা এবং তাদেরকে কেউ নেতা বলে সিকার ও করবে না ।
  • ১১
    ২৩
    আজগবী জরিপ । ৫০০০ মানুষ কে দিয়ে ১৬ কোটি মানুষের মনোভাব রিড করা দুরভীসন্ধি ছাড়া কিছুই না।
    • Do you have any idea about Statistics?
  • ১৬
    জরিফের ফলাফল ১০০ ভাগ সঠিক। এই জরিপের ফলাফল জানার পর সরকার তো নির্বাচন ই দিবে না। কারন তারা তো জোর করে ক্ষমতায় থাকতে চায়। তাই জরিপের ফলাফল উল্টা করে প্রকাশ করা হোক।
  • লক্ষ্য করুন, যুদ্ধাপরাধীদের বিচারের মত বহুল প্রত্যাশিত বিষয়টি প্রায় শেষ করে আনলেও এবং রাষ্ট্রীয় বিভিন্ন ভৌত ও সামাজিক ক্ষেত্রে বেশ কিছু দৃশ্যমান উন্নয়ন কাজ করলেও এবং এর পাশাপাশি দলটি দেশের প্রধান গণতান্ত্রিক দল বলে; আধুনিক, অসাম্প্রদায়িক ও প্রগতিশীল ধারার সংগঠন বলে অনেকে মনে করলেও আওয়ামীলীগের জনপ্রিয়তার এ অবস্থার জন্য দায়ী কোন কোন জিনিসগুলি তা কি আমরা একটু খেয়াল করে দেখেছি? আসুনতো একটু খেয়াল করে দেখি। ১।দুর্নীতি বি এন পি আমলের তুলনায় কমেছে কিনা- এ প্রশ্নের উত্তরে ৩৪% বলেছে, হ্যাঁ, যার মানে ৬৬% মনে করছে, কমেতো নাইই বরং বেড়েছে। ২।দলীয়করণ বি এন পি আমলের তুলনায় কমেছে কিনা- এ প্রশ্নের উত্তরে ২৫% মনে করছে, হ্যাঁ, যার মানে ৭৫% মনে করছে আগের তুলনায় বেড়েছে। ৩।বিরোধী দলের প্রতি সরকারের আচরণ ঠিক আছে কি নেই- এর উত্তরে ৭৩% মনে করে ঠিক নেই। ৪।আওয়ামী অঙ্গসংগঠনের বাহাদুর শের বাহদুররা আচরণ ঠিক করছে কিনা- এর জবাবে ৩৫% বলছে ঠিক করছে আর ৬৫% বলছে.... । ইত্যাদি ইত্যাদি। তো, কি দাঁড়াচ্ছে? দাঁড়াচ্ছে কি এই না, যে শুধু, ভৌত উন্নয়ন, সামাজিক ক্ষেত্রে কিছু বরাদ্দ বৃদ্ধি আর কয়েকজন যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন করেই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে বা সুশাসন এসেছে বা দেশ সার্বিকভাবে সামনের দিকে এগুতে শুরু করেছে বলে দেশের অধিকাংশ জনগন(৬০%) মনে করে না। দেশের জনগণ আরও চায়, সুস্পষ্টভাবে বললে, প্রকৃত ভাবে চায়, সরকার লুটপাট বন্ধে কাজ করুক; সরকার দলীয়করণ তথা, চ্যালা- চামুন্ডাদের পদায়ন করে তাদের আঁখের গোছানোর রাস্তা বন্ধ করুক, সরকারের নাম ব্যবহার করে যেসব অঙ্গসংগঠন ওয়ালা দখল বাজির মহঊতসবে মেতে উঠে, তাদের কঠোর হস্তে দমন করুক; বিরোধী মত/ দলের প্রতি কাঙ্ক্ষিত মাত্রার সহনশীল মনোভাব দেখাক; প্রতিপক্ষের প্রতি শোভন আচরণ করুক,ইত্যাদি, ইত্যাদি। তো, সরকার কি এ বিষয়গুলিকে আমলে নিবে? অথবা, নিদেনপক্ষে, যেসব লেখক- সাংবাদিক একটি বিশেষ দৈনিকে সরকারের উন্নয়নের বর্ণনা আর যুদ্ধাপরাধীদের বিচারের বয়ান দিতে দিতে মুখে ফেনা তুলে ফেলছেন, তারা কি এ বিষয়গুলিকে নিয়ে একটু ভেবে দেখবেন, না এখানেও ষড়যন্ত্রের গন্ধ খুঁজবেন?
    • জব্বার জুয়েল - অাপনার মতে লীগ তা দিতে পারেনি,তাই তো । তাহলে কে দেবে/ বিএনপি ? কাদেরকে দিয়ে ? কী ভাবে ? কেমন রেকর্ড তার ? কার উপর ভরসা করব ? একটা জরিপ কী কোন ভবিষ্যতবানী নির্দেশ করে , করতে পারে ? ভাল ,এখনো কেউ কাউন্টার জরিপ করছে না । এটাই মনে হয় একটি সভ্যতার লক্ষন ।
  • ২৪
    খারাপ লাগছে এই ভেবে যে মতিউর রহমান সাহেবকে আগামী কয়েকদিন কামরুল সাহেব, হানিফ সাহেব, নাসিম সাহেব এবং মাতৃতুল্য শেখ হাসিনার গালি-গালাজ খেতে হবে। এবং হবেই। ইহা সত্য, ইহা সত্য, ইহা সত্য।
    • এতে কোন সন্দেহ নাই। বিএনপির দালালও বলতে পারে ! সত্য কথা আওয়ামীলীগ কখনো সহ্য করতে পারেনা।
  • ১২
    এ জরিপকে শহর ভিত্তিক শিক্ষিত (যারা অর্ন্তজাল ব্যাবহার করেন) মানুষের মতের প্রতিফলন বলা যায় । আওয়ামী লীগে ৩৫% থেকে ৩৬% অন্ধ ভোট আছে । তাদের দলীয় ভোট কমে নাই । আমাদের দেশে সুইং ভোট নির্বাচনের ফলাফল নির্নয়ের মুল নিয়ামক । এ ছাড়া ও গ্রামবাংলার কৃষক, মুটেমজুর , শ্রমিক , ক্ষেতমজুর সহ বিরাট একটা অংশ জরিপের বাহিরে থেকে গেছে
  • ২১
    যে সরকারের কাছে ভবিষ্যত বা বর্তমানের কোনো দাম নাই দাম শুধু অতীতের, যারা নিজেরা নীতিভ্রষ্ঠ হয়ে অন্যের নীতি নিয়ে প্রশ্ন করে, যারা অযথা মানুষ হয়রানি করে তাদের ভবিষ্যতটা তো এমনি হওয়ার কথা।
    • ভাই, আপনার সাথে আমি ১০০% এক মত পোষণ করছি ।
    • অতিত থেকে শিক্কা নিয়েই এগিয়ে যেতে হবে। আপনাদের অতিত যদি দুরগনধময় হয় তা কি আপনারা কখনো সামনে আনতে পারবেন? অতিত যদি ভালো কিছু হয় তাহলে বার বার বলতে পারবেন আর তা থেকে আননদ পাবেন। কিন্তু আপনাদের অতিত তো খুবই লজ্জার । এই অতিত তো দেশ বিরোধি , সাধিনতা বিরোধি , ৩০ লক্ক মানুশের রক্তে রনজিত অতিত । ২ লক্ক মা বোনের ইজ্জত হরনের অতিত । আপনাদেরতো সেই অতিতের কাহিনি শুনতে ভালো লাগবেনা।আপনারা সেই কুতসিত অতিত ভুলে থেকে আরো নোংরা ভবিশ্যতের দিকে এগিয়ে যেতে চান দেশেকে বোমাবাজের অভয়ারন্য বানাতে। দুখের বিষয় তা আর হবে না । আপনারা ২০০ কোটি টাকার বিদ্যুত কেনদর কিভাবে গান পাওডার দিয়ে জালিয়েছেন , কিভাবে কোরান পুড়িয়েছেন অন্যকে দোষ দেয়ার জন্য । দেশের শান্তিকামি মানুশ আপনাদের চেহেরা দেখেছে। আরো ৫ বছর অপেক্কা করুন। জনগন আর বেইমানি করবেনা ২০২১ সাল পযন্ত আবরো আওয়ামিলগেই জয়ি করবে জনগন।
  • ১৪
    ২২
    আমি মনে করি দেশের জনগণ আওয়ামীলিগ এর ভূল দেখলে বিকল্প হিসাবে বিএনপি কে সমর্থন করত কিন্তু এই নির্বাচনে বিএনপি নিচ্ছিত ছিল ক্ষমতায় আসতে পারত! কিন্তু আমার মনে হয় না আগামীতে বিএনপি ক্ষমতায় আসতে পারবে না কারন অন্য কোন নির্বাচনে যুদ্ধাপরাধী ইস্যূ ছিল না এবং বিএনপি সরাসরি জামাতকে সমর্থক করেছে৤ কেননা আমরা সবাই জানি ৭১ এ জামাতের ভূমিকা কী ছিল এবং বর্তমান যাদের বিচার হচ্ছে তাদের সম্পর্কে সবাই জানে রায়ের জন্য অপেক্ষা করতে হবে না সে অপরাধী কীনা৤ সারাদেশে জামাত/ হেফাজত যেভাবে তান্ডব চালাচ্ছে আগামীতে বিএনপি ক্ষমতায় আসলে তারা রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসী পরিচালনা করবে৤ তখন বিএনপি দেশ চালাবে না চালাবে জামাত / হেফাজত৤
    • সুমন ভাই আমার ২ টা প্রশ্নের উত্তর দেন , ১ ) জনসমর্থন থাকার পর ও বিএনপি ক্ষমতায় আসতে পারবেনা কেন বলছেন বলেন তো ? ২ ) ৪২ বছর ধরেই তো দেশে যুদ্ধাপরাধীরা ছিল তাহলে 'অন্য কোন ' নির্বাচনে যুদ্ধাপরাধী ইস্যু টা কেন ছিলনা ?
  • ১৩
    আ - লীগ কে ভোট দেয়ার পক্ষে আপনি অনেক কারণ আছে যেমন- ১। এই আমলেপা সারা দেশে বিপুল পরিমানে বিদুত, গ্যাস এর উতপদাদ বাড়ানো হয়েছে l আর ঢাকা শহরের পানির উতপাদন প্রায় দ্বিগুন করা হয়েছে। ২। যোগাযোগ ব্যবস্থায় আনা হয়েছে বৈপ্লবিক পরিবর্তন যেমন- প্রচুর ফ্লাইওভার, কর্নফুলী সেতু, রূপসা সেতু, বরিশালের কীর্তনখোলা সেতু, তিতাস সেতু, ঢাকা চিটাগাং ও ঢাকা ময়মনসিংহ হাইওয়ে চারলেনে উন্নীতকরণ, ঢাকা আরিচা রাস্তা প্রশস্তকরণ উত্তরা-মিরপুর-মতিঝিল মেট্রারেল প্রকল্প গ্রহণ যা বর্তমানে প্রক্রিয়াধীন। প্রচুর নতুন ট্রেনের ইন্জিন ও বগি আমদানী, প্রচুর বিআরটিসি বাস আমদানী। ৩। সব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের মাধ্যেম ডিজিটালাইেজশন করা এর ফলে ইলেকট্রিনক ফান্ড ট্রান্সফার, অটোমেটড ক্লিয়ারি সিষ্টেম চালু, মোবাই ব্যাংকিং, ভার্সিট ভতি ফরম পূরন , রেজাল্ট, এসসি ও এইচএসির রেজাল্ট, চাকুর প্রার্থীদের নিবন্ধন, সারাদেশে ইন্টারনেট ব্যবস্থার বিস্তার হয়েছ। এছাড়া শিক্ষাক্ষেত্র প্রচুর উন্নয়ন হয়েছে ৪। দেশকে খাদ্য স্বয়ংসম্পূর্ণ করণ, উত্তরা অঞ্চলের মঙ্গা দূরীকরণ, সারা বছর ব্যাপী দরিদ্র জনসাধারণের জন্য খোলাবাজারে চাল, ডাল, তেল , চিনি ইত্যাদি পণ্য কমমূল্যে সরবরাহকরণ , কৃষিতে প্রচুর ভতুর্কী প্রদান ৫। বোমাবাজি আর গ্রেনেডবাজির মাধ্যমে বিরোধী দলের বড় বড় নেতাকর্মীদের না হত্যা করা যা বিএনপি করেছিল ২১শে আগষ্ট, সাবেক মন্ত্রী এবং সংসদের এমপি কিবরিয়া, এমপি আহসাউল্লাহ মাষ্টার হত্যার, সাবেক এমপি মমতাজ হত্যার মাধ্যমে ৬। প্রচুর লোক বিদেশে পাঠানোর মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন যার ফলে আমাদের রিজার্ভ প্রায় ১৬.৫ বিলিয়ন ডলার তাছাড়া বিদেশ যাওয়ার খরচ এখন অনেক কম লাগে এবং আদম ব্যাপারীদের দৌরাত্ব অনেক কম তাই তারা অপেক্ষায় আছে এই সরকার কবে ক্ষমতা থেকে যাবে। ৭। সর্বহারা, জলদুস্য, জঙ্গী আর বনদুস্য দমনে সাহসী উদোগ, ৮। আন্তর্জাতিক অর্জন মিয়ানমারের সাথে সমুদ্রসীমা জয়, ভারতের সাথে সমুদ্র সংক্রান্ত মামলা চলমান এবং নাইকোর মামলায় জয়।
  • ১৯
    প্রথমআলোকে অনেক অনেক ধন্যবাদ। এই ধরনের চরিপ আমরা আরও বেশি বেশি দেখতে চাই....
  • ১১
    ১২
    ছোট শিশু যদি না বুঝে আকাশের চাঁদ চায়, তাহলে তা দেওয়া যাবে? অসম্ভব। শিশু তো চাইবেই। খলিল ভাই ৮২ % তত্ত্ববধায়ক সরকার চাই আপনার কথায় বলি, দেশের মানুষ আগে খেয়েছিল মিষ্টি তাহলে সে চমচম মিষ্টির স্বাদ বুঝবে কিভাবে।, ইতিপূর্বে কোন নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন হয়নি, যার কারণ এর সুফল দেশের মানুষ বুঝবে কিভাবে ।
    • তার মানে এদেশের ৮২% মানুষ আপনার দৃষ্টিতে ছোট শিশু ?
    • ফালতু কথাকে বলেছে নির্বাচিত সরকারের অধিনে নির্বাচন হয়নি? ৯৬ সালে বিএনপি ক্ষমতায় থেকে নির্বাচন করে ছিল, তখন এই শেখ হাসিনা সেই নির্বাচন মানেননি এবং নির্বাচনে অংশ গ্রহণ করেননি। ক্ষমতা চিরকাল আওয়ামীলীগের হাতে থাকবে না। এই আওয়ামীলীগ চোখ উল্টে আবার তত্বাবধায়ক সরকারের জন্য জ্বালাও পোড়া করবে। কারণ এদের লজ্জা নেই- নেই আদর্শের বালাই। জামাত ধর্মকে পূঁজি করে রাজনীতি করে আর আওয়ামীলীগ মুক্তিযুদ্ধকে পূঁজি করে রাজনীতি করে। আসলে তাদের মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই।
  • ২০
    ১৬
    কমেন্টগুলা পড়ে তো মনে হচ্ছে নির্বাচন হয়ে গেছে!! আর আওয়ামীলীগ এখনই হেরে গেছে!
    • @ রিফাত ভাই , আপনার সাথে একমত । এক জরিপেই বি এন পি ক্ষমতায় চলে এসেছে । আমার তো মনে হয় কে কোন মন্ত্রী হবেন তার হিসাব নিকাশও শুরু হয়ে গেছে ।
    • হুম,জানেন না বুঝি?! কোঁচকাতে দিন না একটু, কচুশাঁকে একটু তেতুল না হলে মজা হয় না।
  • ১৮
    ৩১
    আওয়ামি লীগের ৩০% এর উপর ভোট থাকলে ক্ষমতায় আশার সম্ভাবনা বেশি । সেখানে ৩৬% আমি নিশ্বিত আওয়ামিলীগ আবার ক্ষমতায় আসবে । মাঝে ভেবেছিলাম আওয়ামিলীগের জনপ্রিয়তা ১৫-২০% আছে কিনা সন্দেহ কিন্তু আমার ধারণা ভূল প্রমানিত হয়েছে । অতএব আওয়ামিলীগ ক্ষমতায় আসবে ।
    • ৩৬% জেনুইন ভোট আর বাকী যা হবে তা ক্ষমতা আর প্রশাসনের সহায়তা।
    • ১১
      খাঁটি সরিষার তেল নাকে দিয়ে ঘুমান। লিখে রাখুন যদি সুষ্ঠু নির্বাচন হয়, তাহলে আওয়ামীলীগ বড়জোর ৩০টি আসন পেতে পারে।
    • BNP এর প্রাপ্ত ভোট- 1991-30.8% 1996-33.6% 2001-41.4% 2008-33.2% ২০১৩ তে পঞ্চাসের উপর??!!
  • ১৭
    ১০
    প্রকৃতপক্ষে অন্য কোন কারণে BNP-জামাতের জনমত বাড়েনি। শুধুমাত্র তাদের একটি অতি ধারালো অস্ত্রের ব্যবহারে গ্রামে ও তৃণমূল পর্যায়ে তারা বিশেষ করে অশিক্ষিত ও অর্ধশিক্ষিত অনেক ভোটারকে তাদের পক্ষে আনতে সক্ষম হয়েছে। তাই তাদের ভোট বেড়েছে এবং আরও বাড়বে। যে অস্ত্রের ব্যবহার তারা অতীতেও করেছিল এবং সফলতা অর্জন করেছিল। আর তা হচ্ছে সীমাহীন অপপ্রচার। আর আগামী নির্বাচনের আগেও যদি এই অস্ত্রটির সঠিক ব্যবহার তারা করতে পারে তাহলে মোটামোটি নিশ্চিত ভাবে বলা যায় আলীগের ভরাডুবি হবে। BNP-জামাত এর অপপ্রচারগুলো লক্ষ্য করূন যা সাধারণ মানুষকে অতি সহজেই প্রভাবিত করতে পারে। ১। আওয়ামিলীগ নাস্তিক। ২। আলীগ ইসলামের শত্রু। ৩। আলীগের হাতে ইসলাম নিরাপদ নয়। ৪। আলীগ যুদ্ধাপরাধীর বিচারের নামে প্রহসন করছে। ৫। আলীগ যুদ্ধাপরাধী বলে জামাতের নিরপরাধি হুজুরদের ফাসি দিচ্ছে। ৬। আলীগ দেশে গনহত্যা করতেছে। ৭। আলীগ রাতের আধারে ২৫০০-৩০০০ হেফাজতের তৌহিদী জনতাকে হত্যা করছে। ৮। আলীগ রানা প্লাজা ধ্বংস করে হাজার হাজার শ্রমিক মারছে। ৯। আলীগ ক্ষমতায় আসলে শ্রমিকরা না খেয়ে মরবে। ১০। আলীগের কারণে জিএসপি সুবিধা বাতিল হইছে। ১১। আলীগের কারণে বর্ডারে মানুষ মরতেছে। ১২। আলীগ দেশের কোন উন্নতি করে নাই । ১৩। দেশে এখন বিদ্যুত, পানি, গ্যাস কিছুই নাই। ১৪। বাজারে জিনিসপত্রের দাম অনেক বেশি যা আমাদের সময় অনেক সস্থা ছিল। ১৫। আলীগ ভারতের কাছে দেশ বিক্রি করে দিবে। ১৬। আলীগ পদ্মা সেতুতে দুনীতি করছে। ১৭। আলীগ শেয়ার বাজার , ডেসটিনি, হলমার্কের টাকা আত্মসাত করছে। ১৮।আলীগ সোনালী ও বিসিক ব্যাংকে দুনীতি করছে। ১৯।আলীগ গ্রামিন ব্যাংক ধ্বংস করছে।
    • আসতা েক্তা রাযাকার
    • ক্রমিক নং ৪-৭ বাদ দিয়ে আর সবগুলিই সত্যি অপপ্রচার নয়।
    • এদের একমাত্র ভরসা অপপ্রচার,ধর্মের জিকির, সাম্প্রদায়িকতা ..... ভারত বিরোধিতার ভোতা পুরনো মরচে পড়া ...
  • ২৫
    ২২
    ৫,০০০/১৬,০০,০০,০০০= ০.০০৩১২৫% ১৬ কোটি মানুষের দেশে ৫ হাজার মানুষের জরিপ। ০.০০৩১২৫%। আর এ নিয়ে এত কিছু?
    • ১২
      ভাই জরিপ এভাবেই হয়, সারা বিশ্বেই এভাবে হয়, এবং জরিপ থেকে সামগ্রিক একটা ধারনা পাওয়াও যায়।
    • ১২
      প্রিয় মো. জামান ভাই, এক পাতিলের ভাত ২/৪ টা টিপলেই বুঝা যায় সবগুলা মঝেছে কিনা। যা- ই হোক দেশে এক পাতিল হয়তো নেই!! আর এসব কিছু মাথায় রেখেই কিন্তু জরিপ হয় এবং সঠিক তথ্য যাতে পাওয়া যায় তার জন্যে সাইন্টেপিক মেথড আছে। জরিপের সেসকল পদ্বতি প্রয়োগ করেই জরিপ করা হয়। তাই জরিপের ফল অনেক ক্ষেত্রেই সঠিক হয়।
    • @ নাম প্রকাশে অনিচ্ছুক এই ধরনের জরিপ থেকে সামগ্রিক ধারনা পাওয়া যায়না, উদ্ধেশ্য মুলক ধারনা তৈরী করতে সহায়তা করে মাত্র।
    • অামি দেখেছি মহিলারা যখন ভাত রান্না করে তখন তারা চামচ দিয়ে একটা নাড়া দেয় তারপর একটা ভাতে টিপ দিয়ে দেখে ভাত সিদ্ধ হয়েছে কিনা এরকম তারা ৪/৫ বার করে সিদ্ধান্ত নেয় যে ভাত সিদ্ধ হয়েছে। যারা অধীক অভিজ্ঞ তারা নির্দিষ্ট সময়ের পর একবার করেই সিদ্ধান্ত নেয়। তেমনিভাবে যারা জরিপ করে তারাও এভাবেই জরিপ করে। জরিপ করতে হলে কি ১৬ কোটি মানুষকে জিজ্ঞেস করতে হবে?
  • BNP আবার কি ভাবে বাড়বে এগুলোতো জামাত , রাজাকার , আলবাদর থেকে এসেছে । যারা কোন রাজনিতি করেনা তারা টিকই ভোটের আগে শেখ হাসিনাকে ভোট দেবে
  • খুব অল্প সংখ্যক মানুষের উপর করা হয় বলে অনেকে সন্দেহ প্রকাশ করেন এই জরিপ কতটা সঠিক। কিন্তু এই জরিপের বিশ্বাস যোগ্যতা কিংবা নির্ভরযোগ্যতা নিয়ে আমার মনে কোনো সন্দেহ নেই। জরিপের পর জনসমর্থনের একটা গ্রাফ দেখানো হয়েছে, সেখানে দেখা যায় ২০১০ সালের শেষার্ধে এসে বিএনপি আওয়ামী লীগের জনপ্রিয়তা সমান হয়েছে। (বিএনপির টা বেড়ে আর আওয়ামী লীগের টা কমে)। খেয়াল করলে দেখবেন, ঐ সময়টাতে সারা দেশের পৌরসভাগুলোতে নির্বাচন হয়েছিল এবং যার ফলাফল টা ছিল এই জরিপের সাথে খুবই সামন্জস্যপূর্ণ (ফিফটি ফিফটি)। আর ২০১৩ তে এসে জনসমর্থন যে বিএনপির দিকে চলে গিয়েছে এটা বছরের শুরূতে প্রথম আলোর জরিপে এলো , আর তার প্রমান তো মিলল সিটি কর্পোরেশন নির্বাচনে ।
    • সুমন @ আওয়ামীলীগের জনসমর্থন থাকার ও কোন কারন নাই
  • ১২
    ১২
    আওয়ামীলীগের চেয়ে বিএনপির জনসমর্থন বেশি হওয়ার তো কোন কারন দেখিনা ।
  • ভাই, আমরা জখন বাহিরে বা রাসতায় বের হই তখন ই বুজি দেশের কি বারটা বাজাচেছ এই সরকার।
  • আওয়ামীলিগকে ভোট দেবার কারন,১ম জংগী দমন। ২য়, যোদ্বপরাধের বিচার। ৩য়, সবল সরকার পরিচালনা। ৪র্থ, সারাদেশে অন্য সব সরকারের আমলের চাইতে শান্তি, দূর্নীতি বর্তমান সরকারের উননয়নমুলক কাজের তুলনায় অনেক কম। আগামীতে আরো কমে যাবে,এবং উননয়ন কাজ বেড়ে যাবে। শিক্কাংগনে সর্বকালের সেরা উননয়ন হয়েছে। সুতারাং আওয়ামীলীগকে ভোট দেবার আরো হাজার কারন আছে।
  • in 2010, 39% people gave opinion that government is going in wrong direction,which is too early to comment on a new govt. in 2012 & 2013, 40% people gave opinion that govt. is in right direction, it clearly indicates the vote banks of BNP & AL, its the rest 20% which is the deciding factor. Nice survey-Prothom Alo, its like a ECG curve, which is straight line at the end for last two years.......
  • ক্ষমতাসীন সরকারের মেয়াদের শেষ প্রান্তে ও আগামী জাতীয় সংসদ নির্বাচন মাথায় রেখে পরিচালিত এ জরিপের ফলাফলের সঙ্গে গত চারটি জরিপের ফলাফলের তুলনা করলে দেখা যায়, দায়িত্ব নেওয়ার পর প্রথম দুই বছর ছিল এ সরকারের সেরা সময়। দেশবাসীর বিপুল প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু করে প্রথম দুটি বছর সরকার জনসমর্থন উপভোগ করে। তৃতীয় বছরে এসে তাদের জনপ্রিয়তা ক্রমেই কমতে শুরু করে। বহু ক্ষেত্রে তাদের জনসমর্থনের হার গত তিন বছরে আর ওপরে উঠে আসেনি।
  • ১০
    আওয়ামী লীগের আসল রূপ দেখলে আওয়ামী লীগকে কেউ সাপোর্ট করতে পারেনা। তাদের রাজনীতির ভিত্তি হচ্ছে প্রতারণা ও হঠকারিতা!
    • দারুন বলেছেন একমত আপনার কথায়
    • আর জামাতের আসল রূপ দেখলে শয়তানের কথা মনে পড়ে।প্রতারণা-হঠকারিতার সাথে মিথ্যাবাদিতা যোগ হয়! আর বিএনপির আসল রূপ দেখলে বসন্তের কোকিলের কথা মনে পড়ে।তাদের রাজনীতির ভিত্তি হচ্ছে আদর্শহীনতা-দুর্নীতি।
    • perfect
  • বিএনপিকে ভোট দেয়ার পক্ষে কেউ ১টি কারণ দেখাতে না পারলেও , আ - লীগ কে ভোট না দেয়ার পক্ষে ১০০ টি কারন দেখান যা্য় ।১০০% agree
  • ১০০% correct
  • এরশাদ চাচার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেল । বেচারা একক ভাবে ক্ষমতায় যাবার স্বপ্নে বিভোর ছিলেন । আশা করি এবার তার স্বপ্ন ভঙ্গ হবে এবং কোন জোটের সাথে নির্বাচনে যাবেন সে বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেবেন ।
    • yes Mr. Nahid u r right....see
  • আমার মনে হয় সরকারের জনপ্রিয়তা আরো কমেছে। ৫ সিটি নির্বাচন হার তার বড় প্রমান। তবু প্রথম আলোকে ধন্যবাদ সত্য সাহসী জরিপ প্রকাশ করার জন্য । প্রথম আলোই পারে সত্য সরকারের বিরুদ্ধে গেলে ও তা সাহসীকতার সাথে প্রকাশ করতে।
  • নির্বাচনেই সব ফলাফল বেরিয়ে আসবে... বিএনপি'র অতিরিক্ত লাফালাফি করাটা কি আসলেই তাদের জন্মগত সমস্যা???
  • জরিপ, জনসমর্থন, সামনের জাতীয় নির্বাচনের ফলাফল সবার কাছেই সুস্পষ্ঠ। নির্বাচনের ঠিক আগমুহুর্তে এরকম জরিপের উদ্দেশ্য কি ? আমরা যেদলই সমর্থন করিনা কেন একটি দল ক্ষতিগ্রস্ত হবে। জনমনে এ জরিপের প্রভাব পড়বে।
  • ১০
    ১ কোটি ৮৮ লক্ষ ভুয়া ভোটার আর হইবো না আর আগামী ৫০ বছরেও বিএনপি ক্ষমাতায় আসতে পারবে না।
  • দেশের মানুয নানা বিযয়ে মতামত দেয় । সেসব মতামত বিশ্লেষণ করে বলা হয় এই দলের জনপ্রিয়তা বেড়েছে , কমেছে । তবে ভোটের হিসাবটা আরো জটিল । আর সমাজে নানা কারনেই মানুয সরকারের সমালোচনা করে সবসময় । বিরোধী দলে থাকার সুবিধা হল তাদের তেমন কোন সমালোচনা শুন্তে হয় না । তবে আজকালকার দিনে একেবারে দল কানা ছাড়া অপরিচিত লোকের কাছে কাকে ভোট দিবে, কোন দলকে ভোট দিবে এসব নিয়ে লোকজন কথা বলে না ।
  • জামাত আর বিএনপি কি এখন আর আলাদা নাকি?
  • যে দেশে টাকার কাছে ভোট কেনা বেছা হয়, সে দেশে এই জরিপের মুল্যায়ন কত টুকু হবে তা সময় পার হলেই বুঝা জাবে ।
  • প্রথম আলোর জরিপ এর objective কি ?
  • আগামী নির্বাচনে সবচেয়ে বড় ফ্যক্টর হচ্ছে মানবতাবিরোধী অপরাধের বিচার। বিএনপি ক্ষ্মতায় এলে সাজাপ্রাপ্ত আপরাধীদের ছেড়ে দেবে এটা পরিস্কার। এই জরিপ মতে, যদি ৮০% মানুষ বিচারের পক্ষে হ্য় তাহলে তাদের নৌকায় ভোট দিতে হবে।
    • জরিপ স্ববিরোধী ।তার মানে ভুয়া এটা পরিস্কার ।
  • have 1000 cause to give vote BNP than AL
  • তার মানে দেশে গন্ডমুরখের সংখা বেড়ে যাচেছ।
    • গন্ডমুরখের সংখা বেড়ে গেছে
    • But specially i can say you r one of them .... judge yourself... @ Kakan ...
  • খুব অল্প সংখ্যক মানুষের উপর করা হয় বলে অনেকে সন্দেহ প্রকাশ করেন এই জরিপ কতটা সঠিক। কিন্তু এই জরিপের বিশ্বাস যোগ্যতা কিংবা নির্ভরযোগ্যতা নিয়ে আমার মনে কোনো সন্দেহ নেই। জরিপের পর জনসমর্থনের একটা গ্রাফ দেখানো হয়েছে, সেখানে দেখা যায় ২০১০ সালের শেষার্ধে এসে বিএনপি আওয়ামী লীগের জনপ্রিয়তা সমান হয়েছে। (বিএনপির টা বেড়ে আর আওয়ামী লীগের টা কমে)। খেয়াল করলে দেখবেন, ঐ সময়টাতে সারা দেশের পৌরসভাগুলোতে নির্বাচন হয়েছিল এবং যার ফলাফল টা ছিল এই জরিপের সাথে খুবই সামন্জস্যপূর্ণ (ফিফটি ফিফটি)। আর ২০১৩ তে এসে জনসমর্থন যে বিএনপির দিকে চলে গিয়েছে এটা বছরের শুরূতে প্রথম আলোর জরিপে এলো , আর তার প্রমান তো মিলল সিটি কর্পোরেশন নির্বাচনে ।
    • U r right
  • A small question to Prothom Alo. Do you think the government gives any damn to your Surveys? And as far as the public support is concerned, I think people should cast their votes, the one and only civil right they are entitled for in Bangladesh in favor of Awami League no matter the election is fair or questionable and if they have their choice limited to these 5 parties(AL, BNP, JP, JAMAT only). Why? Because as far as the JONASHEBA(Service to people of the Republic) is concerned, the Awami League has enjoyed their Eid (5 Yrs) with plenty of food with mouth-watering delicacy, and hence according to the Law of diminishing utility, the tendency of their Jonasheba will be reasonably low; But on the other hand the BNP is fasting and just desperate enough for a Heavy breakfast(Iftar) through gigantic JONASHEBA. So the choice is yours!
  • ১২
    যারা তারেক রহমানের নাম শুনতে পারেন না তারা জরিপ টা দেখুন, তারেক জনপ্রিয়তায় জয় এর চেয়ে অনেক এগিয়ে। তারেক রহমানের রাজনীতি পছন্দ করেন ৫৯% মানুষ আর জয়কে পছন্দ করেন ৫৩% মানুষ, তারেক এর রাজনীতি পছন্দ করেন না ৩৯% মানুষ আর জয় এর রাজনীতি পছন্দ করেন না ৪৪% মানুষ। তারেক জয় পছন্দ ৫৯% ৫৩% অপছন্দ ৩৯% ৪৪%
    • আপনার মাথা টিক আছে ভাই? কম শিখিতের দলে তাই এমন হওয়া টিক আছে। ৫৯+৫৩=১১২%। সবাই আপনার মত কম লেখাপড়া জানা ভাবলেন কি করে ?
    • @মনির ভাই, অন্য একজনকে এইভাবে বলার আগে আপনার আর ও ভালভাবে জরিপটা পড়া উচিত।
    • @Monir Hossain: I am doing PhD in USA but you are thinking I am illiterate! You are maximum school level pass otherwise you don't know how to calculate or how to measure. You have added two liked together, why? Add like and dislike together for each. You are really illiterate person. See the Prothom-alo clearly.
    • @monir Hossain: See Manab Zamin...তারেক-জয়: কে বেশি জনপ্রিয়?
  • Prothom alo- Sob Manusher, Sob Manusher . Thanks for credible survey...
  • ১২
    BNP এর প্রাপ্ত ভোট- 1991-30.8% 1996-33.6% 2001-41.4% 2008-33.2% Next Election -50.3%, Believable?
    • ১০
      Never.
    • The correct value for BNP from the past statistics would be, 30-40% for the next election; if I assume positively with factor of safety. Now injecting the BNF, separating partners, and keeping pressures from many directions, it might go as low as 10-15%. Considering the fact, people who love 71 truly will never elect BNP. AL did a good job of unmasking BNP in rajakar issue. If nothing dramatic happens on upcoming days, we will see AL again. I know many might not like this, but facts prevail.
    • কখনোই না। এটা অবিশ্বাস্য।
  • ১১
    এই জরিপ বি.এন.পি`র জন্য অশনি সংকেত। কেননা অধিকাংশ সময় জরিপে্র উল্টোটাই বাস্তব চিত্র হয়ে দেখা দেয়।
    • অন্তত প্রথম আলু জরিপের ক্ষেত্রে কথা টা সত্য
  • জরিপটি দেখলাম হতে পারে বিএনপি এগিয়ে আছে কিন্তু দেশের কি হবে !! এটাই ভাবার বিষয়। শিক্ষার হার বাড়লেই কেবল এই জাতি দু:খ থেকে মুক্তি পেতে পারে দেশের অধিকাংশ লোকই শিক্ষার আওতায় আসেনি এখনো যার দরুন তারা বিকলপ ভাবছেনা এমনকি ভালো মনদ ও বুঝছেনা। তারা কি জানে কাকে তারা খমতায় বসাতে চাচ্চে? মানলাম আওয়ামিলীগের আমলে সুশাসন ছিলনা কিন্তু উননয়ন,যুদ্দাপরাধীদের বিচার, আর জংগি দমনইতো আয়ামিলীগের সবচেয়ে বড় সফলতা হতে পারে আমারতো মনে হয় এরচেয়ে বড় সফলতা হতে পারেনা বিেনপিতো তাদেরই দল যারা সুবিধাবাদী, দেশ ধষ'ণকারীদের, গণহত্যাকারীদের নিয়ে গঠিত আর তাদের ২০০১-২০০৫ এর শাসন ভাবলেইতো মানুষ তুলনা করতে পারে মানুষ কিন্তু মানুষ পারছেনা শুধু বিবেকের অভাবে। এটা বাসতব সত্য এখনো বিশাল অংশের মানুষ টাকার বিনিময়ে ভোট দেয় তাদের দ্বারা যারা খমতায় আসে তারাতো ঘুষ দিয়েই আসে (যারাই আসুক) ভালো কিছু তারা কিভাবে করবে ? দুনীতি এইদেশে আছে ও থাকবে কিন্তু মানুষতো রাসতায় বোমার ভয় এখন পাচ্চেনা !দেশতো এখন দুনীতিতে চ্যামপিয়ন না, জংগিদের হাতে না, এই জনতার ভবিষ্যত নেতা প্রমাণিত টাকা পাচারকারী কিন্তু তারা কাকে ভোট দিচ্চে ! ইসলামের নাম দিয়ে ধম'ব্যাবসা আওয়ামিলীগই দমন করছে মুসলিম হিসেবে।জামাত-শিবির নারায়ে তাকবির বলে গাড়ি ভাংছে,গুপতহামলা,নরহত্যা চালাচ্চে আর জনগণ তাদের সাথেই যাচ্চে !!!!এই জাতির কপালে দুভো'গ থাকবেনা কি থাকবে ?? সুশাসন চাইলে বিএনপি-জামাতের কাছে মানুষ কিভাবে যায় !!আওয়ামিলীগ ও নয় তারা বিকলপ ভাবুক কিন্তু তাদেরতো সেই বিবেক নেই! সুসথ মানুষতো এসব চিন্তা করার কথা। শিক্ষার হার বাড়লেই কেবল মানুষ দেশের ভালো মনদ বুঝবে অন্য কিছু দিয়ে নয়। গুজবে বিশ্বাসকারী এই মানুষদেরকে সুসথ করে তোলা দরকার।
  • Peoples are not like both of AL or BNP but option here is one that BNP which is better than AL. Remember we believe or not Bangladeshi most of peoples are mentally like/choice Pakistan than the India, though you can ask many question, freedom war has gone many years ago but peoples will see present and practical, who is better Indian or Pakistani? Who has gone to Middle East they well known about Indian and Pakistani. Bangladeshi peoples are getting help from Pakistani but I am sorry to write here Indians are very crucial and harmful for Bangladeshi while AL behind Indian.
  • জরিপের ফলাফল সহ পুরা রিপোর্ট টা পড়েছি এবং মতামত সমূহও পড়েছি । এই জরিপের সাথে আমি ব্যক্তিগত ভাবে একমত হতে পারলাম না। জরিপের ভিত্তি কি ? জরিপের জন্য সিলেক্ট ব্যক্তি কারা ? কোন রকম প্রচার ছিল কি? বিএনপির জঙ্গি সমর্থনের উপর প্রশ্ন ছিল কি ?
    • খুব ভাল বলচছেন।
  • এ জরিপ সন্দেহ জনক, কারন সব ক্ষেত্রেই একটি বিশেষ দল এগিয়ে আছে । এটা অবিশ্বাস্য ।
  • প্রথম আলোর জরিপ শতভাগ সত্য। সুষ্ঠু নির্বাচন হলে তাই হবে। বলা যায় সিটি নির্বাচনে যে ফলাফল হয়েছে জাতীয় নির্বাচনেও এমন হবে।
  • যে দলই সরকার গঠন করুক না কেন আমাদের হাল সেই আগের মতই। আওয়ামি লীগ আর বিএনপি যে লাউ সেই কদু।
  • কিছু ভোটার সব দলেই বান্ধা থাকে , যারা যত যাই হোক সেই দল কে ভোট দিবেই । - আওয়ামিলিগের এমন ভোটার আছে ৩৫%-৪০%, বিএনপির আছে ৩০%-৩৫% আর জামাতের আছে মাত্র ৩%--৫ % , তবে মোটামুটি ৩০% আছে সুইং ভোটার যারা সরকারের কর্মকাণ্ড দেখে ভোট দেয় আর বিরোধীদের কার্যক্রম ও পর্যবেক্ষণ করে । খালেদা জিয়া সেই বেশি সংখ্যক মানুষের আশা বাদ দিয়ে মাত্র ৫% কতিপয় উগ্র ভোটারদের মন জয়ের উদ্দেশে জামাতি দের পক্ষ সমর্থন করতেছেন আওয়ামীলীগের বিরুদ্ধে আন্দোলনে শুধুমাত্র রাজপথে টিকে থাকার জন্য । তবে তিনি ৭১ এর শহীদ দের অপমান করেছেন । তরুণদের চেতনার বিপক্ষে অবস্থান নিয়েছেন । সবচেয়ে বড় কথা এতদিন রাখ ঢাক করলেও গতকাল পরিস্কার করেছেন তিনি স্বাধীনতা বিরোধী দের পক্ষেই আছেন । তার এমন নির্লজ্জ কর্মকাণ্ডে জাতি হতাশ , যারা বি এন পি কর্মী , তারাও হতাশ । আমরা তরুন রা আরও হতাশ , কারন তার দলে নাকি সর্বাধিক রনাজ্ঞনে যুদ্ধ করা মুক্তিযোদ্ধা আছেন । তাকে ধিক্কার জানানোর ভাষা ও হারিয়ে ফেলেছি । তিনি ৭১’র মুক্তিযুদ্ধকে খ‍াটো করেছেন যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য। এইটা মোটেই ঠিক না ।
    • এই কাসুন্দি গেটে কি আর লাভ আছে রে ভাই। দেশের ৫০% মানুষ এখন বিএনপিকে ভোট দিবে। সেখানে আপনার এসব পুরান কথা মানুষ আর শুনে না। জাতি কনভাবেই হতাশ নয়।তারা অপেক্ষা করছে একটি নিরপেক্ষ নির্বাচনের। সেখানে সুযোগ পেলেই তারা এবার নৌকা ডুবিয়ে দিবে।
    • এটাই ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে। বিএনপি ক্ষমতায় আসার ২/৩ বছর গেলে তখন দৃশ্যপট উল্টে যাবে। তখন সবাই লাগবে ধানের শিষের পিছনে।
    • আমি চাই বিএনপি আবার ক্ষমতায় আসুক, তখন মানুষ অনুধাবন এবং পার্থক্য করতে পারবে আওয়ামীলীগ এবং বিএনপির মধ্যে।
  • এ সব জরিপ-টরিপ দিয়া কি হবে ???? মুদ্রার এপিট-ওপিট... We are bound to choice Heads or tails.................!!
  • বিএনপি ক্ষমতায় আসলে আমাদের তথা দেশের কোনো লাভ আছে ? নাই। লাভ আছে তারেক কোকোর যারা দুর্নীতির আসামী, মামলার বিড়ম্বনায় পলাতক। লাভ আছে যুদ্ধঅপরাধীদের যারা হয়তবা ফাসির কাষ্ঠ থেকে বের হয়ে এদেশের মন্ত্রী হয়ে মহান স্বাধীনতাকে বৃদ্ধাঙ্গুলি দেখাবে। লাভ আছে গিয়াস আল মামুন, হারিছ দের মত জাতীয় দুর্নীতিবাজদের অথবা সন্ত্রাসী পিন্টুদের অথবা জঙ্গি সংগঠন গুলোর। আমরা গণতন্ত্র এর মোড়কে দুই দলের দলতন্তের জালে বন্দী।
  • ১৪
    আওয়ামি লীগের অনেক গুলি ভাল গুন অাছে, কিন্ত দলটির সবচেয়ে বড় প্রবলেম তারা গঠন মূলক সমালোচনা সহ্য করতে পারেনা। চাটুকার রাই তাদের কাছে প্রিয়। অনেক অাশা নিয়ে দলটিকে ভোট দিয়েছিলাম। কিন্ত নৈরাশ হলাম
  • অন্তত যে কোন একজন যুদ্ধাপরাধীর রায় নির্বাচনের আগে কার্যকর করেত পারলে আওয়ামিলীগের জনপ্রিয়তা আরো ১০% বেড়ে যাবে।
  • কিন্তু ক্ষমতার ঘোরে বিভোর আমাদের প্রধানমন্ত্রী কিংবা তার একান্ত বাধ্যগত মন্ত্রী এমপিরা এটা মানতে নারাজ । বর্তমানে দেশের অর্থনীতি একেবারে নাজু অবস্তানে আর প্রতিদিন দ্রুত হারে কমছে রেমিটেন্সের প্রবাহ । আর শিক্ষাংগনে চলছে সন্ত্রাসীদের তান্ডবলীলা
  • বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারের পাঁচ বছরের মাথায় এসে জনপ্রিয়তা অনেকাংশে কমবে এটাকে স্বাভাবিক বলেই ধরে নেয়া যায়, প্রথমআলোর এই জনমত জরিপ যাদের শরীর ও মনে জ্বালা ধরিয়েছে তাদেরকে বলবো, কাল্পনিক স্বর্গরাজ্যে বসবাস না করে বাস্তবতায় নেমে আসুন, দেখুন দেশের মানুষের মনের ভাষা বুঝতে পারেন কিনা । তাছাড়া যে সরকারের আমলে বিশ্বজিতের মতো নৃশংস হত্যাকান্ড ঘটে, শেয়ারবাজার, হলমার্ক, ডেসটিনি ও পদ্মা সেতুর মতো ভয়াবহ কেলেংকারী হয় সে দেশের সরকারের জনপ্রিয়তা বাড়লে গনতন্ত্রের আর থাকলো কি ? বিরোধীদলের জনসমর্থন বাড়ার এর চাইতে উপযুক্ত কারন আর কি হতে পারে, তারা হরতাল কম করেছে- জ্বালাও পোড়াও কম করেছে এটা যাদি তাদের ব্যর্থতা হয় তাহলে বলার কিছু নেই ।
  • What is the difference between AL and BNP ? It means old looter will leave power and new looter will come to enjoy the poor people wife.
  • আমাদের জাতীয় নির্বাচন এ ৭০-৭৫ % লোক ভোট দেয়, কিন্তু জরিপ এর ১০০% ভোট দেয় ।
  • ১২
    এই জরিপ সারা দেশের মানুষের মনের বাস্তব রুপ । জরিপ নিয়ে যাহাদের ধারনা নেই দয়া করে তিনারা আগে জরিপ কিভাবে করা হয় তা জানুন, তারপর মন্তব্য করুন।
  • ফারুক হোসেন সাহেব, কোন বিষয়ে ১০ জনের ১ জন দ্বিমত পোষন করলেও তার মতমতকেও বিবেচনায় আনা দরকার বলতে আপনি কি বোঝাতে চেয়েছেন ? জরিপে তো প্রতি ১০ জনের ১ জন যুদ্ধাপরাধীর বিচার না করতে মত দিয়েছেন। আপনি কি তাদের মতমতকে বিবেচনায় আনতে বলছেন ??
  • ১১
    তাইতো দেখলাম ২০০৮ এ। প্রথম আলোর ২০০৮ এর জরিপে ১৬০ আসন পেয়েছিল তারা। তার পর কি দেখলাম ২৯ আসন পাইলো।
    • তাই নাকি ? কই এরকম কোনো জরিপ দেখিনি তো ২০০৮ এ ....... কেউ জানেন কি এ বিষয়ে ?
    • আসন ????? এই রকম জরিপের কথা ত শুনি নাই ।
  • @মনিরুজ্জামান ২০১৩-১০-১০ ০৯:৪২ আপনাদের মত দলবাজরাই অনিতিক সমর্থন দিয়ে আওয়ামীলীগের অবস্তা বারোটা বাজিয়ে তেরোটা করেছেন ! মিথ্যা তথ্য দিয়ে আর মানুষকে কত বিভ্রান্ত করবেন ? আমরা তো কিছুটা বুঝি নাকি ?
  • Awami league means failure and corruption
  • সরকারের স্বেচ্ছাচারী মনোভাব আর তাদের অঙ্গসংগঠনের অপকর্মের ফল এটা। আমি পুরো একমত এই জরিপের সাথে।
  • হাহাহহা। আওয়ামীলিগ ভয় পাইছে !! ডেখতে ভালই লাগে !!
  • ১২
    ১২
    বি. এন. পি নামক সেক্যুলার দলের মৃত্যু হয়েছে অনেক আগেই, অদূর ভবিষ্যতে তারা হয়তো জামায়াত- শিবিরের ক্রীড়ানক দলে পরিণত হবে এটি মোটামুটি নিশ্চিত। চরম উগ্র ও ডানপন্হী দলের সঙ্গে বি.এন. পির আতাত যতই আলগা হয় ততই দেশের জন্য মঙ্গল্। আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই, জঙ্গি ও তালেবানের আতুড়ঘর আমাদের দেশকে হতে দিতে চাই না। তেতুল তত্বের মত কোন ব্যক্তিকে দেখতে চাই না। এটাই আওয়ামীলীগের শক্তি এবং বি.এন. পি’র ব্যর্থতা।.
    • আপনার মত দল কানা দেখতে কে চায়
    • 100pct agree @ Monir. keep it up.
  • অনেকেই বলছেন যে সুষ্টু নির্বাচন হলে বি এন পি ক্ষমতায় আসবে কিংবা আওয়ামীলীগ ক্ষমতায় আসবে। কথাটার মানে কি একটু ভেবে দেখেছেন; এটা প্রত্যেক দলের নেতাদের কথা, যার অধিকাংশের যোগ্যতা চারিত্র দেশ প্রেম সম্পর্কে সবাই জানেন কম বেশি। আর এক জন সাধারণ শিক্ষিত ব্যাক্তি যখন এই সব দুর্নিতি বাজ নেতাদের কথায় শুর মিলিয়ে বলেন যে "সুস্থু নির্বাচন হলে তাদের দল ক্ষমতায় যাবে" তখন পরিবর্তিত উন্নত দেশের যে স্বপ্ন আমরা দেখি সেটার জীবন্ত কবর দেয়া হয়েযায় অনেকটা, কারন আমরা কখনও এই কথাটাকে ভিন্ন ভাবে দেখিনা যদি দেখি তাহলে এর মানেকি এমন দাঁড়ায়না যে সেই দল ক্ষমতায় না গেলেই নির্বাচন অসুস্থ হবে? আর নির্বাচন সুস্থ হয়নি বলেই দেশের সম্পদ, সাধারণ মানুষের সম্পদ, এমন কি জ্বলন্ত মানুষকে পুড়িয়ে মারার মত জঘন্য কাজ করবে। আল্লাহ্‌ জানেন আমাদের সুভবুদ্ধির উদয় কবে হবে। কবে আমাদেরকে এই দলঅন্ধ বাদিতা থকে নিজেকে মুক্ত হওয়ার সুশিক্ষা ও সৎ সাহস হবে। দেশের উন্নতি, সমাজের উন্নতি সবাই চাই, আর এটা এক জন বিবেক বান ব্যাক্তি আমার সাথে একমত হবেন যে; সত্যি কারের উন্নতির জন্যে আমারা যেদিন থেকে দল মতের উদ্ধে উঠে একজন জনপ্রতিনিধি নির্বাচন করতে পারবো সেদিনই আমরা সত্যিকারের দেশপ্রেমিক হতে পারবো এবং দেশের উন্নয়ন করার কাজে নিজের সঠিক দায়িত্ব পালন করতে পারবো। আল্লাহ্‌পাক দেশের এবং সকলের মঙ্গল করুন।
  • The number of sample -5000 is good enough to make representative comments.I think the findings are very much justified,valid and representative for the whole country.
  • ১৫
    বিনপি এগিয়ে থাকলেও জামায়াতকে সাথে নিয়া নির্বাচন করলে ৫-৬% ভোট কম পাবে আর সেটাই আওয়ামীলীগের ভরসা.।
  • ১৮
    জরিপে না ভোট থাকলে আথবা ৩য় কাউকে চাই এরকম থাকলে । আওয়ামী লীগ ও বিএনপি ২ দলেরই সমর্থন আগের চেয়ে কমত ।
  • This 30 to 36% is AL primary voter they will never change their support if AL sell our country to India they will support AL with no question ask, We should only care about 20% swing voter who can change the game & no doubt they are turning their back towards AL. Now only change of leadership of AL can bring their support back. I want to see AL in power with new Leader outside from Hasina's family
  • ১১
    ১২
    Thanks Prothom Alo & Team. It's 100 % reflect of peoples mind of Bangladesh. Rulling parties should realize that Constitution is for peoples, peopls is not for constitution....
  • ১৭
    ১৬
    সত্যিকার অর্থে আওয়ামীলীগের জনপ্রিয়তা আরও কম, ৩০% কাছাকাছি হবে।
  • ১০
    I want to see AL in power with new Leader outside from Hasina's family
  • ১৭
    ১৫
    আমরা যে যা বলি না কেন, বাস্তবতা হলো সুষ্ঠ নির্বাচন হলে বিএনপির জয় সুনিশ্চিত।
  • ১৬
    ১৫
    এ মুহূর্তে নির্বাচন হলে দেশের অর্ধেক মানুষ (৫০ দশমিক ৩ শতাংশ) বিএনপিকে ভোট দিতে চান। ফালতির একটি সিমা থাকা দরকার। তবে বিএনপি এবং জামাত কি আলাদা ? জামাতের যদি ৩% হয় তবে বিএনপির ৫০,৩% অনেক দিন পর হাসি পাইলাম।
    • তো আপনি বলেন না ,, কত হইলে ঠিক হইত ?
    • Md. Rezaul Karim ভাই সত্যি অনেকদিন পর প্রান খুলে হাসলাম
    • বিএনপি জামাতিদের মন্তব্য গুলো পড়ে অনেক দিন পরে মন খুলে হাসলাম ,সত্যি...
  • ১৩
    ২২
    এই জরিপ নিঃচয় বিএনপি এলাকার অথবা ঘরে বসে করা।
    • ভাই কি আতে ঘা লেগেছে? আওয়ামীলীগ যদি নির্বোধ না হয় তাহলে এই জরিপকে মূল্যয়ন করবে।
  • ১২
    ১৪
    রাজাকার জামাত এবং শেরাচার এরশাদের যদি জনসমর্থন কমে তাহলে বিএনপির কিভাবে বাড়ে? এই দুইয়ের মিলনেইত বিনপির জমম। কথাটি মি: করিম হাওলাদারের আমি ১০০% তার সাথে একমত
    • আতে ঘা লাগলে এরশাদ স্বৈরাচার আর জামাত রাজাকার হয়। বিএনপির জন্ম কোন অবস্থায় তা আপনার মত লোকের ভালই জানা আছে। এদেশের মানুষের ভাগ্য ভাল যে সেসময় বিএনপির জন্ম হয়েছিল। আসলে অনেক কথায় মনে এসে ছিল যেটা অবশ্যই আপনাদের মত মানুষকে শোনানো উচিত ছিল কিন্তু এখানে সম্ভব নয়।
  • দেশে এখনও চেয়ারমেন -মেমবাররা যা বলে তাই তার লোকজন করে ।
  • ১৪
    AL have 38% blind voter , BNP 33% . 18% vote sell their vote tk500/tk1000 . so this serve wrong , go to village and ask our innocent villagers ,
  • ১৭
    ১০
    ঠেলা তখনই বুঝবে যখন তুমি জামাতকে খমতাই নিয়ে আসবে । তাই ভোট দেবার আগে ভালো করে আরও একবার ভাবুন।
  • ১০
    আ(পদ)= আওয়ামি লিগ , বি(পদ)= বিএনপি আপনি ঘুরে ফিরে আপদে বা বিপদে পড়বেন । উপায় কি ? কিছু মৌলিক পরিবরতন না হলে আমাদের ভাগ্য এমন ই থাকবে। এভাবেই কষ্টকর বিড়ম্বনা নিয়ে দিন যাপন করবে আমাদের আগামি প্রজন্ম । মৌলিক পরিবরতন যেমন ১) পরপর ২ বার এর বেশি কেউ প্রধানমন্ত্রি হবে না ২) প্রধানমন্ত্রি পদের জন্য দলের মদ্ধে আগে নিরবাচিত হতে হবে ৩) পারিবারিক উত্তারিধিকার ভিত্তিক রাজনিতির পথ বন্ধ করতে হবে (যোগ্যতা থাকলে বিবেচনা করা যাবে) ৪) রাজনিতিবিদ এবং সরকারি , বেসরকারী পেশাজিবি দের সম্পদের নিয়মিত হিসেব প্রকাশ করতে হবে ( লাইক বা ডিস লাইক দেবার আগে নিজের পলিটিকাল মেনটালিটি দূরে রেখে দেবেন ) (কিছু না দেয়াই ভালো)
    • আললাহ আপনার কখা কবুল করুন, এমন হলে তো আমাদের দেশের চেহারা পরিবরতন হয়ে যেত
  • ১৫
    একটু খানি সবুর করুন বাংলার জনগণ সঠিক সিদ্ধান্ত নিতে যানে । জামাতী জাতীয়তাবাদের উৎ্থান আর বাংলার মাটিতে বাংলার জনগণ দেখতে চায় না । প্রগতিশীলদের আবারও জয় সুনিশ্চিত ।
  • ১০
    ১০
    অতিরিক্ত ভারত প্রীতি আর সকল বিরোধী দল ও মতামত দমনই আওয়ামীলীগের জনসমর্থন কমে যাওয়ার কারন ।
  • ১১
    জরিপের ফলাফলে কেউ কেউ হতাশ হলেও বাস্তবতা কিন্তু এর ধারে কাছেই।
  • ১১
    আওয়ামীলীগ দলবাজ পুলিশ ও প্রশাসন আর দলীয় ক্যাডার দিয়ে গায়ের জোরে একক নির্বাচন করে ক্ষমতা দখলের যে পথে এগুচ্ছে তাতে এই দলটির অবস্থা তৎকালীন জনপ্রিয় মুসলিম লীগ ও জাতীয় পার্টির মতোই হবে। আওয়ামীলীগের অহংকার অনেক বেড়ে গেছে একদম চরম পতনই হবে আওয়ামীলীগের ভবিষ্যৎ!!!!!!
  • আওয়ামীলীগ যদিও মনে মনে কিছুটা রাজি থাকতেন যে তত্ত্ববধায়ক/নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিবেন কিন্তু প্রথম আলোর এই রিপোর্ট এর জন্য ওনারা ১০০০% পিছিয়ে যাবেন। প্রথম আলোর কি কাজটা ঠিক হলো ?
    • ভাই ঠিকই বলছেন। প্রথম আলোর জরিপ টরিপ করা ঠিক না
  • It would be more meaningful to me if the survey made on 50 lac people instead of 5 thousand people.
    • I agree with you. You have no idea anyone could do whatever they want to do see. Scientific community knows that.
  • ১৩
    ১১
    এত আওয়ামী দুঃশাসন , অপ শাসন আর লুটপাটের পর ও আওয়ামিলীগের এই জনসমর্থন চিন্তার কারণ বৈকি ।
  • ১৬
    ২০
    এই জরীপ ঠিক নয়।
    • দলকানারা তাই মনে করে।
  • ১৩
    ভোটের আগেরদিন রাতে জনগন সপন দেখবে ..দেশে এক যোগে বোমা হামলা হচ্চে ..আর জনগন জিবন রক্কা করতে শেখ হাসিনার করা দেশের সেরা উপহার FLYOVER এ মানুশ নিরাপদ যায়গা খুজছে ....!! ....আর যায় কই ভোটের দিন সকালে দেরি না করে আওয়ামিলিগকেই মানুশ আবার ভোট দিয়ে জংগি বোমা হামলা থেকে দেশকে বাচাবে এবং উননয়ন করে দেশকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে । ২৮০ সিট থেকে ৮০টা চলে গেলেও তো আওয়ামিলগ জয়ি হবে ।
  • ১৬
    ১৫
    বাংলাদেশে একবার আমাদের আবহাঅওয়া দপ্তর দিয়াছিল আগামী কাজ রূদ্রকা উজ্জল আবহাওয়া থাকিবে। তাহার পরের দিন এমন বৃষ্টি হইয়াছে যে সচিবালয়ে জাল দিয়া মাছ ধরিতে হইয়াচে আর ঐটা ছিল কয়েক যুগের মধ্যে সব চেয়ে বেশি বৃষ্টি। এই সমীক্ষাও তেমন হইবে। নির্বাচনের পরের দিন যাহারা সমীক্ষা করিয়াছে তাহাদের খুঁজে পাওযায় যাবেনা। গত কয়েক নির্বাচনের সমীক্ষা দেখিলে তাহাই মনে হয়।
    • You are right.
    • আপনার ধারনা এমন হলে ,নাকে তেল দিয়ে ঘুম দেন ....
    • নুরুল ভাই এত ডিজলাইক পান তারপর ও একটুও লজ্জা পান না ?
  • ১৫
    ১৬
    কিছু কিছু ক্ষেত্রে আওয়ামীলীগ এতটাই ব্যর্থ ও স্বেচ্ছাচারী ছিল যে, বিগত জোট সরকারের কথিত হাওয়া ভবনের দুর্নীতির চেয়েও অধিক নিকৃষ্ট। শেয়ার বাজার ডাকাতি সম্পর্কে স্বয়ং প্রধানমন্ত্রী কোন উচ্চবাচ্য করেননি। আর আওয়ামীলীগের দ্বিমূখী নীতি বিএনপিকে জনপ্রিয় করে তুলছে। যেমন- ক্ষমতায় গেলে- হরতাল খারাপ, তত্বাবধায়ক সরকার খারাপ। আবার ক্ষমতার বাইরে থাকতে এগুলো ভাল। আসলে বাকশাল ছাড়া আওয়ামীলীগের কোন নৈতিক আদর্শ আছে বলে আমার মনে হয় না।
  • @ALIM,--১৯৯১ ইলেকশনে বোঝা গেছে কে জনপ্রিয়! ১০ বছর ক্ষমতার বাইরে থেকেও জনগন বিএনপিকে ভোট দিতে ভুলে নাই! "জামাত+হেফাজত+রাজাকার" এইসব বলে লাভ নেই! ১০০ বিএনপির সাপোর্টার এর মধ্যে হয়ত আপনি ১০ জনকে দেখে বুঝতে পারবেন যে উনি বিএনপি করে, আর ১০০ আওয়ামী সাপোর্টার এর মধ্যে, আপনি ৯৯ জনকে দেখে বুঝতে পারবেন যে উনি আওয়ামী সাপোর্টার করে! এখানেই বোঝার ভুল।
  • ২০
    ১৭
    জড়িপ কোটি কোটি মানুষকে নিয়ে করেনা, ভাত সিদ্ধ হয়েছে কিনা তা জানতে পাতিলের সবগুলো ভাত কেও টিপেনা; ১/২ টা টিপলেই বুঝা যায় কি অবস্তা।
    • ভাত আর মানুষ এক নয়........
  • ১০
    সব মন্তব্য পরে মনে হয় এক্ টা ওপেন ডিবেট করি
  • দুলাল ভাই লিখেছেন জামায়াত ও জাতীয় পার্টির জনসমর্থন কমলে বিএনপির বাড়ে কিভাবে? এভাবেই বাড়ে যে, ছাত্রলীগ নিরপরাধ মানুষকে পুলিশ দিয়ে ধরে থানায় নিয়ে মোটা অংকের চাঁদা আদায় করেছে। আর আওয়ামীলীগের জনসমর্থন কমার কারণে বিএনপির বেড়েছে এবং আওয়ামীলীগের অনেক কার্যকলাপ মানুষের পছন্দ হয়নি।
  • ২৮
    ১৫
    প্রথম আলোর এই জরিপ সারা বাংলাদেশের আপামর জনসাধারনের মনের কথায় এসেছে ।
    • I think the real situation of AL is worsen than this survey!! Lets wait and see!
  • বিএনপির তো তাহলে আর জামাতকে নিয়ে জোট করে ইলেকশন করার দরকার নাই.। একাই জিততে পারে...এবং আমি মনে করে সেটাই হবে বিএনপির জন্য সঠিক সিদ্ধান্ত.। বিএনপির কি দরকার জামাতকে? কোনো দরকার নাই...!!
  • it will be fruitful ,if election will be free and fair. under caretaker govt.
  • জরিপ দেখে শেখ হাসিনার অধীনে নির্বাচনে গেলে ফাঁদে পড়বে বিএনপি।
  • আমিও ekta পত্রিকা খুলিতাম চাই
  • সরকার এক এক সময় একেক কথা বলে তাদের বিশ্বাসযোগ্যতা সম্পূর্ন হারিয়েছে। এখন তারা বলছে ২৪ তারিখের পরো সংসদ চলবে। সুশীল সমাজ চুপ কেন।
  • এখনও সময় আছে, দুই একটি আসন পেতে চাইলে তত্ত্ববধায়ক সরকার মেনে নিন।
  • 100% right
  • আওয়ামি লীগ যদি বাংলাদেশ এর ভোটারদের (বিশেষ করে গতবার যারা নৌকায় ভোট দিয়েছেলেন ) উপর আস্থা রাখে, বর্তমান মেয়াদে জনকল্যানমূলক কাজ করে থাকে, তাহলে নিজেরাই কেন নিজেদের মত সংবিধান সংশোধন করে নির্বাচন করতে চাইছে।ভোটারদের উপর থেকে আস্থা কি কমে গেছে?
  • ভাইয়া আমার প্রথম মন্তব্য গুলো দেওয়া হলো না কেন?
  • Go Ahead Prothom Alo,
  • এই সরকারের আমলে যে পরিমান উন্নয়ন হয়েছে তাতে আওয়ামী লীগের জনপ্রিয়তা কমার কোন কারনই নেই। জনপ্রিয়তা কমেছে শুধু মাত্র তত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে গোয়ার্তুমির কারনে।দেশের মানুষ আর যাই হোক দলীয় সরকারের অধীনে নির্বাচন চায়না।
  • The question is under which government the election will be held? The findings of this survey may become completely reversed if the election is held under honourable prime minister Sheik Hasina.
  • একটা মিমাংসিত বিষয়কে বদলিয়ে অাওয়ামী লীগ এদেশকে গভীর সংকটে নিপতিত করেছে এর দায়ভার অাওয়ামী লীগকেই বহন করতে হবে এবং এর জন্য অাওয়ামী লীগ বড় ধরনের ক্ষতির মুখোমুখি হবে। লক্ষ্য করে দেখুন ইয়াং জেনারেশন অাওয়ামী লীগের তুলনায় বিএনপিকে বেশী পছন্দ করে কারণ অাওয়ামী লীগ অতীতমুখী রাজনীতি করে অার বর্তমান প্রজন্ম অতীতে যেতে চায় না ওরা ভবিষ্যতের কথা ভাবতে চায়।
    • ২০০৬ সালে সংবিধান সংশোধন না করলে আজকে এই সংকটে পড়তে হতনা। কে এম হাসান যখন প্রধান উপদেষ্টা হতে অপারগতা প্রকাশ করল তখন ইয়াজউদ্দিন প্রধান উপদেষ্টা পদ দখল করলেন। কিন্তু সংবিধানে সর্বশেষ অবসরপ্রাপ্ত প্রধান উপদেষ্টার বিকল্প দেয়া ছিল। তখন যদি সংবিধান মানা হত তাহলে আজকের এই সংকট তৈরী হতনা। তবে আজকের এই সংকটের চেয়েও বড় সংকট অপেক্ষা করছে যদি বিএনপি ক্ষমতায় আসে। যুদ্ধাপরধ ইস্যুতে জামাত এবং আওয়ামিলীগের চাপে পড়ে বিএনপি দিশেহারা হয়ে যাবে। আমার মনে হয় তখনি বিএনপির আসল মৃত্যু হবে। সেই মৃত্যু দেখার অপেক্ষায় আছি। রাত যত গভীর হয় দিন তত নিকটে আসে।
  • অামরা বিএনপি কে Hfলবাসি এবং ভোটদেব কিন্তু জামাতকে ছাড়তে হবে .. এখন বিএনপিকে সাপোর্ট করা মানে জামাতকে সাপোর্ট করা ....... এটা পারবো .না
  • যদি ফেয়ার নির্বাচন হয়, তাহলে আওয়ামী লীগের পরাজয় সুনিশ্চিত। প্রথম আলোর জরিপের ফলাফল তাই বলে।
  • দুপুর ২ টা ৩৪ মিনিট পর্যন্ত প্রথম আলোর এই জরিপ নিউজে ২৯৩ টা মন্তব্য । আর তাতে মোট ৭১০৬ টি লাইক ও ডিজলাইক পড়েছে । এতে দেখা যাচ্ছে ৫৫৮৩ টি লাইক/ডিজলাইক বিএনপি জোট সমর্থনের পক্ষে, যা মোট সংখ্যার ৭৮ দশমিক ৫৬% । অপরদিকে আওয়ামীলীগ বা তার জোটের সমর্থনে পড়েছে ১৫২৩ টি লাইক/ডিজলাইক। যা মোট সংখ্যার ২১ দশমিক ৪৪% । কোন জরিপই শতভাগ নিশ্চিত কোন ধারনা দিতে পারে না কিন্তু সামগ্রিক পরিস্থিতিকে ব্যাখ্যা করার মত ধারনা অবশ্যই দিতে পারে । যারা জরিপের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছেন তাদের বলবো এই নিউজের চিত্রটাই দেখেন । কিছু কিছু মন্তব্যকারী জরিপে অংশগ্রহনকারী ভোটার/ নাগরিকদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন তাদের বলবো - এখানে তো সবাই অন্তত শিক্ষিত তাহলে এখানের প্রায় ৭৯ শতাংশ সরকারের বিপক্ষে কেন গেল ? আবার অশিক্ষিত লোক কি ভোট দেয় না ? ভোট দেওয়ার সময় তার ভোট মূল্যবান হলে জরিপের সময় তার মতামত কেন গ্রহনযোগ্য হবে না ? আবার কেউ কেউ বলেছেন যারা লাইক ডিজলাইক দিচ্ছে তারা নাকি বিএনপি- জামাতের পেইড এজেন্ট । আচ্ছা যারা একথা বলছেন তাদের কাছে প্রশ্ন - আপনাকে কি আওয়ামীলীগ অনলাইনে লাইক ডিজলাইক দেওয়ার জন্য পে করে ? যদি না করে তাহলে, অন্য আরেকজনকে আপনার পেইড এজেন্ট মনে করার কোন কারন নেই
    • তা বাঁশেরকেল্লার অ্যাডগুলো, বাংলালিক্সের অডিওগুলো এসব চোখে পড়ে তো? অনলাইনে যত লাইক ডিসলাইক দেখবেন,এগুলো মোটেও বিশ্বাস করবেন না।আমি করি না।এগুলো তিলকে তাল বানানোর প্রয়াস।
  • জরিপের থেকে দুই দলেরই শিক্ষা নেওয়ার কিছু আছে। আর ভেন ডায়াগ্রাম দিয়ে প্রকাশ করলে বেরিয়ে আসত কত জন মানুষ এখনো সুইং ভোটার হিশাবে আছে। লীগের আশাবাদী হওয়া উচিত। কারন জাপা আর লীগ মিলে প্রায় ৪৫-৪৭ পার্সেন্ট কাভার করে ফেলেছে। ৯০ এর পরে কোন সরকার নির্বাচনের আগে এত পরিমান জন সমর্থন ধরে রাখতে পারে নাই। বিএনপি আর জামাত এগিয়ে আছে ৫- ৭ পার্সেন্টের মাধ্যমে। দুই দলের আশার কথা হল ১০-১৫ পার্সেন্ট মানুষ সুইং ভোটার। সুতরাং দুই দলের সমান সুযোগ আছে। যুদ্ধপরাধীদের মধ্যে এক দুই জনকে ফাসিতে ঝোলালেই লীগ কিছু সমর্থন আগাতে পারবে। আর বাকিটা প্রচারনা আর রাজনৈতিক কৌশল এর মাধ্যমে পূরন করে এগিয়েও যেতে পারে। অন্যদিকে বিএনপি এগিয়ে থাকা অবস্থায় কি করে এটাও একটা ব্যাপার। তবে বিএনপির ব্যাপারে আগ বাড়িয়ে বলে কোন লাভ হবে না। দলের চেয়ার পার্সন একাই দলকে অনেক দূর টেনে নেবার ব্যাপারে পারদর্শী। ১৯৯৬ এর কেলেঙ্কারী নির্বাচনের পরেও বিএনপি ১১৬ সিট পেয়েছিল শুধুমাত্র নির্বাচনের এক মাস আগে খালেদা জিয়ার সারা দেশ ব্যাপী নির্বাচনী প্রচারে। ২০০৮ এ সেটা খুব একটা চোখে পড়ে নাই। যাই হোক, এই মুহূর্তে বিএনপি র উচিত হবে দেশের মানুষের কানে শেয়ার বাজার, পদ্মা সেতু আর হল্মার্ক রাত দিন জপতে থাকা। আর লীগের উচিত হবে বিলবোর্ডে ২০০১- ০৬ এর বিএনপির শাসনামলকে তুলে ধরা। তবে জনগনকে আওভান জানাই তারা যেন দেখে শুনে বুঝে ভোট দেয়। এই জরিপের কিছু তথ্য পর্যালোচনা করে আমার নিজের কাছে কেন যেন স্ববিরোধী মনে হয়েছে। ৮০% লোক বিচারের পক্ষে, আবার ৫৯% লোক বিচার যথাযথ হয় নি আবার জামাত নিষিদ্ধ হোক চায় না ৭০ ভাগ লোক, আবার বিচার নিয়ে বিএনপি র অবস্থান নিয়ে খুশি মোটামুটি ৫০ ভাগ লোক!!!!!
  • আওয়ামীলীগ ও বিএনপি মুদ্রার এপিঠ ওপিঠ। যেই ক্ষমতায় আসুক জনগনের কোন লাভ নাই। শুধু দলীও লোক ছাড়া।
  • শেয়ার বাজার ভাল হবে না তো আওয়ামী লিগকে ভোটও দেবনা। কতোবড় খারাপ আপনারা, যারা শেয়ার বাজার লুটের সাথে জড়িত তাদের বিচারও করলেন না। এখনো সালমান এফ রহমান জি এম জি এর শেয়ার বেচে শত শত কোটি টাকা নিয়ে বসে আছে কিন্তু ফেরত দেয়ার নাম নেই আবার সরকারও চুপ। খুব জানতে ইচ্ছা করে সরকার কি জনগনের নাকি এই সব সালমান সাহেবদের ??????????????? তাছাড়া এই সরকার নিজেই বলেছিলো যে শেয়ার বাজারে বিনিয়োগকারীদের ভোট তাদের লাগবেনা।
    • সে আপনার যাকে ইচ্ছা তাকে দিন।তবে বিএনপিকে দিয়ে এরপর ধর্ষিত হয়ে ফিরে এলে পাল্টা গণধর্ষণ করাটা বোধ হয় ঠিক হবে।
  • This survey is accurate...............
  • please not BNP. we will go backward as a country. all that we achieved will be lost.
  • প্রথম আলোকে অশেষ ধন্যবাদ। সরকার কিংবা সরকারী দল সমর্থিত কেউ এটা বিশ্বাস করুক বা নাই করুক এটাই সত্যি এটাই বাস্তবতা।
  • জরিপ সমর্থন করলাম
    • ১০০% ডিসলাইক ? ওয়াও খলিল ওয়াও
  • যে যাহাই বলুক আমি নৌকায় ভোট দেব ।
  • আওয়ামীলীগের জনপ্রিয়তা বাড়ার সাথে একমত নই। কারন বাংলাদেশের গত চারটি সংসদ নির্বাচনে দেখা গেছে সব সময় ক্ষমতাসীন দের জনপ্রিয়তা নানা করনে বরাবরই কমে। ‍যা পাচঁটি সিটি নির্বাচনে প্রমানিত হয়েছে। তাছাড়া এবার আওয়ামীলীগ বিরোধী দলের উপর দমন পীড়ন টা বেশী করেছে। আর জামাতের পয়েন্ট তিন পার্সেন্ট জনপ্রিয়তা কমেছে বলা হয়েছে। কিন্তু বিশ্বের রাজনৈতিক ইতিহাস বলে যে দল বেশী চাপ বা সরকারী দমনের স্বীকার হয় তাদের জনপ্রিয়তা বাড়ে। আর জামাতের ভোট আওয়ামীলীগ পাবে এটা মরে গেলেও তারা করবে বলে মনে হয়না। তবে সর্বোপরি আমাদের প্রথমআলোর জরিপটা যথার্তই মনে হয়েছে।
  • বিএনপি ক্ষমতায় আসবে ভালো কথা । মেনে নেয়া যায়। কিন্তু বিএনপি'র সাথে যদি তাদের বন্ধু হেফাজত জামাতও ক্ষমতায় আসে তবে তো আর রক্ষা নাই। জাতীয় পতাকা আবারো রাজাকারদের গাড়িতে উঠবে! মা বোনদেরও বাড়ির বের হওয়া বন্ধ! সকল নারীকেই ক্লাস ফোর পর্যন্ত পড়াশোনা মনে রেখে বাকীটুকু ভুলে যেতে হবে! বাংলা ভাইয়েরা বোমা নিয়ে আবারো বাগড়া দিবে এনশাল্লাহ! এসব যদি ভালো হয়, তবে মাশাল্লাহ ৫৩ পার্সেন্ট খুব ভালো!
    • বোনের শিয়ালের কাছে মুরগী রেখেছি।যদি ও খেয়ে না ফেলে তবে পালবো, আর যদি খেয়ে ফেলে তবে খুঁজে বের করে গুলি করে মারবো।সমস্যা হল খুজেই পাবো না, হে হে হে বুঝুন আমি কি চীজ!
  • ব্যাপক বিনোদন। দেশের জনগণ কথায় কথায় এই দুই মহিলাকে গালাগালি করি আবার দুই দলেরই জনপ্রিয়তা বেড়েছে ।জাতি হিসেবে আমরা যে কত বড় মুনাফেক হয়ে গিয়েছি তা এতে বুঝা যায়। আমরা দলকে জিতানোর জন্য নির্দলীয় সরকার চাই । আবার এসব দলকেই ৫ বছরের জন্য ভোট দেই। তারা একে অপরকে চোর মনে করলেও আমরা তাদেরকে সাধু মনে করেই বার বার ভোট দেই। কী মজা !!! যেখানে দুদলের নেতাদের নামেই দুর্নীতির অভিযোগ সেখানে তাদের উভয়েরই জনপ্রিয়তা বাড়ে কিভাবে ?
    • মমিন রে এই কথা কইস না! সত্য কতা নাকি সয় না!! খালেদা জিয়াই ঠিক বলেছিলেন, পাগল ও শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয়।
  • জনসমর্থনে বিএনপি এগিয়ে-------আসুন আসুন নিরবাচনে আসুন। আপনাদের জন্য অপেক্কা করছি আমরা। তবে তারেক জিয়াকে আনবেন না ও জামাত জংগি কানেকশন ছাড়তে হবে। না ছাড়লে তো আওয়ামিলগই ভালো।
  • ১০
    প্রথম আলোর এই জরিপ যারা সত্য মনে করেন ডিজলাইক মারেন,আর যারা রাজনৈতিক উদ্দেশ্য প্রনদিত মনে করেন লাইক দেন
    • এখানেই ভোট হয়ে যাক
    • এইবার বুঝছেন তাহলে যে প্রথমর আলভ জরিপ ভুয়া ?
  • যুদ্ধাপরাধের বিচার নিয়ে এখন একটা স্বতন্ত্র জরীপ চাই ।
    • কত পারসেন্টে খুশি হবেন?
  • ১০০% correct
  • ১০
    লেখাটা লিখছি আর অঝোরে কাঁদছি (আমার কান্নার দুই পয়সাও দাম নেই এটা আমি জানি।) । পরিবেশ বিজ্ঞানীদের মতে প্রতিটা দেশে ২৫% বনভূমি দরকার । অথচ আমাদের দেশে তা মাত্র ৮%!!! তারপর সুন্দরবনই দেশের ৭% বনভূমির যোগান দেয়!!! আর রামপাল বিদ্যুৎকেন্দ্র তৈরি করে সেই সুন্দরবনকে চিরতরে বিলীন করে দেয়ার পরিকল্পনা করেছেন হাসিনা সরকার!!! বাংলাদেশ-ভারত যৌথভাবে রামপাল বিদ্যুৎকেন্দ্র তৈরি করবে । অথচ রামপাল বিদ্যুৎকেন্দ্রের অবকাঠামোর জন্য খরচ ভারত সুন্দরবনের দিবে ১৫% এবং বাংলাদেশ দিবে বাকী ৮৫% । মানে বিদেশী ঋণের ৭০% এর বোঝাও টানব আমরা!!!! আর জায়গা?? তা তো আমাদেরকেই দিতে হবে । আর লাভ?? বাংলাদশের ৫০% ও ভারতের ৫০% !!!! কোন বোকা বা পাগলও তো এই চুক্তি করত না!! কিন্তু প্রধানমন্ত্রী হাসিনার এই বিষয়ে কোন মাথাব্যথা নাই । তারপরও তিনি রামপাল বিদ্যুৎকেন্দ্র তৈরি করে ইন্ডিয়ার স্বার্থউন্নয়নে বদ্ধপরিকর!!! আর ''তিস্তার পানিবণ্টন'' চুক্তির কথা আর নাই বা বললাম । এরপরও মাননীয় প্রধানমন্ত্রী আমাদের নিকট কি আশা করেন?? আর যুদ্ধাপরাধীর বিচার?? আমরা সাধারণ মানুষ কেবল খেয়ে-পরে বাঁচতে চাই । একদিকে দেশ শেষ করে আরেকদিকে মলম লাগানোর নাটক দেখতে চাই না। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে বলতে চাই, আপনার পরিবারকে ধ্বংস করার অপরাধে আমার পুরো দেশটাকে এইভাবে জ্বালিয়ে দেবেননা । প্রাকৃতিক বিপর্যয়ে আমার দেশটার মানুষগুলোকে শেষ করে দেবেননা । আমি দেশটাকে হয়ত কখনও ভালবাসিনি । কিন্তু দেশের মানুষগুলোর এই হাহাকারগুলো আমি সহ্য করতে পারবনা ।
    • মেকী কান্না আর কত কাদবেন
    • যুদ্ধপরাধীদের বিচার হবেই।
  • ১০
    আবার হাওয়া ভবন , আবার ১০% কমিশন , আবার জঙ্গি , গ্রেনেড, বাংলা ভাই .। ।। খাম্বা .। বিদ্যুৎহীন বাংলাদেশ !!
  • ১২
    আমি মনে করি এটা সারা দেশের বাস্তব চিত্র নয় । যদি সারা দেশে ভাল করে জরিপ চালানো হয় , তাহলে দেখা যাবে বি এন পির সমর্থন ৭৫% , আওয়ামীলীগ ১৫% , জাতীয় পার্টি (এরশাদ) ৮% এবং জামায়াত ২% । আর যদি তত্বাবদায়ক সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন হয় , বি এন পি কত আসন পাবে সেটা প্রথম আলোর পাঠকের উপর ছেড়ে দিলাম । কারন আমার লজ্জা লাগে বলতে ।
    • না না সে কি করে হয়, বিএনপি ১৫০%, আওয়ামী লীগ -১৫০%, জাপা ৮%, জামাত -৮%।সুন্দর একটা রসগোল্লা চিবিয়ে চিবিয়ে খান।মালয়শিয়াতে আবার ওটা পাবেন কি না জানি না,পার্সেল করে দেবো?
  • one more awamileague
  • One more awami league.......
  • ১০
    জরিপের ৫,০০০ জনের মধ্যে কতজন আছেন যারা শেয়ার বাজারে টাকা খুইয়েছেন? তাই জরিপ দেখে ঘাবরে যাওয়ার কিছু নাই। যারা মনে করছেন বিএনপি ক্ষমতায় এলে শেয়ার বাজার উর্ধমুখী হবে এবং যারা টাকা পয়সা খুইয়েছেন তারা তা ফেরৎ পাবেন এটা একেবারেই ভুল ধারণা। কারণ আওয়ামী লীগ ক্ষমতায় এলেই শেয়ারের দাম আকাশ্চুম্বি হয়ে যায়। তাই যারা শেয়ারে লোকসান দিয়েছেন তাদেরকে আবার আওয়ামী লীগকেই ভোট দিতে হবে, আগের ক্ষতি পোষানোর জন্য। এটা হচ্ছে অংকের খেলা। ভালো অংক জানা লোক আশা করি বিএনপিকে ভোট দিয়ে নিজের পায়ে নিজে কুড়াল মারবে না।
    • অনেক বড় বড় শেয়ার মার্কেটে ও ধস নামে। সত্যি বলতে কি এ দেশের অধিকাংশ মানুষ ই শেয়ার বাজার জিনিসটা বুঝে না। তাই টাকা হারানোর জন্য তারাই দায়ী।
  • এই জরিপে শেয়ার মার্কেট থেকে শুরু করে হলর্মাক ডেসটিনি পদ্নাসেতু সোনালী ব্যাংক থেকে যত ব্যাংক আছে সব ব্যাংকের কেলেংকারী এবং মানষ ঘুম হত্যা বাক স্বাধীনতা হরন ইত্যাদি ।
  • ১৩
    আমি মনে করি বর্তমান সরকারের এই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে দিন দিন জনপ্রিয়তা বেড়ে আবার ক্ষমতায আসবে। কারন ধর্ম নিয়ে বাড়াবাড়ি ও ভণ্ডামী করে আর দেশ চালানো যাবে না। মানুষ আস্তে আস্তে বুঝতে শিখছে । আশা করি এই ভুল ভাঙ্গবে এবং সরকারের জনপ্রিয়তা বাড়বে। যখন মনে পড়ে তারেক , ককো , মামুন যখন মনে পড়ে গ্রেনেড হামলা , সারাদেশে বোমা হামলা , বাংলা ভাইয়ের মত অসংখ্য জঙ্গী আর তখনই শরীর শিউরে উঠে ।
  • দৈনন্দিন গণকলাম, মন্তব্য প্রতি মন্তব্য ও টক শো পর্যবেক্ষণঃ হতে পারে সময়ের গণভুল গণ মাসুল ! যেমনঃ পলাশীর গণ অসম্পৃক্ততায় স্বাধীনতার পরাজয় আর ৭১এ গণ অভ্যূত্থানে স্বাধীনতার জয়। জনতা যেমন চাবে/নির্বাচন করবে তেমন ফল পাবে/ ভোগ করবে- এটাই তো সত্য ও স্বাভাবিক। হতাশায় অবাক মন্তব্য প্রতি মন্তব্য কেন! সুতরাং চেতনাবোধে মন্দের ভাল নির্বাচনে মন্দের ভাল ফল অপেক্ষমান অনাগতকালে, নয় ভুলের মাসুলে পুনঃ আফসোস ললাটে, তা নয় কি?
  • আওয়ামীলীগকে ভোট দেয়ার একটা করণও নাই। বিএনপিকে ভোট দেয়ারও কোন কারণ নেই। তবুও আওয়ামী দুঃশাসন থেকে বাঁচতে মানুষ বিএনপিকে ভোট দিবে। গত ৫টি সিটি কর্পোরেশন নির্বাচনে দিয়েছেও তাই। যারা বুঝেও না বোঝার ভান করে নানা মন্তব্য করছেন, তারা হয় মুর্খ, নয়তো জ্ঞানপাপী।
    • সিটি কর্পোরেশন নিয়ে আসলে তো দলীয় সরকারের অধীনে নির্বাচন মানতে হয়! আর সিটি কর্পোরেশন না নিলে আপনার পুরো কথাটাই মাটি হয়ে যায়।তালগাছের কোন অংশ ধরবি রে বাবা? ভাবতেছি সফটওয়্যার কোডিং বাদ দিয়ে তাল চাষ শুরু করে দিবো,যা ডিমান্ড রে ভাই!!
    • আ লীগকে ভোট দেবার কারন হল যুদ্ধপরাধীদের বিচার। কিন্তু বিএনপি ক্ষমতায় গেলে আরো বেশী দুঃশাসন আসবে।
  • দৈনন্দিন গণ কলাম, মন্তব্য প্রতি মন্তব্য ও টক শো পর্যবেক্ষণঃ জন্ম ও বিবিধ উৎসসহ পরিধি, স্বাধীনতাসহ বিবিধ অর্জন ও রক্ষানীতি , শিক্ষা ও সংস্কৃতি, শান্তি ও শৃংখলা, প্রযুক্তি ও প্রগতি, খাদ্য নিরাপত্তা, ভৌত অবকাঠামো, যোগাযোগ খাত, মানবোন্নয়ন, বিদ্যুৎ উন্নয়ন, কৃষি উন্নয়ন সর্বোপরি দেশ প্রেম সহ সন্ত্রাস ভীতি, দূর্নীতি, স্বজন প্রীতি ও অনাচার নীতির তুলনামুলক কম বেশি ‍জেরে ভালজেরকে উৎসাহিত আর মন্দজেরকে নিরুৎসাহিত করা বাঞ্চনীয় নয় কি কাঙিখত লক্ষ্য পরিপূর্ণ করণে?
  • চুয়াডাঙ্গায় পূজা মণ্ডপে হামলা করতে গিয়ে পুলিশ ও জনতার বাধার মুখে একটা ছাগু কোরবান হয়েছে। আলহামদুলিল্লাহ।
  • ১১
    আওয়ামিলীগ এর চেয়ে সফল বাংলাদেশের আর একটি সরকার নেই।
    • তাহলেত ভুতের অধিনে নির্বাচন হলেও আপনারা জিতবেন, তবে ভয় কেন ভাই?
    • @Imran Hossain Murad, ভূত যদি ঘাড় মটকে দেয়!!
    • আ লীগ অবশ্যই সবচেয়ে সফল দল। তবে মানুষ সব সময় সফল দলকেই ভোট দেয় তা নয়।
  • আওয়ামিলীগের জনপ্রিয়তা কমছে এটা জরীপ করা লাগে না। মুখস্তো আছে।
    • মুখস্ত করে বসে থাকেন, হলে গিয়ে ছেড়ে দিয়েন। তারপর ভুলে যাইয়েন। যেমন করে ভুলে গেছেন ২০০১-২০০৬
  • আওয়ামীলীগের উন্নয়নের জোয়ারে সারা দেশ ভেসে যাছেছ, সেই জোয়ারে নৌকা পাল তুলেছে, তবে কেন ক্ষমতায় আঁকড়ে থেকে নিজেদের সেট আপ-এ নির্বাচন করতে হবে? যারা জোয়ারে ভাসছেন তারা ভাসতে ভাসতে জবাবটা দিলেইত আমরা চুপ হয়ে যাই।
  • ১০ ট্রাক অস্ত্র, বিচারকের এজলাসে বোমা হামলা, মাজারে বোমা হামলা, সারা দেশে একযোগে ৫০০ যায়গায় বোমা হামলা, দুর্নীতিতে ৫ বার বিশ্বচ্যাম্পিয়ন, সীনেমা হলে বমা হামলা, সেইসব ভাবলে গা শিউরে উঠে। আমরা কি আবার বাংলা ভাই, শায়খ আব্দুররহমানের যুগে ফিরে যাচ্ছি? আমার সোনার বাংলা কি আবার মৃত্যুপুরীতে পরিনত হবে? ঢাকার রাজপথে ২৪০ টুকরা লাশ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকবে? কোন এক ব্যবসায়ীর জামালউদ্দিন চৌধুরীর ভাগ্য বরন করতে হবে? বুয়েটের মেধাবী ছাত্রী সনির ভাগ্য বরন করবে নতুন কোন মেধাবী? কোন এক বোন কি গনধর্ষিত হওয়ার পর ১৪ জন পুলিশ এবং চিকিতসক ডাক্তার দ্বারা পুনরায় ধর্ষিত হবে? পুর্ণিমা, তৃষা, কৃষ্ণারা কি আবার ধর্ষিত হবে? যুদ্ধাপরাধীরা সব ছাড়া পেয়ে যাবে? ইতোমধ্যে বেগম জিয়া ঘোষনা দিয়েছেন তাদের মুক্ত করা দিবেন।আমি মনে করি এর কোনটাই হবেনা। এখনো নির্বাচনের অনেক দিন বাকি। এই জরিপ কোন সময়ে করা হয়েছে জানিনা। কি ধরনের প্রশ্ন করা হয়েছে তাও জানিনা। আশার কথা হল আওয়ামিলীগের জনসমর্থন বাড়তেছে। এইসময়ে জরিপ করা হলে ফলাফল ভিন্ন হবে তা নিশ্চিত।অন্তত যুদ্ধাপরাধের ইস্যুতে আওয়ামিলীগের পুনরায় ক্ষমতায় আশা উচিত। ইনশাল্লাহ জনগন সেই সুযোগ দিবে আশা করি। তা না হলে বুঝাই যাচ্ছে বর্তমান সংকটের চেয়েও অনেক গভীর সংকটে পড়তে যাচ্ছে দেশ।
  • প্রথম এমন এলিয়েন কোথ থেকে পায় যারা আ লীগের সাপোর্ট করে কিন্তু জামাত নিষিদ্ধের বিপক্ষে।
  • না ভোট চাই । আর না থাকলে ভোট দিতেই যাব না । বিএনপি ক্ষমতায় আসলে কি হয় আল্লাহ জানে । এদিকে আ. লীগ ক্ষমতায় আসলে ছা্এ লীগ যে কি করবে ভা্বতেই গা শিউরে উঠে । এরশাদকে দিয়ে কিছু আশা করা যেতো । আমাদের ভবিষ্যত লিবিয়া কিংবা মিসরের মত হতে বেশি বাকী নেই । আফসোস। কোন দোষে যে এই দেশে যন্ম হইছিল !!!
    • বাংলাদেশ লিবিয়া, মিসর হবে না। কারন এই দেশে মৌলবাদী দলগুলো দূর্বল। অন্যসব দেশে কিন্তু সংহিসতা মৌলবাদী ইসলামী দলগুলো করে। আল্লাহর রহমতে বাংলাদেশে মৌলবাদীরা বিলুপ্ত হবে।
  • আজকে যদি এই ফলাফল আওমিলীগের পখে যাইত সবাই বলতেন এইটাই থিক .।


No comments

Powered by Blogger.