আত্মজীবনী প্রকাশে মালালার কোটি রুপির চুক্তি!

পাকিস্তানের মানবাধিকারকর্মী ও কিশোরী ব্লগার মালালা ইউসুফজাই নিজের আত্মজীবনী প্রকাশ করতে একটি প্রকাশনা সংস্থার সঙ্গে ২৯ কোটি ৫৩ লাখ রুপিরও বেশি মূল্যের একটি চুক্তি স্বাক্ষর করেছেন।
যুক্তরাজ্যভিত্তিক একটি প্রখ্যাত সংবাদ মাধ্যম জানায়, “নারী ও শিশুশিক্ষার পক্ষে কথা বলায় তালেবানদের গুলিতে আহত ১৫ বছর বয়সী এই কিশোরীর জীবনগাঁথা নিয়ে এ মাসের শেষ দিকে একটি বই প্রকাশ হবে। এ ব্যাপারে ২ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডের (৩ মিলিয়ন মার্কিন ডলার) একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন মালালা।”

‘আই এম মালালা’ নামের বইটি প্রকাশ করবে যুক্তরাজ্যের প্রখ্যাত প্রকাশনী ‘ওয়াইডেনফেল্ড এন্ড নিকোলসন’।

আত্মজীবনী প্রকাশের ব্যাপারে অধিকারকর্মী মালালা বলেন, “আমি আমার গল্প প্রকাশ করতে চাই, তবে এটা শিক্ষাবঞ্চিত ৬১ মিলিয়ন (৬ কোটি ১০ লাখ) শিশুর জীবনের গল্প হিসেবেই প্রকাশ পাবে।”

নারী ও শিশু শিক্ষার পক্ষে কথা বলায় তালেবানদের লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া মালালা বলেন, “আমি চাই বইটি প্রত্যেকটি বালক ও বালিকার স্কুলে যাওয়ার অধিকার প্রতিষ্ঠিত করতে প্রচারণার কাজ করবে। কারণ, এটা (স্কুলে যাওয়া) তাদের মৌলিক অধিকার।”

মালালা আরও বলেন, “আমি আশা করি এই বই সারা বিশ্বের সকল মানুষের কাছে পৌঁছবে। তারা বুঝতে পারবেন কিভাবে শিশুরা শিক্ষার ন্যূনতম অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।”

‘পশ্চিমা ভাবনা’ থেকে নারী শিক্ষার পক্ষে কথা বলায় গত ৯ অক্টোবর মালালাকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে তালেবান জঙ্গিরা। তালেবানদের হামলায় গুরুতর আহত মালালাকে পাকিস্তানে প্রাথমিক চিকিৎসা শেষে যুক্তরাজ্যের বার্মিংহাম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসা শেষে গত মাসে হাসপাতাল থেকে চূড়ান্ত ছাড়পত্র পান এই স্কুল শিক্ষার্থী। ছাড়পত্র পেয়েই যুক্তরাজ্যের বিদ্যালয়ে ক্লাস শুরু করেন মালালা।

মালালার পরিবার বর্তমানে যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডসে বসবাস করছে। তার বাবা ইউসুফজাই আগামী তিন বছরের জন্য পাকিস্তানি দূতাবাসের শিক্ষাদূত হিসেবে নিয়োগ পেয়েছেন।

বিবিসি ব্লগের উর্দু সংস্করণে অধিকারের পক্ষে ব্লগিং করা মালালা তালেবানদের হামলায় আহত হওয়ার পর গত বছর তাকে শান্তিতে নোবেল দেওয়ার জন্য জোরালো দাবি ওঠে। তবে এরই মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালিসহ বেশ কয়েকটি দেশের অনেক সম্মানজনক পুরস্কার লাভ করেছেন এই কিশোরী অধিকারকর্মী। এছাড়া, চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের চূড়ান্ত তালিকায় স্থান করে নিয়েছেন মালালা।

No comments

Powered by Blogger.