‘আত্মহনন ও অতঃপর’

বেঁচে থাকার অহর্নিশ লড়াইয়ের একজন সাধারণ মেয়ে প্রভা। জন্মের বছর দুই পরেই মা-বাবা দু’জনই  প্রভাকে খুব একা করে পৃথিবী ছেড়ে চলে যান। এক দূর সম্পর্কের মামা অনেকটা দায় বাঁচাতেই কোন এক এতিমখানায় তাকে রেখে যান।

এতিমখানা থেকেই পড়াশোনা শেষ করে অনেক চেষ্টার পর চাকরি পান একটি কোম্পানিতে। কোম্পানিটির কর্ণধার রাশিদা চৌধুরী। তার একমাত্র ছেলে শিহাব চৌধুরী বিদেশ থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে এসে অনেকটা নিজের ইচ্ছের বিপরীতে মা’য়ের প্রতিষ্ঠানে যোগ দেন।
রাশিদা চৌধুরী তার ব্যবসায়িক এক অংশীদারের একমাত্র কন্যার সঙ্গে শিহাবের বিয়ের দিনক্ষণ ঠিক করেন, যা শিহাব হঠাৎ করেই জানতে পারেন। এ পরিস্থিতিতে শিহাব তার মায়ের দৃষ্টি অন্যত্র সরিয়ে দিতে তাদের কোম্পানির কর্মচারী প্রভাকে তার সঙ্গে মিথ্যা প্রেমের অভিনয় করতে বলে। প্রভা প্রথমদিকে এ ধরনের প্রেমাভিনয়ে রাজি না হলেও চাকরি আর নিজের বিবেকের কাছে হেরে গিয়ে একপর্যায়ে রাজি হয়। শুরু হয় শিহাব-প্রভার প্রেম। এক সময় একটি অপরাধী চক্র দিয়ে প্রভাকে পরিকল্পিতভাবে অপহরণ করে একটি বাড়িতে আটকে রাখে। পরেরদিন বিভিন্ন পত্রিকা ও টিভি চ্যানেলে সংবাদ প্রচার করেন যে, প্রভা কিছু দুর্বৃত্ত দ্বারা অপহৃত হয়েছে ও তাকে জোরপূর্বক সম্ভ্রমহানি করা হয়েছে। পরবর্তীতে প্রভাকে ছেড়ে দেয়া হয়। বিষয়টি নিয়ে সুমিতার সঙ্গে ভুল বোঝাবুঝি শুরু হয় শিহাবের। এক সময় আত্মহত্যার সব প্রস্তুতি সম্পন্ন করেন প্রভা। এমনই এক গল্প নিয়ে আসছে ঈদের জন্য নির্মিত হলো নাটক ‘আত্মহনন ও অতঃপর’। রুদ্র মাহ্‌ফুজের চিত্রনাট্য ও সংলাপে নাটকটি নির্দেশনা দিয়েছেন মাহমুদ মাহিন। প্রভা ছাড়াও নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তানভীর, নিমা রহমান, রিফাত চৌধুরী প্রমুখ। নাটকটিতে অভিনয় করা প্রসঙ্গে প্রভা বলেন, অনেক চমৎকার কাহিনীর একটি নাটক এটি। কাজ করে অনেক ভাল লেগেছে। আশা করছি দর্শকদেরও ভাল লাগবে।

No comments

Powered by Blogger.