সরকার ধর্ম ও ধর্মীয় অনুভূতিতে কোনো আঘাত পছন্দ করে নাঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ধর্মীয় সম্প্রীতিতে বিশ্বাসী বলে তার সরকার ধর্ম, ধর্মীয় প্রতিষ্ঠান এবং ধর্মীয় অনুভূতিতে কোনো প্রকার আঘাত পছন্দ করে না। তিনি বলেন, আমরা ধর্ম, ধর্মীয় প্রতিষ্ঠান ও ধর্মীয় অনুভূতিতে কোনো ধরনের আঘাত দেখতে চাই না।

আমরা চাই সকল ধর্মের মানুষ অবাধ ও শান্তিপূর্ণভাবে এবং উৎসবমুখর পরিবেশে নিজ নিজ ধর্ম পালন করবে। প্রবারণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে রোববার সকালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কাল তিনি এ কথা বলেন।
শেখ হাসিনা আরো বলেন, সম্প্রতি রামু ও উখিয়ায় বৌদ্ধ পল্লীতে হামলার তদন্ত চলছে এবং ওই হামলার সঙ্গে জড়িত অপরাধীদের ধরা হবে এবং উপযুক্ত শাস্তি দেয়া হবে।

প্রধানমন্ত্রী কক্সবাজার ও চট্টগ্রামে ২৯ সেপ্টেম্বর সংঘটিত বর্বরোচিত ওই ঘটনার উল্লেখ করে বলেন, কোনোভাবেই এটা বিশ্বাস করা যায় না যে এ ধরনের অমানবিক ঘটনাও ঘটতে পারে।
তিনি বলেন, “আমার প্রশ্ন হলো কারা কোন উদ্দেশ্যে এই পৈশাচিক ঘটনা ঘটালো।”

শেখ হাসিনা বলেন, সকল ধর্মেই মানবিক বিষয়ের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। শান্তির বার্তা রয়েছে এবং একে অন্যের প্রতি শ্রদ্ধার কথা বলা হয়েছে। তিনি বলেন, “কিন্তু মাঝে মধ্যে আমাদের সমাজে এ ধরনের আত্মঘাতী ঘটনা ঘটে যে পথ ধরে আসে অশান্তি এবং এখানে কোনো ভ্রাতৃত্ববোধ থাকে না।”

প্রধানমন্ত্রী বলেন, কক্সবাজার ও চট্টগ্রামে বৌদ্ধ মন্দির ও ঘরবাড়িতে হামলার মধ্যদিয়ে এ দেশের হাজার বছরের ধর্মীয় সাংস্কৃতিক ও ঐতিহাসিক ঐতিহ্য বিনষ্ট হয়েছে।

তিনি বলেন, “আমাদের দেশের হাজার বছরের ধর্মীয়, সাংস্কৃতিক ও ঐতিহাসিক ঐতিহ্য রয়েছে। কিন্তু কক্সবাজার ও চট্টগ্রামের বৌদ্ধ মন্দির ও ঘরবাড়িতে হামলা চালিয়ে তা বিনষ্ট করা হয়েছে।”

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, সংঘনায়ক সুদ্ধানন্দ মহাথেরো, সংঘরাজ ধর্মসেন মহাথেরো, বৌদ্ধ ফেডারেশনের সভাপতি বিশ্বপতি বড়–য়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির মহাসচিব অজিত রঞ্জন বড়–য়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব ও আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য অধ্যাপক কনক কুমার বড়–য়া, বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের সহ-সভাপতি সজল তালুকদার বড়–য়া ও ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ মন্দিরের অধ্যক্ষ শ্রীমাত ধর্মমিত্র মহাথেরোও বক্তৃতা করেন।

অনুষ্ঠান পরিচালনা করেন ব্যারিস্টার বিপ্লব বড়–য়া ও বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের সদস্য সুপ্তা ভূষণ বড়ুয়া। সূত্র: বাসস

No comments

Powered by Blogger.