জাতিসংঘ মিশনের কর্মীরা একদিনের বেতন দেবেন-পদ্মা সেতুর অর্থায়ন

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করার বিষয়ে প্রধানমন্ত্রীর আহ্বানে বিপুল সাড়া পাওয়া যাচ্ছে। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা কর্মচারীরা তাদের একদিনের বেতন প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেনের আহ্বানে সাড়া দিয়ে কর্মকর্তা-কর্মচারীরা এ সিদ্ধান্ত নেন।
জানা যায়, ড. এ. কে. আব্দুল মোমেন মিশনের সকল কর্মকর্তা কর্মচারীকে তাদের একদিনের বেতন পদ্মা সেতু ফান্ডে দেয়ার আহ্বান জানিয়েছেন। এতে সকলেই স্বতঃস্ফূর্ত সাড়া দিয়েছেন। অনেকে সামর্থ্য অনুযায়ী একদিনের বেতনের বেশি অর্থ প্রদানের ব্যাপারেও আগ্রহ জানিয়েছেন। মিশন কর্মকর্তা-কর্মচারীদের মতো প্রবাসী বাঙালীদেরও সামর্থ্য অনুযায়ী সাহায্য প্রদানের আহ্বান জানিয়েছেন স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন।
এ প্রসঙ্গে ড. এ. কে. আব্দুল মোমেন বিবৃতিতে বলেন, পৃথিবীতে ভাষার জন্য জীবনদানের বিরল ইতিহাস সৃষ্টিকারী বাঙালী জাতি। ভাষা আন্দোলনের চেতনা আমাদের শিক্ষা দেয় ‘একুশ মানে মাথাÑনত না করা।’ মাত্র ৯ মাসে ৩০ লাখ মানুষের জীবনদানের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা। পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংক কেনÑ কি সিদ্ধান্ত নিয়েছে সে বিতর্কে যাব না। শুধু এটুকু বলব স্বাধীনতার চার দশক পর আসলেই আমাদের ‘নিজেদের পায়ে দাঁড়ানোর’ সময় এসেছে। আত্মমর্যাদাশীল জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতেই আমাদের ত্যাগ আর কৃচ্ছ্রতাসাধন করে জাতীয় সম্পদ এই পদ্মা সেতু নির্মাণে এগিয়ে আসতে হবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, প্রধানমন্ত্রীর আহ্বানে কোটি বাঙালীর মুষ্ঠিবদ্ধ হাত গড়ে দেবে আমাদের এই স্বপ্নের সেতু।
উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে বড় বড় অবকাঠামো উন্নয়নের অধিকাংশ ট্যাক্স ফ্রি বন্ড ইস্যুর মাধ্যমে হয়ে থাকে। প্রবাসী বাঙালীদের অনেকে বলছেন, বাংলাদেশ সরকার সেই পথ অনুসরণ করুক। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) তিনটি প্রতিষ্ঠান রয়েছে। একটি সরকার, অপরটি ব্যবসায়ী মহল এবং তৃতীয়টি হচ্ছে পাবলিক কর্পোরেশন। বাংলাদেশ সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে।
কোটি টাকা দেবে জবি ॥ জবি সংবাদদাতা জানান, পদ্মা সেতু নির্মাণে ১ কোটি টাকার অর্থ সহায়তা দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। দেশের প্রতি ভালবাসা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে সাড়া দিয়ে বিশ্ববিদ্যালয়ের ৫০তম সিন্ডিকেটের মিটিংয়ে এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ তথ্য জানায়।
সূত্র মতে, বিশ্ববিদ্যালয়ের ৫০তম সিন্ডিকেটের সভায় পদ্মা সেতু নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ১ কোটি টাকা দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। প্রধানমন্ত্রীর নিজস্ব বিশেষ তহবিলে এ এক কোটি টাকা জমা দেয়া হবে । এই অর্থ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে প্রদান করা হবে।
এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেন, ‘দেশের সেবায় সকলে একত্রিত হয়ে কাজ করলে যে কোন কাজ করা সম্ভব। সকল শিক্ষা প্রতিষ্ঠান ও দেশের সর্বস্তরের মানুষের এ সেতু নির্মাণের জন্য সহযোগিতার হাত সম্প্রসারিত করা উচিত। সকলের প্রচেষ্টা থাকলে বৈদেশিক নয় নিজেদের অর্থেই পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব।’
জেদ্দা প্রবাসীরা ॥ সৌদি আরবের জেদ্দা থেকে ফ্রেন্ডস অব বাংলাদেশের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়োছে, পদ্মা সেতু তৈরিতে অর্থ প্রদানে প্রস্তুত জেদ্দাস্থ প্রবাসী বাংলাদেশীরা । সম্প্রতি জেদ্দায় ফ্রেন্ডস অব বাংলাদেশের (আওয়ামী লীগ- জেদ্দা শাখা) উদ্যোগে আয়োজিত এক আলোচনাসভায় প্রবাসীরা পদ্মা সেতু প্রকল্পে আর্থিক সহায়তা প্রদানে তাদের আগ্রহের কথা ব্যক্ত করেন। পদ্মা সেতু নির্মাণ ও প্রবাসীদের ভূমিকা শীর্ষক সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মমতাজ হোসেন চেীধুরী এবং সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক নুরুল আলম দিদার।
সভায় বলা হয়, প্রবাসীরা পদ্মা সেতু প্রকল্পে অর্থ সহায়তা প্রদানে উন্মুখ হয়ে আছে। ১৯৯৮ সালের বন্যা দুর্গতদের সাহায্যের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রবাসীদের মোটা অঙ্কের সহায়তা প্রদানের কথা উল্লেখ করে বলা হয়, পদ্মা সেতুর জন্যও তারা সেভাবে অনুদান দিতে প্রস্তুত আছে। জেদ্দার অনেক সাধারণ প্রবাসী ও ব্যবসায়ী অর্থ প্রদানে তাদের আগ্রহের কথা সংগঠনের কাছে ফোনে জানিয়েছেন। এ ক্ষেত্রে কনস্যুলেটে প্রবাসীদের সেবা নেয়ার সময় বৈধ রশিদের মাধ্যমে ফি আদায়, বৈদেশিক মুদ্রার বিনিময়ে পদ্মা সেতু প্রকল্পে ব- ছাড়া, নির্দিষ্ট পরিমাণ মালিকানা ও টার্মস অব রেফারেন্স দিয়ে প্রবাসীদের আগ্রহী করা, যার মাধ্যমে প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার চাহিদা পূরণ হবে বলে সংগঠনের নেতৃবৃন্দের বিশ্বাস। এ ব্যাপারে উক্ত সভায় কিছু প্রস্তাব গৃহীত হয়েছে, যা বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীদের জানানো হয়েছে।
সভায় সংগঠনের প্রেসিডিয়াম সদস্য মীর কাশেম মজুমদার, বিএম সিরাজ, আইয়ুব চৌধুরী, নাসিরউদ্দিন, সাংগঠনিক সম্পাদক ওয়াজিউল্লাহ এবং শফিক আহমেদ, মেছবাহ উদ্দিন নয়ন, আনোয়ার হোসেন প্রমুখ নেতা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.