চার মাধ্যমেই ব্যস্ত

লোকনাট্য দলের যে কোন প্রযোজনায় তুষ্টির উপস্থিতি যেন চোখে পড়ার মতো। বিশেষ করে ‘কঞ্জুস’, ‘মাঝরাতের মানুষেরা’সহ কয়েকটি মঞ্চ নাটকে নিয়মিত অভিনয় করে চলছেন তিনি। তবে তুষ্টি সমপ্রতি বেশ আলোচিত হরলিক্সের ভাবী শিরোনামে বিজ্ঞাপনের জন্য।

গ্রে’র ব্যানারে এ বিজ্ঞাপনে তুষ্টির সঙ্গে আছেন ফিমা। তুষ্টি বলেন, মঞ্চটাই আমার প্রধান জায়গা। বিজ্ঞাপনে মডেল হিসেবে অনেক আগে থেকেই কাজ করছি। এ যাবৎ বিশ-পঁচিশটি বিজ্ঞাপনে মডেল হয়েছি। তবে ভাবী শিরোনামের বিজ্ঞাপনের মতো এতো আলোচনা হয়নি কখনও। ইতিমধ্যেই এর সিক্যুয়েল বিজ্ঞাপনও প্রচার হয়েছে। সমপ্রতি হরলিক্স-৩ বিজ্ঞাপনের শুটিং শেষ করেছি।
মঞ্চে অভিনয় ও বিজ্ঞাপনের মডেল হওয়ার পাশাপাশি তুষ্টি নিয়মিত একের পর এক একক ও ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। এগুলো হলো- শামীম জামানের রচনা ও পরিচালনায় ‘ভেসপা-১৫০’, মেহেদি হাসানের পরিচালনায় ‘তৃতীয় স্ত্রীর ভাগ্য’, নিমা রহমানের পরিকল্পনায় এবং সৈয়দ আওলাদের পরিচালনায় দীর্ঘ ধারাবাহিক ‘গুলশান এভিনিউ’, নুরুল আলম আতিকের পরিচালনায় ‘জাদুর শহর’, মাসুদ মহিউদ্দিনের পরিচালনায় ‘ডেড এন্ড’, সৈয়দ আওলাদের পরিচালনায় ‘সাত সওদাগর’ এবং সকাল আহমেদের পরিচালনায় ‘মেয়েটির ঠিকানা কেউ জানে না’। এতো নাটকে অভিনয়ের পাশাপাশি শিক্ষকতাও করছেন তুষ্টি। নানা ধরনের কাজে সম্পৃক্ত থাকার বিষয়ে তুষ্টি বলেন, খুব বেশি মাধ্যমে তো কাজ করছি না-মাত্র চারটি। মঞ্চ নাটক বলতে সপ্তাহে দু-তিনদিন সন্ধ্যায় রিহার্সেল আর শো’র আগে কয়টা দিন সময় দেয়া, বিজ্ঞাপনে মাসে তিন-চার দিন ব্যস্ত। নাটকে অভিনয়ে অনেকটা সময় চলে গেলেও শিক্ষকতার জন্য অবশ্যই সময় বেঁধে রেখেছি। মোটামুটি এ চার মাধ্যমের ব্যস্ততা নিয়েই মাসটি চলে যায়, তবে আমি কোনটিই ওভার গিলতে যাই না।

No comments

Powered by Blogger.