অস্ত্র ছাড়লে মোল্লা ওমর প্রেসিডেন্ট প্রার্থীও হতে পারেন!

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই তালেবান নেতা মোল্লা মোহাম্মদ ওমরকে অস্ত্র ছেড়ে রাজনীতিতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। বিনিময়ে তাঁকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়া হতে পারে বলেও ঘোষণা দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে কারজাই এ আহ্বান জানান।


২০০১ সালে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে অভিযান চালানোর পর থেকেই তালেবান নেতা মোল্লা ওমর পালিয়ে বেড়াচ্ছেন। তিনি বিশ্বের 'মোস্ট ওয়ান্টেড' ব্যক্তিদের অন্যতম। পশ্চিমাদের অভিযোগ, কারজাইয়ের সরকারকে উৎখাতের লক্ষ্যে জঙ্গি তৎপরতায় নেতৃত্ব দিচ্ছেন তিনি। প্রেসিডেন্ট কারজাই এর আগেও মোল্লা ওমরসহ অন্য জঙ্গি নেতাদের যুদ্ধ বন্ধ করে সরকারের সঙ্গে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। তবে প্রতিবারই তালেবান সদস্যরা তাঁর আহ্বান প্রত্যাখ্যান করেছে।
গতকাল সংবাদ সম্মেলনে কারজাই বলেন, 'আফগানদের প্রতি আহ্বানের পুনরাবৃত্তি করছি আমি। যারা অন্যের হাতের পুতুল নয় এবং শুধু অভ্যন্তরীণ বিষয় যাদের কাছে মানে রাখে, তাদের আলোচনায় স্বাগত জানানো হবে। মোল্লা মোহাম্মদ ওমর আফগানিস্তানের যেখানে চান সেখানেই ফিরে আসতে পারেন। নিজের জন্য তিনি রাজনৈতিক কার্যালয়ও খুলতে পারেন। তবে এজন্য তাঁকে অবশ্যই অস্ত্র ছাড়তে হবে। ওমর নির্বাচনে দাঁড়াতে পারেন এবং মানুষ ভোট দিলে তিনি নেতৃত্বে অংশ নিতে পারেন।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.