প্রভার ‘আত্মহনন ও অতঃপর’

বেঁচে থাকার অহর্নিশ লড়াইয়ে একজন সাধারণ মেয়ে সুমিতা (প্রভা)। বাবা-মা’র নাম তার ঠিক মনে নেই, থাকবেই বা কেমন করে? জন্মের বছর দুই পরেই মা-বাবা দু’জনই  সুমিতাকে খুব একা করে পৃথিবী ছেড়ে চলে যান।

এক দূর সম্পর্কের মামা অনেকটা দায় বাঁচাতেই কোন এক এতিমখানায় তাকে রেখে যান। তিনি আর কোনোদিন দেখা দেননি। এতিমখানা থেকেই অনার্স শেষ করেন সুমিতা। তারপর অনেক জায়গায় ঘুরে অবশেষে চাকরি নেন একটি কোম্পানিতে। বর্তমান কোম্পানিটির কর্ণধার রাশিদা চৌধুরী (নিমা রহমান)। তার একমাত্র ছেলে শিহাব চৌধুরী (তানভীর) বিদেশ থেকে উচ্চতর ডিগ্রী নিয়ে এসে অনেকটা নিজের ইচ্ছের বিপরীতে মা’য়ের প্রতিষ্ঠানে যোগ দেন।
রাশিদা চৌধুরী তার ব্যবসায়িক অংশীদার আফজাল সাহেবে একমাত্র কন্যা প্রেয়সীর সাথে শিহাবের বিয়ের দিনক্ষণ ঠিক করেন, যা শিহাব হঠাৎ করেই জানতে পারেন। এ পরিস্থিতিতে শিহাব তার মায়ের দৃষ্টি অন্যত্র সরিয়ে দিতে তাদের কোম্পানির কর্মচারী সুমিতাকে তার সাথে প্রেমের অভিনয় করতে বলেন।

সুমিতা প্রথমদিকে এ ধরনের প্রেমাভিনয়ে রাজি না হলেও চাকরি আর নিজের বিবেকের কাছে হেরে গিয়ে এক পর্যায়ে রাজি হয়ে যান।

শুরু হয় শিহাব-সুমিতার প্রেম। রাশিদা তাকে অপহরণ করেন। পরে শিহাবের জীবন থেকে সরে যাওয়ার শর্তে মুক্তি দেন।

এরপর ... আত্মহত্যার সব প্রস্তুতি সম্পন্ন করে সুমিতা। কিন্তু শেষ মুহূর্তে ঘটে অন্য এক ঘটনা।

এ রকম একটি গল্পে দীর্ঘ দিন পর আবারও টেলিভিশন নাটকে অভিনয় করতে যাচ্ছেন প্রভা।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রভা, তানভীর, নিমা রহমান, রিফাত চৌধুরী প্রমুখ। ঈদ উপলক্ষে নির্মিত নাটকটির নাম ‘আত্মহনন ও অতঃপর’।

রুদ্র মাহ্ফুজের চিত্রনাট্য ও সংলাপে নাটকটি নির্দেশনা দিয়েছেন মাহমুদ মাহিন। এবারের ঈদে যে কোন একটি বেসরকারি টিভি চ্যানেলে নাটকটি প্রচার হবে।

No comments

Powered by Blogger.