আফ্রিকান নেশনস কাপ শুরু আজ আফ্রিকার ফুটবল-যুদ্ধ

এক বছরও পেরোয়নি, তার আগেই আবার দুয়ারে হাজির আফ্রিকা কাপ অব নেশনস। নিজেদের লেখা রূপকথার গল্পটায় এখনো নতুন গন্ধ, আর এরই মধ্যে কি না শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামতে হচ্ছে জাম্বিয়াকে।
ঠিক এক বছর আগে গ্যাবন ও ইকুয়েটরিয়াল গিনি ছিল ২৮তম আফ্রিকান নেশনস কাপের যৌথ আয়োজক। আজ দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে আফ্রিকা মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের ২৯তম আসর। ২০১০ বিশ্বকাপ খ্যাত জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামই উদ্বোধনের মঞ্চ। তাই আশা করা হচ্ছে, ৯০ হাজার স্বাগতিক দর্শকের কানফাটা ভুভুজেলার শব্দ উদ্বোধনী ম্যাচে স্বাগত জানাবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও নবাগত কেপ ভার্দে আইল্যান্ডকে। বাছাইপর্বে ‘অদম্য সিংহ’ ক্যামেরুনকে বশ মানিয়েই প্রথমবারের মতো চূড়ান্তপর্বে জায়গা করে নিয়েছে আটলান্টিক মহাসাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্রটি। ১৬ দলের এই টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে কেপ ভার্দে ও দক্ষিণ আফ্রিকার সঙ্গী মরক্কো ও অ্যাঙ্গোলা।
শুধু স্বাগতিক হওয়ার সুবাদেই এবারের টুর্নামেন্টে জায়গা পেয়েছে গতবার বাছাইপর্ব উতরাতে না পারা দক্ষিণ আফ্রিকা। মূল আয়োজক লিবিয়ায় গৃহযুদ্ধ শুরু না হলে অবশ্য এই সুযোগটা পেত না বাফানারা। ২০০৪ সালের পর থেকে এই টুর্নামেন্টে কোনো জয় নেই। সাম্প্রতিক অতীতও সুখকর নয়। তার পরও স্বাগতিক বলেই একেবারে ফেলে দেওয়া যাচ্ছে না দক্ষিণ আফ্রিকাকে, রাখতে হচ্ছে ফেবারিটদের তালিকাতেই।
গতবারের মতোই ফেবারিট তালিকায় এবারও সবার ওপরে রাখতে হবে আইভরি কোস্টকে। গত ফেব্রুয়ারির ফাইনালে জাম্বিয়ার কাছে টাইব্রেকারে হেরেছিল দিদিয়ের দ্রগবার দল। সেই দুঃখটা ভোলার সুযোগ খুব তাড়াতাড়িই পেয়ে যাচ্ছেন দেশটির সোনালি প্রজন্মের তারকারা। ৩৪ বছর বয়সী দ্রগবার হয়তো এটাই শেষ সুযোগ, দেশের হয়ে কোনো কিছু জেতার। দ্রগবার ‘হাতিরা’ আছে গ্রুপ ‘ডি’তে। সেখানে তাদের লড়তে হবে তিউনিসিয়া, আলজেরিয়া ও টোগোর বিপক্ষে।
হাতিদের সঙ্গে একই কাতারে রাখতে হবে কৃষ্ণ তারকাপুঞ্জ ঘানাকেও। আইভরি কোস্টের মতোই গত দুটি বিশ্বকাপ খেলা পশ্চিম আফ্রিকান দেশটিরও অভিজ্ঞতার ভাঁড়ার সমৃদ্ধ। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গে আছে মালি, নাইজার ও কঙ্গো।
গতবার জাম্বিয়াকে শিরোপা জেতানো অনুপ্রেরণাদায়ী ফরাসি কোচ হার্ভি রেনার্ড এবারও আছেন দলের সঙ্গে। দলটা গতবারের চেয়েও শক্তিশালী। যদিও মাঠে সেটির প্রতিফলন নেই। গতবারের সেই রূপকথার জয়ের পর খেলা ১১ ম্যাচের মাত্র তিনটিতে জিতেছে ‘কপার বুলেটরা’। ‘সি’ গ্রুপে জাম্বিয়ার প্রথম ম্যাচের প্রতিপক্ষ ইথিওপিয়া। পূর্ব আফ্রিকার দেশটি ৩১ বছর পর ফিরেছে চূড়ান্তপর্বে। এই গ্রুপের অন্য দুই দল নাইজেরিয়া ও বুরকিনা ফাসো।
তবে এসবই কাগজের হিসাব। টুর্নামেন্টটা আফ্রিকা কাপ নেশনস, যেখানে কেউ কাউকে এতটুকু ছাড় দেয় না। গতবার জাম্বিয়ার মতো রূপকথা তো অন্য কোনো দল লিখতেই পারে। পুঁচকে কেপ ভার্দেকেও তাই বাতিল করে দেবেন না।

No comments

Powered by Blogger.