ক্যান্সারের মতো ছড়িয়ে পড়েছে দুর্নীতি

সরকারি ও বেসরকারি খাতসহ দেশের প্রতিটি স্থানে দুর্নীতি ক্যান্সারের মতো ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান গোলাম রহমান।
মঙ্গলবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় দুদক সদর দপ্তরের মিডিয়া সেন্টারে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উদ্বোধন শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি। এবারের দুর্নীতি সপ্তাহর প্রতিবাদ্য ‘জনতার শক্তি, রুখবে দুর্নীতি’।
তিনি বলেন, “সরকারি ও বেসরকারি খাতসহ দেশের প্রতিটি জায়গায় দুর্নীতি ক্যান্সারের মতো ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে। দুর্নীতি প্রতিরোধে সবার মাঝে সচেতনতা প্রয়োজন। এজন্য দুদক কাজ করে যাচ্ছে।”

তিনি আরো বলেন, “দেশের সকল ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধ করা কমিশনের একার পক্ষে সম্ভব নয়। দুর্নীতি প্রতিরোধে সবার মধ্যে সচেতনতা প্রয়োজন।”

তরুণদের উদ্দেশে তিনি বলেন, “দুর্নীতি প্রতিরোধে তরুণদের ভূমিকা অগ্রগন্য। এ ক্ষেত্রে তারাই সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে। এজন্য তরুণ প্রজন্মের মধ্যে সততা, ন্যায়নিষ্ঠা ও দেশপ্রেমের উন্মেষ ঘটানোর চেষ্টা করছে দুদক।”

দুর্নীতি নির্মূলে রাজনীতিবিদ, সুশীল সমাজসহ সব স্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

জনগণই সকল শক্তির উৎস উল্লেখ করে তিনি বলেন, “জনগণের সম্মিলিত শক্তিই দেশ থেকে দুর্নীতির মতো ভয়াবহ ক্যান্সার দূর হতে পারে। তাই এ বছরের দুর্নীতি সপ্তাহের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- জনতার শক্তি রুখবে দুর্নীতি।”

প্রসঙ্গত, মঙ্গলবার থেকে শুরু হওয়া সাত দিনব্যাপী দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ সারাদেশে পালিত হবে ১ এপ্রিল পর্যন্ত। এ উপলক্ষে সকালে সেগুনবাগিচায় দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন করা হয়।

এরপর দুদক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। এছাড়া দুদক মিডিয়া সেন্টারে দুর্নীতি বিরোধী বিভিন্ন অলোকচিত্র ও পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া টেলিভিশনগুলো সপ্তাহব্যাপী দুর্নীতি বিরোধী বিভিন্ন টকশো’র আয়োজন করেছে।

No comments

Powered by Blogger.