বিভিন্ন স্থানে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, নিহত ১

স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও বিএনপি’র কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে জামালপুরের সরিষাবাড়িতে পুলিশের গুলিতে এক যুবদল কর্মী নিহত হয়েছেন।
ফেনীর সোনাগাজীতে আওয়ামী লীগ-বিএনপি’র সংঘর্ষে আহত হয়েছেন ১২ জন। সেখানে ককটেল বিস্ফোরণ ও গুলি বিনিময়ের ঘটনাও ঘটে। ঢাকার দোহারে ফুল দেয়াকে ঘিরে সরকারি দল ও বিরোধী দলের কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। এ ঘটনায় ১০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। কুষ্টিয়ার ভেড়ামারায় বিএনপি’র স্বাধীনতা দিবসের র‌্যালি পণ্ড হয়ে যায় পুলিশের বাধায়। এদিকে সকালে রাজধানীতে শিবিরের র‌্যালি করার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে রাবার বুলেট বিদ্ধ হয়েছেন কয়েকজন।

জামালপুরে পুলিশের গুলিতে যুবদল কর্মী নিহত
জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরের সরিষাবাড়িতে পুলিশের গুলিতে এক যুবদল কর্মী নিহত হয়েছেন। নিহতের নাম মো. বেলাল হোসেন (৪৫)। এ ঘটনায় দুই পুলিশ সহ আহত হয়েছেন আরও ৫০ জন। আজ সকালে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদশীরা জানান, আজ সকাল ৭টা দিকে বিএনপি নেতাকর্মীরা স্থানীয় মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানাতে গেলে আওয়ামী লীগ নেতাকর্মীরা বাধা দেন। এসময় দুপক্ষের মধ্যে ইটপাটকেল বিনিময় শুরু হলে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণ পুলিশ অন্তত ৫০ রাউন্ড রাবার বুলেট ছুড়ে। কিন্তু সংঘর্ষ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় পুলিশ ৫-৬ রাউন্ড গুলি ছুড়ে। এতে যুবদল কর্মী বেলাল হোসেন গুলিবিদ্ধ হন। তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়। এ ঘটনায় দুই পুলিশ সদস্যসহ আর ৫০ জন আহত হন। সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম কামরুল আহসান জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি ছোড়া হয়েছে। তবে বেলাল পুলিশের গুলিতে নিহত হননি। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। লাশ হাসপাতালে রয়েছে। আহত পুলিশ সদস্যদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
দোহারে সংঘর্ষ
দোহার প্রতিনিধি জানান, ঢাকার নবাবগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী এডভোকেট আব্দুল মান্নান খান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য শেষে অনুষ্ঠানস্থল ত্যাগ করার সময়ে পিছন দিকে থেকে বিএনপি কর্মীরা জিয়াউর রহমান ও খালেদা জিয়ার স্লোগান দিতে থাকলে দু’পক্ষের নেতাকর্মীদের মাঝে প্রথমে কথা কাটাকাটি পরে হাতাহাতি,  ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এসময় প্রতিপক্ষের কিল ঘুষি লাঠির আঘাতে ৭ নেতাকর্মী আহত হন। আহতদের মধ্যে কয়েকজনকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে।
সোনাগাজীতে সংঘর্ষে আহত-১২
ফেনী  প্রতিনিধি জানান,  ফেনীর সোনাগাজীতে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে ঘটনা ঘটেছে । মঙ্গলবার সকাল ৮ টার দিকে সোনাগাজী বাজারের জিরো পয়েন্টে এ ঘটনা ঘটে। úুলিশ ও স্থানীয় সূএ জানায়,সোনাগাজী উপজেলা বিএনপি শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ শেষে মিছিল করে বাজারের জিরো পয়েন্টে  এলে কে বা কারা  ২ টি ককটেল বিস্ফোরণ ঘটায় । বিএনপি এর জন্য আওয়ামী লীগ কে দায়ী করে  সোনাগাজী বাজারস্থ আওয়ামী লীগ কার্যালয়ে  হামলা চালায়। এসময় তারা কার্যালয়ের সামনে ৩ টি ককটেল বিস্ফোরণ ঘটায় । খবর পেয়ে আওয়ামী লীগ ও যুবলীগ কর্মীরা এসে তাদের ধাওয়া দেয়ার চেষ্টা করলে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এসময় কয়েক রাউন্ড গুলি ছোড়া হয়। আরও ৭ টি ককটেল বিস্ফোরণ ঘটে। সংঘর্ষে পথচারীসহ  উভয় পক্ষের কমপক্ষে ১২ নেতাকর্মী আহত হন। সোনাগাজী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুভাষ চন্দ্র রায় ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এক  রাউন্ড ফাঁকা গুলি ও ৯ রাউন্ড কাঁদনে গ্যাস নিক্ষেপ করে। এসময় ৬ জনকে আটক করেছে পুলিশ। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।
ভেড়ামারায় বিএনপির র‌্যালী পন্ড
ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি জানান, পুলিশি বাধায় পন্ড হয়ে গেছে কুষ্টিয়ার ভেড়ামারা বিএনপি আয়োজিত স্বাধীনতা দিবসের বিজয় র‌্যালি। দুপুর সাড়ে ১২টার দিকে বিএনপি বিজয় র‌্যালী বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। এর আগে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা করে। জানা গেছে, স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে পূর্ব নির্দ্ধারিত ছিল বিএনপির আলোচনা সভা এবং বিজয় র‌্যালি। সকাল ১১টায় ভেড়ামারা উপজেলা বিএনপি সমাবেশ শুরু করে। অনুষ্টানে বিএনপির কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য, কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসনের সাবেক সাংসদ অধ্যাপক শহীদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কুষ্টিয়া জেলা বিএনপির সাংগাঠনিক সম্পাদক, ভেড়ামারা পৌরসভার সাবেক মেয়র এ্যাড.তৌহিদুল ইসলাম আলম, জেলা বিএনপির নেতা ইয়াছিন আলী, ভেড়ামারা উপজেলা বিএনপির সভাপতি শিহাবুল ইসলাম, সিনিয়ার যুগ্ন-সম্পাদক বশির উদ্দীন বাচ্চু, সাংগঠনিক সম্পাদক আনোয়ার-উল আজীম বাবু, যুবদল সভাপতি জাহিদুল ইসলাম লাবলু, সাধারন সম্পাদক শামীম রেজা শামীম প্রমুখ।

No comments

Powered by Blogger.