৯/১১ হামলা মানুষ সবচেয়ে বেশি মনে রেখেছে

গত ৫০ বছরে টেলিভিশনে সম্প্রচারিত বিভিন্ন ঘটনার মধ্যে নিউ ইয়র্কে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার দৃশ্য দর্শকরা সবচেয়ে বেশি মনে রেখেছে। যে পরিমাণ মানুষ ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ওই হামলার ঘটনা টেলিভিশনে দেখার পর মনে রেখেছে, আর কোনো ঘটনা তার ধারে-কাছেও ঘেঁষতে পারেনি।


টেলিভিশনে সম্প্রচারিত অনুষ্ঠানগুলোর ওপর পরিচালিত এক জরিপ শেষে সনি ইলেকট্রনিঙ্ ও দ্য নিয়েলসেন টিভি রিসার্চ কম্পানি এ তথ্য জানিয়েছে। জরিপে স্মরণীয় হিসেবে শীর্ষ দশে ঠাঁই পাওয়া ঘটনার সবই ১৯৮৬ সালের পরে ঘটেছে।
দর্শকদের ওপর টেলিভিশনে সম্প্রচারিত বিভিন্ন অনুষ্ঠান বা ফুটেজের প্রভাব জানতে সনি ও নিয়েলসেন কম্পানি এ জরিপ চালায়। দর্শকরা আসলে কী চায় এবং অনুষ্ঠান দেখে তাদের আচরণ কেমন হয়, তা জানাই ছিল গবেষণার মূল উদ্দেশ্য। জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের কাছে জানতে চাওয়া হয়_কোন কোন অনুষ্ঠান তাঁদের মনে আছে, অনুষ্ঠানের বা ফুটেজের দৃশ্যগুলো মনে করতে পারছেন কি না, অনুষ্ঠানগুলো দেখার সময় কারা তাঁদের সঙ্গে ছিল এবং এসব অনুষ্ঠানের ব্যাপারে অন্যদের সঙ্গে তাঁরা আলোচনা করেছেন কি না।
জরিপের ফলাফলে দেখা যায়, গত ৫০ বছরের আলোচিত ও স্মরণীয় টেলিভিশন অনুষ্ঠানগুলোর মধ্যে টুইন টাওয়ারে হামলার ফুটেজই মানুষ সবচেয়ে বেশি মনে রেখেছে। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে প্রথম বিমানটি হামলে পড়ার পরপরই টেলিভিশন চ্যানেলগুলো সরাসরি তা সম্প্রচার শুরু করে। পরবর্তী কয়েক দিন পর্যন্ত সংশ্লিষ্ট ঘটনা প্রবাহ দেখায় তারা। স্মরণীয় মুহূর্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে যে ঘটনাটি আছে, তার চেয়ে প্রায় দ্বিগুণ প্রভাব তৈরি করেছে এ ঘটনা।
স্মরণীয় ঘটনার তালিকায় দ্বিতীয় স্থানে আছে ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে আঘাত হানা হারিকেন ক্যাটরিনা। ১৯৯৫ সালে আমেরিকান ফুটবলার ও জে সিম্পসনের হত্যা মামলার বিচার এ তালিকার তৃতীয় অবস্থানে আছে। ১৯৮৬ সালে নভো খেয়াযান চ্যালেঞ্জারের বিস্ফোরণ চতুর্থ এবং গত বছর আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের হত্যাকাণ্ডের ঘটনা পঞ্চম স্থানে রয়েছে। গত বছর জাপানের ভূমিকম্প ও সুনামি, ২০১০ সালে মেঙ্েিকা উপসাগরে ব্রিটিশ পেট্রোলিয়ামের তেল নিঃসরণ এবং প্রিন্সেস ডায়ানার অন্ত্যেষ্টিক্রিয়ার ফুটেজও শীর্ষ দশে জায়গা পেয়েছে।
তবে দর্শকদের বয়সভেদে অনুষ্ঠান মনে রাখার ব্যাপারে পার্থক্য পাওয়া গেছে। গবেষণাকারীরা জানান, ৫৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী দর্শকদের মধ্যে ৯/১১ এর ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যাকাণ্ডের ফুটেজ দ্বিতীয় স্মরণীয় অনুষ্ঠান প্রতীয়মান হয়েছে। কিন্তু ১৮ থেকে ৩৪ বছর বয়সী দর্শকদের মধ্যে ওসামার হত্যাকাণ্ড ঠাঁই পেয়েছে দুই নম্বরে।
তবে অবস্মরণীয় ভাবা হলেও কিছু কিছু ফুটেজকে সময়ের সঙ্গে সঙ্গে ম্লান হতে দেখা যাচ্ছে। ১৯৬৯ সালে মানুষের প্রথম চাঁদে অভিযানের ঘটনা এর অন্যতম। এই ফুটেজটি তালিকায় ২১ নম্বরে আছে। গবেষকরা ধারণা করেছিলেন, বিনোদনমূলক অনুষ্ঠানগুলো দর্শকরা বেশি মনে রাখবে। কিন্তু ফলাফল সে কথা বলছে না। সংবাদভিত্তিক সম্প্রচারগুলোই মানুষ বেশি মনে রেখেছে। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.