হামলা ভোটে বিচক্ষণ হোন : সিরিয়া

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতি আহ্বান রেখে সিরিয়া বলেছে, হামলা ভোটে বিচক্ষণ হোন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার সিরিয়া হামলার ব্যাপারে কংগ্রেসের আইনপ্রণেতাদের সিদ্ধান্ত নেবেন বলে ঘোষণা দেয়ার পর রোববার সিরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মুকদাদ সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় তিনি ২১ আগস্ট রাসায়নিক হামলার অভিযোগ সরকারের পক্ষ থেকে আবারও প্রত্যাখ্যান করেন। খবর এএফপির। ফয়সাল মুকদাদ আরও বলেন, ফ্রান্স সরকার সিরিয়া হামলার ব্যাপারে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে। হামলার জন্য ফরাসিদের সমর্থন আদায়ে তাদের সরকার প্রভাবিত করার চেষ্টা করছে। এদিকে সিরিয়ার উপ-প্রধানমন্ত্রী কাদরি জামিল বলেছেন, তার দেশের বিরুদ্ধে মার্কিন আগ্রাসনের পরিকল্পনা ব্যর্থ হয়েছে। তিনি লেবাননের আল-মিয়াদিন টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে সিরিয়ায় মার্কিন হামলার পরিকল্পনা ব্যর্থ হওয়ার কথা উল্লেখ করে বলেছেন, তার দেশের সেনাবাহিনী আগ্রাসী শক্তির দাঁতভাঙা জবাব দেবে।
যুদ্ধ পিছিয়ে দেয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ওবামার সিদ্ধান্ত থেকে মার্কিন কর্মকর্তাদের হতাশার চিত্র ফুটে উঠেছে- উল্লেখ করে সিরিয়ার উপ-প্রধানমন্ত্রী বলেছেন, মার্কিন কর্মকর্তাদের রাজনৈতিক ব্যর্থতার বিষয়টিও স্বীকার করে নেয়া উচিত। তিনি বলেন, আমেরিকার বর্তমান অবস্থা দেখে বোঝা যায়, আন্তর্জাতিক অঙ্গনেও তার প্রভাব কমে গেছে এবং দেশটি সব ক্ষেত্রে চরম বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। এদিকে জাতিসংঘের অনুমতি থাকলেই সিরিয়ায় সামরিক অভিযানকে সমর্থন দেবে ভারত। জাতিসংঘের বাইরে গিয়ে যদি যুক্তরাষ্ট্র সিরিয়ায় অভিযান চালায় তাতে সমর্থন জানাবে না ভারত। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ওয়াশিংটন সফরের আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ সিরিয়া প্রসঙ্গে পশ্চিমাদের তোড়জোড় নিয়ে এভাবেই প্রতিক্রিয়া জানালেন। তিনি বলেছেন, সিরিয়ায় সামরিক অভিযান চালাতে হলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন লাগবে। তখনই ভারত তাতে সমর্থন দেবে। দামেস্কে রাসায়নিক হামলায় কয়েকশ’ মানুষ নিহত হওয়ার ঘটনায় সিরিয়ার বাশার আল আসাদ সরকারের দায়ী করে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ভারতের পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ শনিবার বলেন, আমরা এমন কোনো অভিযানে সমর্থন দিতে পারি না, যেখানে জাতিসংঘের অনুমোদন নেই।
যুক্তরাষ্ট্রে সিরীয়রা এফবিআই’র নজরদারিতে : সিরিয়ায় সম্ভাব্য মার্কিন সেনা অভিযানকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে বসবাসরত সিরীয়দের নজরদারিতে রেখেছে দেশটির আভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এফবিআই। রোববার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে একথা বলা হয়। আভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা ও ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে সতর্ক করে দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্র সিরিয়ায় হামলা চালালে প্রতিক্রিয়া হিসেবে সাইবার হামলা হতে পারে। রোববার এএফপি এ তথ্য জানিয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থক সিরিয়ান ইলেক্ট্রনিক আর্মি টাইমসসহ বেশ কয়েকটি আমেরিকান কোম্পানিতে সাইবার হামলা চালিয়েছে। পত্রিকাটি জানায়, আগামী দিনগুলোতে এফবিআই’র এজেন্টরা কয়েকশ’ সিরীয়র সাক্ষাৎকার গ্রহণের প্রস্তুতি নিয়েছে। সিরিয়ায় যে কোনো ধরনের সামরিক আগ্রাসন চালানো হলে ইসরাইলে হামলা করা হবে বলে সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র ইরান হুশিয়ার করায় মার্কিন কর্মকর্তারা বিশেষভাবে উদ্বিগ্ন।
নমুনা পরীক্ষায় ৩ সপ্তাহ লাগবে : সিরিয়ায় রাসায়নিক হামলার সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য ৩ সপ্তাহ সময় লেগে যেতে পারে বলে ধারণা করছে জাতিসংঘ পর্যবেক্ষক দল। হামলার স্থান থেকে সংগ্রহ করা নমুনা এখন ল্যাবরেটরিতে পরীক্ষাধীন রয়েছে। সঠিক নিয়ম মেনে বস্তুনিষ্ঠভাবে এর ফলাফল হাতে পেতে লাগবে তিন সপ্তাহ এমনটিই দাবি করেছে জাতিসংঘ রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থা। ফলাফল পাওয়া মাত্রই তা জাতিসংঘ মহাসচিব বান কি মুনের হাতে তুলে দেয়া হবে।
সিরিয়ার যেকোনো পরিস্থিতির জন্য ইসরাইল প্রস্তুত : ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, সিরিয়ার যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত ইসরাইল। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়া হামলার চূড়ান্ত সিদ্ধান্তের কথা ঘোষণা দেয়ার পর রোববার ইসরাইলের অবস্থান পরিষ্কার করে একথা বলেন নেতানিয়াহু। তিনি আরও বলেন, ইসরাইলি জনগণ জানে ও তারা এ বিষয়ে নিশ্চিত যে, সিরিয়া হামলার উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় তাদের দেশ একপাও পিছপা হবে না।

No comments

Powered by Blogger.