শ্রদ্ধাঞ্জলি-জন্মশতবর্ষে অদ্বৈত মল্লবর্মণ by শরাফত হোসেন

কবিতা ভালোবেসে সাহিত্যের প্রতি আগ্রহী হয়ে ওঠেন তিনি। সাহিত্যচর্চা শুরু পঞ্চম শ্রেণীতে অধ্যয়নকালে। ছাত্রজীবনে কবিতা লিখতেন বেশি। পরবর্তী সময় খ্যাতি-প্রতিপত্তি লাভ করেন ঔপন্যাসিক হিসেবে। তাঁকে বলা হয় কালজয়ী ঔপন্যাসিক।
তিনি অদ্বৈত মল্লবর্মণ, জন্ম তাঁর ১ জানুয়ারি ১৯১৩, ব্রাহ্মণবাড়িয়ার গোকর্ণঘাট গ্রামে। গ্রামের পাশ ঘেঁষে বয়ে চলা প্রাণচঞ্চল নদী, নদীপাড়ের জেলেজীবন, জীবনের নানা ঘাত-প্রতিঘাত, নদীভাঙনের ফলে কিভাবে অর্থনীতি বিপর্যস্ত হয়, অপসংস্কৃতি ঢুকে পড়ে সরল জীবনে- এসব বিষয়-আশয় নিয়ে রচনা করেন 'তিতাস একটি নদীর নাম'। উপন্যাসটি বাংলা সাহিত্যে সমাদৃত হলেও অন্তরালেই পড়ে রইলেন এর স্রষ্টা। শ্রমজীবী মানুষ ও তাদের দর্শনের প্রতি অদ্বৈতের যে দায়বদ্ধতা, তা কেবল মুগ্ধই করে না, পাঠককেও করে তোলে দায়িত্বশীল। জীবন ও সত্যকে এই শিল্পী ভালোবেসেছেন দুঃসাহসী মন নিয়ে। জীবনঘনিষ্ঠ রূপের স্বরূপ ও অসংখ্য বিচিত্র অভিজ্ঞতার মধ্য দিয়ে বেড়ে ওঠা অদ্বৈত মল্লবর্মণের সাহিত্য যেন জীবনের সব রহস্য উদ্ঘাটনের দুর্মর প্রচেষ্টা নিয়ে এগিয়ে যায়। সময়, পরিবেশ, অভিজ্ঞতা ও অনুসন্ধিৎসা তাঁর সাহিত্যে যোগ করেছে নতুন মাত্রা। নিম্নবিত্ত জেলেজীবন, পুরনো সমাজের ভাঙন, মূল্যবোধের ক্ষয় প্রভৃতির যথাযথ চেহারাও লেখকের দৃষ্টি এড়ায়নি। সমাজব্যবস্থার বিভিন্ন স্তর, সেসব স্তরে রাজনৈতিক প্রভাব, অর্থনৈতিক বাস্তবতা ইত্যাদি চমৎকারভাবে চিত্রিত করেন উপন্যাসে। বাংলা সাহিত্যের লেখকদের মধ্যে যাঁরা আমাদের পচাগলা সমাজব্যবস্থার স্বরূপ তুলে ধরেছেন, যাঁরা আমাদের সমাজের তথাকথিত ভদ্রলোকদের ভণ্ডামির মুখোশ খুলে দিয়েছেন, আমাদের শ্রেণীবিন্যস্ত সমাজব্যবস্থার অর্থনৈতিক শোষণের চরিত্রটি বিশ্লেষণ করেছেন, গ্লানিময় সমাজকে ভেঙে নতুন সমাজ গড়ার স্বপ্ন দেখেছেন ও দেখিয়েছেন অদ্বৈত মল্লবর্মণ তাঁদের অন্যতম। বাস্তব দৃষ্টিভঙ্গি নিয়ে সমাজব্যবস্থার চুলচেরা বিশ্লেষণ তিনি করেছেন উপন্যাসে। ফলে তাঁর সাহিত্য হয়ে ওঠে দৃশ্যমান বিষয়েরই প্রতিরূপ। তাঁর অন্যান্য গ্রন্থ হলো- সাদা হাওয়া, রাঙামাটি, সাগরতীর্থে, দল বেঁধে, নাটকীয় কাহিনী ইত্যাদি।
তবে 'তিতাস একটি নদীর নাম'-এর জন্য তিনি অর্জন করেন বিশ্বখ্যাতি। উপন্যাসটি একাধিক ভাষায় অনূদিত হয়েছে, হয়েছে দুই বাংলার যৌথ উদ্যোগে চলচ্চিত্রায়িত। চলচ্চিত্রটি পরিচালনা করেন ঋতি্বক ঘটক।
অদ্বৈত মল্লবর্মণ এক দরিদ্র মালো পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম অধরচন্দ্র মল্লবর্মণ।
জন্মদিনে ব্রাহ্মণবাড়িয়ায় তাঁর জন্মভিটায় আয়োজন করা হয়েছে অদ্বৈত মেলা ও চলচ্চিত্র প্রদর্শনী।
শরাফত হোসেন

No comments

Powered by Blogger.