বুধবারও হরতাল দিচ্ছে শিবির! by নুর মোহাম্মদ

কেন্দ্রীয় সভাপতি দেলোয়ার হোসেনকে গ্রেফতার করে রিমান্ডে নেওয়ার প্রতিবাদে ৩ এপ্রিল বুধবার ফের হরতাল দিচ্ছে ছাত্রশিবির। দলটির কেন্দ্রীয় নেতারা বাংলানিউজকে এমনই আভাস দিয়েছেন।
মঙ্গলবারের হরতালে সারাদেশের সার্বিক পরিস্থিতি উপর নজর রেখে বিকেল নাগাদ হরতালের ঘোষণা আসতে পারে বলে আভাস দিয়েছেন তারা। তারা এও জানিয়েছেন, ১৮ দলীয় জোট নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ৩ এপ্রিল সাতক্ষীরার ‌উদ্দেশ্যে রওয়ানা হলে ওই দিনের হরতাল আধাবেলা করা হতে পারে। এ নিয়ে বিএনপির সঙ্গে তাদের যোগাযোগ চলছে।

এ বিষয়ে শিবিরের কেন্দ্রীয় সেক্রেটারি আব্দুল জব্বাব বাংলানিউজকে বলেন, “সরকার অন্যায়ভাবে আমাদের সভাপতিকে গ্রেফতার করে ১৪ দিনের রিমান্ডে নিয়েছে। এ অবস্থায় আমরা হাত গুঠিয়ে বসে থাকতে পারি না। হরতাল নয় প্রয়োজনে আরো কঠোর কর্মসূচি দিতে হলে আমরা তাই দেবো।”

আপনাদের হরতালে ১৮ দলীয় জোটের সমর্থন নেবেন কি না জানতে চাইলে তিনি বলেন, “এটা আমাদের নিজস্ব কর্মসূচি। জোট চাইলে সমর্থন দিতে পারে।”

তবে শিবিরের অপর এক সূত্র বলছে, বুধবারের হরতালেও বিএনপি’র নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের সমর্থন নেওয়ার চেষ্টা চালাবে শিবির।

এর আগে রোববার শিবির সভাপতি দেলোয়ার হোসেন গ্রেফতার হওয়ার পর ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে মঙ্গলবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল দেয় শিবির। রাতে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠকের পর ১৮ দলীয় জোটের পক্ষেও মঙ্গলবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দেওয়া হয়।

শিবির নেতারা বলছেন, তৃণমূল নেতাকর্মীরা চাইছে একদিন হলেও সভাপতির জন্য আলাদা করে হরতাল দিতে। তাই বুধবারের হরতালের বিষয়টি সিরিয়াসলিই ভাবছে তারা।

এ বিষয়ে শিবিরের বর্তমান ম‍ুখপাত্র ও সাহিত্য সম্পাদক ইয়াসিন আরাফাত বাংলানিউজকে বলেন, “বুধবারের হরতালের বিষয়টি আমরা সক্রিয়ভাবে বিবেচনা করছি। এ নিয়ে আমাদের মুরুব্বি সংগঠন জামায়াতের সঙ্গেও আলোচনা হয়েছে। তাদের অনুমতি ও সমর্থন আমরা পেয়েছি। শিবিরের ডাকা মঙ্গলবারের হরতালেও আনুষ্ঠানিকভাবে সমর্থন দিয়েছে জামায়াত।”   

শিক্ষামন্ত্রী ও এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষার দিন হরতাল না দেওয়ার যে আহ্বান জানিয়েছেন তা বিবেচনায় নিচ্ছেন কি না জানতে চাইলে তিনি বলেন, “বিরোধীদল হরতাল দিতে বাধ্য হয় এরকম কোন পরিস্থিতি সৃষ্টি না করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলাম। কিন্তু সরকার আমাদের আহবান কানে তোলেনি। বরং অন্যায়ভাবে আমাদের সভাপতিকে গ্রেফতার করে রিমান্ডে নিয়েছে।”

উল্লেখ্য, রোববার দুপুরে রাজধানীর শ্যামলীর এক আত্মীয়ের বাসা থেকে গ্রেফতার করা হয় শিবির সভাপতি দেলোয়ার হোসেনকে। এর পরপরই তার মুক্তি চেয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয় শিবির। এ সময়ের মধ্যে তাকে না ছাড়লে মঙ্গলবার সারাদেশে হরতাল পালনের ঘোষণা দেয় তারা।

ওই ঘোষণার পর থেকে রাজধানীসহ সারাদেশে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে শিবির। রাজধানীসহ সারাদেশে ডজন ডজন গাড়ি পোড়াচ্ছে শিবির ক্যাডাররা। চালাচ্ছে ভাঙচুর। হামলা চালাচ্ছে পুলিশের ওপর। হরতাল দিয়ে বুধবারও এসব অব্যাহত রাখতে চায় তারা।

No comments

Powered by Blogger.