'ভাড়াটে নিরাপত্তা প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা বাড়ছে জাতিসংঘের'

জাতিসংঘ ক্রমেই ভাড়াটে সামরিক শক্তি ও নিরাপত্তার ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। বিশ্বব্যাপী বিভিন্ন অভিযান পরিচালনায় সেনা মোতায়েন ও নিরাপত্তাদানের ক্ষেত্রে ব্যক্তিমালিকানাধীন নিরাপত্তা-প্রতিষ্ঠানের ওপর ভরসা করছে তারা। গ্লোবাল পলিসি ফোরামের (জিপিএফ) মতে, এ প্রবণতা 'মারাত্মক'। এর মাধ্যমে জবাবদিহিতা পুরোপুরি নিশ্চিত হয় না বলেও অভিমত দিয়েছে তারা।


নিউ ইয়র্কভিত্তিক এ সংস্থাটি বিশ্বব্যাপী নীতিনির্ধারণের ওপর নজরদারি রাখে। স্বাধীন এ সংস্থাটি 'ডেঞ্জারাস পার্টনারশিপ : প্রাইভেট মিলিটারি অ্যান্ড সিকিউরিটি কম্পানিজ অ্যান্ড দি ইউএন' শীর্ষক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। প্রতিবেদনটি গত বুধবার প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ সালে ব্যক্তিমালিকানাধীন বিভিন্ন নিরাপত্তা-প্রতিষ্ঠান থেকে জাতিসংঘ নিরাপত্তা সুবিধা নিয়েছিল চার কোটি ৪০ লাখ ডলারের। ২০১০ সালে তা বেড়ে দাঁড়ায় সাত কোটি ৬০ লাখ ডলারে। অর্থাৎ এক বছরে বেড়েছে ৭৭ শতাংশ। আর ২০০৬ সাল থেকে ধরলে তা বেড়েছে ২৫০ শতাংশ। ঠিকাদারদের কাছ থেকে নিরাপত্তা সুবিধা নেওয়ার মধ্যে আছে সশস্ত্র ও নিরস্ত্র সেনা, নিরাপত্তাবহর, নিরাপত্তাবিষয়ক ঝুঁকি ব্যবস্থাপনা এবং নিরাপত্তাবিষয়ক প্রশিক্ষণ।
জাতিসংঘের মুখপাত্র মার্টিন নেসির্কি গ্লোবাল পলিসি ফোরামের তথ্য 'সঠিক' বলে স্বীকার করেছেন। তিনি জানান, নিরাপত্তা বিষয়ে ঠিকাদার নিয়োগের ব্যাপারে একটি নীতিমালা তৈরির কাজ চলছে। ইতিমধ্যে জাতিসংঘের নিরাপত্তাবিষয়ক প্রধান খসড়া নীতিমালা অনুমোদনও দিয়েছেন বলে নেসির্কি জানান। তিনি বলেন, 'জাতিসংঘের ঠিকাদার নিয়োগ নীতিমালার উন্নতি সাধন করা হয়েছে। আরো উন্নত করার জন্য আমাদের আরো কাজ করতে হবে।'
গ্লোবাল পলিসি ফোরাম জানায়, ২০১০ সালে নিরাপত্তাবিষয়ক ঠিকাদার নিয়োগের বড় খাত ছিল জাতিসংঘের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে। এতে ব্যয় হয়েছে তিন কোটি ডলার।
শান্তি রক্ষায় পরিচালিত বিভিন্ন অভিযানে ব্যয় হয়েছে এক কোটি ৮৫ লাখ এবং উদ্বাস্তুবিষয়ক কাজে এক কোটি ২২ লাখ ডলার। সংস্থাটির দাবি, 'নিরাপত্তা ঠিকাদাররা যুদ্ধরত এলাকায় অস্ত্রের চোরাচালানের সঙ্গে যুক্ত হতে পারে। অতীতে এমনটা ঘটেছে বসনিয়া, সিয়েরা লিওন, আফগানিস্তান ও সোমালিয়ায়।' ব্যক্তিমালিকানাধীন নিরাপত্তা-প্রতিষ্ঠানের মধ্যে ডাইনকর্প, সারাসেন এবং জি৪এসের নাম উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.