অবৈধ পার্কিং by এম এ মুকিম সজিব

আমি রাজধানীর ধানমন্ডিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের (ইউডা) বিবিএ প্রথম বর্ষের ছাত্র। আমার বাসা মিরপুরে। প্রতি সপ্তাহে আমাকে চার থেকে পাঁচ দিন বাসা থেকে পাবলিক বাসে করে বিশ্ববিদ্যালয়ে গিয়ে ক্লাস করতে হয়। আর প্রায় প্রতিদিনই ট্রাফিক জ্যামের পাশাপাশি অবৈধ পার্কিংয়ের কারণে আমার মতো অনেক সাধারণ জনগণকে দুর্ভোগে পড়তে হয়। আমি সাধারণত দুটি রাস্তা দিয়ে বিশ্ববিদ্যালয়ে যাতায়াত করে থাকি। আমার ক্যাম্পাস ধানমন্ডির শংকরে অবস্থিত। আমি কোনো কোনো দিন ধানমন্ডি ২৭ নম্বর বাসস্ট্যান্ডে নেমে পুরাতন ২৭ নম্বর রোড দিয়ে রিকশায় অথবা লেগুনায় ক্যাম্পাসে যাই। আবার কোনো কোনো দিন সরাসরি বাসে আসাদগেটের আসাদ অ্যাভিনিউয়ের সড়ক দিয়ে মোহাম্মদপুর হয়ে ক্যাম্পাসে যাই। ধানমন্ডির পুরাতন ২৭ নম্বর সড়কে তিনটি স্বনামধন্য বেসরকারি স্কুল অবস্থিত। এসব স্কুলের সামনের সড়কে প্রায় প্রতিদিনই দুই সারি করে ছাত্রছাত্রীদের আনা-নেওয়ার কাজে ব্যবহূত তাদের অভিভাবকদের ব্যক্তিগত গাড়িগুলো রাখা হয়। আর এই সড়কে বাকি মাত্র একটি লেনের জায়গা দিয়ে পাবলিক পরিবহন চলাফেরা করে। ফলে এই সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। আর এর কবলে পড়ে সাধারণ মানুষের মূল্যবান সময় দিনের পর দিন নষ্ট হচ্ছে। অপর দিকে আসাদগেট বাসস্ট্যান্ড থেকে আসাদ অ্যাভিনিউয়ের সড়কে অবস্থিত দেশের স্বনামধন্য আরও দুটি স্কুল।
এ সড়কেও প্রায় প্রতিদিন স্কুলের ছাত্রছাত্রীদের অভিভাবকদের ব্যক্তিগত গাড়ি দুই লেন করে পার্কিংয়ের কারণে সড়কের মাত্র একটি লেন দিয়ে পাবলিক পরিবহনগুলোকে চলাচল করতে হয়।
এতেও সৃষ্টি হয় তীব্র যানজটের। অতএব সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে অতি শিগগির এ বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ আশা করছি।
এম এ মুকিম সজিব
ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ (ইউডা), ঢাকা।

No comments

Powered by Blogger.