হাসপাতাল ছেড়েছেন ম্যান্ডেলা-চিকিৎসা চলবে বাড়িতে

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলা হাসপাতাল ছেড়েছেন। প্রেসিডেন্ট জ্যাকব জুমার কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে গত বুধবার এ তথ্য জানানো হয়েছে।
প্রায় ১৮ দিন হাসপাতালে থাকার পর ছাড়া পেলেও জোহানেসবার্গে নিজের বাড়িতে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন ম্যান্ডেলা।
দক্ষিণাঞ্চলের কুনুর গ্রামের বাড়ি থেকে গত ৮ ডিসেম্বর ৯৪ বছর বয়সী ম্যান্ডেলাকে রাজধানী প্রিটোরিয়ার একটি হাসপাতালে ভর্তি করানো হয়। তিনি ফুসফুসের সংক্রমণ ও পিত্তথলিতে পাথরসংক্রান্ত সমস্যায় ভুগছেন। কয়েক দিন আগে অপারেশন করে তাঁর পিত্তথলি থেকে পাথর অপসারণও করা হয়। এরপর তাঁর অবস্থার উন্নতি হতে শুরু করে বলে জানান সরকারি কর্মকর্তারা।
গত বুধবার প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, আজ বিকেলে সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। জোহানেসবার্গের হাউটনে নিজের বাড়িতে তাঁকে বিশেষ তত্ত্বাবধানে রাখা হবে। প্রেসিডেন্ট জুমার মুখপাত্র ম্যাক মহারাজ জানান, পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত ম্যান্ডেলাকে বাড়িতেই চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হবে। তিনি বলেন, 'ম্যান্ডেলার সুস্থতা নিশ্চিত করতে তাঁকে বিরক্ত না করার জন্য জনগণের প্রতি অনুরোধ জানাচ্ছি আমরা।'
১৯৯০ সালের পর এবারই সবচেয়ে বেশি সময় হাসপাতালে থাকলেন দক্ষিণ আফ্রিকানদের কাছে জাতির পিতা হিসেবে বিবেচিত ম্যান্ডেলা। তাঁর স্বাস্থ্যগত বিষয়টি কয়েক বছর ধরেই জনগণের মধ্যে উদ্বেগ তৈরি করে রেখেছে। রোবেন দ্বীপে বন্দি থাকার সময়ই ম্যান্ডেলা যক্ষ্মায় আক্রান্ত হন। গত দুই বছরে বিভিন্ন ধরনের অসুস্থতায় তিনি অন্তত তিনবার হাসপাতালে ভর্তি হয়েছেন।
ম্যান্ডেলা হাসপাতালে থাকার সময় স্থানীয় সংবাদমাধ্যমগুলো দক্ষিণ আফ্রিকার সরকারের বিরুদ্ধে তাঁর তথ্য গোপন করার অভিযোগ তোলে। সরকার প্রথমে দাবি করে, প্রিটোরিয়ার একটি সামরিক হাসপাতালে ম্যান্ডেলাকে রাখা হয়েছে। সংবাদমাধ্যমগুলো এই তথ্যকে ভুল দাবি করে। পরে সরকার স্বীকার করে, ব্যক্তিগত গোপনীয়তার জন্য ম্যান্ডেলাকে একটি বেসরকারি হাসপাতালে রাখা হয়েছে। সূত্র : বিবিসি, ডন।

No comments

Powered by Blogger.